বিজনেসে টিকটক মার্কেটিং – কিভাবে টিকটক অ্যাডভারটাইজমেন্ট করতে পারবেন?

tiktok-marketing-for-business.png
Share This Post

টিকটক হচ্ছে একটি সোশ্যাল মিডিয়া, যার মাধ্যমে নাচ, গান, কৌতুক এবং শিক্ষনীয় বিষয়ের উপর ১৫ থেকে ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করা যায়। এটি চালু হয়েছে ২০১৬ সালে, এবং প্রতিনিয়ত এর জনপ্রিয়তা বাড়ছে। বর্তমানে টিকটক এশিয়ার টপ ছোট ভিডিও প্ল্যাটফর্ম এবং সারাবিশ্বে সবচেয়ে বড় গান, ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে নিজের অবস্থান করে নিয়েছে।

বিজনেসে টিকটক মার্কেটিং এর গুরুত্ব কতটুকু? 

আপনার বিজনেসে টিকটক মার্কেটিং প্ল্যাটফর্ম যথাযথ ব্যবহার করতে পারলে খুব সহজেই আপনার বিজনেসকে প্রমোট করতে পারবেন।

কেননা বর্তমানে বিশ্বজুড়ে প্রায় এক বিলিয়নেরও বেশি অ্যাক্টিভ টিকটক ব্যবহারকারী আছে। টিকটক আপনার বিজনেস মার্কেটিং এর জন্য একটি অসাধারণ ল্যান্ডস্কেপ অফার করে। বিজনেসে টিকটক মার্কেটিং এর জন্য টিকটক অ্যাডভারটাইজমেন্ট গুলো ব্যবহার করতে পারেন সহজেই,  বিজনেসের জন্য আপনার পণ্য এবং পরিষেবা গুলো টিকটক অ্যাডভারটাইজমেন্টের এর মাধ্যমে মার্কেটিং করতে পারেন। 

বিজনেসে টিকটক মার্কেটিং

উদাহরণস্বরূপঃ আপনার ব্র‍্যান্ডের পোষাকগুলো কোনো মডেল বা টিকটকে পরিচিত কোনো ফেইস কে দিয়ে ছোট ভিডিও তৈরি করে টিকটকে আপ্লোড করতে পারেন, যেহেতু বর্তমানে বেশিরভাগ ইয়াং জেনারেশন টিকটকে অ্যাক্টিভ, তারা টিকটকে যাদেরকে ফলো করে তাদের মাধ্যমে খুব সহজেই ইনফ্লুয়েন্স হয়। সেক্ষেত্রে বেশি ফলোয়ারধারী কাউকে দিয়ে খুব সহজেই আপনার ব্র‍্যান্ড প্রমোট করাতে পারেন।

কি ধরনের Tik Tok অ্যাডভারটাইজমেন্ট আছে?

বিজনেসে ব্যবহারের জন্য উপযুক্ত  বেশ কয়েকটি টিকটক অ্যাডভারটাইজমেন্ট আছে, অ্যাডভারটাইজমেন্টগুলো হলোঃ

  • ব্র‍্যান্ড টেকওভার
  • ইন-ফিড অ্যাডভারটাইজমেন্ট 
  • হ্যাশট্যাগ চ্যালেঞ্জ এড।
ব্র‍্যান্ড টেকওভার 

টিকটক অ্যাডভারটাইজমেন্টগুলোর মধ্যে সবচেয়ে প্রভাব বিস্তারকারী অ্যাডভারটাইজমেন্ট হলো স্ক্রিন অ্যাডভারটাইজমেন্ট। কোনো টিকটক ব্যবহারকারী টিকটক এপ খুললে এই অ্যাডভারটাইজমেন্টটি প্রদর্শিত হয়। অ্যাডভারটাইজমেন্টটি ভিডিও বা ইমেজ হতে পারে। ভিডিওতে বা ইমেজে যেকোনো ব্র‍্যান্ডের পার্টিকুলার প্রোডাক্ট ফোকাসড থাকে।

ইন-ফিড অ্যাডভারটাইজমেন্ট 

যেকোনো ভিডিও ক্লিপ ব্রাউজ করার সময় মূলত মার্কেটিং ভিডিও গুলো এডস হিসেবে প্রদর্শিত হয়।

হ্যাশট্যাগ চ্যালেঞ্জ এডস 

যেকোনো ব্র‍্যান্ড বা বিজনেস মার্কেটিং এর জন্য কাস্টমাইজড হ্যাশট্যাগ ব্যবহার করা হয়।

টিকটক অ্যাডভারটাইজমেন্ট  ব্যবহার করে কিভাবে আপনার বিজনেস বাড়ানো যায়?

টিকটক অ্যাডভারটাইজমেন্ট বর্তমানে বিজনেস প্রমোট করার জন্য সবচেয়ে বড় একটা প্ল্যাটফর্ম। বিজনেসে টিকটক মার্কেটিং প্ল্যাটফর্ম ব্যবহার করে আপনার বিজনেস, বিক্রয় বাড়াতে পারেন।

টিকটক অ্যাডভাইরটাইজ - বিজনেসে টিকটক মার্কেটিং

টিকটক ব্যবহারকারীরা মূলত ইউনিক কন্টেন্ট তৈরি করতে পছন্দ করেন, সেক্ষেত্রে তারা বিভিন্ন ট্রেন্ড ফলো করে, এবং হ্যাশট্যাগ চ্যালেঞ্জ নিয়ে থাকে, যার মাধ্যমে রাতারাতি যেকোনো কন্টেন্ট ভাইরাল হয়ে যায়, আপনার বিজনেস মার্কেটিং এর জন্য আপনি যেকোনো অ্যাক্টিভ টিকটক ব্যবহারকারীকে অফার করতে পারেন। তাছাড়া যারা ইউনিক কন্টেন্ট তৈরি করে, নিজেকে আলাদা ভাবে প্রেজেন্ট করতে পছন্দ করে তাদের দিয়ে আপনার বিজনেস প্রোডাক্ট মার্কেটিং করতে পারেন। কারণ যখন কোনো অ্যাক্টিভ টিকটকার স্পেসিফিক কিছু হ্যাশট্যাগ ব্যবহার করে সেটা আপনার ব্র‍্যান্ড সম্পর্কিত হ্যাশট্যাগ, এবং ভিডিও আপ্লোড করে সেটা সহজেই তার ফলোয়ার্সদের ইনফ্লুয়েন্স করে, এবং অন্যান্য ফলোয়ারস ও সেই হ্যাশট্যাগ ব্যবহার করে ভিডিও করতে উদ্ধুদ্ধ হয়, এবং সেটা করতে গিয়ে অটোমেটিক ভাবে আপনার প্রোডাক্টটি সে ব্যবহার করে।

এবার আসুন বিজনেসে টিকটক মার্কেটিং এর জন্য বিশেষ কিছু কৌশল জেনে নেই

টিকটকে (TikTok) অ্যাডভারটাইজমেন্ট দেওয়ার সময় বিনোদন এবং তথ্য দিন

যেকোন সফল মার্কেটিং এর সিক্রেট হল এমন বিষয়ে কন্টেন্ট তৈরি করা যা আপনার টার্গেটেড শ্রোতাদের চারপাশে ঘোরে এবং আলোরন সৃষ্টি করে। আপনি যদি হাস্যরসের মাধ্যমে টার্গেটেড শ্রোতাদের বিনোদনের পাশাপাশি গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারেন তাহলে সহজেই দর্শকের মনোযোগ আকর্ষণ করতে পারবেন এবং আপনার ব্র‍্যান্ডকে প্রমোট করতে পারবেন।

ব্র‍্যান্ড প্রমোটের জন্য অফার করুন

ইনফ্লুয়েন্সার মার্কেটিং এর জন্য টিকটক একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। শুধুমাত্র টিকটকেই বিভিন্ন ব্র‍্যান্ডগুলির সাথে দর্শকদের ভালো সংযোগ রয়েছে। টিকটকে যারা নিজেদের আলাদা ভাবে প্রেজেন্ট করতে পছন্দ করে, তারকা সূলভ বেশি ফলোয়ার্স রয়েছে এমন কাউকে আপনার ব্র‍্যান্ডের সাথে যুক্ত করুন।

শীর্ষ TikTok অ্যাডভারটাইজমেন্ট এজেন্সির সাথে অংশীদার হোন

 আপনার বিজনেসে টিকটক মার্কেটিং এর জন্য আপনি দ্বিধায় পরতে পারেন বিশেষ করে যখন আপনি নিজে টিকটকে নিয়মিত অ্যাক্টিভ নন। সেক্ষেত্রে একটি শীর্ষ TikTok অ্যাডভারটাইজমেন্ট সংস্থার সাথে অংশীদারিত্ব অনেকটা চাপ কমাতে সাহায্য করে। টিকটক প্ল্যাটফর্মে অ্যাডভারটাইজমেন্টের ধরনগুলির সাথে আপনার বিজনেস অ্যাডভারটাইজমেন্টের নিখুঁত মিশ্রণ তৈরি করতে টিকটক অ্যাডভারটাইজমেন্ট সংস্থাগুলো কাজ করে।

স্পার্ক অ্যাডভারটাইজমেন্ট ব্যবহার করুন

যদিও TikTok-এর অ্যাডভারটাইজমেন্টের ধরনগুলি আপনার ব্র‍্যান্ডের প্রচারের জন্য বেশ কার্যকর, তারপরও স্পার্ক অ্যাডভারটাইজমেন্ট গুলো আরো দক্ষতার সাথে আপনার ব্র‍্যান্ড প্রচার করতে সাহায্য করে। এই এড ফরম্যাট আপনাকে আপনার নিজস্ব অর্গানিক কনটেন্ট ফিডের মধ্যে অ্যাডভারটাইজমেন্ট তৈরি করতে সাহায্য করে যা আপনার বিশেষ শ্রোতাদের লক্ষ্য করতে সক্ষম। যেহেতু এই অ্যাডভারটাইজমেন্টগুলি আপনার ব্র‍্যান্ড অ্যাকাউন্ট থেকে পোস্ট করা যেতে পারে, তাই আপনি একই ব্র‍্যান্ড অ্যাকাউন্টে আপনার সমস্ত পছন্দ, মন্তব্য এবং শেয়ারগুলি ধরে রাখতে পারবেন। 

