Link Tree ব্যবহার করে ইন্সটাগ্রাম বায়োতে একাধিক লিংক ব্যবহার করুন

Link Tree ব্যবহার করে ইন্সটাগ্রাম বায়োতে একাধিক লিংক ব্যবহার করুন
Share This Post

ইন্সটাগ্রাম শব্দটির সাথে আমরা কমবেশি অনেকেই পরিচিত। ইনস্টাগ্রাম হল একটি সোশ্যাল নেটওয়ার্কিং সার্ভিস যার মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের ছবি বা ভিডিও শেয়ার করতে পারি খুব সহজেই। এছাড়াও আপনি ইন্সটাগ্রামের সাহায্যে মার্কেটিংয়ের জন্য বিভিন্ন ধরনের প্রোডাক্টের বিজ্ঞাপন বা কনটেন্ট ক্রিয়েটারদের বিভিন্ন ধরনের ছবি বা ভিডিওর ওয়েবসাইট লিঙ্কের মাধ্যমে শেয়ার করতে পারেন। আপনি এসব লিঙ্ক গুলো আপনার প্রোফাইল পেইজের ইনস্টাগ্রাম বয়োতে শেয়ার করতে পারেন।

কিভাবে এই ওয়েবসাইট লিঙ্ক গুলোকে আপনার ইনস্টাগ্রাম বায়ো তে শেয়ার করবেন বা কিভাবে 

ইনস্টাগ্রামের বায়োতে একাধিক ওয়েবসাইট লিংক বা অনান্য সোশ্যাল মিডিয়ার লিংক শেয়ার করা যায় কী না!!! 

এসব নানা ধরনের প্রশ্নের উত্তর যদি আপনিও খুঁজে থাকেন তবে আজকের লেখাটি আপনারই জন্যে। 

চলুন তাহলে জেনে আসা যাক কিভাবে ইনস্টাগ্রাম বায়ো তে এসব ওয়েবসাইট লিঙ্ক গুলো শেয়ার করা যায়। 

কিভাবে ওয়েবসাইটের লিঙ্ক গুলো শেয়ার করবেন?

বিভিন্নভাবে এসব ওয়েবসাইট লিঙ্ক গুলো আপনি শেয়ার করতে পারবেন আপনার ইন্সটাগ্রামের বায়োতে  তবে এর মাঝে Linktree. অন্যতম।

Linktree কি?

Linktree একটি টুল যার মাধ্যমে আপনি সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের লিঙ্ক শেয়ার করতে পারবেন। আর ইন্সটাগ্রামে একাধিক লিঙ্ক শেয়ারের ক্ষেত্রে এই linktree কেই প্রাধান্য দেয়া হয়। কারন ইন্সটাগ্রামে আপনি স্টোরি বা আপনার ইন্সটাগ্রাম বায়ো বাদে অন্য কোথাও আপনার ওয়েব লিঙ্ক গুলো শেয়ার করতে পারবেন না। এছাড়া এটি একটি পন্থা যার মাধ্যমে ইউজার তাদের ফলোয়ারদের কাছে তাদের বিভিন্ন ধরনের ওয়েবসাইট বা সোশ্যাল চ্যানেল গুলোকে পরিচিত করিয়ে থাকে। 

Linktree  কি করে থাকে? 

একটি পেইজে সাধারনত বিভিন্ন ধরনের লিঙ্ক শো করাই মূলত এর কাজ। এর সাহায্যে আপনি আপনার ইন্সটাগ্রামের বায়োতে প্রয়োজনীয় তথ্য গুলোর লিঙ্ক শেয়ার করে সহজেই আপনার ফলোয়ারদের সাথে যোগাযোগ রক্ষা করতে পারেন।

বিভিন্ন ধরনের ফিচারের উপস্থিতির উপর ভিত্তি করে এতে ফ্রি ফিচার এবং পেইড ফিচার রয়েছে।

