প্রিন্ট অন ডিমান্ডের জন্যে ট্রেন্ডিং ডিজাইন রিসার্চ টেকনিক  

প্রিন্ট অন ডিমান্ডের জন্যে ট্রেন্ডিং ডিজাইন রিসার্চ টেকনিক  
Share This Post

ট্র্যাডিশনাল ই-কমার্স মডেলে প্রিন্ট অন ডিমান্ডের অনেক সুবিধা রয়েছে। প্রথমত,আপনাকে ইনভেন্টরি, ওয়্যারহাউস এবং ফুলফিলমেন্টে কোনো প্রকার ইনভেস্টে করতে হবে না। এটি আপনার অগ্রিম খরচ এবং ঝুঁকি কমায়। আপনি কাস্টমার সার্ভিস এবং মার্কেটিং ক্ষেত্রে পরিপূর্ণ ফোকাস  হতে পারবেন।স্টোক লেভেল এবং আনসোল্ড আইটেমস এর কোনো প্রকার চিন্তা ব্যতীত আপনি প্রোডাক্টস এবং ডিজাইন অফার করতে পারবেন। কাস্টোমারের ফিডব্যাক এবং ডিমান্ড এর উপর নির্ভর করে,আপনার অফার গুলো সামঞ্জস্য করতে আপনি নতুন ধারণা এডজাস্ট করতে পারছেন।

আপনি এই সুবিধা গুলো প্রয়োগের মাধ্যমে আপনার ব্যক্তিগত জীবনে অনেক সফলকাম হতে পারেন। প্রিন্ট অন ডিমান্ড-এ ডিজাইনের ক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে সেল হয় এমন ডিজাইন করতে হবে।অনলাইনে প্যাসিভ ইনকাম করার জন্য প্রিন্ট অন ডিমান্ডে প্রোডাক্ট সেল করা একটি দুর্দান্ত উপায়।

নিমোক্ত ৭ টি উপায়ে প্রিন্ট অন ডিমান্ডের জন্যে ট্রেন্ডিং ডিজাইন রিসার্চ করে আপনি খুব সহজে আপনার টার্গেট পর্যায়ে পৌঁছাতে পারবেন।

১. মার্চ বাই অ্যামাজন-

সকল প্রকার মার্চ সেলার এর জন্য অ্যামাজন হলো একটি বড় রিসার্চ টুল। কোন ট্রেন্ডিং ডিজাইন ভালো সেল হচ্ছে তা খুঁজে বের করতে, আপনাকে অ্যামাজন-এ টপ-সেলিং ডিজাইন দেখতে হবে।এই ডিজাইনগুলি দেখে আপনি একটি ধারণা পাবেন যে কোন ডিজাইন বিক্রি হয় এবং কোন ডিজাইন বিক্রি হয় না।কোন ট্রেন্ডিং ডিজাইনগুলি ভাল করছে তা জানতে, আপনাকে তাদের BSR রেঙ্কিং দেখতে হবে।আপনি প্রতিটি ডিজাইনের রিভিউ গুলোও দেখতে পারেন।

মার্চ বাই অ্যামাজন-এ  প্রিন্ট অন ডিমান্ডের ট্রেন্ডিং ডিজাইন রিসার্চ করুন

আপনি স্পেসিফিক নিশ অনুযায়ী রিসার্চ করতে পারেন। আপনি চাইলে বেস্ট সেলারদের থেকে নোট নিতে পারেন,যা আপনি আপনার ডিজাইনে প্রয়োগ করতে পারেন। অ্যামাজনে গবেষণা করার একটি দুর্দান্ত উপায় কারণ এটি আপনাকে দেখাবে কোন ক্যাটেগরিজ সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে।

মার্চ টাইটানস-এর মতো টুলগুলি আপনার গবেষণা প্রক্রিয়াকে অত্যন্ত সহজ করে তুলবে। মারচেইন্ডস সোল্ড, প্রোডাক্ট এর প্রাইস এবংব্র্যান্ড এর মাধ্যমে, আপনি ট্রেন্ডিং ডিজাইন সার্চ করতে পারবেন কীওয়ার্ড দ্বারা। এই টুল আপনাকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কতগুলি ডিজাইন তৈরি করেছে তাও বলতে পারে। রিসার্চ এবং সেলের জন্য অ্যামাজন মার্চ খুব ভালো একটি প্লাটফর্ম।

২. ইউটিলাইজ সোশ্যাল মিডিয়া : 

অ্যামাজন মার্চ গবেষণার মতই, আপনার সম্ভাব্য ক্লায়েন্টরা যে ট্রেন্ডিং ডিজাইনগুলি কিনছেন তা খুঁজে বের করার জন্য সোশ্যাল মিডিয়া একটি দুর্দান্ত উপায়। বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার প্রয়োজনীয় সোর্স গুলো সন্ধানের মাধ্যমে প্রিন্ট অন ডিমান্ড রিসার্চ করতে পারেন।ফেইসবুক বিজ্ঞাপনে সেলাররা তাদের ডিজাইন এবং তাদের স্টোর প্রচার করতে ব্যবহার করে।

 ইউটিলাইজ সোশ্যাল মিডিয়া

প্রিন্ট অন ডিমান্ড রিসার্চ এবং কোন ট্রেন্ডিং ডিজাইন ভালো সেল হচ্ছে তা জানার জন্য প্রিন্টারেস্ট খুব ভালো একটি মাধ্যম। যদিও ফেইসবুক এর মত পিন্টারেস্ট তেমন জনপ্রিয় নয়, কিন্তু কিছু সংখ্যক মানুষ তাদের নিশ অনুযায়ী এস্পেসিফিক ডিজাইন সার্চ করে এই প্লাটফর্মে। আপনার নিশ অনুযায়ী বিভিন্ন প্রকার ডিজাইন সার্চ করবেন এবং লক্ষ্য করবেন কোনটিতে বেশি পরিমানের পিন রয়েছে।

অন্যান্য সেলাররা কী ক্রিয়েট করছে এবং বাইয়াররা কী পছন্দ করছে তা দেখতে আপনি অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন: ইনস্টাগ্রামও ব্যবহার করতে পারেন।

৩. পোর্টাবল ডিজাইন ফাইন্ড করার জন্য ই-কমার্স স্টোর ব্যবহার করুন: 

গ্লোবালি পপুলার ই-কমার্স স্টোর গুলোর মধ্যে  Etsy এবং  e-bay হলো বড়।আপনার নিজস্ব প্রিন্ট অন ডিমান্ড রিসার্চ করার জন্য Etsy হল একটি ডিজাইনারের স্বর্গ। আপনার প্রিন্ট অন ডিমান্ড প্রোডাক্ট এর জন্য ভালো ধারণা তাদের কালারফুল এবং ভাইব্র্যান্ট পেইজ থেকে পাবেন।

পোর্টাবল ডিজাইন ফাইন্ড করার জন্য ই-কমার্স স্টোর ব্যবহার করুন

মিলিয়ন ডিজাইন সেখানে এভেইল্যাবল আছে,আপনার ডিজাইনের ধারণা পেতে কোনটির রিভিউ খুব ভালো রয়েছে তা আপনি চাইলে দেখতে পারেন৷ আপনি বিভিন্ন নিশের কম্বিন্যাশন ব্যবহার করে,আপনি আরো ইউনিক ট্রেন্ডিং ডিজাইন ফাইন্ড আউট করতে পারেন। রিভিউস রেটিং থেকেও আপনি বুঝবেন কোন ট্রেন্ডিং ডিজাইন গুলো বাইয়াররা বেশি পছন্দ করছে। কোন প্রোডাক্টের কত পরিমাণ অর্ডার করা হয়েছে,আপনি তাও দেখতে পারবেন।মূলত আপনি প্রতিটি প্রোডাক্ট এর সেলস ডাটা দেখতে পারবেন, ফলে বেস্ট সেলিং ডিজাইন খুঁজে পেতে আপনাকে হেল্প করবে।

৪. ট্রেন্ডস এবং ইভেন্টস ক্যাপিটালিজে করুন: 

যে ডিজাইনগুলো সেল হবে তা ফাইন্ড করার জন্য নিউজঅর্থী এবং সোশ্যাল মিডিয়ার ট্রেন্ডিং ইভেন্টস গুলো একটি ভালো মাধ্যম।প্রিন্ট অন ডিমান্ড রিসার্চ পরিচালনা করার মাধ্যমে ট্রেন্ডিং টপিকস গুলোর অ্যাডভান্টেজ গ্রহণ করুন এবং ডিজাইন তৈরী করুন।

এটির বেস্ট পার্ট হল যে এই ট্রেন্ডিং ডিজাইনগুলির জন্য ইতিমধ্যে একটি বিদ্যমান মার্কেট রয়েছে এবং আপনাকে প্রচুর মার্কেটিং করতে হবে না। 

ট্রেন্ডস এবং ইভেন্টস ক্যাপিটালিজে করুন

আমেরিকান পলিটিক্স এর থিমযুক্ত টি-শার্টগুলি অ্যামাজনে প্রচুর বিক্রি হয়।আপনি গুগল ট্রেন্ডস এর মতো বিনামূল্যের টুলগুলিতে ট্রেন্ডিং বিষয়গুলি সার্চ করতে পারেন৷এটি আপনাকে বর্তমানে কী পপুলার এবং আপনাকে কী ক্যাপিটালাইজ করে নেওয়া দরকার সে সম্পর্কে একটি ধারণা দেবে।

৫.কাস্টমার রিসার্চ :

প্রিন্ট অন ডিমান্ড নিয়ে রিসার্চ পরিচালনার জন্য স্পেসিফিক কাস্টমার নিয়ে রিসার্চ করতে হবে। ধরুন আপনার প্রোডাক্ট টি-শার্ট। ফ্রেন্ডস নামে  একটি পপুলার শো রয়েছে, শো-টির কোটস বা এপিসডের টাইটেল দিয়ে ট্রেন্ডিং ডিজাইন করতে পারেন। আর্টিস্টিক ওয়ে গুলো টি-শার্ট ডিজাইনে ব্যবহার করে, আপনি প্রচুর পরিমানের সেল সুনিশ্চিত করতে পারেন।

কাস্টমার রিসার্চ

প্রিন্ট অন ডিমান্ড সাইট থেকে রিমুভ এড়াতে আপনার কোটস ইতিমধ্যেই ট্রেডমার্ক করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে ভুলবেন না।আপনি সেলিব্রিটি, জনপ্রিয় ভিডিও গেম ক্যারেক্টর, YouTube ষ্টার এবং আরও অনেক কিছুর দ্বারা তৈরি কোটস ব্যবহার করতে পারেন৷

৬. একটি স্পেসিফিক নিশ টার্গেট করুন:

আমরা ইতিমধ্যে নিশ সম্পর্কে কিছু কথা বলেছি তবে সঠিক নিশ খুঁজে পাওয়ার মাধ্যমে আপনাকে অন্যান্য সেলারদের থেকে আলাদা করতে পারে।একটি নির্দিষ্ট টপিক সম্পর্কে প্যাশোনেট এমন মার্কেট রিসার্চ করা আপনার প্রিন্ট অন ডিমান্ড জন্য একটি বড় জয়। সার্টেন প্রফেশন যেমন নার্সিং  এবং টিচিং-এ প্রচুর লয়াল ফলোয়ার্স এবং সাপোর্টার্স থাকে।এমন ট্রেন্ডিং ডিজাইন তৈরি করুন যা আপনি যে কোন দিকে ফোকাস করছেন তার প্রতি আপীল করে। নিশ্চিত করুন যে আপনার ডিজাইন কোন কমিউনিটির প্রতি সাপোর্ট এবং ভালোবাসা প্রদর্শন করছে।

একটি স্পেসিফিক নিশ টার্গেট করুন

যদি আপনি এমন ডিজাইন তৈরি করতে পারেন যা যে কোন নিশ আপিল করছে, একটি সেলিং ডিজাইন তৈরি করতে আপনাকে এমন একটি নিশ  খুঁজে বের করতে হবে, যেখানে লয়াল এবং পেশনেট সাপোর্টার্স রয়েছে।আপনার কাস্টমার আপনার ডিজাইনে যত বেশি নিজেকে দেখতে পাবেন তত বেশি আপনার সেল করার সম্ভাবনা রয়েছে।

৭. হাই কোয়ালিটি মকআপস ব্যবহার করুন: 

আপনি আপনার ট্রেন্ডিং ডিজাইন তৈরি করার পরে, এখন সেল শুরু করার সময়।কোন মকআপ ব্যবহার করতে হবে তা জানাও আপনার প্রিন্ট অন ডিমান্ড রিসার্চের অংশ।পোটেনশিয়াল ক্লায়েন্টদের কাছে তাদের ক্লিয়ারলি শোকেস করার বেস্ট ওয়ে হল তাদের হাই কোয়ালিটি মকআপে স্থাপন করা।

হাই কোয়ালিটি মকআপস ব্যবহার করুন

মকআপগুলি পোটেনশিয়াল ক্লায়েন্টদের জন্য তাদের বা যাদের জন্য তারা এই ডিজাইনগুলি কিনছে তা দেখতে কেমন হবে তা ভিসুয়ালাইজ করা সহজ করে তোলে।আপনার ডিজাইনের প্রমোট করার সময় টি-শার্ট মকআপগুলিও গুরুত্বপূর্ণ।আপনি সোশ্যাল মিডিয়াতে আপনার ডিজাইন প্রোমোট করতে পারেন। আপনি চুজ করতে পারেন বয়স,রেস এবং জেন্ডার আপনার মকআপ মডেলের,যাতে আপনি আপনার মার্কেটকে টার্গেট করতে পারেন।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
ডিজিটাল মার্কেটিং এ নিশ বেজড কম্পিটিটর রিসার্চ কিভাবে করবেন
Marketing

ডিজিটাল মার্কেটিং এ নিশ বেজড কম্পিটিটর রিসার্চ কিভাবে করবেন?

আপনার বিজনেস নিশ কি হবে? কি নিয়ে কাজ করবেন? বা কোন মার্কেটিং স্ট্র্যাটেজিই এপ্লাই করবেন। সব কিছু সিলেক্ট করার আগে মোস্ট ইম্পর্ট্যান্ট ফ্যাক্ট হচ্ছে কম্পিটিটর

প্যাশনকে প্রিন্ট-অন-ডিমান্ড সাকসেস এ পরিণত করুন
Marketing

প্যাশনকে প্রিন্ট-অন-ডিমান্ড সাকসেস এ পরিণত করুন

জীবনে সাকসেসফুল হতে হলে অবশ্যই আপনাকে আপনার যেকোনো ধরনের কাজের প্রতি দৃঢ় প্যাশন গড়ে তুলতে হবে। আমাদের সকলের কিছু ভালো লাগার জিনিস রয়েছে যেমন ছবি আঁকা।