মার্কেটিং  গ্রোথ TikTok ইনসাইট ব্যবহার করুন

TikTok কিছু গভীর বিশ্লেষণ সরঞ্জাম সরবরাহ করে যা আপনাকে আপনার মার্কেটিং অপ্টিমাইজ করতে এবং আরও ভালো ফলাফল অর্জন করতে সাহায্য করেন। TikTok এর ইনসাইট টুল আপনাকে আপনার লক্ষ্য, দর্শকদের জন্য আপনার সর্বাধিক জনপ্রিয় ভিডিও, শীর্ষ অনুসরণকারী এবং জনসংখ্যা সংক্রান্ত তথ্য দেখতে দেয়।

টিকটক মার্কেটিং

এটি আপনার বিজনেসে টিকটক মার্কেটিং কতটুকু সফল হচ্ছে সেটার একটা জরিপ দেখায় যার মাধ্যমে আপনি আরো ভালো ফলাফলের জন্য পরবর্তী স্টেপ নিতে পারেন। এবং আপনার বিজনেসে টিকটক মার্কেটিং এর সকল সুবিধা গুলো নিতে পারেন।

টিকটক পিক্সেল ব্যবহার করুন

TikTok পিক্সেল হলো ছোট ছোট কোড যা আপনি আপনার ওয়েবসাইটে যোগ করতে পারেন দর্শকদের ট্র‍্যাক করতে, যারা TikTok-এ একটি অ্যাডভারটাইজমেন্টের মাধ্যমে আপনার সাইটে যাওয়ার জন্য ক্লিক করেছেন। দর্শকদের ট্র‍্যাক করার পর তারা কীভাবে আপনার সাইটের সাথে ইন্টারএক্ট করে তা ট্র‍্যাক করবে এবং কোন অ্যাডভারটাইজমেন্টগুলো ভালো পারফরম্যান্স করছে তা দেখার অনুমতি দেবে।

TikTok পিক্সেল সেট আপ করতে, আপনার টিকটক বিজনেস অ্যাকাউন্টে লগইন করুন এবং লাইব্রেরি>ওয়েবসাইট পিক্সেল>পরিচালনায় নেভিগেট করুন। তারপর ‘ক্রিয়েট পিক্সেল” অপশনে ক্লিক করুন। এটি কোড তৈরি করবে যা আপনি ম্যানুয়ালি আপনার ওয়েবসাইটে যোগ করতে পারেন।

শেষ কথা

টিকটক হলো অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে কিছুটা আলাদা, আপনার বিজনেসে টিকটক মার্কেটিং এর জন্য ইউনিক এবং টিকটকের জন্য উপযুক্ত পনেরো সেকেন্ড থেকে একমিনিটের ভিডিও তৈরি করুন, এবং উপরে আলোচিত টিকটক মার্কেটিং স্ট্র্যাটেজি সঠিক ভাবে এপ্লাই করুন, তারপর আপনি নিজেই বুঝতে পারবেন বিজনেসে টিকটক মার্কেটিং কতোটা কার্যকর। বর্তমান সময়ের প্রেক্ষিতে আপনার বিজনেসকে দ্রুত বড় করার জন্য টিকটক অ্যাডভারটাইজমেন্ট মার্কেটিং ব্যবহারের বিকল্প নেই। এরজন্য টিকটক কে শুধুমাত্র নাচ গানের বিনোদন ভিত্তিক প্ল্যাটফর্ম না ভেবে এর বাকি সুবিধা গুলোকে আপনার বিজনেসে কাজে লাগান এবং বিজনেস বাড়ান।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
কনটেন্ট মার্কেটিং প্ল্যান বিল্ড করার ৭টি স্টেপ
Marketing

কনটেন্ট মার্কেটিং প্ল্যান বিল্ড করার ৭টি স্টেপ

ডিজিটাল যুগে কনটেন্ট মার্কেটিং, অডিয়েন্সের সাথে যুক্ত হতে, ব্র্যান্ড রেপুটেশন তৈরি করতে এবং কনভার্সন ড্রাইভ করতে চাওয়া ব্যবসা গুলোর জন্য একটা ফাউন্ডেশন হিসেবে আবির্ভূত হয়েছে।

ফেইসবুক অ্যাডভার্টাইজিংয়ের মাধ্যমে গ্লোবালি প্রোডাক্ট সেল করুন
Marketing

ফেইসবুক অ্যাডভার্টাইজিংয়ের মাধ্যমে গ্লোবালি প্রোডাক্ট সেল করুন

আপনার লোকাল বিজনেসটিকে আরো অ্যাডভান্স করতে, গ্লোবালি প্রোডাক্ট সেল করা একটা গেম-চেঞ্জার হতে পারে এবং ফেসবুক অ্যাডভার্টাইজিং কিন্তু এই পরিবর্তনের একটা গুরুত্বপূর্ণ হাতিয়ার। বিশ্বব্যাপী ২.৮ বিলিয়ন