স্মল বিজনেসের জন্য ১০টি কন্টেন্ট মার্কেটিং আইডিয়া

কন্টেন্ট মার্কেটিং আইডিয়া
Share This Post

কন্টেন্ট মার্কেটিং (Content Marketing) কি?

আমরা সবাই কমবেশি কনটেন্ট মার্কেটিং শব্দের সাথে পরিচিত। কোনো প্রতিষ্ঠান তাদের প্রোডাক্ট বা সার্ভিসের উপকারিতা, ব্যবহারের নিয়ম, কোনো প্রয়োজনীয় তথ্য কিংবা কোনো মজার অভিজ্ঞতার কথা যে মাধ্যমে তাদের টার্গেটেড অডিয়েন্সের কাছে শেয়ার করে থাকে তাকে বলা হয় কনটেন্ট মার্কেটিং।কনটেন্ট মার্কেটিং ট্র‍্যাডিশনাল মার্কেটিংয়ের চেয়ে ভিন্ন, এবং বেশি কার্যকরী। এই আর্টিকেলে আমি আপনাদের সাথে শেয়ার করবো দশটি কন্টেন্ট মার্কেটিং আইডিয়া যেটা আপনার ছোট বিজনেসে এপ্লাই করে খুবই অল্প সময়ে বিজনেস বড় করতে পারবেন। এবং আপনার বিজনেসকে ফেমাস করে তুলতে পারবেন।

কন্টেন্টের মূলত চারটি ধাপ রয়েছে। যেমনঃ

  • ব্লগিং;
  • অডিও কন্টেন্ট; 
  • ভিডিও কন্টেন্ট;
  • ইমেজ কন্টেন্ট

দশটি কন্টেন্ট মার্কেটিং আইডিয়াঃ (Content Marketing Idea) 

১. রিভিউ ব্লগ

রিভিউ ব্লগ

কন্টেন্ট মার্কেটিং আইডিয়া গুলির মধ্যে লিখিত কন্টেন্ট কে মার্কেটিংয়ের প্রাণ হিসেবে বিবেচনা করা হয়, কেননা অনেকেই কোনো প্রোডাক্ট কেনার আগে সেই প্রোডাক্টের লিখিত রিভিউ দেখে নেয়। আর আপনি যদি দক্ষ রাইটার দিয়ে ইউনিক প্রোডাক্ট রিভিউ লিখতে পারেন তাহলে অডিয়েন্স সেই লিখার প্রতি আকর্ষিত হবেই, তাই আপনার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে বিশেষ করে ফেইসবুক পেইজে লিখিত কনটেন্ট পাব্লিশ করুন।প্রোডাক্ট এবং সার্ভিসের সুন্দর ডেসক্রিপশন দিন।

২.প্রোডাক্ট ডেমোন্সট্রেশন

কনটেন্ট-স্ট্রাটেজি-তৈরি-করুন-1

প্রোডাক্ট এবং সার্ভিসগুলো কে হাইলাইট করে প্রোডাক্ট ডেমোন্সট্রেশন ভিডিও তৈরি করুন। প্রোডাক্টস, সার্ভিসের কোয়ালিটি, ব্যবহার, উপকারিতা সম্পর্কে বিস্তারিত বলুন। অডিয়েন্সকে সাজেশন, টিপস দিন, সিদ্ধান্ত নিতে হেল্প করুন।কেন আপনার সার্ভিস-ই সেরা সে ব্যাপারে লজিক্যাল কারণ বর্ননা করুন। প্রোডাক্টের প্রপার ডেস্ক্রিপশন দিন, কমেন্ট বক্স অডিয়েন্সের জন্য উন্মুক্ত রাখুন, তাদের মতামতের গুরুত্ব দিন। প্রোডাক্ট ব্যবহারের সঠিক গাইডলাইন দিন।

৩. ব্লগ ভিডিও

ভিডিও-কনটেন্ট

এছাড়াও কন্টেন্ট মার্কেটিংকে ছড়িয়ে দেওয়ার অন্যতম মাধ্যম হলো ব্লগ ভিডিও। ব্লগিং মূলত এমন একটা মাধ্যম যেটার মাধ্যমে আপনি যেকোনো বিষয় খুব সহজেই অডিয়েন্সের সামনে তুলে ধরতে পারবেন সেই সাথে আপনার প্রোডাক্ট প্রমোট করতে পারবেন৷ বর্তমানে বেশিরভাইগ সোশ্যাল মিডিয়া ইউসার ব্লগ ভিডিও দেখতে পছন্দ করেন এবং ফেমাস, হাই ফলোয়ারস আছে এমন কারো কথায় খুব সহজেই ইনফ্লুয়েন্স হয়, কাজেই যেকোনো ফেমাস ব্লগার দিয়েও আপনার বিজনেস প্রমোট করাতে পারেন। 

৪.গুগল মাই বিজনেসের (Google My Businesses)  ব্যবহার

গুগল মাই বিজনেস (Google My Businesses) হলো বেস্ট ফ্রি একটি টুল যার মাধ্যমে যেকোনো ছোট বিজনেস ডিজিটাল বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিজিটালি ইস্টাবলিসড হতে পারে। আপনি এখানে ফ্রি প্রোফাইল ক্রিয়েট করতে পারবেন, এবং এই প্রোফাইলের মাধ্যমে টার্গেটেড কাস্টমারদের সাথে কানেক্ট থাকতে পারবেন, প্রোডাক্টস সার্ভিসের লিস্ট করতে পারবেন, অনলাইন অর্ডার ও নিতে পারবেন। এই টুলস এর মাধ্যমে আপনার মার্কেটিং প্ল্যান ও ভেরিফাই করতে পারবেন।

৫.এসইও(SEO)ফ্রেন্ডলি কন্টেন্ট 

এসইওSEOফ্রেন্ডলি-কনটেন্ট

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্ষেপে এসইও হলো এমন একটি মাধ্যম যার ফলে, আপনার কনটেন্ট সার্চ লিস্টে সবার উপরে পৌঁছাতে পারে। সার্চ ইঞ্জিন ব্যবহার করে, আপনার ব্র‍্যান্ড কে গুগললের ফার্স্ট পেইজে আনতে হলে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি কন্টেন্ট তৈরি করতে হবে। সেক্ষেত্রে আপনি কন্টেন্ট লিখার আগে ভালো করে কি-ওয়ার্ডস (keywords) রিসার্চ করে নিবেন।

৬. ব্র‍্যান্ড ভিডিও কন্টেন্ট

লিখিত-মাধ্যমঅডিও-ভিডিওছবি

কন্টেন্ট মার্কেটিং আইডিয়া গুলির মধ্যে মোস্ট পপুলার আইডিয়া হলো ভিডিও কনটেন্ট তৈরি করা। আপনি আপনার ব্র‍্যান্ড সম্পর্কিত দুর্দান্ত, ইউনিক ভিডিও বানিয়ে আপনার পেইজে পোস্ট এবং শেয়ার করতে পারেন। ভিডিও তৈরি করার সময় খেয়াল রাখবেন যে ভিডিও টি আপনার টার্গেটেড অডিয়েন্সের জন্য প্রয়োজনীয় সকল ধরনের তথ্যপূর্ণ ।সেই সাথে বিনোদনমূলক,শিক্ষামূলক ভিডিও তৈরি করুন। ভিডিও গুলি আপনার পেইজ থেকে ফেসবুকের বিভিন্ন বড় বড় গ্রুপে পোস্ট করুন। পাশাপাশি আপনার ইউটিউব চ্যানেল, টিকটক চ্যানেলেও পোস্ট করুন।

৭.  ব্র‍্যান্ডের সাফল্য ও ব্যর্থতার গল্প 

ব্র্যান্ডের-সাফল্য-ও-ব্যর্থতার-গল্প-বলুন

বেশিরভাগ অডিয়েন্স মনে করেন কন্টেন্ট ক্রিয়েটর বা ব্র‍্যান্ড মালিক রিয়্যালিটি থেকে অনেক দূরে অবস্থান করেন৷ তাদের এই ভুল ধারণা ভাঙিয়ে দিন। আপনার ব্র‍্যান্ডের পথচলা, আপনার ফেইলার, ঘুরে দাঁড়ানোর গল্প ভিডিও কনটেন্ট অথবা লিখিত কনটেন্ট আকারে অডিয়েন্সের সাথে শেয়ার করুন। অডিয়েন্সের মতামতের গুরুত্ব দিন, তাদের সাপোর্ট কে ধন্যবাদ জানিয়ে লিখিত কনটেন্ট পোস্ট করুন আপনার ফেসবুক পেইজ বা প্রোফাইলে। এতে করে অডিয়েন্সের সাথে আপনার সম্পর্কের উন্নতি হবে, ব্র‍্যান্ড পরিচিতি বাড়বে। আপনার ব্র‍্যান্ডের জন্য এই কন্টেন্ট মার্কেটিং আইডিয়া টি যে কিভাবে কাজ করবে এপ্লাই না করলে বুঝতে পারবেন না।

৮.ট্রেন্ড ফলো করুন

কন্টেন্ট মার্কেটিং আইডিয়া

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় প্রতিনিয়ত কিছুনা কিছু ট্রেন্ড চালু থাকে। ট্রেন্ড গুলো ফলো করুন। ট্রেন্ডগুলো কে আপনার ব্র‍্যান্ডের সাথে কানেক্ট করে ভিডিও ক্রিয়েট করুন এবং লিখিত কন্টেন্ট ক্রিয়েট করুন। কারণ বর্তমানে সোশ্যাল মিডিয়া ইউসার সবাই ট্রেন্ডে গা ভাসাতে পছন্দ করে এবং ট্রেন্ড ফলোও করে ব্যাপক ভাবে।

৯.বিহাইন্ড সীন

মাঝে মাঝে আপনার দৈনন্দিন ব্র‍্যান্ড রিলেটেড কার্যক্রম লাইভে শেয়ার করুন। এই কন্টেন্ট মার্কেটিং আইডিয়া টি সিম্পল মনে হতে পারে, তবে এটা বেশ কার্যকর। এটার জন্য আপনাকে এক্সট্রা কোনো পরিশ্রম ও করতে হচ্ছেনা, জাস্ট নরমালি যেই কাজগুলো করেন সেগুলোই শেয়ার করুন অডিয়েন্সের সাথে, এক কথায় অডিয়েন্সের সাথে খোশগল্প করুন,তাদের ছোট খাটো প্রশ্নের উত্তর দিন। 

১০.সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এর সঠিক ব্যবহার 

আপনার কন্টেন্ট গুলো সোশ্যাল মিডিয়ার সকল প্ল্যাটফর্মে শেয়ার করুন। সেক্ষেত্রে আপনার ব্র‍্যান্ডের নামে ফেসবুক পেইজ, টিকটক আইডি, ইন্সটাগ্রাম প্রোফাইল, ইউটিউব চ্যানেল ক্রিয়েট করুন, এবং আপনার ভিডিও, লিখিত কন্টেন্ট গুলোর মার্কেটিং করুন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে আপনার কন্টেন্ট গুলি যদি অন্যান্যদের তুলনায় আকর্ষণীয় এবং তথ্যবহুল হয় তাহলে টার্গেটেড কাস্টমারদের কাছে পৌঁছাতে পারবেন খুবই কম সময়ের মধ্যে। 

পরিশেষে 

বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে ছোট বড় যেকোনো বিজনেস প্রমোট করতে, কম সময়ের মধ্যে সবচেয়ে বেশি অডিয়েন্সের কাছে পৌঁছাতে কন্টেন্ট মার্কেটিংয়ের বিকল্প কিছুই নেই। উপরের কন্টেন্ট মার্কেটিং আইডিয়া গুলি যদি যথাযথ ভাবে ব্যবহার করতে পারেন তাহলে অল্প সময়েই বিজনেসের পরিচিতি বাড়াতে পারবেন,বিজনেস বড় করতে পারবেন। তবে কন্টেন্ট মার্কেটিং আইডিয়া গুলির পাশাপাশি যেটা সবচেয়ে বেশি মেন্ডাটরি সেটা হলো আপনার সততা। যেকোনো কন্টেন্ট মার্কেটিং আইডিয়া কাজে লাগানোর সময় সততা এবং সঠিক শ্রম দিন, সফলতা অবশ্যই পাবেন।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন
Marketing

আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন

ই-মেইল মার্কেটিং লিস্ট বিল্ড এবং গ্রো করা একটা সাকসেসফুল ই-মেইল মার্কেটিং স্ট্র্যাটেজি এর প্রথম স্টেপ।ই-মেইল মার্কেটিং বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর একটা মোস্ট কমন এবং ইফেক্টিভ

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই