ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্য মোবাইল অপ্টিমাইজেশন কেন জরুরী?

ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্য মোবাইল অপ্টিমাইজেশন কেন জরুরী
Share This Post

আপনি আপনার ওয়েব সাইটের  কন্টেন্ট গুলোকে যেমন ডেক্সটপে মাধ্যমে সাজাতে পারেন ঠিক তেমনি মোবাইল ডিভাইসের সাহায্যেও আপনার সেসব কন্টেন্ট গুলোকে সাজিয়ে তুলতে পারেন। অথবা নতুনত্বতার সাথে তাল মিলিয়ে আপনার ওয়েব সাইটের বিভিন্ন ধরনের ফাংশন গুলোকে উন্নতমানের করে গড়ে তুলতে পারেন। যা কিনা করা সম্ভব শুধু মাত্র মোবাইল অপ্টিমাইজেশনের মাধ্যমে। 

আজ আমরা আপনাদেরকে  ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্য মোবাইল অপ্টিমাইজেশনের ব্যবহার গুলো সম্পর্কে জানাব। যা কিনা আপনাদের বুঝতে সাহায্য করবে যে কেন ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্য মোবাইল অপ্টিমাইজেশন জরুরী। তাহলে চলুন জেনে আসা যাক। 

মোবাইল অপ্টিমাইজেশন কি?

মোবাইল ডিভাইসের মাধ্যমে আপনার ওয়েবসাইট গুলোকে ডিজাইন করা অথবা আপনার ওয়েবসাইট গুলোকে ডেভেলপ করার একটি পদ্ধতিই হচ্ছে মোবাইল অপ্টিমাইজেশন। 

আপনার ওয়েব সাইটটি যেন সব সময় সকল বিষয়ে দ্রুত রেসপন্স করে, আপনি যেন আপনার মোবাইলের ছোট স্ক্রিনেও এ ই-কমার্স ওয়েব সাইটের সকল ধরনের সেবা গুলোকে ভালো করে ব্যবহার করতে পারেন সে দিকে লক্ষ্য রাখতে,  ই-কমার্স ওয়েব সাইট পেইজের লোডকে অপটিমাইজড করতে অথবা আপনি যেন খুব সহজেই কোন ধরনের বাধা বিপত্তি ছাড়াই এ ধরনের ই-কমার্স ওয়েব সাইট গুলোকে ভিজিট করতে পারেন ইত্যাদি নানা বিষয়কে নিশ্চিত করে থাকে এই মোবাইল অপ্টিমাইজেশন। 

এছাড়াও মোবাইল অপ্টিমাইজেশন আপনাকে নিশ্চিত করায় আপনার ই-কমার্স ওয়েব সাইটের কন্টন্ট গুলো বা ওয়েব সাইটের বিভিন্ন ধরনের ফাংশনালিটি গুলো যেন যেকোন ধরনের মোবাইল ডিভাইস খুব সহজেই এক্সেস করতে পারে। অর্থাৎ স্মার্টফোন বলুন অথবা টেবলেটই বলুন না কেন সকল ধরনের মোবাইল ডিভাইসই যেন আপনার ওয়েব সাইটের যেকোন ধরনের সেবা ব্যবহার করতে পারে।

ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে মোবাইল অপ্টিমাইজেশন ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্যে  বিভিন্ন ধরনের ফিচার তৈরি করতে সাহায্য করে। যেমন ক্লিক টু কল বাটন, ইউজার ফ্রেন্ডলি ফর্ম এর মতো আরও নানা ধরনের সেবা প্রদান করে থাকে এই মোবাইল অপ্টিমাইজেশন। এর প্রধান কারণ হচ্ছে  ব্যবহারকারীরা যেন সহজই আপনার ই-কমার্স ওয়েব সাইটের  সাথে সংযুক্ত থাকতে পারে যা কিনা আপনার ই-কমার্স ওয়েব সাইটের থেকে পণ্য কেনার ক্ষেত্রে একটি বড় ধরনের ভূমিকা পালন করে।

আপনাদের বোঝার সুবিধার্থে উপরে জানানো হল ই-কমার্স ওয়েব সাইট গুলোর ক্ষেত্রে আসলে মোবাইল অপ্টিমাইজেশন কি জিনিস। তাই আপনাদের দুশ্চিন্তার অবসান ঘটিয়ে জানিয়ে রাখি আজকের লেখার মাধ্যমে আপনি জানতে পারবেন যে ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্য মোবাইল অপ্টিমাইজেশন কেন জরুরী।

তাহলে আর দেরি না করে চলুন আজকের লেখার মাধ্যমে জেনে আসা যাক কেন ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্যে মোবাইল অপ্টিমাইজেশন জরুরী।

কিভাবে মোবাইলের জন্য একটি ওয়েবসাইটকে অপ্টিমাইজ করবেন

মোবাইলের সাহায্যে একটি ই-কমার্স ওয়েব সাইটকে অপ্টিমাইজ করার মানে হচ্ছে আপনি কত সুন্দর করে তার আপনার মোবাইলের ছোট স্ক্রিনের মাঝে  সেই ই-কমার্স ওয়েবসাইটিকে কাস্টমাদের কাছে তুলে ধরতে পারেন। এটি আপনাকে ই-কমার্স ওয়েবসাইট গুলো ব্যবহারকারী কাস্টমারদের আচার-আচরণ অথবা কাস্টমাররা আপনার ওয়েবসাইটটি থেকে কি ধরনের সেবা পেতে চাচ্ছে অথবা তাদের চাহিদাগুলো মেটানোর জন্য আপনাকে কি ধরনের ব্যবস্থা নিতে হবে অথবা আপনার ওয়েবসাইটটি কিভাবে সাজিয়ে তুলতে হবে   কাস্টমারের কাছে সেসকল জিনিস  সম্পর্কে জানতে সাহায্য করে।

কেন ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্য মোবাইল অপ্টিমাইজেশন জরুরী?

ই-কমার্স ওয়েব সাইট গুলোর জন্য মোবাইল অপ্টিমাইজেশন জরুরী কারন- 

নতুন নতুন পদ্ধতির সাথে মিল রেখে ডিজাইন তৈরি করার ক্ষেত্রে মোবাইল অপ্টিমাইজেশন দরকার

আপনার ই-কমার্স ওয়েব সাইটটি নতুন নতুন বিভিন্ন ধরনের পদ্ধতির সাথে কিভাবে খাপ খাইয়ে নিচ্ছে কিনা অথবা ব্যবহারকারীর সুবিধার্থে বিভিন্ন ধরনের ফিচারস ব্যবহার করে ওয়েবসাইটটিকে সাজিয়ে তোলার জন্যই মোবাইল অপ্টিমাইজেশনের দরকার।

মোবাইলে একটি ছোট স্ক্রিনের মাঝে আপনি কত সুন্দর করে আপনার ওয়েবসাইটিকে কাস্টমারদের কাছে প্রদর্শন করছেন এছাড়াও ব্যবহারকারীরা এর থেকে কি ধরনের সেবা পাচ্ছে আপনার ই-কমার্স ওয়েবসাইট টি থেকে বেচাকেনা কতটা বৃদ্ধি হ্রাস হচ্ছে যে সকল বিষয়  মোবাইল অপ্টিমাইজেশনের মধ্যে অন্তর্ভুক্ত। 

বিভিন্ন ধরনের ফিচারস যেমন সার্চ ইঞ্জিন, প্রায়োরিটি এর উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের প্রোডাক্টের বা সামগ্রীর লিস্ট প্রথমে রাখা,   কাস্টমার কোন বিষয়গুলোর প্রতি আগ্রহ প্রকাশ করছে তার উপর ভিত্তি করে প্রোডাক্টগুলো কে প্রথমে রাখা, যোগাযোগ করার সহজ পদ্ধতি, পেমেন্ট করার সহজ পদ্ধতি, প্রোডাক্ট  সম্পর্কে জানায় ইচ্ছে থাকলে কন্টাক করার পদ্ধতি, ইত্যাদি নানা ধরনের নতুন নতুন ডিজাইন ব্যবহার করে আপনার ই-কমার্স ওয়েবসাইট থেকে সাজিয়ে তোলার জন্য মোবাইল অপটিমাইজেশনের গুরুত্ব অপরিসীম। তাই নতুনত্ব তার সাথে তাল মিলিয়ে আপনি আপনার ই-কমার্স ওয়েবসাইটটিকে যত বেশী সুন্দর, আকর্ষণীয় এবং ব্যবহার উপযোগী করে গড়ে তুলতে পারবেন ততবেশি প্রোডাক্ট বা সামগ্রী বেচাকেনার হার বৃদ্ধি পাবে আর এজন্যই দরকার হয় মোবাইল অপটিমাইজেশনের।

আপনার ই-কমার্স ওয়েবসাইট এর  নেভিগেশনকে সহজ করে তুলতে মোবাইল অপ্টিমাইজেশন দরকার

একটি রেস্পন্সিভ ডিজাইনের সাথে সাথে আপনার ই-কমার্স ওয়েবসাইটির নেভিগেশন সিস্টেম কে সহজ করে তোলাই মোবাইল অপটিমাইজেশন এর মূল বিষয়। ব্যস্ততা বৃদ্ধির ফলে সময়ের মূল্য বৃদ্ধি পাচ্ছে এজন্যই কাস্টমাররা সময়োপযোগী ব্যবস্থার প্রতি বেশী ছুটছে। কাস্টমাররা আপনার ই-কমার্স ওয়েবসাইটটি থেকে যে ধরনের সেবা পেতে চাচ্ছেন তা যদি যথাসময়ে না পেয়ে থাকেন তবে এটি আপনার ই-কমার্স ওয়েবসাইটের সফলতার পথে বাধা হয়ে দাঁড়াবে। তাই ই-কমার্স ওয়েবসাইট এর ক্ষেত্রে একটি সহজ নেভিগেশন সিস্টেম ব্যবহার করা উচিত।

নেভিগেশন সিস্টেমের ক্ষেত্রে আপনি একটি সহজ, সুন্দর এবং সংক্ষিপ্ত হেডিং বা বাটন ব্যবহার করতে পারেন। যা কাস্টমারদের জন্য ব্যবহার উপযোগী হয়ে উঠবে। ধরুন আপনার যে কোন ধরনের প্রোডাক্টের উপর অফার চলছে এবং আপনি কাস্টমারদের আকৃষ্ট করতে চাচ্ছেন সে অফারটি সম্পর্কে। তাহলে সে অফারের একটি হেডিং অথবা বাটন ওয়েবসাইটটি প্রথমেই রাখতে পারেন যা কিনা কাস্টমারদের মনোযোগ আকৃষ্ট করা ছাড়াও এটি একটি সময়োপযোগী পদ্ধতি হয়ে উঠবে। আর এধরনের নেভিগেশন সিস্টেম তৈরি করার ক্ষেত্রে আপনাকে সাহায্য নিতে হবে মোবাইল অপটিমাইজেশনের। 

ওয়েবসাইট পেইজের লোডিং অপ্টিমাইজেশন করার ক্ষেত্রে মোবাইল অপ্টিমাইজেশন দরকার

মোবাইল ব্যবহারকারীরা একটি ধীরগতিসম্পন্ন ও সীমিত পরিসরে ইন্টারনেট  ডাটা ব্যবহার করে থাকে। এজন্য ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন অথবা ডেভলপমেন্ট এর সময়  অবশ্যই লক্ষ্য রাখতে হবে এ ধরনের মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের কথা চিন্তা করে। আপনাকে অবশ্যই সকল ধরনের ডিভাইস ব্যবহার করে আপনার ই-কমার্স ওয়েবসাইটটি সাজিয়ে তুলতে হবে। 

আপনার ই-কমার্স ওয়েবসাইট টির পেইজের লোডিং অপটিমাইজ করার ক্ষেত্রে আপনি লক্ষ্য রাখতে পারেন- প্রডাক্টের ছোট আকারের ছবি ব্যবহার করা, কম এমবি সম্পন্ন ছবি ব্যবহার করা,  প্রোডাক্টের জরুরি ইনফর্মেশন ছাড়া অতিরিক্ত স্ক্রিপ্ট না দেয়া, সংক্ষিপ্ত বর্ণনা দেয়া ইত্যাদি বিষয়ে। এমনই বিভিন্ন জিনিসের কথা মাথায় রেখে আপনাকে আপনার ই-কমার্স  ওয়েবসাইটটি ডিজাইন বা ডেভলপ করতে হবে তা যেন সব ধরনের কাস্টমারদের জন্য ব্যবহার উপযোগী হয়। তাই কম কিংবা বেশী সব ধরনের ইন্টারনেট ব্যবহারকারীরা যেন সহজেই আপনার ই-কমার্স ওয়েবসাইটটি ব্যবহার করতে পারে সেসকল বিষয় মোবাইল অপ্টিমাইজেশনের মাধ্যমে করা সম্ভব।

