কাস্টমারকে এঙ্গেইজড এবং কনভার্ট করতে ইমেইল মার্কেটিং টিপস 

কাস্টমারকে এঙ্গেইজড এবং কনভার্ট করতে ইমেইল মার্কেটিং টিপস
Share This Post

২০২০ সালে, বিশ্বব্যাপী আনুমানিক ইমেল ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় 4 বিলিয়ন, যা বিশ্বের জনসংখ্যার অর্ধেকেরও বেশি! তাহলে আপনিই ভাবুন, যদি এই বছর সঠিক ইমেল মার্কেটিং স্ট্র্যটেজি গুলো এপ্লাই করা শুরু করেন তবে আপনার ব্যবসা কতটা দ্রুত বৃদ্ধি পাবে৷ ইমেইল এর মাধ্যমে কাস্টমারকে অ্যাট্র্যাক্ট করা, প্রমোশন চালানো নতুন কিছু নয়। তবে বর্তমানের এর ইফেক্টিভনেস আগে থেকে অনেক বেশি। 

আর কাস্টমার কনভারসন রেট ইমেইল মার্কেটিং এ অনেক বেশি। কারণ, ইমেইল মূলত একটি ফরমাল ও প্রোফেশনাল ইম্প্যাক্ট ফেলে কাস্টমারের মনে। তাই এখানে কনভারসন হার ও বেশি। আজকে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে কাস্টমার কে এঙ্গেইজড ও কনভার্ট করার টিপস গুলো নিয়েই আলোচনা করবো। 

৭ টি সেরা ইমেইল মার্কেটিং টিপস

১. ইমেল লিস্ট ও আকর্ষণীয় অফার তৈরি করুন:

একটি সফল ইমেল প্রোমোশন চালানোর প্রথম ধাপ হল একটি পাওয়ারফুল, হেলদি ইমেল লিস্ট তৈরি করা। কাদের ইমেইল করলে কনভারসন এর সম্ভাবনা বেশি থাকবে তাদের সাহায্য নিন। এজন্য লিড জেনারেশান বেশ কার্যকর। কারন, সম্মতি ছাড়াই লোকেদের ইমেল করা ভালোর চেয়ে বেশি ক্ষতি করবে৷ এটি শুধুমাত্র ব্র্যান্ডের খ্যাতিই ক্ষতিগ্রস্ত করবে না, বরং লেস ওপেনিং রেট ও তৈরি বাড়াবে, যার ফলে আইপি খ্যাতির ক্ষতি হবে। তাছাড়া ভবিষ্যতের ইমেলগুলিকে স্প্যাম হিসাবে চিহ্নিত করা হবে।

এজন্য ইনোভেটিভ  প্রচার এবং আকর্ষণীয় অফার শো করার মাধ্যমে একটি হেলদি ইমেল তালিকা তৈরি করুন। যেমন গিফট ভাউচার যা আপনার দর্শকদের প্রোডাক্ট কিনতে প্রলুব্ধ করবে এবং তাদের আপনার সাথে তাদের ইমেল ঠিকানা শেয়ার করার জন্য ইনভাইট করবে। আরেকটি বিকল্প হল লাকি-ড্র বা স্পিন-দ্য-হুইল-এর মাধ্যমে ইমেলগুলি থেকে কাস্টমার কনভার্ট করা।

২. পিরিয়ডিক্যালি আপনার ইমেল লিস্ট সংশোধন করুন

অপেশাদার ইমেল মার্কেটার রা প্রায়শই তাদের ডিজিটাল নিউজলেটারগুলিকে সর্বাধিক রূপান্তর করতে বেশি বেশি মানুষকে ইমেল পাঠানোর মত করার ভুল করে। তারা বুঝতে পারে না (ক্ষতি না হওয়া পর্যন্ত) তা হল যে এটি তার আইপি খ্যাতি ধ্বংস করে।

একটি অবাঞ্ছিত বা অপ্রাসঙ্গিক ইমেল খোলা হবে না-এবং ইমেল খোলার হার আইপি খ্যাতির জন্য গুরুত্বপূর্ণ। খোলা হার (এবং আইপি খ্যাতি) উচ্চ রাখার একমাত্র উপায় হল আপনার ইমেল তালিকার স্মার্টলি সিলেক্ট করা। আপনার ইমেলগুলি কেবলমাত্র সেই ব্যক্তিদের কাছে পাঠান যাদের আপনি নিশ্চিত যে সেগুলি খুলবে৷

প্রতি 6-12 মাসে আপনার ইমেল তালিকা পর্যালোচনা এবং যাচাই করুন। ইমেল তালিকা স্ক্রাবিং আপনাকে শুধুমাত্র সেই ইমেল ঠিকানাগুলিকে ধরে রাখতে সাহায্য করবে যেগুলি খোলার হার সর্বাধিক দেখায় এবং বাকিগুলি বাতিল করে৷ প্রো-অ্যাকটিভ ভাবে নিষ্পত্তিযোগ্য ইমেল ঠিকানাগুলি সরিয়ে ফেলুন। 

৩. আপনার ইমেল সহজ এবং প্রাসঙ্গিক রাখুন

গড়ে, লোকেরা প্রতিদিন 120 টিরও বেশি ইমেল পায়। অনেক ইমেল ই মানুষের এটেনশনের জন্য অপেক্ষা করছে। এগুলোর ভিড়ে, আপনার ইমেল টি সহজেই হারিয়ে যেতে পারে। আলাদাভাবে সবার সামনে দাঁড়ানোর একমাত্র উপায় হল আপনার ইমেলগুলিকে প্রাসঙ্গিক রাখা। এটিকে আপনার ব্যবহারকারীদের কাছে আরও রিলেটেবল ফিল করায়, তাদের সেগুলি খুলতে উৎসাহিত করে৷ 

উদাহরণস্বরূপ, কেউ যদি পোষা প্রাণীর দোকান থেকে বিড়ালের খাবার কিনে থাকেন, তাহলে কুকুর বা মাছের যত্নের চেয়ে বিড়ালের যত্ন সম্পর্কে ইমেলে সাড়া দেওয়ার সম্ভাবনা বেশি। সুতরাং, এটি একটি ফলো-আপ ইমেল হোক বা কোল্ড ইমেল প্ল্যাটফর্ম দ্বারা স্বয়ংক্রিয় একটি কোল্ড ইমেল হোক, নিশ্চিত করুন যে এটি প্রাসঙ্গিক এবং মানুষের চাহিদা এবং আগ্রহ ফুলফিল করে৷

প্রাসঙ্গিককরণ সম্ভব করার জন্য, আপনাকে আপনার ব্যবহারকারীদের তাদের একটিভিটি এবং আচরণের উপর ভিত্তি করে বিভিন্ন গ্রুপে ভাগ করতে হবে। বিভিন্ন আধুনিক প্লাটফর্মের মাধ্যমে, আপনি AI-ভিত্তিক ভবিষ্যদ্বাণীমূলক ডিভিশন করতে পারবেন এবং আপনার ব্যবহারকারীদের ‘প্রাইস সেনসিটিভ’, “এটেনশন নিড” ইত্যাদি গ্রুপে ভাগ করে ইমেইল মার্কেটিং করে নিতে পারবেন।

৪. সেগমেন্টেশনের মাধ্যমে আপনার ইমেলগুলিকে পার্সোনালাইজড করুন

ইমেল পার্সোনালাইজড একটি হাই কনভারসন কৌশল যা মার্কেটারদের আরও বেশি লাভবান হওয়ার জন্য সাহায্য করে। একটি হাইপার-পার্সোনাল এবং মাইক্রো-সেগমেন্টেড প্রোমোশন আপনার ব্যবসার জন্য আউটস্ট্যান্ডিং কাজ করতে পারে। এজন্য নির্দিষ্ট কয়েকটি সেগমেন্ট তৈরি করুন যা ব্যবহারকারীরা পছন্দ করে এবং তাদের আচরণ ক্যাপচার করে, এবং তাদের ব্যক্তিগতকৃত ইমেলগুলি পাঠাতে এই তথ্য গুলো ব্যবহার করুন যা তাদের প্রয়োজন বা সমস্যার সমাধান করে। কিছু ইমেল সেগমেন্টেশন কৌশল:

  1. বয়স, লিঙ্গ এবং অবস্থান অনুসারে সেগমেন্টেশন
  2. তাদের স্বার্থ কোথায় তা বোঝার জন্য কুইজ এবং সমীক্ষা ব্যবহার করা
  3. গ্রাহকের ক্রয়ের ইতিহাস বিশ্লেষণ করা 
  4. ম্যাপিং ব্যবহারের ফ্রিকোয়েন্সি
  5. আপনার অ্যাপ বা ওয়েবসাইটে গ্রাহকের বিহেভিয়ার পরীক্ষা করা 

৫. অন্যান্য চ্যানেলের সাথে ইমেল মার্কেটিং কৌশল কম্বাইন্ড করুন

ডিজিটাল যোগাযোগের কৌশলগুলির সাথে ফিজিক্যাল গ্রাহকের এক্সপেরিয়েন্স গুলো একত্রিত করে ‘ফিজিটাল’-এর মাধ্যমে প্রমোশন চালিয়ে যাওয়া এখন খুবই গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, ল্যান্ড টার্গেটেড ইমেইল মার্কেটিং কন্টেন্ট তৈরি করুন যাতে আপনার ব্যবহারকারী যখন আপনার দোকানের পাশ দিয়ে হেঁটে যায়, তখন তাদের পছন্দের পণ্যগুলি সেইম প্রমোশনাল কন্ডিশনে কিনতে পারে। 

৬. প্রফেশনাল এবং সংগঠিত ইমেইল পাঠান: 

আপনার ইমেইল মার্কেটিং এর ক্যাম্পেইনগুলি প্রফেশনাল এবং ওয়েল স্ট্র্যাকচারড হওয়া উচিত। ভুল, ত্রুটি বা আনইউজুয়াল ফর্ম্যাটিং থাকলে তা রিসিভারদের চোখে পড়তে পারে। তাই নির্দিষ্ট ডেটা, ফাইল সমূহ, একটি প্রাইমারি এবং হোল ইমেইল বডি থিম কাস্টমাইজড করুন। প্রয়োজনে প্রোফেশনাল ইমেইল মার্কেটার এর সাহায্য নিন। 

৭. ইমেইল মার্কেটিং স্ট্র্যাটেজির জন্য সঠিক মেট্রিক্স ট্র্যাক করুন

যদিও ওপেন রেট এবং ক্লিক রেটগুলি ট্র্যাক করার জন্য সবচেয়ে উল্লেখযোগ্য এবং জনপ্রিয় হল রাইট মেট্রিক। এখানে আরও কিছু বিষয় আছে যেগুলো উপেক্ষা করা উচিত নয়, যেমন:

  • ডিস্ট্রিবিউশন এবিলিটি এবং ডেলিভারি রেট 
  • আইপি রেপুটেশন 
  • কনভারসন রেট এবং ROI
  • কাস্টমার হেলথ

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন
Marketing

আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন

ই-মেইল মার্কেটিং লিস্ট বিল্ড এবং গ্রো করা একটা সাকসেসফুল ই-মেইল মার্কেটিং স্ট্র্যাটেজি এর প্রথম স্টেপ।ই-মেইল মার্কেটিং বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর একটা মোস্ট কমন এবং ইফেক্টিভ

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই