ফেসবুক মার্কেটপ্লেস বাই অ্যান্ড সেলিং কমপ্লিট গাইডলাইন।

ফেসবুক মার্কেটপ্লেস বাই অ্যান্ড সেলিং কমপ্লিট গাইডলাইন
Share This Post

পণ্য কেনাবেচার কত আধুনিক মাধ্যমই আজ দুনিয়ার সাথে পরিচিত। আগের দিনের মতো এখন আর কোন কিছু কেনাবেচার করার জন্য বাসা থেকে বাইরে যেতে হয় না, ঝামেলা করতে হয় না, ক্রেতা বা বিক্রেতার সরাসরি মুখোমুখি হতে হয় না। 

কেনাবেচার আধুনিকরণের এই ধারায় অনেকটা নীরবেই নিজের অস্তিত্ব টিকিয়ে রেখে শক্ত অবস্থানে এগিয়ে চলছে ফেসবুক মার্কেটপ্লেস। ফেসবুক মার্কেটপ্লেসের জন্য আজকাল আপনার সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক মাধ্যম, ফেসবুকে, আপনি যেকোনো জিনিস খুব সহজেই কিনতে পারতেছেন, সাথে আপনার ব্যবহৃত জিনিসপত্র বিক্রি করতে পারতেছেন, চালিয়ে নিতে পারছেন আপনার ব্যবসাকে। 

আর বর্তমানের এই হট টপিক, ফেসবুক মার্কেটপ্লেসের আদ্যপান্ত নিয়েই আমাদের আজকের আয়োজন। 

ফেসবুক মার্কেটপ্লেস কি?

ফেসবুক মার্কেটপ্লেস হল, ফেসবুকের একটি পণ্য কেনাবেচার চ্যানেল বা প্ল্যাটফর্ম। একটু বিস্তারিত ভাবে বললে, ফেসবুক মার্কেটপ্লেস হল একটি অনলাইন ভিত্তিক শ্রেণীবদ্ধ সেবা প্রদান কেন্দ্র বা পরিষেবা, যেখানে বিক্রেতা ও ক্রেতা সংযুক্ত থাকে, এবং বিক্রেতা তার যেকোনো আইটেম বা পন্য বিক্রির জন্য পোস্ট করে, যা দেখে ক্রেতা সেটিকে কিনতে পারে। এই সেবা ফেসবুক ওয়েবসাইট ও অফিসিয়াল ফেসবুক অ্যাপ এর মাধ্যমে পাওয়া যায়।

ফেসবুক মার্কেটপ্লেস কি

ফেসবুক মার্কেটপ্লেস কেন ব্যবহার করবেন?

বর্তমান বিশ্বে ফেসবুক মার্কেটপ্লেস খুবই জনপ্রিয় একটি পণ্য কেনাবেচার প্ল্যাটফর্ম। এটি ক্রেতা ও বিক্রেতাকে এমন কিছু সুবিধা প্রদান করে থাকে যা অন্য কোন প্লাটফর্মে পাওয়া দুঃসাধ্য এবং যার জন্যই এই প্লাটফর্মটির দিনে দিনে জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

বিক্রেতাদের জন্য ফেসবুক মার্কেটপ্লেসের সুবিধাসমূহ-

ইউজার বেশি

অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের তুলনায় ফেসবুকের ইউজার সংখ্যা অনেক বেশি হওয়ায়, বিক্রেতা সহজেই বিশাল দর্শকদের এক্সেস পেয়ে থাকে।

ইউজার বেশি

লোকাল রিচ

ফেসবুক মার্কেটপ্লেস মূলত স্থানীয় লেনদেনের জন্য ডিজাইন করা হয়েছে। যার ফলে বিক্রেতার জন্য নিকটবর্তী ভৌগোলিক এলাকায় ক্রেতা খুঁজে পাওয়া খুব বেশি সহজ হয়।

