৭ টি ধাপে সোশ্যাল মিডিয়ায় কনটেন্ট মার্কেটিং

Share This Post

কনটেন্ট মার্কেটিং অনেক ধরণের হতে পারে , কন্টেটেন্ট রিটেটিং মার্কেটিং ,অডিও,ভিডিও, ইমেজ ও টেক্সট কনটেন্ট। বিশ্বের প্রায় অর্ধেক মানুষ সোশাল মিডিয়ার সাথে কানেক্টেড।কন্টেন্ট এর জন্যে সোশ্যাল মিডিয়া বর্তমানে একটি বড় ও  সহজ  প্লাটফর্ম এ পরিণত হয়েছে।

টার্গেট কাস্টমারদের কাছে আপনার কনটেন্ট  পৌঁছানোর অনেক উপায় রয়েছে, তবে তার মধ্যে সবচেয়ে সহজ  হলো  সোশ্যাল মিডিয়া।

এই ৭ ধাপে সোশ্যাল মিডিয়ায় কন্টেন্ট মার্কেটিং করে একটি ব্র্যান্ড কে প্রমোট করতে- 

১.বিল্ড ইউর ব্র্যান্ড: কন্টেন্ট মার্কেটিং এর জন্যে আমরা প্রথমে নিজ ব্র্যান্ড এর একটি ওয়েবসাইট ক্রিয়েট করব এবং ব্র্যান্ড সম্পর্কে ধারণা দিবো।

২.ব্র্যান্ড স্ট্র্যাটেজি:একটি ব্র্যান্ডের মধ্যে কিছু বিষয় লক্ষ করা প্রয়োজন,ব্র্যান্ডটি এখন কি অবস্থায় আছে ? আমাদের মিশন স্টেটমেন্ট কি? আমাদের বর্তমান কাস্টমার কারা? আমাদের কত বাজেট খরচ করতে হবে?

৩.ব্র্যান্ড এওয়ার্নেস বাড়ানো : ব্র্যান্ড আওয়ার্নেস বাড়ানোর জন্যে আমাদের  শুধুমাত্র একটি  চ্যানেল হিসাবে বিবেচনা করার পরিবর্তে সোশ্যাল মিডিয়াকে ব্র্যান্ড-বিল্ডিং টুল হিসাবে স্বীকৃতি দেওয়া গুরুত্বপূর্ণ। 

৪.নতুন অডিয়েন্স দের কাছে রীচ করা: ব্র্যান্ড ও অর্গানাইজেশন গুলি তাদের অডিয়েন্স দের সাথে কানেক্ট থাকতে হবে,ব্রান্ড আওয়ার্নেস বাড়াতে এবং বিজনেস চালাতে প্রতিদিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম  এ এক্টিভ থাকতে হবে। সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলিতে এঙ্গেইজড থাকলে আপনার পেইজ বেশি রিচ পাবে, নতুন কন্টেন্ট এবং নতুন প্রোডাক্ট এবং সার্ভিস এর মাধ্যমে ও রিচ বাড়ানো সম্ভব।

যেমন মিনি গেমস:

  •  উইনার হওয়ার জন্য কমেন্ট করুন – অংশগ্রহণকারীরা একটি কমেন্ট করলে পাবে আকর্ষণীয় গিফট।
  • ক্যাপশন প্রতিযোগিতা – ক্যাপশন লিখে সবচেয়ে বেশি লাইক পেয়ে জিতে নিন একটি গিফট।
  •  ফিল ইন দা ব্লাঙ্ক : শূন্যস্থান পূরণ করুন ।
  • ফটো কনটেস্ট – সেরা ফটো কমেন্ট করে সর্বাধিক লাইক পেয়ে জিতে যাবেন আকর্ষণীয় উপহার।

এর মাধ্যমে অর্গানিক রিচ পাওয়া সম্ভব।

কন্টেন্ট শেয়ার বাড়ানো: প্রতিদিন সোশাল মিডিয়া কন্টেন্ট শেয়ার করে পেজ বা ব্র্যান্ড কে টার্গেট কাস্টমার এর কাছে পৌছেঁ দেয়া সম্ভব।সোশ্যাল মিডিয়া শেয়ার বাড়ানোর জন্য, আপনাকে প্রথমে আপনার অডিয়েন্স এর পছন্দ অর্থাৎ তারা কি চায় বুঝতে হবে৷ আমাদের বেশিরভাগের মাথায় বেসিক ধারণাগুলি আসে ভালো কিছু কন্টেন্ট লিখা তবে, শুধুমাত্র আপনার কাছে কন্টেন্ট গুলো ভাল থাকার অর্থ এই নয় যে আপনার ফলোয়ার্স বা টার্গেট কাস্টমার ইন্টারেস্টেড হবে।তাই ট্রেন্ড এবং রিলেটেড কন্টেন্ট ফলো করতে হবে 

