বিজনেস নেটওয়ার্কিং বাড়াতে লিংকডিনের ৮ সুবিধা

Share This Post

লিংকডিন,  একটি প্রোফেশনাল সোশ্যাল, বিজনেস নেটওয়ার্কিং এবং ক্যারিয়ার ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম। এইতো ২০০৩ সালে প্রতিষ্ঠিত হওয়া LinkedIn এ এখন আছে ৮০০ মিলিয়নেরও বেশি সদস্য। সুতরাং লিংকডিনে আছে অফুরন্ত নেটওয়ার্কিং সুযোগ। 

আর বিজনেস নেটওয়ার্কিংএর মাধ্যমে, আপনি আপনার বিজনেসের সোশ্যাল রিচ খুব সহজেই প্রসারিত করতে পারবেন।  আর ব্যবসায় আপনার পেশাদার লক্ষ্য অর্জনের জন্য লিংকডিনের হিউজ ট্রাফিক আপনার এই নেটওয়ার্কিং কে করবে আর ফাস্ট আর ইফেক্টিভ। 

চলুন জেনে আসি লিংকডিনের এমন কিছু দুর্দান্ত সুবিধা সম্পর্কে, যা আপনার Business Networking কে নিয়ে যাবে এডভান্স লেভেল এ। 

লিংকডিন কিভাবে কাজ করে? 

লিংকডিন মূলত আপনার সোশ্যাল নেটওয়ার্কিং এর একটা এডভান্স লেভেল। তবে এই নেটওয়ার্কিং ফেসবুক কিংবা টিকটক নয়। এর ফিল্ড পুরোপুরি প্রফেশনাল। লিংকডিনের কাজের উদ্দেশ্য ও স্ট্র্যাটেজি হল মানুষের প্রফেশনাল স্কিল গুলো যথাযথ প্লাটফর্মে তুলে ধরা। 

এখানে ব্যবহারকারী রা তাদের একটি পেশাদার একাউন্ট খুলে নেয়। যেখানে তার প্রফেশনাল, স্কিলস, স্যোশাল ও বিজনেস নেটওয়ার্কিং স্ট্যাটাস সব উন্মুক্ত করা থাকে। আর অসংখ্য স্কিলড পার্সনের সাথে কানেক্টেড হবার সূযোগ। এক কথায় লিংকডিন হতে পারে আপনার একটি পোর্টফলিও কাম সিভি। যার কারনে প্রোফাইলে পেতে পারেন নতুন নতুন এবং আন এক্সপেক্টটেড সব জব অফার। 

বিজনেস নেটওয়ার্কিং এ LinkedIn এর  ৮ সুবিধা 

হিউজ প্রফেশনাল নেটওয়ার্ক 

লিঙ্কডইন বিভিন্ন ইন্ডাস্ট্রি প্রফেশনালসদের  একটি বিশাল নেটওয়ার্ক তৈরি করে। যা আপনাকে সিমিলার মাইন্ডেড ব্যক্তি, সম্ভাব্য ক্লায়েন্ট, ব্যবসায়িক অংশীদার এবং ইন্ডাস্ট্রি নেতাদের সাথে কানেক্টেড হেল্প করবে। যার ফলে আপনি খুব সহজেই যেতে পারবেন আপনার বৃত্তের বাইরে। আপনার বিজনেস এর নাগাল হবে বিশ্বব্যপাী। 

ব্র্যান্ড ভিজিবিলিটি বাড়ায় : 

লিঙ্কডইন আপনার ব্যক্তিগত ব্র্যান্ড বা কোম্পানির ব্র্যান্ড প্রতিষ্ঠা ও প্রচার করার জন্য একটি কার্যকরী প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। একটি ভালভাবে তৈরি করা প্রোফাইল তৈরি করে, প্রাসঙ্গিক বিষয়বস্তু শেয়ার করে এবং অন্যদের সাথে লিংকড থাকার মাধ্যমে,  আপনার কোম্পানির ভিজিবিলিটি বাড়িয়ে তুলে।  আলটিমেটলি আপনার ব্রান্ডের দক্ষতা, পণ্য বা পরিষেবা সম্পর্কে সচেতনতা বাড়াতে পারেন সহজেই।

টার্গেটেড লিড জেনারেশন:

লিঙ্কডইন খুবই উন্নত সার্চ ফিল্টার অফার করে। আর আপনাকে আপনার নির্দিষ্ট টার্গেট ট্রাফিক কে সনাক্ত করতে এবং তাদের সাথে সংযোগ স্থাপন করতে সাহায্য করে। এই স্ট্র্যাটেজিটিই আপনার ব্যবসার জন্য মানসম্পন্ন লিড তৈরি করতে কাজে দিবে। আপনাকে সম্ভাব্য ক্লায়েন্ট, গ্রাহক এবং অংশীদারদের খুঁজে পেতে বেশ সহায়তা করবে। 

ইন্ডাস্ট্রি ইনসাইটস এবং নলেজ শেয়ারিং: 

লিংকডিনের খুব প্রসংশনীয় বিষয় হচ্ছে এই নলেজ শেয়ারিং। আপনি যখনই একটি নিশে প্রোফাইল ক্রিয়েট করবেন, রিলেটেড কানেকশন, পোস্ট, ভিডিও আপনার সামনে চলে আসবে। ওপেন হবে হিউজ নলেজ গ্যাদার অপরচুনিটি। এতে করে আপনি আপনার বিজনেস মডেল ইমপ্রুভমেন্টের যথেষ্ট আইডিয়া পাবেন। 

ব্যবসায়িক নিয়োগ 

লিঙ্কডইন  জব নিয়োগের প্ল্যাটফর্ম হিসাবেও বেশ  ব্যবহৃত হয়। এখানে চাকরির পোস্টিং, প্রার্থী অনুসন্ধান এবং আবেদনকারী ট্র্যাকিংয়ের জন্য নানারকম টুলস আছে। উপরন্তু, LinkedIn সম্ভাব্য প্রার্থীদের প্রফেশনাল ব্যাকগ্রাউন্ড, সুপারিশ, এবং অনুমোদনের ইনসাইট দিয়ে থাকে। যা আপনাকে ব্যবসায়িক নিয়োগের সিদ্ধান্ত নিতে বেশ সাহায্য করবে। 

ব্যবসায়িক অংশীদারিত্বের সুযোগ: 

লিঙ্কডইন কিন্তু বিজনেস পার্টনারশিপ ও কোলাবোরেশান করতে বেশ হেলপফুল। এর অটোমেটিক স্ট্র্যাটেজি আপনার কাছে আপনার বিজনেস রিলেটেড প্রোফাইল নিয়ে আসবে। যারা আপনার মতই বিজনেস করছে বা পার্টনারশিপ চুক্তির জন্য কাউকে খুঁজছে। তাই বিজনেস নেটওয়ার্কিং এ লিংকড-ইন কিন্তু বেশ কার্যকরী।

প্রফেশনাল ডেভেলপমেন্ট এবং লার্নিং: 

লিঙ্কডইন একাধারে লার্নিং প্ল্যাটফর্ম, অনলাইন কোর্স, টিউটোরিয়াল এবং শিক্ষামূলক বিষয়বস্তুর প্রচুর অ্যাক্সেস দিয়ে থাকে। এটি পেশাদারদের নতুন দক্ষতা বিকাশ করতে, বিদ্যমান জ্ঞান বাড়াতে এবং ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট এর  সাথে আপডেট থাকতে ব্যাপক সহায়তা করে। ক্রমাগত স্কিল বৃদ্ধিতে অবদান রেখে, বিজনেস নেটওয়ার্কিং সুযোগ আরো বাড়িয়ে তোলে।

খ্যাতি অর্জন এবং বিশ্বস্ততা:

বিজনেস নেটওয়ার্কিং -এ বিশ্বাস তৈরি করা অপরিহার্য, কারণ এটি ব্যবসার সুযোগ এবং সহযোগিতার সম্ভাবনা বাড়ায়।

তাই একটিভলি আলোচনায় অংশগ্রহণ করে, মূল্যবান মতামত ভাগ করে নেওয়ার মাধ্যমে আপনিও একটি ভাল খ্যাতি তৈরি করতে পারবেন। এবং নিজেকে একজন বিশ্বস্ত ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবেন। 

LinkedIn দিয়ে কিভাবে বিজনেস নেটওয়ার্কিং করবেন? 

LinkedIn হল বিজনেস নেটওয়ার্কিং এর জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম যা আপনাকে আপনার 

প্রফেশনাল নেটওয়ার্ক এবং কানেকশন প্রসারিত করতে সাহায্য করে। LinkedIn থেকে সর্বাধিক সুবিধা পেতে, এই টিপস অনুসরণ করুন:

আপনার প্রোফাইল অপ্টিমাইজ করুন

একটি আকর্ষণীয় শিরোনাম তৈরি করুন, একটি সংক্ষিপ্ত এবং আকর্ষক সারসংক্ষেপ লিখুন এবং আপনার দক্ষতা এবং অভিজ্ঞতাগুলিকেও হাইলাইট করুন৷ আর ইতিবাচক ফার্স্ট ইমপ্রেশন তৈরি করতে একটি ফরমাল ছবি ব্যবহার করুন।

প্রাসঙ্গিক প্রোফাইলের সাথে কানেক্ট করুন: আপনার স্কিল বা আগ্রহের সাথে প্রাসঙ্গিক ব্যক্তিদের সাথে সংযোগ স্থাপন করুন। এতে করে আপনার বিজনেসের কানেকশন আরো মজবুত হবে।

একটিভ থাকুন: মন্তব্য, শেয়ার এবং লাইক করে অন্যের পোস্ট, কমেন্ট এবং আলোচনার সাথে ইন্টারঅ্যাক্ট করুন। এতেল আপনার ভিজিবিলিটি বৃদ্ধি পাবে এবং আপনার দক্ষতাও প্রদর্শিত হবে।

গ্রুপগুলো তে অংশগ্রহণ করুন: প্রাসঙ্গিক লিঙ্কডইন গ্রুপগুলিতে যুক্ত হন। প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং উত্তর দিন এবং আপনার মূল্যবান বিজনেস পার্সপেক্টিভ তুলে ধরুন৷ এটি আপনাকে ক্রেতা বা স্পেশালিষ্টদের সাথে যোগাযোগ করতে এবং বিশ্বাসযোগ্যতা তৈরি করতে সহায়তা করবে।

রেগুলার পোষ্ট করুন: LinkedIn-এর প্রকাশনা প্ল্যাটফর্মে নিয়মিত পোস্টের মাধ্যমে আপনার বিজনেসের রেগুলার আপডেট শেয়ার করুন। এতে লোকজন দ্রুত আপনার বিজনেস সম্পর্কে জানতে পারবে।

ইভেন্ট এবং ওয়েবিনারে যোগ দিন: LinkedIn বিভিন্ন ভার্চুয়াল ইভেন্ট এবং ওয়েবিনার হোস্ট করে। এগুলোতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করুন, প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং অন্যান্য অংশগ্রহণকারীদের সাথে কানেক্টেড থাকুন। এতে করে আপনার বিজনেসের সম্পর্কে ধারণা গুলো আরো ক্লিয়ার হবে। 

গ্রুপগুলো তে অংশগ্রহণ করুন: প্রাসঙ্গিক লিঙ্কডইন গ্রুপগুলিতে যুক্ত হন। প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং উত্তর দিন এবং আপনার মূল্যবান বিজনেস পার্সপেক্টিভ তুলে ধরুন৷ এটি আপনাকে ক্রেতা বা স্পেশালিষ্টদের সাথে যোগাযোগ করতে এবং বিশ্বাসযোগ্যতা তৈরি করতে সহায়তা করবে।

রেগুলার পোষ্ট করুন: LinkedIn-এর প্রকাশনা প্ল্যাটফর্মে নিয়মিত পোস্টের মাধ্যমে আপনার বিজনেসের রেগুলার আপডেট শেয়ার করুন। এতে লোকজন দ্রুত আপনার বিজনেস সম্পর্কে জানতে পারবে।

ইভেন্ট এবং ওয়েবিনারে যোগ দিন:

LinkedIn বিভিন্ন ভার্চুয়াল ইভেন্ট এবং ওয়েবিনার হোস্ট করে। এগুলোতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করুন, প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং অন্যান্য অংশগ্রহণকারীদের সাথে কানেক্টেড থাকুন। এতে করে আপনার বিজনেসের সম্পর্কে ধারণা গুলো আরো ক্লিয়ার হবে। 

মনে রাখবেন, লিঙ্কডইনে সফল বিজনেস নেটওয়ার্কিং এর জন্য ধারাবাহিকতা এবং সত্যতা হল চাবিকাঠি। তাই সক্রিয়ভাবে এই প্ল্যাটফর্মের সাথে কানেক্টেড থাকুন। নতুন নতুন প্রোফেশনাল সম্পর্ক তৈরি করুন এবং শক্তিশালী Business Networking গড়ে তুলুন।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
ডিজিটাল মার্কেটিং এ নিশ বেজড কম্পিটিটর রিসার্চ কিভাবে করবেন
Marketing

ডিজিটাল মার্কেটিং এ নিশ বেজড কম্পিটিটর রিসার্চ কিভাবে করবেন?

আপনার বিজনেস নিশ কি হবে? কি নিয়ে কাজ করবেন? বা কোন মার্কেটিং স্ট্র্যাটেজিই এপ্লাই করবেন। সব কিছু সিলেক্ট করার আগে মোস্ট ইম্পর্ট্যান্ট ফ্যাক্ট হচ্ছে কম্পিটিটর

প্যাশনকে প্রিন্ট-অন-ডিমান্ড সাকসেস এ পরিণত করুন
Marketing

প্যাশনকে প্রিন্ট-অন-ডিমান্ড সাকসেস এ পরিণত করুন

জীবনে সাকসেসফুল হতে হলে অবশ্যই আপনাকে আপনার যেকোনো ধরনের কাজের প্রতি দৃঢ় প্যাশন গড়ে তুলতে হবে। আমাদের সকলের কিছু ভালো লাগার জিনিস রয়েছে যেমন ছবি আঁকা।