লোকাল রিচ

লিস্টিং ফি নেই 

ফেসবুক মার্কেটপ্লেসে কোন পণ্য বা আইটেম লিস্টেড করার চার্জ বা লিস্টিং ফি একদম ফ্রি। এর সাথে মার্কেটপ্লেসে বিক্রেতা খুব সহজেই পন্য লিস্টিং করতে পারে, পন্যের ছবি, ডেসক্রিপশন, ভিডিও ইত্যাদি যুক্ত করতে পারে। 

লিস্টিং ফি নেই 

সরাসরি যোগাযোগ মাধ্যম

ফেসবুক মার্কেট প্লেসে বিক্রেতারা ফেসবুক বা মেসেঞ্জারের মাধ্যমে সম্ভাব্য ক্রেতাদের সাথে খুব সহজেই যোগাযোগ করতে পারে। 

এছাড়া তাদের সাথে সহজেই আলোচনা ও অন্যান্য কথাবার্তা বলতে পারে, যা পণ্য কেনাবেচায় অনেক বেশি স্বচ্ছতা এনে দেয়।

সরাসরি যোগাযোগ মাধ্যম

কোন আলাদা একাউন্ট বা ওয়েবসাইটের প্রয়োজন হয় না

ফেসবুক মার্কেটপ্লেসে কোন পণ্য কেনাবেচা করার জন্য বিক্রেতাকে কোন আলাদা অ্যাকাউন্ট, পেজ, গ্রুপ বা ওয়েবসাইট খোলার প্রয়োজন পড়ে না।

কোন আলাদা একাউন্ট বা ওয়েবসাইটের প্রয়োজন হয় না

ক্রেতাদের ক্ষেত্রে

  • ক্রেতা তার লোকাল এরিয়ার মধ্যে বিক্রয় যোগ্য পন্যের খোঁজ পেয়ে থাকে এবং সহজেই পন্য ক্রয় করতে পারে। 
  • ফেসবুক মার্কেটপ্লেসে ক্রেতা অনেক বেশি আইটেম পেয়ে থাকে পছন্দ ও ক্রয় করার জন্য। 
  • ক্রেতা বিক্রেতার সাথে পণ্য সম্পর্কে যে কোন জিজ্ঞাসা, দাম ইত্যাদি নিয়ে সরাসরি আলোচনা করতে পারে। 
  • ক্রেতা বিক্রেতাকে বিশ্বাস করার জন্য, বিক্রেতাকে সরাসরি মূল্যায়ন, প্রোফাইল রেটিং বা পর্যালোচনা দেখতে পারে।  
  • ক্রেতা কোন লেনদেন ফি ছাড়াই ফেসবুক মার্কেটপ্লেস থেকে পণ্য কিনতে পারেন।

কিভাবে ফেসবুক মার্কেটপ্লেসে অ্যাক্সেস করবেন  

ফেসবুক মার্কেটপ্লেস অ্যাক্সেস করা সহজ এবং সুবিধাজনক। তেমন কোন ঝামেলা পোহাতে হয় না এখানে অ্যাক্সেস করতে। আপনি হয়তো আপনার মোবাইল ডিভাইসে ফেসবুক অ্যাপ ব্যবহার করছেন বা আপনার কম্পিউটারে একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে ফেসবুক অ্যাক্সেস করছেন। 

ফেসবুক মার্কেটপ্লেসে অ্যাক্সেস করার উপায় হচ্ছে: 

ফেসবুক অ্যাপ ব্যবহার করে (মোবাইল):

  • ফেসবুক অ্যাপ খুলুন: আপনার মোবাইল ডিভাইসে ফেসবুক অ্যাপ চালু করুন। আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করেছেন তা নিশ্চিত করুন।
  • মার্কেটপ্লেস আইকনটি খুঁজুন: মার্কেটপ্লেস আইকনটি সন্ধান করুন, যা একটি স্টোরফ্রন্টের মতো। এটি সাধারণত স্ক্রিনের নীচে, মাঝখানে অবস্থিত। মাঝে মাঝে স্ক্রিনের উপরেও থাকে।  
  • মার্কেটপ্লেস আইকনে ট্যাপ করুন: মার্কেটপ্লেস প্ল্যাটফর্ম অ্যাক্সেস করতে মার্কেটপ্লেস আইকনে ট্যাপ করুন।

একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে (ডেস্কটপ):

  • একটি ওয়েব ব্রাউজার খুলুন: আপনার কম্পিউটারে আপনার পছন্দের ওয়েব ব্রাউজার খুলুন।
  • ফেসবুকে যান: ব্রাউজারের অ্যাড্রেস বারে “www.facebook.com” লিখে এন্টার ক্লিক ফেসবুক ওয়েবসাইটে যান।
  • লগ ইন: আপনি যদি ইতিমধ্যে লগ ইন না করে থাকেন, তবে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে আপনার ফেসবুক আইডি ও পাসওয়ার্ড লিখুন৷
  • মার্কেটপ্লেসে নেভিগেট করুন: ফেসবুক পৃষ্ঠার বাম দিকে, আপনি নেভিগেশন মেনুতে অপশনের একটি তালিকা দেখতে পাবেন। “মার্কেটপ্লেস” সন্ধান করুন এবং মার্কেটপ্লেস প্ল্যাটফর্ম অ্যাক্সেস করতে এটিতে ক্লিক করুন।

ফেসবুক মার্কেটপ্লেসে পন্য বিক্রি 

খেলনা থেকে শুরু করে আসবাবপত্র, যানবাহন থেকে শুরু করে রিয়েল স্টেট, খাবার, দৈনন্দিন কাজে ব্যবহৃত জিনিসপত্র, এমন কিছু নেই যে ফেসবুক মার্কেটপ্লেসে বিক্রি করা যায় না। ফেসবুক মার্কেটপ্লেসে বিক্রি করা, আপনাকে সহজেই, অতিরিক্ত অর্থ উপার্জন এবং স্থানীয় ক্রেতাদের সাথে সংযোগ করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। ফেসবুক মার্কেটপ্লেসে পন্য বিক্রির একটি বিস্তারিত নির্দেশিকা এখন আমি তুলে ধরব-

ফেসবুক মার্কেটপ্লেসে পন্য বিক্রি 

আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন

আপনার মোবাইল ডিভাইসে ফেসবুক অ্যাপ খুলুন বা আপনার কম্পিউটারে ফেসবুক ওয়েবসাইটে যান। প্রয়োজনীয় তথ্য (ইমেল/ফোন এবং পাসওয়ার্ড) ব্যবহার করে অ্যাকাউন্টে লগ ইন করুন।

আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন

মার্কেটপ্লেসে অ্যাক্সেস করুন

আমার পূর্বে উল্লেখিত নিয়ম অনুযায়ী আপনার কম্পিউটার বা মোবাইল থেকে ফেসবুক মার্কেটপ্লেসে অ্যাক্সেস করুন। 

“Sell Something” এ ক্লিক করুন

 “Sell Something” অপশনে ক্লিক করুন। সাধারণত এটি মার্কেটপ্লেসের স্ক্রিনের উপরের বাম দিকে থাকে।

Category চুজ করুন

আপনি যে আইটেমটি বিক্রি করছেন তার জন্য উপযুক্ত Category বেছে নিন। Category গুলোর মধ্যে রয়েছে প্রধানত Items, Vehicles, এবং Properties for sell or rent।

ছবি অ্যাড করুন

আপনি যে আইটেমটি বিক্রি করছেন তার পরিষ্কার এবং ভাল মানের কিছু ফটো আপলোড করুন। বিভিন্ন অ্যাঙ্গেল থেকে একাধিক ছবি আপলোড দিলে সম্ভাব্য ক্রেতাদের আইটেম মূল্যায়ন ও যাচাই-বাছাই করতে সাহায্য করতে পারে। তাই বেশ কয়েকটি ভালো ছবি দেওয়ার চেষ্টা করুন। 

বর্ণনা লিখুন

আইটেমটির একটি বিস্তারিত এবং সত্য বিবরণ প্রদান করুন। এর বৈশিষ্ট্য, অবস্থা, মাত্রা এবং পুরাতন হলে যেকোনো ত্রুটি থাকলে উল্লেখ করুন। কাস্টমারের সাথে ভুল বুঝাবুঝি এরাতে এইসব ডিসক্রিপশন লিখতে সৎ থাকার চেষ্টা করুন। 

পন্যের মূল্য সেট করুন

আপনি আপনার আইটেমের জন্য যে দাম চান, তা উল্লেখ করুন। আপনি চাইলে একটি ফিক্সড দাম তালিকাভুক্ত করতে পারেন বা চাইলে আলোচনা সাপেক্ষে দাম নির্ধারণের নির্দেশনা উল্লেখ করতে পারেন।

লোকেশন

ফেসবুক মার্কেটপ্লেসে আপনার স্থানীয় ক্রেতাদের কাছে আপনার পন্যের বিজ্ঞাপন দ্রুত দেখানোর জন্য আপনার লোকেশন ব্যবহার করুন। আপনার উল্লেখিত লোকেশন ঠিক কিনা তা নিশ্চিত করুন বা প্রয়োজন অনুসারে এটি চেঞ্জ করুন।

ডেলিভারি বা পিকআপ পদ্ধতি বেছে নিন

আপনি কোন ধরনের ডেলিভারি মাধ্যম আপনার ক্রেতাকে অফার করছেন তা নির্বাচন করতে পারেন। সেটি হতে পারে শিপিং, লোকাল পিকআপ বা দুইটাই। তবে, ফেসবুক মার্কেটপ্লেসে আইটেম বিক্রি করার জন্য লোকাল পিকআপ খুব সাধারণ একটি অপশন।

এরপর বিক্রেতা চাইলে তার পণ্যের পোস্টটি কোন গ্রুপে শেয়ার করতে পারেন। যাতে করে আরো বেশি মানুষ আপনার পন্যের বিজ্ঞাপনটি দেখতে পারে। 

শেষে কোন ক্রেতা আপনার সাথে যোগাযোগ করলে তার সাথে স্বচ্ছতা বজায় রেখে, আলোচনা সাপেক্ষে পন্যটি বিক্রি করবেন। এবং আপনার আইটেম বিক্রি হলে, পন্যটি “Mark as Sold” হিসেবে চিহ্নিত করে রাখবেন। আর এভাবেই ফেসবুক মার্কেটপ্লেস ব্যবহার করে আপনি খুব সহজে আপনার কাঙ্খিত প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। 

ডেলিভারি বা পিকআপ পদ্ধতি বেছে নিন

ফেসবুক মার্কেটপ্লেসে পন্য কিনুন

ফেসবুক মার্কেটপ্লেসে একজন ক্রেতা অনেকে বেশি পরিসরে এবং প্রায় সবধরনের পণ্য ক্রয় করতে পারে। এই প্ল্যাটফর্মে একজন ক্রেতা সহজেই তার পছন্দমত এবং পারফেক্ট লোকাল ডিল খুঁজে পেতে পারে। ঝামেলা মুক্ত এবং নিরাপদ শপিং মাধ্যম হিসেবে ফেসবুক মার্কেটপ্লেসের সুখ্যাতি ছড়িয়ে পড়ছে। 

ফেসবুক মার্কেটপ্লেসে পন্য কিনুন

ফেসবুক মার্কেটপ্লেসের মাধ্যমে আপনি যেভাবে পণ্য ক্রয় করতে পারবেন-

মার্কেটপ্লেসে অ্যাক্সেস করুন

প্রথমে আপনার মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে ফেসবুকে লগ ইন করে ফেসবুক মার্কেটপ্লেসে অ্যাক্সেস করুন।

মার্কেটপ্লেসে অ্যাক্সেস করুন

Category সিলেক্ট করুন বা সার্চ করুন

আপনি কোন পন্য বা কোন ধরনের পন্য কিনতে আগ্রহী, তার Category চুজ করুন। ওই Category বা সংশ্লিষ্ট Category সিলেক্ট করার মাধ্যমে আপনি পন্য পেয়ে থাকবেন। অথবা আপনি যে নির্দিষ্ট আইটেমগুলি খুঁজছেন তা খুঁজে পেতে সার্চ বারটি ব্যবহার করুন৷ সেখানে সার্চ করলে ফেসবুক মার্কেটপ্লেস আপনার ওই পন্য আপনাকে দেখাবে। 

Category সিলেক্ট করুন বা সার্চ করুন

একটি লিস্টে ক্লিক করুন

আপনাকে বেশী আকর্ষণ করে এমন একটি পণ্যের বিবরণ, ফটো, মূল্য এবং অবস্থান এর বিশদ বিবরণ দেখতে লিস্টে ক্লিক করুন৷ অতঃপর ওই পন্য সম্পর্কে বিস্তারিত তথ্য দেখুন।

একটি লিস্টে ক্লিক করুন

বিক্রেতার সাথে যোগাযোগ করুন

আপনি যদি আইটেমটিতে কিনতে আগ্রহী হন, তাহলে আপনি ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে সরাসরি বিক্রেতাকে মেসেজ পাঠাতে পারেন। তাকে পন্যের অবস্থা, স্পেসিফিকেশন এবং পন্যটি এভেইলেবেল আছে কিনা সে সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করুন।

বিক্রেতার সাথে যোগাযোগ করুন

মূল্য নিয়ে নেগোসিয়েশন করুন

যদি বিক্রেতার নির্ধারণকৃত মূল্য ঠিক না হয়, তাহলে পারস্পরিক সম্মত দামে পৌছানোর জন্য আপনি বিক্রেতার সাথে আলোচনা করতে পারেন।

মূল্য নিয়ে নেগোসিয়েশন করুন

বিক্রেতার সাথে দেখা করুন

আপনি যদি পন্যটি ভালোভাবে দেখে নিতে চান, তাহলে আপনার ওই লোকাল বিক্রেতার সাথে একটি মিটআপের ব্যবস্থা করুন। এতে করে আপনি পণ্যটি বিশদভাবে দেখে ও বুঝে নিতে পারবেন।   

বিক্রেতার সাথে দেখা করুন

এই সময় আপনি বিজ্ঞাপনের ছবির সাথে পণ্যের অরজিনাল অবস্থা মিলিয়ে দেখবেন। 

লেনদেন সম্পন্ন করুন

আপনি যদি পন্যটিতে সন্তুষ্ট থাকেন তবে বিক্রেতার সাথে লেনদেন চূড়ান্ত করুন। মিটআপের পরে যদি পন্যটি কিনেন তাহলে তো সরাসরি লেনদেন করতে পারবেন। এর বাইরে আপনি যদি শিপিং করে পন্য কিনে থাকেন, তাহলে বিকাশ, নগদ বা রকেটসহ যে কোন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে লেনদেন করতে পারেন।  

লেনদেন সম্পন্ন করুন

এছাড়াও করে আপনার পন্যটি কেনার ক্ষেত্রে একটু নিরাপদ ও সতর্ক থাকুন। প্রতারক চক্রের হাত থেকে বাঁচতে মিটআপের সময়ে একজন বন্ধুকে নিয়ে যেতে পারেন। এবং লেনদেন সম্পন্ন করে আপনি পন্য সম্পর্কে বা ক্রেতা সম্পর্কে ফেসবুকে একটি ফিডব্যাক দিতে পারেন। 

ফেসবুক মার্কেটপ্লেসের সীমাবদ্ধতা

সব কিছুরই যেমন কিছু সীমাবদ্ধতা ও খারাপ দিক থাকে, ঠিক সেই ভাবে ফেসবুক মার্কেটপ্লেসের কিছু সীমাবদ্ধতা ও খারাপ দিক রয়েছে। এই মাধ্যমে কেনাবেচা করার আগেই এসব ত্রুটি ও সীমাবদ্ধতা সম্পর্কে আপনাকে জানতে হবে।  

  • অন্যান্য ই-কমার্স সাইটের মত ফেসবুকের কোন ডেডিকেটেড পেমেন্ট মাধ্যম নেই। যার ফলে অনেক সময় লেনদেন নিরাপদ ভাবে হয় না। 
  • ফেসবুক মার্কেটপ্লেস লোকাল লেনদেনের জন্য ডিজাইন করা হয়েছে, এটি নির্দিষ্ট আইটেমের জন্য আপনার সেলিং এরিয়া সীমিত হয়ে পরে। 
  • যদিও ফেসবুক মার্কেটপ্লেসে বিভিন্ন Category এর পণ্যের সমারোহ থাকে, তবুও মার্কেটপ্লেসে সব নিশের পন্য পাওয়া যায় না বা সব পন্যের জন্য এই মাধ্যম উপযুক্ত হয় না। 
  • ব্যক্তিগতভাবে বিক্রেতার সাথে দেখা করার আগ পর্যন্ত পণ্যের গুণমান ও সত্যতা যাচাই করা কষ্টসাধ্য হয়ে পড়ে। 
  • ফেসবুক মার্কেটপ্লেস কোন সমন্বিত শিপিং প্রদান করেনা। যার জন্য অন্যান্য মাধ্যমের সহযোগিতা গ্রহণ করতে হয়। 
  • মার্কেটপ্লেসে কোন পন্য কিনে থাকলে পরবর্তীতে প্রয়োজনে পন্যটি ফেরত বা পরিবর্তন করার পদ্ধতি নেই। এমনটি করতে হলে সরাসরি বিক্রেতার সাথে যোগাযোগ করতে হয়। 
  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লেনদেনের ব্যাপারটা অনেক সময় অনিরাপদ হতে পারে। 
  • ফেসবুক মার্কেটপ্লেসে প্রায়শই প্রতারক চক্রের সন্ধান পেয়ে থাকবেন। এক্ষেত্রে পণ্য পছন্দ, ক্রয় এবং লেনদেনের ক্ষেত্রে আপনাকে যথেষ্ট সচেতন ও সজাগ দৃষ্টি রাখতে হবে।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
ডিজিটাল মার্কেটিং এ নিশ বেজড কম্পিটিটর রিসার্চ কিভাবে করবেন
Marketing

ডিজিটাল মার্কেটিং এ নিশ বেজড কম্পিটিটর রিসার্চ কিভাবে করবেন?

আপনার বিজনেস নিশ কি হবে? কি নিয়ে কাজ করবেন? বা কোন মার্কেটিং স্ট্র্যাটেজিই এপ্লাই করবেন। সব কিছু সিলেক্ট করার আগে মোস্ট ইম্পর্ট্যান্ট ফ্যাক্ট হচ্ছে কম্পিটিটর

প্যাশনকে প্রিন্ট-অন-ডিমান্ড সাকসেস এ পরিণত করুন
Marketing

প্যাশনকে প্রিন্ট-অন-ডিমান্ড সাকসেস এ পরিণত করুন

জীবনে সাকসেসফুল হতে হলে অবশ্যই আপনাকে আপনার যেকোনো ধরনের কাজের প্রতি দৃঢ় প্যাশন গড়ে তুলতে হবে। আমাদের সকলের কিছু ভালো লাগার জিনিস রয়েছে যেমন ছবি আঁকা।