fbpx

আরোগ্য (Arogga) – ডিজিটাল স্বাস্থ্য সেবা ব্যবস্থায় এক বিপ্লবের নাম

arogga

Share This Post

বাংলাদেশী অ্যাপ আরোগ্য (Arogga) যা আপনার দোরগোড়ায় প্রেসক্রিপশন এবং স্বাস্থ্যসেবা পোঁছে দিচ্ছে কোনো রকম জটিলতা ছাড়াই। এটি এতটাই সহজ এবং দক্ষ যে, আপনি শুধুমাত্র একটি বোতামে ক্লিক করেই, আপনার প্রেসক্রিপশন আপলোড করে ফেলতে পারবেন। তারা যত তাড়াতাড়ি সম্ভব আপনার ওষুধের নিরাপদ ডেলিভারি নিশ্চিত করবে।

শুধু তাই নয় Arogga, ভিটামিন, ডায়েট/ফিটনেস সাপ্লিমেন্ট, ভেষজ পণ্য, মা ও শিশুর যত্নের পণ্য, সৌন্দর্য পণ্য এবং আরও অনেক ধরণের মেডিসিন এবং ওভার-দ্য-কাউন্টার আইটেমগুলির সম্পূর্ণ প্রেসক্রিপশন এবং স্বাস্থ্যসেবা পণ্য প্রোভাইড আসছে। চলুন বিস্তারিত জেনে আসি এই ডিজিটাল প্লাটফর্মটি সম্পর্কে।

সূচনা

Arogga এর সূচনা হয় ২০২০ সালে। উদ্দেশ্য ছিল দেশের জটিল স্বাস্থ্যসেবা ব্যবস্থায় একটি পরিবর্তন আনা। এমন একটি প্ল্যাটফর্ম যেখানে মানুষ খুব দ্রুত নিতে পারবেন সাস্থ্য সেবা। যেখানে হাতের কাছে পাবে তার প্রয়োজনীয় মেডিসিন। 

এই লক্ষ্যের জোরেই তেরী হয় দেশের সেরা হেল্থ কেয়ার ও প্রোডাক্ট বিষয়ক সার্ভিস। ফাহাদ হোসেন, রোজিনা মজুমদার, শামীম হাসান এবং ইয়াওয়ার মেহবুব এর  সহ-প্রতিষ্ঠিত, Arogga এখন দেশের একটি নেতৃস্থানীয় ওষুধ বিতরণ অ্যাপ। যা বাংলাদেশের স্বাস্থ্যসেবাকে নিয়ে গিয়েছেন অন্য পর্যায়ে। 

আরোগ্য (Arogga)

সিওও, ফাহাদ হোসেন, এবং সিটিও, শামীম হাসান বাংলাদেশের ফার্মেসি সেক্টরের লজিস্টিক্যাল এবং সাপ্লাই চেইন সমস্যাগুলির পাশাপাশি বৈধ ওষুধের ঘাটতি সহ বিভিন্ন প্রতিবন্ধকতা বিশ্লেষণ করতে দুই বছর অতিবাহিত করেছেন।

Arogga অ্যাপ এবং ওয়েব সলিউশন গ্রাহকদের সহজভাবে তাদের প্রেসক্রিপশন আপলোড করতে দেয়। ওষুধ সরাসরি তাদের দরজায় পৌঁছে দেয়। বলতে গেলে রোগী ও তার প্রিয়জনকে দের কাছে এটি একটি আশীর্বাদ স্বরুপ। 

Arogga কিভাবে কাজ করে?

এই এপস এর প্রধান কাজ হল আপনার অর্ডার করা স্বাস্থ্যসেবা পণ্যটি আপনার ঠিকানায় পৌঁছে দেয়া। খুব কম সময়ে এবং সাশ্রয়ী মূল্যে আপনার জন্য কাজ করে যায়। তবে এই কাজ গুলোর নির্দিষ্ট কয়েকটি স্টেপ রয়েছে। ধাপে ধাপে আপনার কাছে পণ্য সামগ্রি পৌঁছানো হয়।

প্রথমত আপনি আপনার ফোন, ল্যাপটপ বা ডিজিটাল স্মার্ট ডিভাইস দিয়ে তাদের অ্যাপস কিংবা তাদের ওয়েবসাইট এ চলে যাবেন। এরপর তাদের সার্ভিস পেতে হলে প্রথমে আপনি আপনার একটি একাউন্ট তৈরি করবেন। আপনার ঠিকানা, নাম ও কন্ট্যাক্ট নাম্বার সহ তথ্য গুলো তারা সংরক্ষণ করে রাখবে পরবর্তী কাজের জন্য।  

আরোগ্য

আপনি এখানে খুব সহজেই আপনার প্রেসক্রিপশন আপলোড করে ফেলতে পারবেন। তারাই আপনার প্রেসক্রিপশন এ থাকা সকল ঔষধ স্ক্যান করে ফেলবে। এবং আপনি অর্ডার কনফার্ম করলেই আপনার ঘরে পৌঁছে দেয়ার প্রস্তুতি শুরু হয়ে যাবে। 

তাছাড়া আপনি আপনার পছন্দ মত প্রোডাক্ট কার্টে যুক্ত করে রাখতে পারবেন। যখন যা প্রয়োজন হবে তখন অর্ডার করে ফেলতে পারবেন। মোটকথা খুব সহজেই হেলথ রিলেটেড যেকোনো জিনিস অর্ডার করতে পারবেন। 

সার্ভিস সমূহ 

  • তাদের ই-ফার্মেসি অনলাইনে আপনার অর্ডার করা ওষুধ এবং স্বাস্থ্যসেবা পণ্য  আপনার কাছে পৌঁছে দেয়
  • ডাক্তারের পরামর্শ ওঅন-ডিমান্ড ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট এবং টেলি মেডিসিন প্রয়োগের ক্ষমতা
  • ল্যাব টেস্টিং, বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ,  অনলাইনে ল্যাব পরীক্ষা বুক করা এবং অনলাইনে রিপোর্ট পাওয়ার মত যুগান্তকারী সার্ভিস। 
  • ২৪ ঘন্টা খোলা, কাস্টমার কেয়ার সার্ভিস
  • প্রোডাক্ট লয়ালিটি ও ক্যাশব্যাক সিস্টেম 

বিশেষত্ব

এই অ্যাপসে সব চেয়ে বড় একটি সুবিধা হল এখানে সব ওষুধই সাশ্রয়ী মূল্যে পাওয়া যায। এইভাবে এটি প্রত্যেকের জন্যই সাশ্রয়ী হয়। 

তাছাড়া জরুরি মুহুর্তে রোগীর কাছে ঔষধ পৌঁছে দেয়ার সুবিধা কয়জন দিচ্ছে? 

আরো অবাক করা বিষয় হল একটি জরিপে দেখা গেছে বাংলাদেশে প্রায়  20% এরও বেশি ওষুধ নকল বলে গন্য। সেখানে Arogga আপনার জন্য সরাসরি নির্মাতাদের কাছ থেকে পাওয়া খাঁটি সরবরাহ নিশ্চিত করে।

তাছাড়া তাদের সার্ভিস অনেক ফাস্ট এবং প্রফেশনাল। তাদের পুরো অ্যাপসের ম্যানেজমেন্ট খুবই সহজ। আপনি খুব সহজেই আপনার প্রেসক্রিপশন থেকে ঔষধ অর্ডার করে নিতে পারবেন। আর শুধু ঔষধ নয়, স্বাস্থ্যের সাথে সম্পর্কিত সকল প্রডাক্ট ই এখানে সচরাচর পাওয়া যায়।

ফান্ডিং 

Arogga মোট ৩টা রাউন্ডে $1.6M সংগ্রহ করেছে। ৭ এপ্রিল ২০২২ এ তারা তাদের রিসেন্ট ফান্ডিং পেয়েছেন। এখানে তাদের মোট ৪ জন ইনভেস্টর ছিলেন। যেখানে রেশিও ভেঞ্চারস এবং স্কেচনোট তাদের রিসেন্ট পার্টনার। ২০২১ সালের জানুয়ারিতে আরোগ্য তাদের প্রথম ফান্ডিং পেয়েছিলেন যেখানে তাদের ইনভেস্টর ছিলেন ফ্যালকন নেটওয়ার্ক। এবং ২০২১ সালের মে তে তারা দ্বিতীয় বারের মতো ফান্ডিং পেয়েছিলেন । যেখানে তারা ২ লাখ টাকা ফান্ডিং পেয়েছিলেন। 

অর্জন 

মাত্র 12 মাসের মধ্যে, Arogga মাসে 30% বৃদ্ধি পেয়েছে, এবং GMV 24 গুণ বৃদ্ধি পেয়েছে। তাদের তৃতীয় পর্বের ফান্ডিং রীতিমতো হইচই ফেলে দিয়েছে। এত বড় ফান্ডিং এর আগে কোনো স্বাস্থ্য বিষয়ক অ্যাপসের জন্য করা হয়নি। 

Arogga অ্যাপ 70,000 টিরও বেশি বার ডাউনলোড হয়েছে। এবং আজ পর্যন্ত 30,000 টিরও বেশি ওষুধ সরবরাহ করেছে বলে কোম্পানির দাবি।

medical apps

যদিও কোম্পানিটি অন-ডিমান্ড মেডিসিন ডেলিভারি ওরফে অনলাইন ফার্মেসি দিয়ে শুরু করেছিল। তবে এখন এটি অনলাইন মেডিকেল অ্যাপয়েন্টমেন্ট, বিশেষজ্ঞ পরামর্শ, ল্যাব টেস্টিং এবং স্বাস্থ্যসেবা বীমা সহ 360-ডিগ্রি ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা প্রদান করে থাকে।

ভবিষ্যৎ 

দক্ষিণ এশীয় অঞ্চল হেলথটেক স্পেসে বেশ কয়েকটি ইউনিকর্ন তৈরি করেছে এবং Arogga তাদের পদাঙ্ক অনুসরণ করার আশা করছে। বিনিয়োগকারীদের দ্বারা ‘ফার্মইজি অব বাংলাদেশ’ হিসেবে চিহ্নিত, সহ-প্রতিষ্ঠাতা দল আরোগগা-এর পরবর্তী ধাপ তৈরি করতে আগ্রহী।

হাইপারের সহ-প্রতিষ্ঠাতা শাহেদ খান বলেন: “আরোগা বাংলাদেশের রোগীদের জন্য ফার্মাসিউটিক্যাল অভিজ্ঞতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করার একটি অনন্য সুযোগ রয়েছে।যা উন্নত চিকিৎসার আনুগত্য এবং রোগীর সুস্বাস্থ্যের দিকে পরিচালিত করে। যদিও আমরা দক্ষিণ এশিয়া অঞ্চলে বিনিয়োগ করেছি, আমরা উচ্ছ্বসিত যে উদীয়মান বাংলাদেশের বাজারে Arogga আমাদের প্রথম বাজি। কারণ সহ-প্রতিষ্ঠাতাদের উচ্চাভিলাষী দৃষ্টিভঙ্গির প্রতি আমাদের উচ্চ বিশ্বাস আছে।” 

Arogga এর রাতারাতি বিস্তৃতি ও এত বেশি সারা জাগানো সাফল্য ই বলে দেয় বাংলাদেশের স্বাস্থ্য সেবায় Aroggo একটি বিপ্লব।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Comment

Your email address will not be published.

More To Explore

upskill
Startup Story

আপস্কিল (upskill) – জনপ্রিয় পিয়ার টু পিয়ার স্কিল শেয়ারিং প্ল্যাটফর্ম

পার্সোনাল স্কিল অথবা বিজনেস স্কিল – ডেভেলপমেন্ট এর কথা যখনই ভাবি, সবচেয়ে বড় যেই ব্যাপারটি মাথায় আসে সেটি হলো কোয়ালিটি কনটেন্ট সাথে মেন্টরশীপ। বলতেই হয়

উদ্যোক্তার ভুল
Entrepreneur

উদ্যোক্তার ভুল – যেগুলো প্রায় সময়ই করে থাকেন

একটি দেশের উন্নয়নে উদ্যোক্তাদের ভূমিকা অনেক। একজন উদ্যোক্তা ও একজন আদর্শ উদ্যোক্তার মধ্যে বিস্তর ফারাক রয়েছে। উদ্যোক্তার এই ক্ষেত্রে “স্বাধীনতা অর্জনের চাইতে তা রক্ষা করা