লিংকড ইন মার্কেটিং কি এবং কেন করবেন?

লিনকডিন-মার্কেটিং
Share This Post

পেশাদারদের সাথে সংযুক্ত হওয়া, নিজের ব্র্যান্ড প্রদর্শন করা, এবং বিজনেস গ্রোথ করার একটি চমৎকার এবং কার্যকরী প্লাটফর্ম হচ্ছে লিংকড ইন। 

কিন্তু লিংকড ইন মার্কেটিং কী? এবং কেন এটি করবেন? 

আপনি একজন ব্যবসায়ী অথবা একজন মার্কেটার হয়ে নিজের ব্যক্তিগত ব্র্যান্ড উন্নতি করতে চান, এক্ষেত্রে ৯০০ মিলিয়নেরও অধিক সদস্যবিশিষ্ট লিংকড ইন একটি অনন্য প্লাটফর্ম যা আপনার গোল বাস্তবায়নে সাহায্য করবে। 

আজকের এই আর্টিকেলে আমরা জানবো লিংকড ইন মার্কেটিং কী, এর গুরুত্ব, কেন আপনার লিংকড ইন মার্কেটিং করা উচিত, লিংকড ইন মার্কেটিং স্ট্রাটেজি ইত্যাদি। 

লিংকড মার্কেটিং কী? 

কার্যকরী একটি মার্কেটিং টুল হিসেবে লিংকড ইন ব্যবহার করে বিভিন্ন প্রোডাক্ট, সার্ভিস, অথবা ব্যক্তিগত ব্রান্ড প্রমোট করা এবং প্রফেশনাল অডিয়েন্স এর সাথে যুক্ত হওয়ার পদ্ধতি’কে লিংকড ইন মার্কেটিং বলা হয়। aliakbor2000@gmail.comকার্যকরী একটি মার্কেটিং টুল হিসেবে লিংকড ইন ব্যবহার করে বিভিন্ন প্রোডাক্ট, সার্ভিস, অথবা ব্যক্তিগত ব্রান্ড প্রমোট করা এবং প্রফেশনাল অডিয়েন্স এর সাথে যুক্ত হওয়ার পদ্ধতি’কে লিংকড ইন মার্কেটিং বলা হয়। 

বিজনেস এবং প্রফেশনালদের প্রফেশনাল অডিয়েন্স এর সাথে যুক্ত হওয়া, ব্র্যান্ড সচেতনতা তৈরি করা, লিডস জেনারেট করা, এবং লিডারশীপ প্রতিষ্ঠিত করার একটি শক্তিশালী কৌশল হচ্ছে এই লিংকড ইন মার্কেটিং। 

বিশ্বব্যাপী ৯০০ মিলিয়ন সদস্যের সাথে, লিংকড ইন প্রফেশনালদের একটি নেতৃস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, যা মার্কেটারদের জন্য একটি মূল্যবান হাতিয়ার। 

প্রফেশনাল নেটওয়ার্কিং প্লাটফর্মে এ লিংকড ইন এর গুরুত্ব

অন্যতম সেরা প্রফেশনাল নেটওয়ার্কিং প্লাটফর্ম হিসেবে লিংকড ইন বিশ্বব্যাপী ব্যাপকভাবে পরিচিত। যা পেশাদার, ব্যবসা এবং চাকরি প্রার্থীদের জন্য অনেক সুবিধা প্রদান করে।

প্রফেশনাল নেটওয়ার্কিং এর জন্য লিংকড ইন কে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করার কিছু মূল কারণ হল:

সম্প্রসারিত প্রফেশনাল নেটওয়ার্ক: লিংকড ইন প্রফেশনালদের একটি বিস্তৃত ব্যক্তিবর্গের সাথে যুক্ত করতে সাহায্য করে যেমন সহকর্মী, সম্ভাব্য গ্রাহক, অংশীদার, পরামর্শদাতা, মেন্টর, এবং আরও অন্যান্য। এটি ভৌগলিক সীমানা ছাড়িয়ে একটি মূল্যবান পেশাদার নেটওয়ার্ক তৈরি এবং প্রসারিত করার সুযোগ প্রদান করে।

উন্নত প্রফেশনাল ব্র্যান্ডিং: লিংকড ইন পেশাদারদের অর্জন, দক্ষতা এবং অভিজ্ঞতা প্রদর্শনের একটি চমৎকার প্লাটফর্ম হিসেবে কাজ করে। এগুলো তাদের শক্তিশালী ব্র্যান্ড প্রতিষ্ঠা করতে সহায়তা করে। 

একটি উন্নত-অপ্টিমাইজ করা লিঙ্কডইন প্রোফাইল একটি শক্তিশালী অনলাইন জীবনবৃত্তান্ত হিসাবে কাজ করতে পারে, যা কি না ইতিবাচক ইম্প্রেশন তৈরি করতে এবং সম্ভাব্য সুযোগগুলিকে আকর্ষণ করতে ব্যাপকভাবে সাহায্য করে। 

বিজনেস নেটওয়ার্কিং এবং লিড জেনারেশন: বিজনেসের ক্ষেত্রে লিংকড ইন একটি খুবই মূল্যবান প্লাটফর্ম যা সম্ভাব্য গ্রাহক, পার্টনার, এবং সাপ্লায়ার্সদের সাথে যুক্ত হতে অনেকভাবে সাহায্য করে। 

এটি পণ্য বা পরিষেবা প্রদর্শন, কন্টেন্ট মার্কেটিং, স্পন্সর করা কন্টেন্ট, এবং টার্গেটেড ম্যাসেজিং এর মাধ্যমে লিড জেনারেট করার বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে থাকে। 

চাকরির সুযোগ এবং ক্যারিয়ার ডেভেলপমেন্ট: লিংকড ইন ব্যাপকভাবে চাকরি খোঁজা এবং নিয়োগের জন্য ব্যবহৃত হয়।

এটি জব পোস্টিং, সুপারিশ এবং দক্ষতা অনুমোদনের মতো বৈশিষ্ট্যগুলিও অফার করে যা ব্যক্তিদের তাদের কর্মজীবনকে এগিয়ে নিতে সাহায্য করতে পারে।

রিলেশনশীপ বিল্ডিং এবং প্রফেশনাল কলাবরেশন: লিংকড ইন প্রফেশনাল রিলেশনশীপ, সহজত যোগাযোগ, সহযোগীতা, এবং পার্টনারশীপ সুযোগ তৈরি করে। এটি প্রফেশনালদের বিভিন্ন প্রজেক্ট, উদ্যোগ, এবং ব্যবসার সুযোগগুলোতে যুক্ত করতে এবং সেগুলো কাজে লাগাতে সাহায্য করে যা সম্ভাব্য ব্যবসায়িক বৃদ্ধির দিকে পরিচালিত করে। 

কেন আপনি লিংকড ইন মার্কেটিং করবেন? 

বিভিন্ন কারনে ব্যবসায়ী এবং পেশাদারদের জন্য লিংকড মার্কেটিং অত্যন্ত কার্যকরী হতে পারে। নিচে কিছু কারণ উল্লেখ করা হলো-

১। প্রফেশনাল অডিয়েন্স

প্রফেশনাল অডিয়েন্স

লিংকড ইন মার্কেটিং ব্যবসায়ীদের উচ্চ পেশাদার গ্রাহক প্রদান করে থাকে। এই ব্যক্তিরা নেটওয়ার্কিং, ক্যারিয়ার ডেভেলপমেন্ট এবং ব্যবসার সুযোগের জন্য লিঙ্কডইনে সক্রিয়ভাবে যুক্ত আছেন। 

তারা সাধারণত ইন্ডাস্ট্রি সম্পর্কিত কন্টেন্ট, ব্যবসায়িক সমাধান, প্রফেশনাল সার্ভিসের প্রতি আগ্রহ দেখিয়ে থাকে যা লিংকড ইন কে মার্কেটিং এর জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম হিসেবে তৈরি করে। 

কন্টেন্ট, সংযোগ, এবং যোগাযোগের মাধ্যমে এসকল প্রফেশনালদের সাথে জড়িত হওয়া আপনাকে বিভিন্নভাবে ব্যবসায়িক বৃদ্ধিতে সাহায্য করবে। 

২। ব্র্যান্ড এক্সপোজার

ব্র্যান্ড এক্সপোজার বৃদ্ধির জন্য লিংকড চমৎকার সব সুবিধা প্রদান করে থাকে, যা আপনার ব্র্যান্ডকে একটি শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করতে এবং বিশ্বাসযোগ্যতা অর্জনে সহায়তা করবে। 

৩। এডভার্টাইজিং অপশন 

এডভার্টাইজিং অপশন

লিংকড ইন এডভার্টাইজিং হিসেবে স্পন্সর করা কন্টেন্ট, স্পন্সর করে ইনমেইল, টেক্সট এড, এবং ডাইনামিক এড অফার করে থাকে। 

স্পন্সর কন্টেন্ট মূলত নিউজফিডে কন্টেন্ট প্রোমোট করে, স্পন্সর ইনমেইল ইনবক্সে পারসোনালাইজড ম্যাসেজ ডেলিভার করে, টেক্সট এড হচ্ছে টেক্সট ভিত্তিক ছোট ছোট এড, আর ডাইনামিক এড হচ্ছে গ্রাহকের প্রোফাইল ব্যবহার করে পারসোনালাইজড এড তৈরি করার প্রক্রিয়া। 

লিংকড ইন মার্কেটিং এর এই এডভার্টাইজিং অপশনগুলো ব্র্যান্ড রিচ, প্রফেশনাল অডিয়েস বৃদ্ধি, এবং শক্তিশালী বিজনেস ফলাফলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

৪। টার্গেটেড অডিয়েন্স

জব টাইটেল, ইন্ডাস্ট্রি, কোম্পানি সাইজ, লোকেশন, এবং অন্যান্য পেশাদার মানদন্ডের উপর ভিত্তি করে লিংকড ইন এর এডভার্টাইজিং অপশন উন্নত টার্গেটিং অপশন অফার করে থাকে। 

এটি আপনাকে আপনার বিজ্ঞাপনগুলোকে প্রাসঙ্গিক করতে এবং যারা আপনার সার্ভিস বা প্রোডাক্টের প্রতি আগ্রহ তাদের কাছে সুনির্দিষ্টভাবে পৌছে দিতে সাহায্য করে। 

৫। বিজনেসে ফোকাসড প্লাটফর্ম

বিজনেসে ফোকাসড প্লাটফর্ম

লিংকড ইন হলো একটি পেশাদার নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম যা বিশেষভাবে ব্যবসা এবং পেশাদারদের জন্য ডিজাইন করা হয়েছে, এবং এটি B2B মার্কেটিং এর জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম হিসেবে সুপরিচিত এবং কার্যকরী। 

৬। লিড জেনারেশন টুলস

লিড ক্যাপচার করতে এবং গ্রাহক বেস বাড়াতে লিংকড ইন বিভিন্ন লিড জেনারেশন টুল অফার করে, যেমন লিড ফর্ম, স্পন্সর কন্টেন্ট এবং স্পনসরড ইনমেইল।

লিংকড ইন মার্কেটিং স্ট্রাটেজি 

কিছু কার্যকরী লিংকড ইন মার্কেটিং স্ট্রাটেজি তুলে ধরা হলো-

১। প্রোফাইল সম্পন্ন করা এবং অপ্টিমাইজ করা

একটি পরিপূর্ণ এবং আপডেটেড প্রোফাইল নিয়েই মূলত লিংকড ইন মার্কেটিং যাত্রা শুরু হয়। নিজের প্রফেশনাল ব্র্যান্ডকে প্রদর্শন করার জন্য এটাই হচ্ছে প্রথম ধাপ। 

২। প্রাসঙ্গিক কন্টেন্ট তৈরি এবং শেয়ার

প্রাসঙ্গিক কন্টেন্ট তৈরি এবং শেয়ার

প্রাসঙ্গিক কন্টেন্ট লিংকড ইন মার্কেটিং এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। টার্গেট অডিয়েন্স আগ্রহ দেখাবে এমন কন্টেন্ট তৈরি করুন এবং শেয়ার করার চেষ্টা করুন। এর মধ্যে থাকতে পারে আর্টিকেল, ব্লগ পোস্ট, ভিডিও, ইনফোগ্রাফি এবং অন্যান্য। 

৩। ক্যাম্পেইন পরিমাপ করা এবং অপ্টিমাইজ করা

ক্যাম্পেইন পরিমাপ করা এবং অপ্টিমাইজ করা

মার্কেটিং ক্যাম্পেইন এর সফলত পরিমাপ করার জন্য লিংকড ইন এনালাইটিক্স এবং ইনসাইট প্রদান করে থাকে। আর তাই পারফর্ম্যান্স পরিমাপের উপর ভিত্তি করে ফলাফল উন্নত করতে নিয়মিত ডাটা রিভিও করুন এবং সেই অনুযায়ী স্ট্রাটেজি অবলম্বন করুন। 

৪। টার্গেটেড এডভার্টাইজিং

টার্গেটেড এডভার্টাইজিং

অযাচিত এডভার্টাইজিং না করে টার্গেটেড এডভার্টাইজিং আপনার সময় এবং অর্থ দুটোই হ্রাস করবে। 

৫। নেটওয়ার্ক বিল্ডিং

নেটওয়ার্ক বিল্ডিং

প্রফেশনালদের সাথে ইতিবাচক নেটওয়ার্ক বিল্ড করার চেষ্টা করা যা মার্কেটিং এ গ্রোথ অর্জন করতে ব্যপকভাবে সাহায্য করবে। 

উপসংহার 

আশা করছি লিংকড ইন মার্কেটিং কী, কেন করা উচিত, এবং এর গুরুত্বসহ স্ট্রাটেজি নিয়ে পরিষ্কার ধারণা পেয়েছেন। 

আপনি যদি লিংকড ইন কে পুরোপুরি ব্যবহার করে মার্কেটিং করতে চান, এক্ষেত্রে আপনাকে লিংকড ইন মার্কেটিং কি, কেন করা উচিত, এর মূল স্ট্রাটেজিগুলো কী, ইত্যাদি খুব ভালো করে জানতে হবে। আর যেগুলো আমরা এই আর্টিকেলে সংক্ষিপ্তভাবে বর্ণনা করেছি। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
ফেইসবুক অ্যাডভার্টাইজিংয়ের মাধ্যমে গ্লোবালি প্রোডাক্ট সেল করুন
Marketing

ফেইসবুক অ্যাডভার্টাইজিংয়ের মাধ্যমে গ্লোবালি প্রোডাক্ট সেল করুন

আপনার লোকাল বিজনেসটিকে আরো অ্যাডভান্স করতে, গ্লোবালি প্রোডাক্ট সেল করা একটা গেম-চেঞ্জার হতে পারে এবং ফেসবুক অ্যাডভার্টাইজিং কিন্তু এই পরিবর্তনের একটা গুরুত্বপূর্ণ হাতিয়ার। বিশ্বব্যাপী ২.৮ বিলিয়ন

অনলাইন ক্লায়েন্টের সাথে স্ট্রং রিলেশনশিপ বিল্ডআপ করার টিপস
Marketing

অনলাইন ক্লায়েন্টের সাথে স্ট্রং রিলেশনশিপ বিল্ডআপ করার টিপস

আপনি কি সবচেয়ে সাশ্রয়ী ও সাস্টেইনেবল ওয়েতে আপনার ব্যবসার সেল বা আরো বেশি কাজের বাইয়ার বাড়াতে চান? তাহলে প্রথমেই আপনার নজর দিতে হবে আপনার ক্লায়েন্টের