সোশ্যাল মিডিয়া ফ্রি মার্কেটিং করে টার্গেট অডিয়েন্সকে রিচ করুন

সোশ্যাল মিডিয়া ফ্রি মার্কেটিংয়ের মাধ্যমে যে ভাবে আপনার টার্গেট অডিয়েন্সের কাছে পৌঁছাবেন
Share This Post

একজন টার্গেট অডিয়েন্স হল এমন গ্রুপ যারা আপনার প্রোডাক্ট বা সার্ভিসের প্রতি সবচেয়ে বেশি ইন্টারেস্টেড এবং এই গ্রুপের সদস্যরা সাধারণত কমন ট্রেইটস গুলো শেয়ার করে নেয়। কস্ট এফেক্টিভ ফ্রি মার্কেটিং স্ট্রাটেজির জন্য টার্গেট অডিয়েন্স এনালাইসিস হলো একটি ফাউন্ডেশন। এটি আপনাকে সাহায্য করবে একটি স্পেসিফিক কাস্টমারকে পিনপয়েন্ট  করতে এবং যারা আপনার প্রোডাক্ট বা সার্ভিসে আগ্রহী।

একটি স্পেসিফিক নিশ সিলেক্ট করার মাধ্যমে আপনার টার্গেট অডিয়েন্স এনালাইসিস করা অনেক প্রতিযোগিতামূলক হবে এবং আপনার ফ্রি মার্কেটিং মেসেজ এবং কনভার্সন রেট ইম্প্রোভ করবে। টার্গেট অডিয়েন্স এনালাইসিস করতে আপনি তখনই সক্ষম হবেন যখন আপনার কনটেন্ট দ্বারা আপনি টার্গেট অডিয়েন্সকে কানেক্ট করতে পারবেন এবং তাদের অ্যাকচুয়াল প্রব্লেম সল্ভ করতে পারবেন।এটি করার মাধ্যমে, আপনি লয়াল কাস্টমার  এবং ব্র্যান্ড অ্যাডভোকেট তৈরি করতে পারেবন।

টার্গেট অডিয়েন্স

আপনি যদি আপনার প্রোডাক্টটি ভুল মানুষের কাছে ফ্রি মার্কেটিং করে থাকেন তাহলে আপনি আপনার সময় এবং টাকা দুটিই নষ্ট হবে। আপনার প্রোডাক্ট ফ্রি মার্কেটিং করার জন্য এবং অডিয়েন্সের কাছে পৌঁছানোর জন্য আপনাকে একটি উপায় বের করতে হবে। আপনার গোল অডিয়েন্সের কাছে  আরও কার্যকরভাবে পৌঁছানোর জন্য আপনাকে যে পদক্ষেপগুলি নিতে হবে তা এখানে রয়েছে৷

১. চুজ সোশ্যাল প্লাটফর্মস:

আপনাকে এমন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সিলেক্ট করতে হবে যা আপনার টার্গেট অডিয়েন্সের সাথে এলাইন করে। বিভিন্ন ধরনের প্লাটফর্মস  বিভিন্ন ধরণের ডেমোগ্রাফিক্সকে এট্ট্রাক্ট করে। উদাহরণস্বরূপ, Instagram এবং TikTok ইয়ংগার অডিয়েন্সের জন্য বেটার আবার Facebook এবং LinkedIn বেটার মধ্যবয়স্ক এবং প্রফেশনালদের জন্য। ডেমোগ্রাফিক্স,বিহেভিয়ার এবং ইন্টারেস্ট কনসিডার করে আপনার আইডিয়াল কাস্টমার আইডেন্টিটি করুন। যত স্পেসিফিক আপনি আইডেন্টিটি করতে পারবেন তত ভালো রেজাল্ট আপনি পাবেন। তাই সোশ্যাল মিডিয়াতে ফ্রি মার্কেটিং করার জন্য আপনাকে আপনার টার্গেট অডিয়েন্স সাপেক্ষে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মস চুজ করতে হবে।

চুজ সোশ্যাল প্লাটফর্মস

২. অডিয়েন্সের সাথে ইন্টারেক্ট:

আপনি যদি একটি কোম্পানির সোশ্যাল মিডিয়া রান করে থাকেন, তাহলে সবসময় কাস্টমারের কমেন্ট এবং মেসেজের রেস্পন্ড করতে ভুলবেন না, পজিটিভ বা নেগেটিভ যাই হোক না কেন। যদি অডিয়েন্সের ফিডব্যাক নেতিবাচক হয়, তাহলে আপনার সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগের একটি সরাসরি লাইন (যেমন DM, ফোন নম্বর, ইমেল, ইত্যাদি) অফার করুন যাতে সমস্যাটি সমাধান করা যায়। আপনি যত আপনার অডিয়েন্সের সাথে ইন্টারেক্ট হতে পারবেন এবং তাদের সমস্যার সমাধান যত দ্রুত দিতে পারবেন, আপনি আপনার টার্গেট অডিয়েন্সের কাছে বেটার ওয়েতে পৌঁছাতে পারবেন।ফ্রি মার্কেটিং এ অডিয়েন্সর সাথে ইন্টারেক্ট হওয়া অনেক গুরুত্বপূর্ণ।

অডিয়েন্সের সাথে ইন্টারেক্ট

৩. কমিউনিটি গ্রুপ তৈরী করুন: 

আপনার টার্গেট অডিয়েন্সর সাথে কানেক্ট থাকার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করার টপ উপায়গুলির মধ্যে কমিউনিটি গ্রুপগুলি হল একটি । যদিও সময়ে সময়ে আপনার প্রোডাক্ট সম্পর্কে পোস্ট বা ইনফরমেশন শেয়ার করা হয়, তাহলে অডিয়েন্স গ্রুপটিতে কানেক্ট থাকে কারণে আপনার  প্রোডাক্ট সম্পর্কে তারা ধারণা পাবে। কমিউনিটি গ্রুপটিতে মূলত আপনার কাস্টমাররা তাদের চিন্তাভাবনা ভাগ করে নেওয়ার এবং একে অপরের সাথে রিলেসন বিল্ড করার জন্যও একটি ভালো উপায়।

কমিউনিটি গ্রুপ তৈরী করুন

উদাহরণস্বরূপ, একটি বুটিক ড্রেস এর অনলাইন কমিউনিটি গ্রুপ আছে যেখানে গ্রুপ মেম্বাররা তাদের কেনার জন্য কিছু স্টাইলিশ ড্রেসের সাজেশন চাইবে, যাদের এই বিষয়ে আইডিয়া আছে আছে তারা আইডিয়া শেয়ার করবে।একটি কমিউনিটি গ্রুপ থাকার সুবিধা কারণ এটি আপনাকে আপনার কাস্টোমাররা কী খুঁজছে এবং আপনার ব্যবসায় তাদের কিরকম ভ্যালু আছে তা সম্পর্কে আপনাকে ধারণা দিবে।

৪. প্রোডাক্ট এবং সার্ভিসের ভিডিও শেয়ার:

প্রোডাক্ট এবং সার্ভিস এর ভিডিওগুলি আপনার প্রোডাক্টের মেসেজকে ছড়িয়ে দেওয়ার জন্য একটি পাওয়ারফুল টুল, এবং অডিয়েন্সরা রিটেন কনটেন্টর চেয়ে ভিডিওগুলিতে ভালো রেস্পন্ড জানাতে পারে ৷ আপনি আপনার সার্ভিস ক্লিপ শেয়ার করতে পারেন, এমপ্লয়ীদের সাথে একটি  Q এন্ড A সেশন করতে পারেন, অথবা আগের কাস্টমারদের রিভিউ  নিতে পারেন। আপনার  প্রোডাক্ট  এবং সার্ভিস এর  ভিডিও গুলো ফটো কন্টেন্টের তুলনায় অনেক বেশি কার্যকর হবে। ফলে আপনি  আপনার টার্গেট অডিয়েন্সর সাথে ভালভাবে কানেক্ট হতে পারবেন  এবং আপনার প্রোডাক্টের ভিডিও গুলো শেয়ার করার মাধ্যমে তারাও আপনার ব্যবসাকে সাপোর্ট করতে পারবে৷

প্রোডাক্ট এবং সার্ভিসের ভিডিও শেয়ার

৫. হোস্ট গিভওয়েস :

আপনার কাস্টোমারদের  সাথে কানেক্ট হওয়ার একটি দুর্দান্ত উপায় হল গিভওয়েস। কাস্টোমাররা ফ্রি আইটেম জিততে পছন্দ করে — এতটাই, যে অনেকেই এন্ট্রির জন্য আপনার কোম্পানি সম্পর্কে পোস্ট এবং স্টোরি শহরে করতে ইচ্ছুক হবে। আপনার বিজনেস প্রোমোট করতে এবং আপনার টার্গেট অডিয়েন্সের সাথে জড়িত থাকার জন্য,আপনি একটি শেয়ারেবল পোস্ট ক্রিয়েট করতে পারেন।এন্ট্রির জন্য ফলোয়ার্সরা পোস্ট এ  কমেন্ট এবং শেয়ার করবে। একটি গিভওয়েস হোস্ট করার সময়, নিশ্চিত হন যে আপনার কাছে ক্লিয়ার ইন্সট্রাকশন রয়েছে এবং আপনি নির্ধারিত তারিখের মধ্যে উইনার ঘোষণা করেছেন।

হোস্ট গিভওয়েস

৬. সোশ্যাল মিডিয়া এনালাইটিক্স :

কী ওয়ার্ক করছে এবং কী ওয়ার্ক করছে না-তা জানতে, আপনার কোম্পানির সোশ্যাল মিডিয়া অ্যানালিটিক্স স্টাডি করুন এবং কনসিডার করুন যে কীভাবে আপনার টার্গেট অডিয়েন্স সবচেয়ে বেশি এংগেজড এবং তারা কী রকম রেস্পন্ড জানায়। এজ,জিওগ্রাফিকাল লোকেশন,ইনকাম লেভেল  এবং জেন্ডার সহ অনেকগুলি কারণ তাদের রেসপন্স এর মধ্যে কাজ করে এবং আপনাকে অবশ্যই স্পেসিফিক কারণ গুলো ফিগার আউট করতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে৷ ফ্রি মাকেটিং করার জন্য সোশ্যাল মিডিয়া পারফেক্টলি এনালাইটিক্স করা অন্যতম।

সোশ্যাল মিডিয়া এনালাইটিক্স

৭. প্রোভাইড ইনসাইডার ইনফরমেশন :

আপনার টার্গেট অডিয়েন্স মেম্বাররা  আপনার কোম্পানির সোশ্যাল মিডিয়া ফলো করার সম্ভাবনা বেশি যদি আপনি এক্সক্লুসিভ ইনফরমেশন পোস্ট করেন যা অন্য কোথাও এভেইল্যাবল নেই । উদাহরণস্বরূপ, আপনি আপকামিং সেল এবং প্রোডাক্ট রিলিজ এর  আগে পোস্ট করতে পারেন। এর ফলে তারা আপকামিং সেল এবং প্রোডাক্ট রিলিজ ব্যাপার সম্পর্কে অবগত হবে।

প্রোভাইড ইনসাইডার ইনফরমেশন

তাছাড়া আপনার বিসনেস অপারেটেড এর বিহাইন্ড সিন শেয়ার করুন, এটি আপনার ফলোয়ার্স এর সাথে আপনাকে এনগেজ করে।আপনার বিজনেস অপারেটেড কীভাবে কাজ করে, এই রকম কোনো কনটেন্ট পোস্ট করা হলে অডিয়েন্সরা আপনার কোম্পানী কিভাবে কাজ করে এবং একটি প্রোডাক্ট  তৈরিতে কতগুলি বিভিন্ন দিক রয়েছে তা দেখলে তারা সহজে কোম্পানির সাথে কানেক্ট হতে পারবে।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই

মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন
Marketing

মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন

কেমন হয় যদি মার্কেটিং এর জন্য আপনার তেমন কোন পরিশ্রমই না করতে হয়? অটোমেটিকালি, মার্কেটিং স্ট্র্যাটেজি গুলো আপনার বিজনেস কে কিউরেট করে! এতে, একদিকে আপনার