POD বিজনেসে আপনার নিশের জন্যে ডিমান্ডিং প্রোডাক্ট  তৈরী করুন

POD বিজনেসে আপনার নিশের জন্যে ডিমান্ডিং প্রোডাক্ট  তৈরী করুন
Share This Post

প্রিন্ট-অন-ডিমান্ড বা POD বিজনেস রিসেন্ট বছরগুলিতে কিন্তু একটা রিমার্কেবল গ্রোথ এর সাক্ষী হয়েছে। কারণ, পিওডি বিজনেস উদ্যোক্তাদেরকে তাদের ক্রিয়েটিভ স্কিল গুলো মার্কেটে নিয়ে আসার জন্য একটা লো রিস্ক এবং সাশ্রয়ী পথ খুলে দিয়েছে। তবে, এই প্রতিযোগিতামূলক ল্যান্ডস্কেপে সফল হওয়ার জন্য, আপনার টার্গেটেড অডিয়েন্স এর চাহিদা পূরণ করে এমন নিশ, ডিজাইন ও প্রোডাক্ট বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

POD বিজনেসে আপনার নিশের জন্যে ডিমান্ডিং প্রোডাক্ট  তৈরী করুন

কারণ, মার্কেট এর হার্টবিট ই হচ্ছে ডিমান্ড। আপনি যত বেশি ডিমান্ডিং প্রোডাক্ট নিয়ে কাজ করবেন আপনার সাকসেস রেট তত বেশি হবে। যুক্তরাষ্ট্রের মার্কেট রিসার্চ কমিউনিটির একটা সার্ভে তে দেখা যায়, যেসব উদ্দোক্তা-রা মার্কেট রিসার্চ করে এবং ডিমান্ডিং প্রোডাক্ট নিয়ে কাজ করে, তারা ট্রেডিশনাল প্রোডাক্ট সেলারদের থেকে তুলনামূলক বেশি প্রোফিট করে। 

এই আর্টিকেল এ, আমরা রিলেটেবল এবং স্ট্যাটিস্টিক্যাল ডেটা দ্বারা এপ্রুভড POD বিজনেস এ ডিমান্ডিং প্রোডাক্ট তৈরি করার স্ট্র্যাটিজি গুলো ডিসকাস করবো। 

পিওডি বিজনেস এর জন্য ডিমান্ডিং প্রোডাক্ট :

১. মার্কেট রিসার্চ:

প্রোডাক্ট মেকিং এর মনোযোগ দেয়ার আগে, পুঙ্খানুপুঙ্খ ভাবে মার্কেট রিসার্চ করে নিতে হবে। ইন্ডাস্ট্রির রিসেন্ট পরিস্থিতি, ক্রেতাদের পছন্দ-অপছন্দ, তাদের নতুন নতুন সব ডিমান্ড, চেইঞ্জিং নিশ, ইত্যাদি নিয়ে রিসার্চ করা শুরু করুন। কারণ, আপনার প্রোডাক্ট নিশের ওপর-ই নির্ভর করবে আপনার বিজনেস কতটা ইফেক্টিভ হতে যাচ্ছে। আপনার প্রোডাক্ট টি কাস্টমারদের আদৌ প্রয়োজন আছে কিনা এটা জানার জন্য হলেও মার্কেট রিসার্চ করতেই হবে। 

মার্কেট রিসার্চ

স্ট্যাটিস্টিসিয়ার সাম্প্রতিক একটা সার্ভে অনুসারে, বিশ্বব্যাপী POD বাজার ২০২৫ সালের মধ্যে ১০.৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোর অনুমান করা হয়েছে। যার CAGR ৯.৯ % এবং সাকসেস এর শুরুটাই নির্ভর করবে মার্কেট এনালাইসিস এর ওপর। 

মার্কেট, বর্তমান পরিস্থিতি ও এই রিলেটেড মূল্যবান ডেটা কালেক্ট করতে- আপনি Google Trends, সোশ্যাল মিডিয়া ইনসাইন এবং মার্কেটিং স্টাডি সার্ভে – রিলেটেড প্ল্যাটফর্ম গুলোর হেল্প নিতে পারেন।

২. আপনার নিশ সিলেক্ট করুন:

আপনার টার্গেট অডিয়েন্স কে আলাদা করবেন কিভাবে? এর জন্য আগেই নিশ সিলেক্ট করে নিতে হবে। আপনি কাদের কাছে আপনার পণ্য পৌঁছাতে চাচ্ছেন? তাদের ডিমান্ড কি? তারা কি রকম পন্য বা সেবা পেতে আগ্রহী?  এটার দিকে যত বেশি মনযোগী হবেন, আপনার নিশ সিলেকশন তত বেশি ইফেক্টিভ হবে।

এখানে নিশ সিলেক্ট করার সময়ে, দুটি বিষয় মাথায় রাখতে পরামর্শ দেবো। এক হল, আপনার কি পছন্দ? আপনার আগ্রহের ফিল্ড কোনটি? বা আপনার ক্রিয়েটিভ মাইন্ড কি বলে? এই সেক্টরে আপনার কতটুকু প্রস্তুতি আছে? সেই অনুযায়ী প্রোডাক্ট সিলেক্ট করুন এবং কাস্টমারদেরকে টার্গেট করুন।

 আপনার নিশ সিলেক্ট করুন

আরেকটি হল, মার্কেট কি বলে? আপনার অডিয়েন্স যদি আগেই ফিক্স করা থাকে, তাহলে সেই অডিয়েন্স কেমন প্রোডাক্ট চায়? তার ওপর নির্ভর করে নিশ বাছাই করুন। এটাই তুলনামূলক বেশি ইফেক্টিভ। কারণ, eMarketer-এর একটি স্টাডি তে পাবলিশ হয়েছে যে, পার্সোনালাইজড পণ্য গুলো এখন বাজারে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পাচ্ছে। আনুমানিক, ষাট শতাংশ  গ্রাহকই কাস্টমাইজড আইটেমগুলিতে আগ্রহ প্রকাশ করছে। 

৩. ইউনিক এবং ট্রেন্ডি পণ্য ডিজাইন করুন:

এমন ডিজাইন তৈরি করুন যা আপনার নিশ, ইন্টারেস্টি এবং পছন্দের সাথে কানেক্টেড থাকে। কারণ, আপনি অন্যকে কপি না করে যত বেশি নিজের ক্রিয়েটিভিটি কে রিপ্রেজেন্ট করার চেষ্টা করবেন, তত বেশি ইউনিক এবং আপডেটেড ডিজাইন প্রোভাইড করতে পারবেন। 

আর বর্তমান মার্কেটে ট্রেন্ড হল আরেকটি বড় হাইপ এর নাম। যখন যে টপিক টি ট্রেন্ড এ থাকবে, তখন ওই রিলেটেড নিশেই সবচেয়ে বেশি ডিমান্ডিং প্রোডাক্ট থাকবে। তাই আপনার পিওডি বিজনেস এর ক্ষেত্রে এমন সব প্রোডাক্ট সিলেক্ট করুন, যেগুলো একদিকে ট্রেন্ডি, আবার অন্যদিকে যেগুলো অন্যদের কে হুবহু নকল করে তৈরি নয়। সেখানে আপনার নিজস্বতা থাকবে। 

ইউনিক এবং ট্রেন্ডি পণ্য ডিজাইন করুন

আরেকটু সহজে বললে ধরুন, এখন বাজারে শীতকালীন পোশাক হুডির খুব ট্রেন্ড চলছে। এই মুহুর্তে আপনি ইউনিক ইউনিক ডিজাইনের পিওডি অর্ডার নিলেন। তাহলে একদিকে আপনার ট্রেন্ড ও ফলো করা হচ্ছে এবং ডাইভার্সিটি ও বজায় থাকছে। আর রিলেটেবল এবং ট্রেন্ডি ক্রিয়েশন এর জন্য ডিজাইন টুলস এবং সফটওয়্যার ইনস্টলেশন করে নিতে পারেন।  উন্নত বিশ্বে কিন্তু Adobe, ইলাস্ট্রেটর, ডিজাইনিং টুলস দিয়েই ৭৩% উদ্দোক্তা নিজেই ডিজাইন করে নিচ্ছে।

৪. কোয়ালিটি কনটেন্ট:

আপনার প্রোডাক্ট ট্রেন্ড ও ফলো করছে। আবার ইউনিক ও বটে। কিন্তু পন্যের কোয়ালিটি যদি ভাল না হয় তখন? কাস্টমার স্যাটিসফেকশন তো পাবেনই না বরং আপনার পরবর্তী কাস্টমারদের কাছেও নেগেটিভ ইমপ্রেশন চলে যাবে। তাই  উচ্চ-মানের মানের প্রোডাক্ট প্রোভাইড করার চেষ্টা করুন।  এবং গ্রাহকের সন্তুষ্টি নিশ্চিত করে ব্র্যান্ডের বিশ্বস্ততা ধরে রাখার চেষ্টা করুন। 

কোয়ালিটি কনটেন্ট

ডেলয়েটের একটি সমীক্ষা অনুসারে, ৬২% কনজিউমার প্রোডাক্ট কোয়ালিটি কে ট্রেন্ড এবং ডাইভার্সিটির থেকে বেশি প্রায়োরিটি দেয়।

৫. লিভারেজ ডেটা অ্যানালিটিক্স:

গ্রাহকদের বিহেভিয়ার ট্র্যাক করা ছাড়া আপনি তাদের পছন্দ অপছন্দ, ডিমান্ড এগুলো পার্সোনালাইজড করতে পারবেন না। এজন্য প্রয়োজন পড়বে বিভিন্ন ডিজিটাল এনালাইটিক্যাল টুলস। 

এছাড়া আপনার সেলস, প্রোফিট, বিক্রয়ের ধরণ টেস্ট করতে এবং ফিডব্যাক কালেক্ট করতে ডেটা এনালাইসিস টুলস গুলো ব্যবহার করুন। এই তথ্য গুলো আপনাকে প্রোডাক্ট মডিফাইড করতে  এবং ভবিষ্যতে ডিজাইন চেইঞ্জ করতে সাহায্য করবে। 

লিভারেজ ডেটা অ্যানালিটিক্স

Shopify একটা রিপোর্ট  পাবলিশ করে, যেখানে দেখা যায় যে বিজনেস গুলো কার্যকরভাবে ডেটা বিশ্লেষণ, করে তাদের কনভার্সন রেট ৭৯ শতাংশ বেশি।

৬. ডাইভার্সিফাইড প্রোডাক্ট অফার: 

আপনার নিশের মধ্যে বিভিন্ন ধরনের ক্লায়েন্টে পছন্দ পূরণ করার এবিলিটি রাখুন। আপনার প্রোডাক্টের লিমিট আরো বেশি প্রসারিত করুন। বিভিন্ন প্রোডাক্টের ধরন, রঙ এবং আকার নিয়ে এক্সপেরিমেন্ট করুন। এতে করে নতুন নতুন আইডিয়া ক্রিয়েট হবে এবং এগুলোর প্রতি কাস্টমারের ডিমান্ড ও এনালাইসিস করা যাবে। 

ডাইভার্সিফাইড প্রোডাক্ট অফার

Oberlo এর একটি সমীক্ষায় প্রকাশ করে যে, ডাইভার্সিফাইড প্রোডাক্ট অফার করে এমন দোকান গুলোর ক্ষেত্রে কাস্টমার কে আকর্ষণ করার এবং ধরে রাখার সম্ভাবনা ৫০% বেশি থাকে।

উপসংহার:

POD বিজনেস এর এই প্রতিযোগিতামূলক ল্যান্ডস্কেপে, চাহিদামতো পণ্য তৈরি করার জন্য দকরার পুঙ্খানুপুঙ্খ গবেষণা এবং ডেটা এনালাইসিস কম্বিনেশন এ তৈরী একটি স্ট্র্যাটেজিকাল পদ্ধতির। আপনি সিম্পলি, মার্কেট রিসার্চ করে আপনার  নিশ সনাক্ত করে ফেলুন, রিসেন্ট ইভেন্ট ও ট্রেন্ডিং মার্কেট সম্পর্কে আপডেট থাকুন এবং স্ট্যাটিসটিকাল ইনসাইট ব্যবহার করে, পার্সোনালাইজড প্রোডাক্ট ডিজাইন করুন। এবং সর্বোপরি প্রোডাক্ট এর কোয়ালিটি মেইনটেইন করুন। তবেই, আপনি আপনার পিওডি বিজনেস এর জন্য ডিমান্ডিং প্রোডাক্ট ক্রিয়েট করতে পারবেন। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
কাস্টমার সার্ভিস স্কিলস ইম্প্রোভ করার ৭টি টিপস
Marketing

কাস্টমার সার্ভিস স্কিলস ইম্প্রোভ করার ৭টি টিপস

কাস্টমার সার্ভিস হল বিজনেস সুদুরপ্রসারি করার অন্যতম গুরুত্বপূর্ণ স্টেপ। কাস্টমারই আপনার বিজনেস এর লক্ষ্য, আপনার প্রোফিট এর উৎস। তাই কাস্টমার সন্তুষ্ট করতে, একটা ওয়েল স্ট্র্যাকচারড

মার্কেটিং এর জন্য টুইটার অ্যালগরিদম কিভাবে ইউজ করবেন
Marketing

মার্কেটিং এর জন্য টুইটার অ্যালগরিদম কিভাবে ইউজ করবেন

আপনি কি টুইটারের মাধ্যমে এনগেজমেন্ট বাড়াতে এবং লিড তৈরি করতে চাইছেন? অথবা সম্ভবত আপনি আপনার ব্র্যান্ড রেপুটেশন বাড়াতে টুইটার অ্যালগরিদম নেভিগেট করাকে বেশ চ্যালেঞ্জিং মনে