মোবাইল ফ্রেন্ডলি পেমেন্ট সিস্টেম তৈরি করার ক্ষেত্রে  মোবাইল অপ্টিমাইজেশন দরকার

ই-কমার্স ওয়েবসাইট ডিজাইনের ক্ষেত্রে আপনাকে অবশ্যই check-out অথবা পেমেন্ট সিস্টেমটিকে মোবাইল ইউজার ফ্রেন্ডলি করে গড়ে তুলতে হবে। ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন বা ডেভলপের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। 

আপনার ই-কমার্স ওয়েবসাইটিকে এমনভাবে সাজাতে হবে যেন কাস্টমার খুব সহজেই পণ্য কিনতে পারে। অর্থাৎ বর্তমানে বিভিন্ন ধরনের অনলাইন পেমেন্ট  সিস্টেম রয়েছে। এসব অনলাইন পেমেন্ট সিস্টেম ব্যবহার করে আপনি ঘরে বসেই খুব সহজেই যেকোনো ধরনের জিনিস কেনাবেচা করতে পারেন। তাই একটি ই-কমার্স ওয়েবসাইট এর ক্ষেত্রে পেমেন্ট  সিস্টেম ব্যবহার করা খুবই জরুরী। সেক্ষেত্রে আপনি বিভিন্ন ধরনের অনলাইন পেমেন্ট সিস্টেম এর অপশন রাখতে পারেন আপনার ই-কমার্স ওয়েবসাইটি তৈরি করার সময়ে যেমন ধরুন বিকাশ, রকেট, নগদ ইত্যাদি বিভিন্ন ধরনের অনলাইন পেমেন্ট সিস্টেম ছাড়াও বর্তমানে যেসব ব্যাংক অনলাইন সেবা দিয়ে থাকে তাদেরকেও এর অন্তর্ভুক্ত করতে পারেন। 

এধরনের পেমেন্ট সিস্টেম আপনার কাস্টমারদের যেমন সাহায্য করবে তেমনি আপনার ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে পণ্য বেচা-কেনার ক্ষেত্রে সফলতা বয়ে নিয়ে আসবে। আর এই ধরনের পেমেন্ট সিস্টেম তৈরি করার ক্ষেত্রে আপনার দরকার হবে মোবাইল অপটিমাইজেশন। তাই মোবাইল অপটিমাইজেশন এর মাধ্যমে আপনি কাস্টমারদের জন্য সহজ উপায়ে পেমেন্ট সিস্টেম তৈরি করতে পারবেন।

এছাড়াও,

মোবাইল অপটিমাইজেশন এর মাধ্যমে – 

  • আপনার ই-কমার্স ওয়েবসাইটটিতে কাস্টমারদের সুবিধার্থে বিভিন্ন ধরনের ভাষা ব্যবহার করতে পারেন, 
  • মোবাইল এবং ডেক্সটপ উভয়ের কথা মাথায় রেখেই একেক রকমের শব্দের সাইজ ব্যবহার করতে পারেন যা কাস্টমারদের জন্য বোধগম্য। 
  • সকল ধরনের মোবাইল ডিভাইস বা ব্রাউজারের ( Android, iOS, এবং Windows) ক্যাপাবিলিটি নিশ্চিত করতে পারেন।
  • আপনার ওয়েবসাইটটি দ্রুত ব্যবহার উপযোগী করে গড়ে তোলার জন্য ব্যবহারকারীদের সুবিধার্থে এক্সিলারেটর মোবাইল পেজ তৈরি করতে পারেন।

অর্থাৎ যেসব একটি মোবাইলের জন্য ব্যবহার উপযোগী সেসকল জিনিস দরকার আপনি সে সবকিছুই মোবাইল অপটিমাইজেশনের মাধ্যমে করতে পারেন আপনার ই-কমার্স ওয়েবসাইটিকে আরো সুন্দর ও সহজ ভাবে সাজিয়ে তুলতে অথবা ডেভলপ করতে সাহায্য করবে। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন
Marketing

আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন

ই-মেইল মার্কেটিং লিস্ট বিল্ড এবং গ্রো করা একটা সাকসেসফুল ই-মেইল মার্কেটিং স্ট্র্যাটেজি এর প্রথম স্টেপ।ই-মেইল মার্কেটিং বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর একটা মোস্ট কমন এবং ইফেক্টিভ

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই