fbpx

Bonik (বণিক) – ওয়ান স্টপ ই-কমার্স সলিউশন

Bonik

Share This Post

দেশের অন্যতম একটি ই-কমার্স প্রতিষ্ঠান বণিক (Bonik)। শুধু ই-কমার্স প্রতিষ্ঠান বললে ভুল হবে। এটি একটি ডিজিটাল ই-কমার্স বিজনেস সাইট। যে মার্কেটপ্লেসে আপনি ঘরে বসেই শুরু করতে পারবেন আপনার প্রথম টেক্সটাইল বিজনেস। অর্থাৎ এই স্টার্টআপ কোম্পানি থেকে আপনিও আপনার ব্যবসার স্টার্টআপ করে ফেলতে পারবেন।

ওয়ার্ক ফ্রম হোমের জন্য এটি এক কথায় একটি পারফেক্ট প্লাটফর্ম। আর শতশত অনলাইন বিজনেস এর ভীরে এটি একটি নির্ভরতার স্থান। আপনি তাদের ওয়েবসাইট ও অ্যাপসের মাধ্যমে তাদের সেবা নিতে পারবেন। আপনার গ্রাহকের সাথে যোগাযোগ কে করতে পারবেন আরো সহজ।

কিন্তু বাংলাদেশে এমন একটি যুগান্তকারী মার্কেটপ্লেস সূচনা কিভাবে হল? কিভাবেই বা আপনি তাদের সাথে যুক্ত হবেন? এমন নানা প্রশ্নের সহজ উত্তর নিয়েই আমাদের আজকের আলোচনা।

বণিক ( Bonik) এর সূচনা

বণিক (Bonik) অ্যাপটি খুব বেশি দিন হয় নি পরিচিত হয়ে উঠেছে। এই প্রতিষ্ঠান টি, সিইও সালমান সাফি ও সহ-প্রতিষ্ঠাতা জোনায়েদ তানজিম এবং আতিকুর রহমান (সিটিও) এর সহ প্রচেষ্টায় গড়ে উঠেছে। তাদের উদ্দেশ্য ছিল বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা কে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া।

আর পোশাক শিল্পের বিজনেস এখন বলতে গেলে শীর্ষে আছে। তাই তারা তাদের কোম্পানি কে টেক্সটাইল রিলেটেড বেচা কেনায় সীমাবদ্ধ রেখেছে। বনিক হল ছোট ব্যবসায়ীদের জন্য একটি হাতিয়ার। তারা মূলত ফেসবুক এবং ইনস্টাগ্রাম পৃষ্ঠাগুলির মাধ্যমে তাদের ব্যবসা পরিচালনা করে এবং তাদের কাছে এখন আছে তাদের নিজস্ব ই-কমার্স বিজনেস এর জন্য ওয়েবসাইট এবং এন্ড্রয়েড অ্যাপস। 

Bonik

এখানে মূলত আপনি নিজের একটি ক্ষুদ্র অনলাইন স্টল ক্রিয়েট করে নিতে পারবেন। এবং গ্রাহকদের কাছে পৌঁছে দেয়ার জন্য লিংক শেয়ার করে প্রচারণা বাড়াবেন। আর খুব সহজেই ঘরে বসে অনলাইনে আয় করতে পারবেন। এই এপস বলতে গেলে দেশের বিজনেস সেক্টর একটি মাইলফলক। কিন্তু কিভাবে বণিকের সাথে যুক্ত হবেন সে সম্পর্কে বিস্তারিত জানবো আপনাদের।

কিভাবে কাজ করে

বণিক (Bonik) মূলত একটি ই-কমার্স বেসড প্রতিষ্ঠান যা আপনাকে নিজের অনলাইন স্টোর তৈরি করতে সাহায্য করে। এখানে আপনি নিজের ইনফরমেশন এডড করে এবং প্রডাক্ট ডিটেইল এডড করে একটি অনলাইন শপ তৈরি করবেন। এরপর লিঙ্ক তৈরি করে গ্রাহকদের সাথে সেগুলো বিভিন্ন প্লাটফর্ম এ শেয়ার করবেন।

বণিক (Bonik) এখন পর্যন্ত সবচেয়ে গোছানো এবং পরিকল্পিত এপস বলে ব্যবহারকারীরদের কাছ থেকে রিভিউ পাওয়া গেছে। আপনি খুব সহজে কয়েকটি ধাপ ফলো করে বণিকের সাথে কাজ করতে পারবেন। নিজের বিজনেস ক্যারিয়ার গড়তে পারবেন।

ধাপ-১ আপনার এন্ড্রয়েড মোবাইল ফোন থেকে প্লে স্টোরে এন্ট্রি করুন এবং বণিক (Bonik) অ্যাপস টি ডাউনলোড করুন

ধাপ-২ শুধুমাত্র আপনার মোবাইল নম্বর দিয়ে সাইন আপ করে ফেলুন। তবে নাম্বার টি অবশ্য ভ্যালিড হতে হবে এবং আপনার কাছে থাকতে হবে।

ধাপ-৩ হোম পেজ এ গিয়ে বিজনেস ডিটেইলস গুলো ফিল আপ করুন

ধাপ-৪ আপনার পন্যের ডিটেইলস আপলোড করুন 

ধাপ-৫ বিভিন্ন অনলাইন প্লাটফর্মে আপনার প্রোডাক্টের লিংক শেয়ার করুন এবং শুরু করুন আপনার প্রথম অনলাইন বিজনেস। 

দেখতেই পাচ্ছেন বণিক (Bonik) কতটা সহজ ও সাবলীল ভাবে আপনার জন্য কাজ করে। 

সার্ভিস সমূহ 

– ইনভেন্টর ম্যানেজমেন্ট

– স্টক ম্যানেজমেন্ট

– অর্ডার প্রসেস এবং রেকর্ডিং

– সেল রিসার্চ

– বাই/সেল রেকর্ড সংরক্ষণ

– বাকির খাতা

– ইনভয়েস ম্যানেজমেন্ট

– টিম বা ইনডিভিজুয়াল ফাইন্যান্স ম্যানেজমেন্ট সিস্টেম 

– প্রোফিট/লস হিসাব

– টোটাল আর্ন রেকর্ড 

– রিয়েল-টাইম ব্যবসার সার্ভে

– ডাটা এক্সপোর্ট করার সূযোগ এবং আরো অনেক সুবিধা। 

– তারা দিন,মাস বা বছরের হিসাবে টোটাল লেনদেন এর ডকুমেন্টস রাখবে

-আপনার ব্যাবসাশ বাকির খাতার হিসাব ও তারা ম্যানেজ করে দিবে

-আপনার সকল ব্যবসায়িক পার্টনার ও স্টাফদের টোটাল ইনভেস্টমেন্ট এবং বেতন ম্যানেজ করবে

-ব্যবসার সেল এবং প্রোফিট এর রিয়েল-টাইম ডাটা দেখার সুযোগ করে দিবে,

-ডেলিভারি হাবের সবচয়ে  টপ রেটিং পাওয়া ডেলিভারির মাধ্যমে পণ্য পৌঁছে দেয়া হবে 

-আপনার বানিজ্যের সকল রেকর্ড ক্লাউড-বেইজড সেকশনে নিরাপদে রাখবে

-যেকোনো সময় আপনার সকল প্রয়োজনীয় ডাটা এক্সেস করতে পারবেন। এবং প্রয়োজন মত ডাটা ডাউনলোড করার সুযোগ দেবে।

ফান্ডিং 

বণিকের প্রথম এক রাউন্ডের ফান্ডিং এড হয় ২০২২ সালের ২১ জুন। এটি তাদের এখন পর্যন্ত সবচেয়ে বড় ফান্ডিং। তাদের সূচনাটা ঠিক কত মুলধনে শুরু হয়েছিল সেটি প্রকাশিত না হলেও তাদের এই ফান্ডিং রাউন্ড খুব সারা ফেলে দিয়েছে। কারন তারা তাদের প্রী-সীড রাউন্ডেই

4,415,986.05 টাকা ($47K) রেইজ করেছে। 

আর এই রাউন্ডে তাদের একমাত্র ইনভেস্টর ছিল জনাব মোহাম্মদ মায়েজ। বর্তমানে এই ফান্ডিং এর পরে তাদের কাজ দিগুন গতি তে আগাচ্ছে। তাই সংশ্লিষ্ট রা তাদের পরবর্তী ধাপ গুলো নিয়ে বেশ আশাবাদী। 

বিশেষত্ব

বণিক (Bonik) অ্যাপ কেন অন্য সব প্লেসের থেকে আলাদা? কেনই বা এখানে জয়েন হবেন আপনি? জেনে নিনি এখান থেকে আপনি যেসব সুবিধা পাচ্ছেন- 

# ইনভেন্টরি সেক্টরের সকল প্রডাক্টের সংগ্রহ ম্যানেজমেন্ট করে। পাশাপাশি সকল রিসেন্ট এবং পাস্ট স্টকের সর্বোপরি আপডেট রাখে। 

# পাইকারি ব্যবসায়ী ও আমদানি কারীদের কাছ  থেকে প্রোডাক্ট কালেক্ট করতে পারবেন তাদের ভেন্ডর হাব সেক্টর হতে

# আপনার অসম্পূর্ণ অর্ডার গুলির জন্য পাবেন নিয়মিত রিমাইন্ডার,

# অনলাইনে গ্রাহক দের কাছ থেকে অর্ডার নেওয়ার সময়ের লিংক এবং অর্ডার সেক্টরে সরাসরি নোটিফিকেশন পাওয়ার সুবিধা,

ই-কমার্স

# অর্ডার কমপ্লিট করার পরে অটোমেটেড ইনভয়েস জেনারেট এর বিশেষ সুবিধা,

# ইনভয়েস অটো প্রিন্টিং এবং সোশ্যাল মিডিয়ার (মেসেঞ্জার , ফেসবুক, মেইল , হোয়াটসঅ্যাপ) এর মাধ্যমে তা গ্রাহকদের সঙ্গে শেয়ার করার সুযোগ)

# যেকোনো সমস্যার কারণে অর্ডার বাতিল ও প্রোডাক্ট ইনভেন্টরিতে ব্যাক নেওয়ার সুযোগ,

# কাস্টমারের ইনভয়েস সার্চ করুতে পারবেন তার নাম,ফোন নাম্বার কিংবা তার এড্রেস দিয়ে,

# প্রতি সেল এর পরে কিংবা প্রতি ইনভয়েস শেষে লাভ বা ক্ষতি দেখার সিস্টেম।

অর্জন

বণিক (Bonik) এর সূচনা কালে এটি তেমন একটা পরিচিত ছিল না। কিন্তু তাদের দ্রুত প্রসার সেলার দের মধ্যে বেশ আগ্রহ সৃষ্টি করেছে। প্লে স্টোরে তারা অন্যন্য দেশি মার্কেট প্লেসের তুলনার বেশি কাস্টোমার রিভিউ ও ৪.৭ রেটিং নিয়ে এগিয়ে আছে। দেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা অনেক বেশি উৎসাহী হচ্ছে বণিকের সাথে কাজ করার জন্য। 

e-commerce

এখানে বর্তমানে হাজারের বেশি ইউজার রয়েছেন। এবং শতশত সেলার নিয়মিত এখান থেকে অনলাইন শপ তৈরি করিয়ে নিচ্ছেন৷ বণিকের এখন ফেসবুক, টুইটার, লিংকড-ইন, ইউটিউব সব গুলো প্লাটফর্মে বেশ জনপ্রিয়তা বেড়েছে। মোটকথা ডিজিটাল এই যুগে অনলাইন বিজনেস কে আরো এগিয়ে নিয়ে যেতে বণিকের অর্জন বেশ প্রশংসনীয়।  

ভবিষ্যৎ 

বণিক এর ফাউন্ডার সালমান সাফির ভাষ্যমতে, শুধু মাত্র একটি সেক্টর নিয়ে কাজ করা বেশ কটুক্তির স্বীকার হতে হয়েছে। কারণ বিজনেস এর ফিন্ড অনেক বড়। এবং এই বাজারে শুধু মাত্র একটি সেক্টর নিয়ে কাজ করা নিঃসন্দেহে রিস্কি। 

তবে পোশাক শিল্পের প্রসারতা ও ডিমান্ডের কথা মাথায় রেখেই এই স্টার্টআপ কোম্পানির সূচনা করা হয়েছে। টেক্সটাইল খাতে একটি পরিকল্পিত এবং সহজ বিজনেস প্লাটফর্ম তৈরি করে দিয়েছে বণিক (Bonik)। শুরুর দিকে প্রচারণা ও ফান্ডিং এর জটিলতা থাকেলেও বর্তমানে বেশ দ্রুততার সাথে এগিয়ে যাচ্ছে তারা।

e-commerce business

ইতোমধ্যে তাদের সবচেয়ে বড় প্রী সীড রাউন্ড ফান্ডিং সম্পন্ন হয়েছে। যার কারণে কাজের গতি ও প্রসার আরো বৃদ্ধি পেয়েছে। তাছাড়া তাদের সাথে কাজ করার জন্য এবং ভবিষ্যতে ইনভেস্টর হিসেবে যুক্ত হওয়ার জন্য আগ্রহী প্রার্থী ও বেড়েছে বলে তাদের সিইও জানিয়েছেন। 

মোটকথা বাংলাদেশ বিজনেস ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে বণিক (Bonik) একটি অনুপ্রেরণা এবং এগিয়ে যাওয়ার অগ্রদূত। তাই তাদের সুদূরপ্রসারী ভবিষ্যৎ নিয়ে সকলে আশাবাদী। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Comment

Your email address will not be published.

More To Explore

ইকমার্স বিজনেস
Uncategorized

ইকমার্স এর আদ্যোপান্ত; ২০২২ সালে ইকমার্স বিজনেস এর অবস্থান

এইতো ৫-১০ বছর আগের কথা, যখন ভালো কিছু কেনাকাটার জন্য আপনাকে যেতে হত বড় কোন শপিংমলে। সময় ক্ষেপণ, জ্যাম পেরিয়ে যাওয়া সহ আরও অনেক ভোগান্তি

Munchies
Entrepreneur

Munchies – ফার্স্ট লেট নাইট ফুড ডেলিভারি সার্ভিস

আপনি কি কখনও এমন কোনো ফুড ডেলিভারি সার্ভিসের কথা শুনেছন, যারা শুধু রাতেই ডেলিভারি দেয়? শুধু রাত বললে ভুল হবে, সন্ধ্যা থেকে ঠিক ভোর অবধি