রান্নাকে সহজ করে সময় বাচাঁতে ফুড এন্ড ফ্লেভারস

Share This Post

বর্তমানে বাংলাদেশে অনেক ফুড ডেলিভারি প্রতিষ্ঠান কাজ করছে। পাশাপাশি এমন কিছু প্রতিষ্ঠান আছে যারা আমাদের দৈন্যন্দিন জীবনকে সহজ করতে  ফ্রোজেন ফুড সরবরাহ করে যেমন ঝটপট,বেঙ্গল ফুড ,কাজী ফার্মস এর মতো কোম্পানী গুলো।অন্যদিকে রান্নাকে সহজ করে সময় বাচাঁতে ফুড এন্ড ফ্লেভারস এর ফ্রোজেন ফুড সার্ভিস কাজ করছে টু  ইন ওয়ান হিসেবে। যারা আপনার চাহিদা অনুসারে তাদের পূর্বোনির্ধারিত রেসিপির  সকল উপাদান পৌঁছে দিবে আপনার কাছে ঠিক যখন যত টুকু আপনার প্রয়োজন। কোনো রকম বাজার করার ঝামেলা ছাড়াই আপনি পেয়ে যাবেন আপনার রান্না করার জন্য প্ৰয়োজনীয় সকল উপাদান। 

আজ আমরা কথা বলবো ফুড  এন্ড ফ্লেভারস সম্পর্কে-

আমরা সবাইই চাই একটি  কর্মব্যাস্ত দিনের শেষে ঘরে ফিরে নিজের পছন্দমত মুখোরোচক কিছু খেতে কিন্তু রান্না বান্না শুরু করার আগে আমাদের একটা লম্বা সময় লেগে যায় মশলাদি কিংবা কাটাকাটির আয়োজন করতেই।

সারাদিন কাজের শেষে এসব করতে, না সময় থাকে না এনার্জি।বিশেষ করে যারা পরিবার থেকে দূরে কোথাও ব্যচেলর থাকে কিংবা যে পরিবারে স্বামী স্ত্রী দুজনেই কর্মজীবি তাদের জন্যে রান্না বান্নাটা বেশ ঝামেলার হয়ে যায় একটা পর্যায়। 

এর ফলে আমরা আমাদের দৈনন্দিন পুষ্টি চাহিদা মিটাতে যেমন বার্থ হই তেমনি নিজেদের পছন্দের খাবারটাকে মিস করি । এর সলুয়েশন নিয়েই এসেছে ফুড এন্ড ফ্লেভারস। যা আপনার চাহিদা অনুযায়ী রান্না করার জন্য প্রস্তুত উপাদানের প্যাকেজ সরবরাহ করে ব্যস্ত জীবনযাত্রা এবং পারিবারিক অনুষ্ঠানকে করবে ইজি এন্ড টাইম কনজিউমিং। ফ্রোজেন ফুডের সাথে তারা প্রোভাইড করে প্রয়োজনীয় রেসিপি কার্ড যার ফলে , রান্না খুব একটা জানে না এমন ক্রেতারাও সহজেই রান্না করতে পারবে। 

ফুড এন্ড ফ্লেভারস এর ব্যাকগ্রাউন্ড (Background)

ফুডএন ফ্লেভার এর প্রতিষ্ঠাতা এ এইচ সাইফ হোসেন যার সাথে আছে সহ প্রতিষ্ঠাতা Augustina Jamuna Gomes। এ এইচ সাইফ হোসেন একজন পরিশ্রমি উদ্দোক্তা। কম বয়সে  তিনি তার বাবাকে হারান। পরিবার এর বড়ছেলে হওয়ায় তিনি গ্র্যাজুয়েশন কমপ্লিট করার আগে থেকে পার্ট টাইম চাকরীতে জয়েন করেছিলেন ।বর্তমান এ তিনি সিঙ্গাপুরে সি ভি আর এর ১২টি দেশের প্রতিনিধিত্ব করছেন। তিনি বাংলালিংক ও স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকে বেশ কিছুদিন কর্মরত ছিলেন।কিন্তু তিনি সব সময়ই বিজনেজ করতে চাইতেন যেখানে তিনি নিজের ইচ্ছামত সব কিছুই করতে পারবেন এবং নিজের ডেভেলপমেন্ট করতে পারবে। 

আর এই ধারণা থেকে তিনি তার এই ফুডএন ফ্লেভার  যাত্রা শুরু হয় । ২০২১ সালে তারা খুব ছোট্ট করে শুরু করেন এই স্টার্টাপটি । বর্তমান এ তারা ১৫০+ আইটেম এর মাধ্যমে তাদের সার্ভিস দিয়ে  যাচ্ছেন । ফেইসবুক,ওয়েবসাইট ও বিভিন্ন থার্ড পার্টির মাধ্যমে তারা সাপ্লাই দিয়ে যাচ্ছেন। 

ফুড এন্ড ফ্লেভারস এর সার্ভিস (Service)

ফুড এন্ড ফ্লেভারস এর সার্ভিস (Service)

বাঙালীদের কাছে বাইরের খাবার আর ঘরে রান্না করা খাবারে মধ্যে অনেক তফাত রয়েছে । কিন্তু এমন অনেক মানুষ আছে যারা একরকম বাধ্য হয়েই বাইরের খাবার খেয়ে থাকে রান্না করার ইচ্ছা থাকা থাকলেও ব্যাস্ততার অভাবে রান্না করতে পারেনা সেই সব টার্গেটেড অডিয়েন্স এর কথা চিন্তা করেই ফুডএন ফ্লেভারস এর যাত্রা শুরু হয় ।খুব সহজে তাদের ফেইসবুক অথবা ওয়েবসাইট থেকে অর্ডার করে ফাস্ট ডেলিভারিতে পাওয়া যাবে পছন্দমত রান্না করার জন্য যা ঠিক যতটুকু দরকার ।

তারা মূলত তিন ধরনের সার্ভিস দিয়ে থাকে – 

মিল কিট – মিল কিট প্যাকেজে যে কোন ক্রেতা তাদের ম্যানু থেকে নিজের পছন্দের মিল অর্ডার করতে পারবেন নিজেদের সময় এবং সুবিধামত । 

কর্পোরেট লাঞ্চ – চাকরীজিবি মানুষদের বিশেষ সুবিধার জন্যে এই প্যাকেজটি ডিজাইন করা হয়েছে এটি মূলত কর্পোরেট লাঞ্চের সুবিধা। কাস্টমাররা চুক্তিভুক্ত কোম্পানীকে তাদের চাহিদা অনুসারে লাঞ্চ কিট সরবরাহ করে। 

উইকলি প্ল্যান – যে সকল কাস্টমাররা তাদের ডায়েট নিয়ে সচেতন কিন্তু বাজারে তারা নিজেদের প্রয়োজনমত সব উপকরন খুজে পায় না ফুড এন্ড ফ্লেভারস তাদের জন্যে এই উইকলি প্লানটি ডিজাইন করেছে। এখানে তারা নিজেদের প্লান অনুযায়ী ফুড সেট করতে পারবে খুব সহজেই। এছাড়া যারা উইকলি প্ল্যান অর্ডার করে তারা পেয়ে যান  অতিরিক্ত ছাড়। 

বিনিয়োগ

একটি নতুন স্টার্টাপ হওয়ায় ফুড এন্ড ফ্লেভারস এখন পর্যন্ত কোন ফান্ড রাইজ করেনি।তারা তাদের নিজেদের ইনভেস্টমেন্ট দিয়েই বিজনেসটি শুরু করেছে এবং এখন পর্যন্ত রান করছে। তাদের পরিকল্পনা বিজনেসটি আরো স্কেল আপ করে এরপর ফান্ড রাইজ করার কথা প্লান করবে।

ফুড এন্ড ফ্লেভার্সের ভবিষ্যৎ পরিকল্পনা

বিজনেসে ক্ষেত্রে ব্রান্ড অ্যাাওয়ারনেস খুব গুরুত্বপুর্ন ,একটি নতুন স্টার্টাপ হিসেবে ফুড এন্ড ফ্লেভারস এখন এই স্টেজে আছে ,ব্র্যান্ড অ্যাাওয়ারনেস নিয়ে তারা কাজ করছে । তারা ভবিষৎ এ  নিজেদের আউটলেট দেওয়ার পরিকল্পনা করছেন যা থেকে তারা একটা বড় মার্কেট ধরতে সক্ষম হবে বলে আশা করা যায়। 

তো আপনার কাছে কেমন লাগল ফুড এন্ড ফ্লেভারস এই স্টার্টাপ আইডিয়া টি?

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
POD বিজনেসে আপনার নিশের জন্যে ডিমান্ডিং প্রোডাক্ট  তৈরী করুন
Marketing

POD বিজনেসে আপনার নিশের জন্যে ডিমান্ডিং প্রোডাক্ট  তৈরী করুন

প্রিন্ট-অন-ডিমান্ড বা POD বিজনেস রিসেন্ট বছরগুলিতে কিন্তু একটা রিমার্কেবল গ্রোথ এর সাক্ষী হয়েছে। কারণ, পিওডি বিজনেস উদ্যোক্তাদেরকে তাদের ক্রিয়েটিভ স্কিল গুলো মার্কেটে নিয়ে আসার জন্য

ছাত্রজীবনে যে স্কিলগুলো থাকলে প্রফেশনাল লাইফ ইফেক্টিভ হবে
Marketing

ছাত্রজীবনে যে স্কিলগুলো থাকলে প্রফেশনাল লাইফ ইফেক্টিভ হবে

আজকের এই প্রতিযোগিতামূলক প্রোফেশনাল ওয়ার্ল্ডে, সাফল্য শুধুমাত্র একাডেমিক কৃতিত্বের উপর নির্ভর করে না। বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ কর্তারা এখন কন্টিনিউয়াসলি স্কিলড এবং সেন্টার্ড ব্যক্তিদের ভ্যালুকে বেশি প্রাধান্য