ইমেইল মার্কেটিং স্কিল – যেটা আপনার বিজনেস গ্রোথে হেল্প করবে

ইমেইল মার্কেটিং স্কিল
Share This Post

বর্তমানে যেকোনো বিজনেস সেক্টরে কমিউনিকেশনের অন্যতম মাধ্যম হিসেবে ইমেইলের বিকল্প অন্য কোনো মাধ্যম নেই। সারা বিশ্বের টপ কোম্পানি গুলি নতুন করে ইমেইলের গুরুত্ব এবং ইমেইল কমিউনিকেশন পাওয়ার ডিসকাভার করছে। মডার্ন অফিস গুলির কাজ-ই শুরু হয় ইমেইল চেক করার মাধ্যমে। ডে বাই ডে ইমেইল কমিউনিকেশন বেড়েই চলেছে। ইমেইল লিখা এবং সেন্ড করা খুব ইজি একটা কাজ তবে বড় বড় বিজনেস কোম্পানি গুলির প্রয়োজন হয় এমন কিছু ইমেইল স্পেশালিষ্ট যাদের ইমেইল মার্কেটিং স্কিল অনেক বেশি এবং গ্রেট ইমেইল ক্রিয়েট করতে পারে, ইউনিক ইমেইলের সাবজেক্ট এর মাধ্যমে কাস্টমারদের সাথে কানেক্ট থাকতে পারে।

যেহেতু সময়ের সাথে সাথে বিজনেসে কম্পিটিটর বাড়ছে, যার কারণে বিজনেস এবং কাস্টমার ধরে রাখা কিছুটা চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে। প্রতিযোগিতায় টিকে থাকতে গেলে অবশ্যই ইমেইল মার্কেটিং স্কিল বাড়াতে মনোযোগ দিতে হবে। চলুন দেখা যাক ইমেইল মার্কেটিং স্কিল বাড়াতে এবং ইমেইল মার্কেটিংয়ে স্কিলড পার্সন হতে হলে কি কি বিষয় আপনাকে লার্ন করতে হবে।

ইমেইল মার্কেটিং স্পেশালিষ্ট

একজন ইমেইল মার্কেটিং স্পেশালিষ্ট ইমেইলের ব্যাপারে অল-রাউন্ডার একজন পার্সন। ইমেইল মার্কেটিং স্কিল যাদের রয়েছে এবং যারা ইমেইল মার্কেটিং স্পেশালিষ্ট তারা মূলত খুব দক্ষতার সাথে ইমেইল অটোমেশন সফটওয়্যার গুলি ব্যবহার করে থাকে তাদের টার্গেটেড অডিয়েন্স কে ইমেইল সেন্ড করার জন্য। যেখানে থেকে তারা নতুন সেল অপরচুনিটি তৈরি করে এবং কাস্টমারদের সাথে একটা ব্রিজ তৈরি করে। ইমেইল মার্কেটিং স্পেশালিষ্ট দের যে ব্যাপার গুলি মাথায় রাখতে হয়, 

  • ইমেইল লিস্ট ম্যানেজ করা এবং সেগমেন্ট করা
  • ইমেইল লিস্ট অডিট করা
  • ইমেইল কপি রাইটিং 
  • A/B টেস্ট ইমেইল 
  • ওয়ার্ক ফ্লু ক্রিয়েট করা এবং ইমেইল ক্যাম্পেইন করা।
  • ইমেইল টেমপ্লেট ক্রিয়েট করা এবং এডিট করা
  • ইমেইল মার্কেটিং স্ট্রাটেজি তৈরি করা।

ইমেইল মার্কেটিং স্কিল

ইমেইল লিস্টিং, ক্লিনিং এবং অডিটিং

ইমেইল মার্কেটার দের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ইমেইল লিস্ট বুঝতে পারা, সেই সাথে তাদের CRM (Customer Relationship Management) সম্পর্কে এনাফ নলেজ থাকতে হবে ইমেইল লিস্ট বিল্ট করার জন্য, ইমেইল গুলিকে বিভিন্ন গ্রুপে সেগমেন্ট করার জন্য। এছাড়াও, হেলদি ইমেইল লিস্ট ক্রিয়েট করাও একটা গুরুত্বপূর্ণ বিষয়। ইমেইল লিস্টে অপ্রয়োজনীয় লোক রাখার কোনো প্রয়োজন নেই যারা আপনার টার্গেটেড কাস্টমার নয়, বা যেখানে সেলস অপরচুনিটি তৈরি হওয়ার কোনো সম্ভাবনা নেই। ইমেইল লিস্ট সঠিক ভাবে করা হলে ইমেইল স্প্যাম হওয়ার সম্ভাবনা কম থাকে এবং আপনার টাইম ওয়েস্ট ও হবেনা।

সুতরাং টার্গেটেড অডিয়েন্স কারা তাদের লিস্ট ক্রিয়েট করা এবং শুধুমাত্র তাদেরই ইমেইল সেন্ড করা, অপ্রয়োজনীয় অডিয়েন্স ক্লিন করা এবং রেগুলার বেসিসে ডাটা অডিট করার বিষয় গুলিতে যেকোনো ইমেইল মার্কেটার দের এক্সপার্ট থাকতে হয়। 

কপিরাইটিং

ইমেইল মার্কেটিং স্কিল গুলির মধ্যে কপিরাইটিং স্কিল হলো মোস্ট ইম্পর্ট্যান্ট। একটা ইমেইল লিখা কিন্তু খুবই সহজ কাজ তবে একটা স্ট্যান্ডার্ড ইমেইল লিখা এতোটাও সহজ কাজ নয়। ইমেইলের মধ্যে রাইট মেসেজ এবং সঠিক কনটেন্ট থাকাটা মাস্ট্। কেননা আপনাকে মাথায় রাখতে হবে যে, একটা ইমেইলের মাধ্যমেই যেন সহজেই অডিয়েন্সের মনোযোগ আকর্ষণ করা যায়। 

আপনি তখনই কপিরাইটিং এ স্কিলড হবেন যখন আপনি অডিয়েন্সের চাহিদা বুঝতে পারবেন। অডিয়েন্স কি চায়, তাদের এই মুহূর্তে কি প্রয়োজন এটা বুঝতে পেরে যখন আপনি ইমেইল লিখেন তখন ওই ইমেইল এর গ্রহনযোগ্যতা অনেক বেড়ে যায়। এবং অডিয়েন্সের মনে পজিটিভ ইফেক্ট ফেলে। Split বা A/B টেস্টিং স্কিলফুলি ম্যানেজ করাও গুরুত্বপূর্ণ, এতে করে আপনি অডিয়েন্সের রেসপন্স বুঝতে পারবেন। 

ক্যাম্পেইন ম্যানেজমেন্ট

ইমেইল মার্কেটিং স্কিল হিসেবে ক্যাম্পেইন ম্যানেজমেন্ট স্কিল যেকোনো ইমেইল মার্কেটার এর জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। শুধুমাত্র ইমেইল ক্যাম্পেইন করার জন্য এবং ম্যানেজ করার জন্য না, ক্যাম্পেইন ম্যানেজমেন্ট নলেজ আরো অনেক ব্যাপারেই হেল্পফুল। 

একজন এক্সপার্ট ইমেইল মার্কেটার লাইফ-সাইকেল ক্যাম্পেইন খুব ভালো করে বুঝতে পারে যেটা কাস্টমারের সাথে রিলেশনশিপ ক্রিয়েট করতে হেল্প করে এবং তাদের কে প্রোডাক্ট কিনতে ইন্সপায়ার করে। 

ইমেইল মার্কেটিং স্কিল

উদাহরণস্বরূপ, কাস্টমারের পয়েন্ট অব ভিউ থেকে চিন্তা করুন, একটা কাস্টমার যখন কোনো ব্র‍্যান্ডের সাথে পরিচিত হয় তখন প্রাথমিক ইমেইল হিসেবে তারা কি রিসিভ করে? তাদের কে ফলো-আপ ইমেইল সেন্ড করা হয়েছিলো কিনা? এবং হয়ে থাকলে সেটা কখন? আপনাকে কমিউনিকেশন গ্যাপ গুলো আইডেন্টিফাই করতে হবে এবং নেসেসারি স্টেপ নিতে হবে গ্যাপ পূরণ করার জন্য। 

ডাটা এনালাইসিস 

গ্রেট ইমেইল মার্কেটার রা মূলত ডাটা নিয়ে খেলা করতে পছন্দ করে। ইমেইল মার্কেটিং স্কিল এর মধ্যে ডাটা এনালাইসিস স্কিল যেকোনো মার্কেটারের মধ্যে থাকা জরুরি। ডাটা এনালাইসিস করে প্রয়োজনীয় ডাটা থেকে অপ্রয়োজনীয় ডাটা গুলি আলাদা করার মাধ্যমে ইমেইল ক্যাম্পেইন আরো স্মুথলি করা যায় এবং যেকোনো ইমেইল ক্যাম্পেইনে পারফরম্যান্স রেট বৃদ্ধি পায়।

এজন্য ডাটা এনালাইসিস স্কিল বাড়ানোর ট্রাই করুন। ইমেইল মার্কেটিং বা যেকোনো ক্যাম্পেইনের জন্য প্রথম টুল হিসেবে কাজ করে ডাটা৷ ডাটা বুঝতে পারা, ডাটা সেগমেন্টেশন, এনালাইসিস ইত্যাদি ভালো করে এডপ্ট করতে পারলে ইমেইল মার্কেটিং এ সাক্সেস্ফুল হওয়ার রেট আরো বেড়ে যায়।

ইমেইল অটোমেশন 

ইমেইল মার্কেটিং স্পেশালিষ্ট হতে গেলে ইমেইল অটোমেশন সম্পর্কে ভালো নলেজ থাকা জরুরি। বর্তমানে টপ IT কোম্পানি এবং ফেমাস বিজনেস গুলি তাদের কাজ আরো ইফেক্টিভ ওয়েতে করার জন্য, অডিয়েন্সের সাথে টাইম টু টাইম কানেক্ট থাকার জন্য এবং তাদের আপ-কামিং প্রোডাক্টস সম্পর্কে ইনফর্ম করার জন্য বিভিন্ন ইমেইল অটোমেশন টুলস ব্যবহার করে থাকে। ইমেইল কনটেন্ট অনুযায়ী টেমপ্লেট ক্রিয়েট করা, বিভিন্ন ফর্মের লিংক এড করার জন্য এবং ইমেইল ফর্ম ক্রিয়েট করার জন্য অটোমেশন টুলস গুলি বেশ কার্যকরী। 

এই অটোমেশন টুলস গুলির সাহায্যে সহজেই অডিয়েন্স অনুযায়ী ইমেইল সেগমেন্টেশন করা যাচ্ছে এবং ভুল হওয়ার চান্স কমে যাচ্ছে অনেক বেশি। শুধু তাই নয়, অটোমেশন টুলস গুলির সাহায্যে ইমেইল রিলেটেড সকল ডাটা, টেমপ্লেট, প্রয়োজনীয় লিংক, অডিয়েন্স লিস্ট সবকিছু এক জায়গাতেই ম্যানেজ করা সম্ভব হচ্ছে।

সর্বোপরি, বিজনেস গ্রোথের সাথে পাল্লা দিয়ে বাড়ছে ইমেইল কমিউনিকেশনের প্রয়োজনীয়তা। ইমেইল মার্কেটিং এ সাক্সেস্ফুল হতে গেলে নতুন নতুন আইডিয়া জেনারেট করতে হবে এবং ক্রিয়েটিভিটি কে কাজে লাগাতে হবে। উপরে আলোচিত ইমেইল মার্কেটিং স্কিল গুলি তে আপনি যতো বেশি এক্সপার্ট হবেন এটা ততো দ্রুত আপনাকে ইমেইল মার্কেটিং স্পেশালিষ্ট এ পরিণত করবে। পর্যাপ্ত নলেজ এবং ইমেইল মার্কেটিং স্কিল থাকলে সহজেই অডিয়েন্স কে ইনফ্লুয়েন্স করা যায় এবং বিজনেস পরিচিতি বাড়ানো যায়।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
প্রিন্ট অন ডিমান্ড কাদের জন্যে ওয়েল সুটেড বিজনেস- ৮টি কারণ
Marketing

প্রিন্ট অন ডিমান্ড কাদের জন্যে ওয়েল সুটেড বিজনেস- ৮টি কারণ

বর্তমানে প্রিন্ট অন ডিমান্ড শব্দটি বেশ পরিচিতি পাচ্ছে। সোশ্যাল মিডিয়ার সাইট গুলোতে বিভিন্ন ধরনের প্রিন্টকৃত প্রোডাক্ট সেল হতে দেখা যায়। আপনি সেসব মাধ্যম থেকে তাদের

পারসোনাল ব্র্যান্ডিং এর জন্যে লিংকড ইন
Marketing

পার্সোনাল ব্র্যান্ডিং এর জন্যে লিংকড ইন

পার্সোনাল ব্র্যান্ডিং কথাটির সাথে আমরা কম বেশি সকলেই পরিচিত। ব্র্যান্ডিং হল যেকোনো ধরনের ব্যবসা বা প্রোডাক্টের নিজ নিজ সক্রিয়তাকে মানুষের সামনে তুলে ধরা। তাহলে পার্সোনাল