ফ্রি ফিচার- কোন ধরনের টাকা দেয়া ছাড়াই আপনি যেসব লিঙ্ক গুলো শো করতে পারবেন আপনার ইন্সটাগ্রামের বয়োতে -twitter, facebook, YouTube, tiktok এর মতো আরও নানা ধরনের ওয়েবসাইটের লিঙ্ক দেয়ার সুবিধা পেতে পারেন এর মাধ্যমে। 

এছাড়াও এতে পরিসংখ্যান নামক ফিচারের সাহায্যে  আপনি সহজেই ট্র্যাক করতে পারেন কত ভিউ এবং ক্লিক আপনার linktree পেজ সংগ্রহ করছে।

অন্যটি হচ্ছে পেইড ফিচার– প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমান টাকা পেইড করার মাধ্যমে আপনি পেতে পারেন অসাধারণ কিছু ফিচার যা আপনার ওয়েব লিঙ্ক শেয়ারের অপশনকে আরও আকর্ষনীয় করে তুলবে। আপনি উন্নতমানের কাস্টমাইজেশন এবং অভিজাত নতুন অতিরিক্ত কিছু  থিমগুলোকে সহজেই অ্যাক্সেস করতে পারবেন এর মাধ্যমে। 

এসব অতিরিক্ত ফিচারের সাহায্যে আপনি আপনার পেইজটিকে আরও সুন্দর করে সাজিয়ে তুলতে পারেন উদাহরণস্বরূপ, আপনি একটি ভিডিও বা অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড যোগ করতে পারেন, বা একটি শক্তিশালী ব্র্যান্ড ফোকাসের জন্য Linktree লোগোটি সরিয়ে সে ব্রান্ডের পিকচার সংযুক্ত করতে পারেন ইত্যাদি বিভিন্ন ধরনের ফিচারের মাধ্যমে আপনি সহজেই আপনার ওয়েব লিঙ্ক শেয়ার অপশন গুলোকে আরও বেশি আকর্ষণীয় করে তুলতে পারবেন এর সাহায্যে।

Linktree কি ফ্রি সেবা দিয়ে থাকে? 

Linktree কি ফ্রি সেবা দিয়ে থাকে? 

সাধারণত Linktree তে রয়েছে একটি ফ্রি ভার্সন এবং একটি পেইড ভার্সন। 

ফ্রি ভার্সনে আপনি খুবই অল্প কিছু ফিচার নিয়ে কাজ করতে পারবেন। যেখানে পেইড ভার্সন আপনাকে অসাধারণ কিছু ফিচারের সুবিধা ছাড়াও আপনার ওয়েব লিঙ্ক শেয়ারের কাজ কে করবে আরও সহজতর। তবে এক্ষেত্রে আপনাকে একটি নির্দিষ্ট পরিমান টাকা পেইড করতে হবে প্রতি মাসে। 

কিভাবে পাবেন linktree সুবিধা গুলো?

আপনাকে শুধু Linktr.ee ওয়েবসাইটে গিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এজন্যে আপনাকে একটি ইমেইল এড্রেস এবং একটি পাসওয়ার্ড দিতে হবে। এরপর আপনার একাউন্টটি কোন কাটাগরির তা সিলেক্ট করতে হবে। এরপর কন্টিনিউ বাটনটি ক্লিক করলে আপনাকে আপনা বিজনেস প্লান সম্পর্কে বলতে হবে অর্থাৎ আপনি এটি কিভাবে অ্যাক্সেস করতে চান – ফ্রি নাকি বিভিন্ন পেইড ভার্সনের মাধ্যমে।

 অপশনটি সিলেক্ট করার মাধ্যমেই আপনি একটি ডেসবক্স দেখতে পাবেন এবং এর মাধ্যমেই আপনার একাউন্টটি তৈরি হয়ে যাবে। এক্ষেত্রে আপনার শুরু থেকে শেষ পর্যন্ত linktree সেট আপ দিতে সময় লাগতে পারে মাত্র 5 মিনিটের মতো। সেটআপ দেয়া হয়ে গেলেই আপনি এর অ্যাক্সেস পেয়ে যাবেন।

কীভাবে linktree এর মাধ্যমে আপনি আপনার ইন্সটাগ্রাম বায়োতে লিঙ্ক তৈরি করবেন?

আপনি আপনার নিজস্ব ওয়েবসাইটগুলোর লিঙ্ক একটি পেইজে তৈরি করার মাধ্যমে এটি করতে পারবেন। এ পেইজটি তৈরি করার ক্ষেত্রে ব্যবহারকারীদের সুবিধার্থে নির্দিষ্ট তথ্যের দিকে পরিচালিত করার জন্য আপনার সাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ লিঙ্কগুলোকে সহজভাবে তালিকাভুক্ত করুন৷

উদাহরণস্বরূপ, আপনি আপনার নতুন অর্টিকেল সম্পর্কে বা আপনার নতুন কোনো সাইন-আপ পেইজ সম্পর্কে অথবা আপনার নতুন কোন ভিডিও এর লিঙ্ক সংযুক্ত করতে পারেন। এসব ওয়েব লিঙ্ক সংযুক্তির ক্ষেত্রে আপনি যতগুলো সম্ভব ততগুলি অন্তর্ভুক্ত করতে পারবেন এর জন্যে কোনও নির্দিষ্ট সীমা দেয়া নেই।

যেভাবে আপনি ফ্রি ভার্সনের মাধ্যমে আপনার ওয়েবসাইটের লিঙ্ক গুলো শেয়ার করবেন –

  • প্রথমেই আপনাকে linktree ওয়েবসাইটের ডেসবোর্ডে যেতে হবে।
  • আপনার Linktree তে ওয়েব লিঙ্কগুলো যোগ করার ক্ষেত্রে দুটি অপশন রয়েছে:

১. সেখানে add new link নামক অপশনে ক্লিক করুন। একটি বক্সে title ও url লেখা দেখতে পাবেন। 

২. অথবা, আপনি আপনার বিষয়বস্তুর উপর ভিত্তি করে মিউজিক বা ভিডিও লিঙ্কের মতো বিভিন্ন লিঙ্ক দেখতে explore link এ ক্লিক করতে পারেন।

  • আপনি আপনার পছন্দ অনুসারে অপশন বেছে নিন এখানে add new link এর মাধ্যমে ওয়েব লিঙ্ক শেয়ার করার নিয়ম দেখানো হল।

আপনার ওয়েব লিঙ্কের জন্যে ছোট একটি  title লিখুন এরপর যে ওয়েবসাইটটি আপনি নির্দেশ করছেন তার ওয়েব লিঙ্কটি কপি করে url অপশনে পেস্ট করুন।

যেমন

 title: My YouTube channel

Url: https//www.youtube.com/n/

  • title ও url এর নিচে কিছু ফিচার দেখতে পাবেন  এগুলোর সাহায্যে আপনি আপনার নিজের টাইল থাম্বনেইল আপলোড করতে পারেন, নির্দিষ্ট দর্শকদের জন্য লিঙ্কটি গেট করতে পারেন এবং আপনার টাইলটি কতবার ক্লিক করা হয়েছে তা দেখতে পারেন৷

এর মাধ্যমেই আপনার দেখতে পাবেন পাশে একটি ডেমো শো করছে যেখানে My  YouTube channel নামে একটি অপশন শো করছে। 

এভাবে আপনার যতগুলো ওয়েব লিঙ্ক শেয়ার করার প্রয়োজন সব গুলো পর্যায়ক্রমে প্রতিটি অপশন তৈরি করুন।

সবগুলো লিঙ্ক সংযুক্ত করা হয়ে গেলে আপনি এগুলোকে কাস্টমাইজ করতে পারবেন। 

  • আপনার স্ক্রিনের উপরের বাম দিকের কর্ণারে Appearance  ট্যাবটি ক্লিক করুন৷
  • প্রোফাইল উইন্ডোতে লিঙ্কগুলোর প্রাসঙ্গিক কিছু তথ্য প্রদান করুন যেমন: প্রোফাইল টাইটেল, একটি সংক্ষিপ্ত বায়ো, ও একটি বিসনেস লোগোর ছবি।
  • theme ট্যাবে, আপনার পছন্দানুসারে আপনার Linktree এর theme নির্বাচন করুন। 

পেইড ভার্সনে আপনি আরও নানা ধরনের ফিচার দেখতে পাবেন যা আপনার এ লিঙ্ক শেয়ার অপশনকে আকর্ষণীয় করে তোলার সাথে সাথে সহজ উপায়ে কাজটি করতে সাহায্য করবে।

যেভাবে আপনার ইন্সটাগ্রামের বায়োতে এই ওয়েব লিঙ্ক গুলো শেয়ার করবেন –

  • linktree তে ওয়েব লিঙ্ক গুলো সংযুক্ত করার পরে my linktree লেখাটির শেষে share নামক একটি অপশন দেখতে পাবেন। অপশনটি ক্লিক করুন। 
  • এরপর add linktree to your social নামক অপশনে ক্লিক করুন। 
  • বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় নাম দেখতে পাবেন যেহেতু আমরা ইন্সটাগ্রামের বায়োতে এটি সংযুক্ত করতে চাই তাই ইন্সটাগ্রাম অপশনে ক্লিক করুন। 
  • এখান থেকে, আপনার কাছে দুটি পদ্ধতি  রয়েছে: 1) আপনি Linktree এর  URL টি কপি করে এবং “ইডিট প্রোফাইল “-এ ক্লিক করে এটি আপনি নিজেই Instagram-এ আপনার Instagram প্রোফাইলে ওয়েবসাইট লিঙ্কটি পেস্ট করতে পারেন অথবা 2) সরাসরি সেখানে নিয়ে যেতে “go to my Instagram ” অপশনের মাধ্যমে লিঙ্কটি শেয়ার করতে পারেন আপনার ইন্সটাগ্রাম বায়োতে। 

উপরের স্টেপগুলো শেষ হওয়ার মাধ্যমে আপনি আপনার ইন্সটাগ্রামের বায়োতে একটি linktree এর লিঙ্ক দেখতে পাবেন। আপনি যেসব ওয়েবলিঙ্ক আপনার ফলোয়ারদের কাছে শেয়ার করতে চাচ্ছেন সেসব ওয়েব লিঙ্ক শুধুমাত্র এই একটি linktree এর একটি লিঙ্ক ব্যবহার করে সম্ভব। এ linktree এর লিঙ্কটি আপনাকে একাধিক ওয়েব লিঙ্ক শেয়ার করতে সাহায্য করবে খুব সহজেই। 

ইন্সটাগ্রামে যেহেতু স্টোরি ছাড়া যেকোন ধরনের ওয়েব লিঙ্ক শেয়ার করা সম্ভব নয়  তবে আপনি ইন্সটাগ্রামের বায়োতে আপনার সবগুলো ওয়েব লিঙ্ককে শেয়ার করতে পারেন এই linktree ব্যবহার করে। তাই আপনি যদি এখনও না যেনে থাকেন যে কিভাবে আপনার ওয়েব লিঙ্ক গুলো ইন্সটাগ্রাম বায়ো তে শেয়ার করবেন তবে আজ linktree ব্যবহার করে ইন্সটাগ্রামে বায়োতে একাধিক লিঙ্ক ব্যবহার করুন সহজেই। ধন্যবাদ। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই

মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন
Marketing

মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন

কেমন হয় যদি মার্কেটিং এর জন্য আপনার তেমন কোন পরিশ্রমই না করতে হয়? অটোমেটিকালি, মার্কেটিং স্ট্র্যাটেজি গুলো আপনার বিজনেস কে কিউরেট করে! এতে, একদিকে আপনার