কীভাবে প্রিন্ট অন ডিমান্ড বিজনেস কাজ করে? ৭টি স্টেপে POD বিজনেস মডেল

কীভাবে-প্রিন্ট-অন-ডিমান্ড-বিজনেস-কাজ-করে-৭টি-স্টেপে-POD-বিজনেস-মডেল
Share This Post

সাম্প্রতিক বছরগুলিতে, প্রিন্ট-অন-ডিমান্ড (POD) বিজনেস মডেল, নিজস্ব অনলাইন ব্যবসা প্রতিষ্ঠা করতে চাওয়া উদ্যোক্তা এবং ক্রিয়েটরদের মধ্যে উল্লেখযোগ্য জনপ্রিয়তা অর্জন করেছে। প্রিন্ট-অন-ডিমান্ড সৃজনশীল ডিজাইন গুলোকে আকর্ষণীয় পণ্যে পরিণত করার জন্য অনন্য সব সুযোগ প্রোভাইড করে। যুগের সাথে তাল মিলিয়ে এই বিজনেস মডেলের ডিমান্ড ও এখন তুঙ্গে। 

এই আর্টিকেলে আপনাকে সাতটি সহজ ধাপে প্রিন্ট-অন-ডিমান্ড বিজনেস মডেল সম্পর্কে  গাইড করবো। আর আপনাকে এই লাভজনক উদ্যোগের একটি ক্লিয়ার ধারণা দেয়ার চেষ্টা করবো। 

প্রিন্ট অন ডিমান্ড বিজনেস কি?

প্রিন্ট-অন-ডিমান্ড হল একটি ব্যবসায়িক মডেল, যা ব্যক্তি বা কোম্পানিগুলো কে ইনভেন্টরি বজায় রাখার বা প্রিন্টিং এবং শিপিং এর কাজ গুলো নিজেরা পরিচালনা না করেই কাস্টমাইজড পণ্য তৈরি এবং বিক্রি করার স্কোপ করে দেয়। এটি উদ্যোক্তাদের তাদের অনন্য আর্টওয়ার্ক, লোগো বা ডিজাইন সহ পোশাক, আনুষাঙ্গিক, বাড়ির সাজসজ্জা, স্টেশনারি এবং আরও অনেক কিছু সহ অনেক আইটেম ডিজাইন এবং বিক্রি করার সুযোগ করে দেয়।

এটি বর্তমানে অন্যতম সফল বিজনেস মডেল গুলোর মধ্যে একটি। আর ব্যপক ভাবে বেড়ে চলছে যুগের সাথে তাল মিলিয়ে। 

প্রিন্ট-অন-ডিমান্ড ব্যবসার সুবিধা:

প্রিন্ট অন ডিমান্ড বিজনেস কিভাবে শুরু করবেন জানার আগে এটি কি এবং কেন সুবিধাজনক তাও জানা বেশ জরুরি। চলুন জেনে নেই কেন করবেন প্রিন্ট অন ডিমান্ড বিজনেস –

কম স্টার্টআপ খরচ: উদ্যোক্তারা ন্যূনতম এডভান্স ক্যাপিটালের সাথে একটি প্রিন্ট-অন-ডিমান্ড ব্যবসা শুরু করতে পারেন। কারণ এখানে ইনভেন্টরি কেনা বা সঞ্চয় করার প্রয়োজন নেই।

কোন ইনভেন্টরি ম্যানেজমেন্ট নেই: প্রিন্ট-অন-ডিমান্ড মডেলটি ইনভেন্টরি স্টোরেজের প্রয়োজনীয়তা দূর করে। আর এটি একদিকে খরচ কমায় এবং ট্রেডিশনাল রিটেইল মডেলের সাথে এডেড লজিস্টিক চ্যালেঞ্জ গুলো পুরন করে।

পরিমাপযোগ্যতা এবং ফ্লেক্সিবিলিটি: 

এখানে সেলার রা উৎপাদন ক্ষমতা বা কর্মক্ষম লিমিটেশন সম্পর্কে চিন্তা না করে সহজেই তাদের ব্যবসার যাবতীয় অবস্থা পরিমাপ করতে পারে। পাশাপাশি ব্যাবসায়ীরা একটি বিশাল প্রোডাক্ট লিমিটও অফার করতে পারে এবং বাজারের চাহিদার উপর ভিত্তি করে দ্রুত তাদের অফারগুলি বৃদ্ধি করতে পারে।

কাস্টমাইজেশন এবং পার্সোনালাইজড: 

প্রিন্ট-অন-ডিমান্ড গ্রাহকদের তাদের পছন্দ অনুযায়ী পণ্য পার্সোনালাইজড করতে দেয়। আর একটি ডিফারেন্ট এবং ব্যক্তিগতকৃত কেনাকাটার স্কোপ তৈরি করে দেয়।

গ্লোবাল রিচ: প্রিন্ট-অন-ডিমান্ড প্ল্যাটফর্ম এবং গ্লোবাল শিপিং এবিলিটি সহ, উদ্যোক্তারা বিশ্বব্যাপী গ্রাহকদের কাছে পৌঁছাতে পারে। ভৌগলিক সীমাবদ্ধতার বাইরে তাদের গ্রাহক বেস প্রসারিত করতে পারে।

ঝুঁকি হ্রাস: যেহেতু পণ্যগুলি শুধুমাত্র একটি অর্ডার দেওয়া হলেই তৈরি এবং ডেলিভারি করা হয়, তাই বিক্রেতারা আগে থেকে বড় বিনিয়োগের ঝুঁকি না নিয়ে নতুন ডিজাইন বা ধারণা দিয়ে বাজার পরীক্ষা করতে পারেন।

৭ টি স্টেপে POD বিজনেস মডেল 

এখানে সাতটি সহজ ধাপে প্রিন্ট অন ডিমান্ড বিজনেস মডেল সম্পর্কে একটি কমপ্লিট ধারণা দিলাম-

ধাপ 1: একটি নিশ এবং ডিজাইন সিলেক্ট করুন:

একটি সফল প্রিন্ট-অন-ডিমান্ড ব্যবসা তৈরির প্রথম ধাপ হল একটি বিশেষ মার্কেট চিহ্নিত করা যা আপনার ইন্টারেস্ট এবং টার্গেটেড দর্শকদের সাথে রিলেটেড। মার্কেট রিসার্চ, গ্রাহকের পছন্দ, এবং ত্রুটি, প্রতিযোগিতা  এবং সুযোগ গুলো সনাক্ত করতে থাকুন। বাজারে আপনার নিশ রিলেটেড যত বিজনেস আছে, মোট কথা আপনার কম্পিটিটর দের রিসার্চ করুন। তাদের মার্কেটিং স্ট্র্যাটেজি যাচাই করুন। 

একবার আপনি আপনার নিশ বেছে নেওয়ার পরে, আকর্ষণীয় ডিজাইন তৈরি করুন যা আপনার টার্গেটেড দর্শকদের টেস্ট এবং ডিমান্ড গুলোর সাথে ম্যাচ করবে। এই ডিজাইনগুলি গ্রাফিক্স, ইলাস্ট্রেশন, স্লোগান বা এমনকি ফটোগ্রাফও হতে পারে। আপনি আপনার বাজেট, বিজনেসের ধরন ও ডিমান্ড অনুসারে যেকোনো একটা সিলেক্ট করে নিতে পারবেন। শুধু কোয়ালিটি টপ নচ হওয়া চাই। 

ধাপ 2: একটি প্রিন্ট-অন-ডিমান্ড প্ল্যাটফর্ম চুজ করুন:

আপনার ডিজাইনগুলিকে এক্সাইটিং করতে, আপনাকে একটি নির্ভরযোগ্য প্রিন্ট-অন-ডিমান্ড প্ল্যাটফর্মের সাথে পার্টনারশিপ করতে হবে। এই প্ল্যাটফর্মগুলি প্রিন্টিং, প্যাকেজিং এবং শিপিং প্রক্রিয়াগুলি পরিচালনা করবে, যা আপনাকে ডিজাইন এবং সেলিং এ ফোকাস করতে সাহায্য করবে। 

এই ক্ষেত্রে এমন প্ল্যাটফর্মগুলি সার্চ করুন যা ওয়াইড রেঞ্জ পণ্য, উচ্চ-মানের প্রিন্টিং, কম্পিটিটিভ প্রাইস এবং চমৎকার কাস্টমার সার্ভিস দিয়ে থাকে। কারন এই প্লাটফর্মের টুসল ও সার্ভিসের ওপরেই কিন্তু আপনার বিজনেসের অধিকাংশ পার্ট ডিপেন্ড করে। প্লাটফর্মের সার্ভিস যত ভাল হবে আপনার বিজনেসের অবস্থাও তত ইম্প্রুভ হবে।

ধাপ 3: একটি অনলাইন স্টোর সেট আপ করুন:

আপনার পণ্য প্রদর্শন এবং বিক্রি করতে, আপনার একটি অনলাইন স্টোরের প্রয়োজন হবে৷ Shopify, WooCommerce বা Etsy বা দেশীয় দারাজ ও লোকাল অনলাইন স্টোর এর মতো প্ল্যাটফর্ম যা আপনার স্টোর সেট আপ এবং কাস্টমাইজ করার জন্য ইউজার ফ্রেন্ডলী ইন্টারফেস এবং শক্তিশালী টুলস সরবরাহ করে। 

এরপর আপনার দোকানের একটি নাম চুজ করুন। সাথে একটি আকর্ষণীয় লোগো ডিজাইন করুন এবং একটি দৃশ্যমান আকর্ষণীয় স্টোরফ্রন্ট তৈরি করুন যা আপনার ব্র্যান্ড এবং পণ্যগুলিকে রিপ্রেজেন্ট করে৷ নিশ্চিত করুন যে আপনার দোকান মোবাইল-ফ্রেন্ডলি, কারণ অনলাইন কেনাকাটার একটি উল্লেখযোগ্য অংশ মোবাইল ডিভাইসের মাধ্যমে হয়ে থাকে। 

ধাপ 4: প্রিন্ট-অন-ডিমান্ড প্ল্যাটফর্মের সাথে ইন্টিগ্রেট করুন:

ধাপ 4: প্রিন্ট-অন-ডিমান্ড প্ল্যাটফর্মের সাথে ইন্টিগ্রেট করুন:

আপনার অনলাইন স্টোরের সাথে আপনার নির্বাচিত প্রিন্ট-অন-ডিমান্ড প্ল্যাটফর্মকে একীভূত করুন। এই ইন্টিগ্রেশন আপনার ডিজাইন, পণ্য ইনভেন্টরি, এবং অর্ডার পূরণের আনলিমিটেড সিঙ্ক্রোনাইজেশনের অনুমতি দেয়। বেশিরভাগ প্রিন্ট-অন-ডিমান্ড প্ল্যাটফর্মগুলি প্লাগইন বা অ্যাপগুলি অফার করে যা জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্মগুলির সাথে সহজে ইন্টিগ্রেশনে সক্ষম করে৷ 

ইন্টিগ্রেশন সফল হলে, এবার পণ্য তালিকা সেট আপ করুন ও উচ্চ-মানের পণ্যের ছবি এড করুন। এবং গ্রাহকদের প্রলুব্ধ করার জন্য আকর্ষক ডেসক্রিপশন লিখুন।

ধাপ 5: মার্কেটিং এবং প্রচার:

 মার্কেটিং এবং প্রচার

বিক্রয় শুরু করতে এবং গ্রাহকদের আকর্ষণ করতে, একটি শক্তিশালী মার্কেটিং স্ট্র্যাটেজি প্রয়োগ করুন। আপনার ডিজাইনগুলি প্রদর্শন করতে এবং আপনার টার্গেটেড দর্শকদের সাথে যুক্ত হতে Facebook, Instagram এবং Pinterest এর মতো সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের সুবিধা নিন।

রিলেটেবল বিজ্ঞাপন প্রচার চালান, ইফ্লুয়েন্সার বা ব্লগারদের সাথে আপনার নিশ প্রচারে সহযোগিতা করুন। এবং আপনার স্টোরের ভিজিবিলিট উন্নত করতে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) মেথড ব্যবহার করুন৷ সাটিসফাইড গ্রাহকদের মতামত এবং প্রশংসা পেতে ফিডব্যাকের ব্যাবস্থা রাখুন। এতে করে ভবিষ্যৎ গ্রাহকরা আপনার পণ্য সম্পর্কে আরে জানতে পারবে এবং বিশ্বাসযোগ্যতা তৈরী হবে৷ 

ধাপ 6: কাস্টমার সার্ভিস এবং ফুলফিলমেন্ট:

আপনার প্রিন্ট-অন-ডিমান্ড ব্যবসার সাফল্যের জন্য ব্যতিক্রমী কাস্টমার সার্ভিস প্রদান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য গ্রাহকের সকল প্রশ্নের  সাথে সাথে সাড়া দিন। প্রবলেম এর সমাধান করুন এবং পণ্যের রিসিভিং এবং শিপিংয়ের সময় সম্পর্কে সঠিক তথ্য দিন। এছাড়াও ঠিকানা, মোবাইল ও যাবতীয় তথ্য খুব কেয়ারফুলি ফুলফিল করুন।