৫.ওয়েবসাইট ট্রাফিক বাড়ানো: ট্র্যাফিক ওয়ার্ড টার সাথে আমরা সবাই পরিচিত,সোশাল মিডিয়া কন্টেন্ট এ ওয়েব ট্রাফিক পাওয়া টা ওর্থ ইট ব্যাপার।কারণ, যখন একটি ছোট বিজনেস এর কথা আসে, তখন আপনার বিজনেস বড় না হওয়া সত্বেও , আপনি অনেক বেশি লোককে লাইনে অপেক্ষা করাতে চান, আপনার ওয়েবসাইটে ট্র্যাফিকের পরিমাণ বাড়ানো আপনার অনলাইন সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। আপনি আপনার ওয়েবসাইটের ট্রাফিক বাড়াতে এবং ট্রাস্টেড কাস্টমার পেতে কিছু স্টেপ ফলো করতে পারেন।

৬. ভয়েস অফ অথোরিটি: অডিয়েন্সকে আপনার সাইটে আসার বিষয়ে উৎসাহিত করুন। অথরিটি  হিসাবে নিজেকে সেট আপ করতে হবে। আপনার বিজনেস তার একমাত্র চয়েস নয়।যেহেতু আপনার কম্পিটিটর আছে , আপনার দর্শকদের বোঝাতে হবে যে কী কারনে  আপনি অন্য দের চেয়ে আপগ্রেড।আপনি প্রেজেন্ট করুন যা আপনার কাস্টমার এর আসলে প্রয়োজন।

একটি নির্দিষ্ট নিশ এ ফোকাস করুন: আপনার প্রোডাক্ট এর পোটেনশিয়াল কাস্টমার দের টার্গেট করুন বা খুঁজে বের করুন। তারা কারা (পুরষ/মহিলা) তারা কোথায় থাকে ,এসব কিছু খুঁজে বের করুন।

৭.কল টু অ্যাকশন : সোশ্যাল মিডিয়া কন্টেন্ট পোস্টের শেষে, একটি কল টু অ্যাকশন (CTA) যোগ করার মাধ্যমে আপনি তাদের পরবর্তীতে কী পদক্ষেপ নিতে চান তার জন্য আপনার কাস্টমার এর রেসপন্স নিতে পারেন। সাধারণত বেশিরভাগ অডিয়েন্স আপনার কন্টেন্ট পড়ার পরে কোনও পদক্ষেপ নেবে না, এমনকি যদি তারা পছন্দ করে থাকে তাহলেও।

কল টু অ্যাকশন

কল টু অ্যাকশন বিভিন্ন টাইপ এর হতে পারে,যেমন- আপনি আপনার কাস্টমার কে উৎসাহ করতে পারেন আপনার সোশ্যাল মিডিয়া কন্টেন্ট টি কে ফলো লাইক শেয়ার করতে।অথবা কমেন্ট এর মাধ্যমে রিভিউ বা মতামত জানাতে ,এমনকি আপনি তাদের আপনি গাইড করে আপনার ওয়েবসাইটে  ড্রাইভ করাতে পারেন,তাদের ডাইরেক্ট করে আপনার নিউজলেটার এ সাবস্ক্রাইব করার জন্যে উতসাহ দিতে পারেন।

সাকসেসফুল ভাবে আপনার সোশ্যাল মিডিয়ার রিচ বাড়াতে কন্টেন্ট এর রিচ বাড়াতে উপরোক্ত স্টেপ গুলো ফলো করতে পারেন।

আপনার টার্গেট কাস্টমার দের ধরে রাখা একটু কষ্টসাধ্য হলেও যদি অন্যদের থেকে আপনি আলাদা ও আপগ্রেড হন আপনার সাকসেস আপনার হাতের মুঠোয় থাকবে।

Work smartly.

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন
Marketing

আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন

ই-মেইল মার্কেটিং লিস্ট বিল্ড এবং গ্রো করা একটা সাকসেসফুল ই-মেইল মার্কেটিং স্ট্র্যাটেজি এর প্রথম স্টেপ।ই-মেইল মার্কেটিং বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর একটা মোস্ট কমন এবং ইফেক্টিভ

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই