প্রিন্ট অন ডিমান্ড বিজনেসে যে ১০ টি কমন ভুল এড়িয়ে চলবেন

প্রিন্ট অন ডিমান্ড বিজনেসে যে ১০ টি কমন ভুল এড়িয়ে চলবেন
Share This Post

একটি প্রিন্ট-অন-ডিমান্ড (POD) ব্যবসা শুরু করা মানে একদিকে এক্সাইটিং সব মর্ডান অপরচুনিটি।  অন্যদিকে আছে দ্রুত সাফল্যের উল্লেখযোগ্য সম্ভাবনা। ই-কমার্সের উত্থান এবং কাস্টমাইজড পণ্যের ক্রমবর্ধমান চাহিদার সাথে, প্রিন্ট-অন-ডিমান্ড বর্তমানে একটি কম-ঝুঁকিপূর্ণ, সাশ্রয়ী বিজনেজ মডেল হিসেবে গড়ে উঠেছে। 

যাইহোক, যে কোন বিজনেস জার্নির মত, এখানেও কিছু ত্রুটি আছে যা সম্পর্কে সচেতন হতে হবে। আজ আমরা একটি প্রিন্ট-অন-ডিমান্ড ব্যবসা শুরু করার সময় এড়ানোর জন্য শীর্ষ 10টি কমন ভুল খুঁজে বের করব।

এবং এগুলো এড়িয়ে চলা ও সমাধান গুলোও তুলে ধরব। 

প্রিন্ট অন ডিমান্ড বিজনেসের ১০ টি কমন ভুল

এখানে এমন কিছু সাধারণ ভুলের কথা তুলে ধরলাম যেগুলো সব প্রিন্ট অন বিজনেসের ক্ষেত্রে প্রযোজ্য।

১. রিসার্চ ও প্লানিংয়ের অভাব:

সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুলগুলির মধ্যে একটি হল পুঙ্খানুপুঙ্খ গবেষণা এবং পরিকল্পনা না করেই POD ব্যবসায় ডুব দেওয়া। আপনার টার্গেটেড মার্কেট, প্রতিযোগিতা, এবং পোটেনশিয়ালিটি না বুঝে প্রিন্ট অন ডিমান্ড বিজনেসে নামা যাবে না। এজন্য একটি হিউজ বিজনেস প্লানিং তৈরি করুন যা আপনার লক্ষ্য, সেলিং কৌশল এবং ইকোনোমিক এক্সপেকটেশন গুলোর একটি আউটলাইন দিবে।  

আপনি একটু সময় ব্যয় করলে আর কিছুটা এফোর্ট দিলেই বর্তমান মার্কেট সম্পর্কে প্রচুর তথ্য পাবেন। আর মার্কট রিসার্চ বিজনেস ডেভেলপমেন্টের জন্য একটি অপরিহার্য বিষয়। এতে করে আপনি আপনার গ্যাপ গুলো, কিংবা কম্পিটিটরদের গ্যাপ গুলো আইডেন্টিফাই করতে পারবেন। আর আপনার POD বিজনেস এ সেগুলো এপ্লাই করতে পারবেন। নতুবা অসংখ্য ওয়েল ডেভেলপড বিজনেসের আড়ালে হারিয়ে যাবেন।

২. নিম্নমানের ডিজাইন কোয়ালিটি: 

ডিজাইনের গুনগত মান আপনার প্রিন্ট-অন-ডিমান্ড বিজনেসের দ্রুত সাফল্যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাস্টমাররা চোখের দেখায় আকর্ষণীয় এবং প্রফেশনালালি ইফেক্টিভ এমন সব ডিজাইন বেশি আশা করেন। নিম্ন-মানের গ্রাফিক্স ব্যবহার করা, পুরানো বা কম আকর্ষণীয় ফন্ট, বা খারাপভাবে এডিট করা ডিজাইনগুলি আপনার ব্র্যান্ডের খ্যাতির ক্ষতি করতে পারে এবং সম্ভাব্য গ্রাহকদের পণ্যের প্রতি ইন্টারেস্টেড হতে বাধা দিতে পারে। 

তাই দক্ষ গ্রাফিক ডিজাইনার গুলোর ওপর বিনিয়োগ করুন। আর আপনার অফার করা পণ্যগুলি দৃশ্যমানভাবে আকর্ষণীয়তা, সৌন্দর্য এবং আপনার টার্গেটেড দর্শকদের সাথে অনুরণিত হয় তা নিশ্চিত করতে আপনার ডিজাইন স্কিল ইম্প্রুভ করুন। মনে রাখবেন, একটি ভাল-মানের ডিজাইন আপনার ব্র্যান্ডকে উন্নত করতে পারে এবং গ্রাহকদের আকর্ষণ করতে পারে। সর্বোপরি আপনার বিজনেস এর দীর্ঘমেয়াদী সাফল্যে অবদান রাখতে পারে।

৩. লিমিটেড প্রোডাক্ট রেঞ্জ :

প্রিন্ট অন ডিমান্ড বিজনেস এ এড়ানোর মত আরেকটি ভুল হল আপনার পণ্যের পরিসর লিমিটেড করে দেয়া। যদিও এটি কয়েকটি বাছাই করা আইটেমগুলিতে ফোকাস করার জন্য  হতে পারে। তবে বিভিন্ন ধরণের পণ্য অফার করা একটি বৃহত্তর কাস্টমার বেসকে আকর্ষণ করতে পারে এবং বিক্রয়ের সুযোগ বাড়াতে পারে। 

যেমন আপনার যদি একটি টি-শার্টের বিজনেস থাকে তাহলে, এর বাইরে প্রসারিত করার কথা বিবেচনা করুন এবং হুডি, মগ, ফোন কেস বা বাড়ির সাজসজ্জার আইটেমগুলির মতো পণ্যগুলি বিজনেস এ এড করুন। আপনার অফারগুলিকে আরো বৈচিত্র্যময় করে, আপনি বিভিন্ন গ্রাহকের ডিমান্ড পূরণ করুন এবং নিজেই বাজারের একটি বড় অংশ দখল করুন।

৪. অসামঞ্জস্যপূর্ণ বা দুর্বল কাস্টমার সার্ভিস :

কাস্টমার সার্ভিস যে কোনও ব্যবসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং আপনার প্রিন্ট-অন-ডিমান্ড উদ্যোগের জন্যও এটি প্রযোজ্য। অবিলম্বে এবং কাস্টমার সার্ভিস সহায়তা প্রদানে ব্যর্থ হলে নেতিবাচক ইফেক্ট, খ্যাতিতে বাজে প্রভাব এবং কাস্টমার হারানোর মত সিচুয়েশন হতে পারে। 

তাই অবিলম্বে গ্রাহকদের প্রশ্নের উত্তর দিন, সহানুভূতি এবং পেশাদারিত্বের সাথে সমস্যার সমাধান করুন এবং আপনার কাস্টমার দের জন্য একটি স্মুথ শপিং অভিজ্ঞতা নিশ্চিত করুন। তাদের সাথে দৃঢ় সম্পর্ক গড়ে তোলা এবং এক্সিলেন্ট কাস্টমার সার্ভিস প্রদান গ্রাহকের আনুগত্যকে উৎসাহিত করে। এবং ইতিবাচক মনোভাব কে আরো উৎসাহিত করবে। মোট কথা, আপনার ব্যবসার বিশ্বাসযোগ্যতা এবং দীর্ঘমেয়াদী সাফল্যকে বাড়িয়ে তুলবে।

৫. অকার্যকর মার্কেটিং স্ট্র্যাটেজি :

আপনি যত টপ নচ পণ্যই রাখেন না কেন, আপনার প্রিন্ট-অন-ডিমান্ড ব্যবসা একটি কার্যকর মার্কেটিং স্ট্র্যাটেজি ছাড়া উন্নতি করবে না। অনেক POD উদ্যোক্তারা এই ধারণা করে ভুল করেন যে গ্রাহকরা স্বাভাবিকভাবেই তাদের পণ্যগুলি খুঁজে পাবেন। কিন্তু এটা একদমই ভ্রান্ত ধারণা। 

তাই একটি বিস্তৃত বিজনেস পরিকল্পনা তৈরি করুন যাতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইন্ফ্লুয়েন্সার সহযোগিতা, টপিক রিসার্চ তৈরি, ইমেল মার্কেটিং এবং অর্থপ্রদানের বিজ্ঞাপনের একটা মিশ্রণ থাকবে। আপনার টার্গেটেড দর্শকদের জন্য কোনটি সবচেয়ে ভালো কাজ করে তা সনাক্ত করতে বিভিন্ন চ্যানেল এবং স্ট্র্যাটেজি নিয়ে পরীক্ষা করুন। 

কারন একটি ওয়েল এডিটেড বিজনেজ স্ট্র্যাটেজি ছাড়া, আপনার ব্যবসায় ভিজিবিলিটি অর্জন করতে এবং রেগুলার প্রোফিট করতে বেশ সংগ্রাম করতে হবে। 

৬. এসইও এবং কীওয়ার্ড উপেক্ষা করা: 

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) প্রায়ই প্রিন্ট-অন-ডিমান্ড ব্যবসার ক্ষেত্রে উপেক্ষা করা হয়। এসইও অনুশীলন উপেক্ষা করার অর্থ হল সম্ভাব্য অর্গানিক  ট্র্যাফিক এবং গুগলের মতো সার্চ ইঞ্জিনে ভিজিবিলিটি হারিয়ে ফেলা। এজন্য প্রাসঙ্গিক কীওয়ার্ডগুলি গবেষণা করুন এবং সেগুলিকে আপনার পণ্যের শিরোনাম, বিবরণ এবং ট্যাগগুলিতে অন্তর্ভুক্ত করুন৷ উপরন্তু, স্পিডি এবং মোবাইল-ফ্রেন্ডলি করার জন্য  জন্য আপনার ওয়েবসাইট অপ্টিমাইজ করুন। কারণ এই বিষয় গুলোও সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে। 

এসইওকে অগ্রাধিকার দিয়ে, আপনি ব্যবসার মান আরো উন্নত করতে পারবেন। কারণ, এখানে আপনার পণ্যের সার্চ গুলো ফলাফলে প্রদর্শিত হবে এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছে যাবে যারা সক্রিয়ভাবে এই রিলেটেড আইটেমগুলির জন্য সার্চ করছে৷ তাই SEO এর বেস্ট প্র্যাকটিসের সাথে আপ টু ডেট থাকুন এবং আপনার অনলাইন প্রেজেন্টেশন বাড়াতে এবং অর্গানিক সেলের সম্ভাবনা বাড়ানোর জন্য সেগুলি ধারাবাহিকভাবে এপ্লাই করুন।

৭. বাজে প্রিন্টিং কোয়ালিটি এবং প্রোডাক্ট সিলেকশন: 

প্রিন্ট-অন-ডিমান্ড বিজনেস গুলি তাদের প্রিন্টেড পণ্যগুলির গুণমানের উপর ব্যাপকভাবে নির্ভর করে। ওয়েল ডেভেলপড, উচ্চ-মানের প্রিন্ট নিশ্চিত করার জন্য নামকরা এবং নির্ভরযোগ্য প্রিন্টিং কোম্পানিগুলোর সাথে অংশীদারিত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। খারাপ প্রিন্টিং কোয়ালিটি, যেমন কালারলেস বা মিসলাইনড ডিজাইনের ফলে গ্রাহকরা অসন্তুষ্ট হতে পারে এবং নেতিবাচক রিভিউ হতে পারে।

উপরন্তু, প্রিন্ট করার জন্য পণ্য নির্বাচন করার সময় সতর্ক থাকুন। টেকসই এবং পরতে বা ব্যবহারে আরামদায়ক ও উচ্চ-মানের পণ্য বেছে নিন। গ্রাহকদের কাছে অফার করার আগে পণ্যের নমুনাগুলি পরীক্ষা করা আপনার জন্য অপরিহার্য। এটি গ্রাহকের সন্তুষ্টি এবং ইতিবাচক ব্র্যান্ড সিলেকশন নিশ্চিত করতে ও যেকোন সম্ভাব্য সমস্যা সনাক্ত করতে এবং সমাধান করতে সহায়তা করবে। 

৮. ত্রুটিযুক্ত ও লেট অর্ডার ফুলফিলমেন্ট: 

গ্রাহকের সন্তুষ্টি এবং আনুগত্য বজায় রাখার জন্য সময়মত অর্ডার পূর্ণ করা অত্যাবশ্যক। অর্ডার সঠিকভাবে পূরণ করতে ব্যর্থ হওয়া বা বিলম্বের কারণে গ্রাহকেরা শুরুতেই বাজে অভিজ্ঞতার শিকার হয়। এমন বিহেভিয়ার তাদের হতাশাগ্রস্ত করে এবং নেতিবাচক প্রতিক্রিয়ার দেখাতে বাধ্য করে। তাই আপনার প্রিন্ট-অন-ডিমান্ড প্রোভাইডারের সাথে একত্রিত হয়ে, দ্রুত যোগাযোগ, ফাস্ট ডেলিভারি ও পুরো প্রোজেক্ট কমপ্লিট করার প্রক্রিয়াটিকে স্ট্রীমলাইন করুন। 

স্টকআউট বা রিফান্ড এ ডিলে এড়াতে নিয়মিত আপনার ইনভেন্টরি পরীক্ষা করুন। আপনার গ্রাহকদের সাথে স্পষ্ট যোগাযোগের চ্যানেল তৈরি করুন, অর্ডার আপডেট দিতে থাকুন এবং যেকোনো সমস্যার সাথে সাথে সমাধান করুন। দক্ষ এবং নির্ভরযোগ্য অর্ডার ফুলফিলমেন্ট শুধুমাত্র গ্রাহকদের খুশি রাখে না বরং ইতিবাচক সম্পর্ক, ব্যবসার পুনরাবৃত্তি এবং মার্কেটে একটি পাওয়ারফুল খ্যাতি তৈরি করতে অবদান রাখে।

৯. ব্র্যান্ডিং এ অপর্যাপ্ত মনোযোগ

POD ইন্ডাস্ট্রি তে ব্র্যান্ডিং এ কম মনোযোগ দেয়া একটি রেগুলার প্র্যাক্টিস। প্রায় সব বিগনার রা এই ভুল প্র্যাকটিস টি ফলো করেন। প্রচারণায় পর্যাপ্ত অর্থ ও সময় ব্যায় করতে চায় না। ফলে ব্র্যান্ড ভ্যালু তৈরি হয় না। রেগুলার স্মল বিজনেস থেকে ব্রান্ড হয়ে ওঠার জন্য আপনার বিজনেস লোগো, ওয়েবসাইট ডিজাইন, প্যাকেজিং এবং সোশ্যাল মিডিয়া পার্টনারের মতো এলিমেন্ট গুলোতে মনোযোগ দিন। 

সমস্ত টাচপয়েন্ট জুড়ে ব্র্যান্ডিংয়ের ধারাবাহিকতা বজায় রাখুন, ব্র্যান্ডের স্বীকৃতিকে শক্তিশালী করে তুলুন এবং আপনার দর্শকদের সাথে বিশ্বাস তৈরি করুন। 

১০. কন্টিনিউয়াস লার্নিং ও এডাপটাবিলিটির অভাব 

প্রিন্ট-অন-ডিমান্ডের ফাস্ট ডেভেলপমেন্ট বিশ্বে, একজায়গায় স্থির থাকা আপনার ব্যবসার জন্য ক্ষতিকর হতে পারে। পরিবর্তনকে ডিফেন্ড করা বা নতুনকে একসেপ্ট না করার প্রবণতা এবং প্রযুক্তির সাথে খাপ খাইয়ে নিতে ব্যর্থ হওয়ার মত ভুল গুলো অবশ্যই এড়িয়ে চলুন। এর পরিবর্তে

ক্রমাগত শেখা ইচ্ছা এবং উন্নত মানসিকতা ডেভেলপ করুন। 

তাই শিল্প উন্নয়ন, ডেভেলপিং ইন্ডাস্ট্রি, এবং গ্রাহকদের পছন্দের পরিবর্তনের সাথে আপডেট থাকুন। নতুন নতুন কৌশল, প্ল্যাটফর্ম এবং পণ্য অফার নিয়ে পরীক্ষা করতে থাকুন। ডেটা বিশ্লেষণ করুন, পারফরম্যান্স মেট্রিক্স ট্র্যাক করুন এবং আপনার দৃষ্টিভঙ্গি ডেভেলপ করতে এবং আপনার ব্যবসায়িক ক্রিয়াকলাপগুলিকে অপ্টিমাইজ করতে ইনসাইট ব্যবহার করুন৷ 

তবেই আপনি আপনার প্রিন্ট-অন-ডিমান্ড বিজনেসের কমন ভুল গুলো এড়িয়ে চলতে এবং প্রতিযোগিতায় এগিয়ে থাকতে পারবেন। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
প্রিন্ট অন ডিমান্ড কাদের জন্যে ওয়েল সুটেড বিজনেস- ৮টি কারণ
Marketing

প্রিন্ট অন ডিমান্ড কাদের জন্যে ওয়েল সুটেড বিজনেস- ৮টি কারণ

বর্তমানে প্রিন্ট অন ডিমান্ড শব্দটি বেশ পরিচিতি পাচ্ছে। সোশ্যাল মিডিয়ার সাইট গুলোতে বিভিন্ন ধরনের প্রিন্টকৃত প্রোডাক্ট সেল হতে দেখা যায়। আপনি সেসব মাধ্যম থেকে তাদের

পারসোনাল ব্র্যান্ডিং এর জন্যে লিংকড ইন
Marketing

পার্সোনাল ব্র্যান্ডিং এর জন্যে লিংকড ইন

পার্সোনাল ব্র্যান্ডিং কথাটির সাথে আমরা কম বেশি সকলেই পরিচিত। ব্র্যান্ডিং হল যেকোনো ধরনের ব্যবসা বা প্রোডাক্টের নিজ নিজ সক্রিয়তাকে মানুষের সামনে তুলে ধরা। তাহলে পার্সোনাল