আপনার প্রিন্ট-অন-ডিমান্ড পার্টনার প্রিন্টিং, প্যাকেজিং এবং পণ্য সরাসরি গ্রাহকের কাছে পাঠানো সহ সকল কাজগুলো পরিচালনা করবে। যাইহোক, অর্ডার স্ট্যাটাস সম্পর্কে অবগত থাকবেন এবং যে কোনো সমস্যা দেখা দিতে পারে তা অবিলম্বে সমাধান করার চেষ্টা করবেন। 

ধাপ 7: বিশ্লেষণ, অপ্টিমাইজ এবং এক্সপ্যান্ড করুন:

দ্রুত উন্নতির নিয়মিতভাবে আপনার স্টোরের কার্যক্ষমতা বিশ্লেষণ করুন। ওয়েবসাইট ট্র্যাফিক, ট্রান্সফার রেট এবং বিক্রয়ের মতো মূল মেট্রিকগুলি ট্র্যাক করতে আপনার ই-কমার্স প্ল্যাটফর্মের দেওয়া বিশ্লেষণ টুলস ব্যবহার করুন। 

আপনার ডিজাইন এবং পণ্যের জনপ্রিয়তা মূল্যায়ন করুন এবং আপনার অফার অপ্টিমাইজ করার জন্য ডেটা-ড্রাইভেন সিদ্ধান্ত নিন। আপনার ব্যবসার বৃদ্ধির সাথে সাথে আপনার পণ্যের পরিসর প্রসারিত করা, নতুন নিশ অন্বেষণ করা, বা আপনার অফারগুলিকে বৈচিত্র্যময় করতে এবং একটি বিস্তৃত গ্রাহক বেসকে আকৃষ্ট করতে অন্যান্য ডিজাইনারদের কাছ থেকে সাহায্য নেয়ার  করার কথা বিবেচনা করুন৷ আশা করি এই সাতটি স্টেপ ফলো করলে আপনিও POD বিজনেস মডেল সম্পর্কে কমপ্লিট ধারনা পেয়ে যাবেন। 

পরিশেষে

🔗 প্রিন্ট অন ডিমান্ড, ডিজিটাল বিজনেস জগতের একটি পরিচিত নাম। দিন দিন গ্লোবাল মার্কেটে প্রিন্ট অন ডিমান্ড প্রোডাক্ট এর যেমন চাহিদা বাড়ছে আবার সেই সাথে বাড়ছে এই বিজনেসের পরিধিও।

আপনি যদি প্রিন্ট অন ডিমান্ড বিজনেস শিখতে চান তাহলে “One Design Away Challenge” আপনার জন্যে একটি কমপ্লিট গাইডলাইন।

যেখানে আপনি পাবেন কমপ্লিট বিজনেস মডেল, মার্কেটিং মেথড, ডিজাইনিং সল্যুশন , এডভার্টাইজেমেন্ট, স্টোর তৈরী এবং স্কেলিং সিক্রেট সহ ইন্ডাস্ট্রি এক্সপার্ট মেন্টর এর সহযোগীতা। শুধু তাই না, ডিজিটালি এই বিজনেস শুরু করার জন্য প্রথমত আপনার যা যা প্রয়োজন সব কিছু থাকবে ফ্রী- তেই।

এখন পর্যন্ত প্রায় ১০০০+ উদ্যোক্তা, আমাদের সাথে যুক্ত হয়েছেন। তাদের মধ্যে যারা আমাদের গাইডলাইন প্রোপারলি ফলো করেছেন এর প্রায় ৮০% সেলার সফল হয়েছে এবং মার্কেটে অ্যাক্টিভলি কাজ করছেন। কেননা আমাদের কাজ কিন্তু শুধু আপনাকে গাইডলাইন দিয়ে ছেড়ে দেয়া না, সেই সাথে একটি গ্লোবাল প্ল্যাটফর্মে কিভাবে আপনি কাজ করবেন এবং আর্নিং করবেন সেটার জন্য কমপ্লিট সাপোর্ট দেয়া।

 প্রিন্ট অন ডিমান্ড

তাই এই বিজনেসে সফল হতে এখনও জয়েন না করে থাকলে আজই জয়েন করুন এই চ্যালেঞ্জে – https://uddoktahoi.com/one-design-away-challenge/

📌বিস্তারিত – https://uddoktahoi.com/one-design-away-challenge/

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন
Marketing

আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন

ই-মেইল মার্কেটিং লিস্ট বিল্ড এবং গ্রো করা একটা সাকসেসফুল ই-মেইল মার্কেটিং স্ট্র্যাটেজি এর প্রথম স্টেপ।ই-মেইল মার্কেটিং বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর একটা মোস্ট কমন এবং ইফেক্টিভ

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই