fbpx

ব্রাউজার কিভাবে আয় করে? ওয়েব ব্রাউজার এর বিভিন্ন কার্যক্রম যা আমাদের অজানা

ব্রাউজার কিভাবে আয় করে ওয়েব ব্রাউজার এর বিভিন্ন কার্যক্রম যা আমাদের অজানা

Share This Post

ব্রাউজার কিভাবে আয় করে?

ইন্টারনেট এর দুনিয়ায় পা রাখতে আমরা সবার আগে আমরা ব্যবহার করেছি ব্রাউজার। ব্রাউজার ব্যবহার করেই আমরা নানান অ্যাপ্স বা সফটওয়্যার এর কাছে পৌছাতে পারি। এই ব্রাউজার কোম্পানী গুলো আমাদের দিনের পর দিন ফ্রি সার্ভিস দিয়ে আসছে। কিন্তু ব্রাউজার গুলো আমাদের ফ্রি সার্ভিস দিলে তাদের উপার্জন কিভাবে হয়?

এই আর্টিকেলে আপনি জানতে পারবেন যে ব্রাউজার গুলো আমরা ফ্রিতে ব্যবহার করি সেই ব্রাউজার কিভাবে আয় করে?

আমেরিকান ইন্টারনেট আইনের অধ্যাপক Jonathan Zittrain এর একটি বিশেষ উক্তি রয়েছে তা হল-

” When something online is free, you’re not the customer, you’re the product “

এটার মানে হচ্ছে আমরা যারা এই ব্রাউজার গুলো ফ্রি ইউজ করে যাচ্ছি আমাদের দিয়েই তারা অর্থ উপার্জন করছেন। তাহলে কোন উপায়ে তারা আয় করছেন?

১। সার্চ ইঞ্জিন থেকে রয়্যালটিঃ

ব্রাউজারের আয় এর যতগুলো মাধ্যম আছে তাদের মধ্যে মূল উৎস হল “রয়ালিটি ফ্রম সার্চ ইঞ্জিনস”। সার্চ ইঞ্জিন কোম্পানীকে ব্রাউজারদের তাদের ইউজারের ডিফল্ট সার্চ ইঞ্জিন হয়ে থাকার জন্যে একটা মোটা অঙ্কের রেমুনেশন পে করে থাকে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন “গুগল”।

গুগল আপনার ফোনে বাই ডিফল্ট উপস্থিত থাকার জন্য অর্থ পে করেন। তাহলে কতো টাকা গুগল পে করছে বাই ডিফল্ট ফোনে থাকার জন্য?

গুগল ক্রোম
গুগল ক্রোম - ব্রাউজার কিভাবে আয় করে

সারা বিশ্বজুড়ে ব্যবহৃত এবং জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম যা ওপেন করলেই সরাসরি স্ক্রিনে গুগল সার্চ ইঞ্জিন চলে আসে। প্রতিবছর গুগল, ক্রোমকে ৪০০ থেকে ৫০০ মিলিয়ন ডলার রেমুনেশন প্রদান করে তাদের বাই ডিফল্ট সার্চ ইঞ্জিন হয়ে থাকার জন্যে।

মজিলা ফায়ারফক্স

মজিলা ফাউন্ডেশনের ওয়েব ব্রাউজার ফায়ারফক্স। এই ফায়ারফক্সই মুলত তাদের ইনাকামের সিংহভাগ নিয়ে আসে সার্চ ইঞ্জিন থেকে।

ব্রাউজারের কাজ

প্রতিবছর গুগল ফায়ারফক্সকে ৪৫০ মিলিয়ন ডলার রয়্যালটি প্রদান করে।

অ্যাপেলের সাফারি

২০১৯ সালে গুগল অ্যাপেলের বাই ডিফল্ট ব্রাউজার সাফারি কে ১২ বিলিয়ন ডলার রেমুনেশন প্রদান করেছে তাদের ডিফল্ট সার্চ ইঞ্জিন হবার জন্যে।

২। স্পিড ডায়াল বা বুক মার্কে জনপ্রিয় সাইট গুলোর লিংক

গুগল ক্রোম, ফায়ারফক্স এবং অপেরার মত ব্রাউজার গুলো তাদের স্পীড ডায়ালে কিছু জনপ্রিয় সাইটের লিংক বুকমার্ক হিসেবে সেট করে

ব্রাউজার-কিভাবে-আয়-করে

রাখে যেন ইউজার হিসেবে আপনি ব্রাউজারে প্রবেশ করা মাত্র আপনার স্পীড ডায়ালে সেসব সাইট গুলোকে দেখতে পান এর বিনিময়ে ব্রাউজা সাইট গুলো থেকে রেমুনারেশন পায়। অপেরা ব্রাউজার এবং ফায়ারফক্স ব্রাউজারে প্রবেশ করলেই আমরা স্পীড ডায়ালে ebay.co , amazon.com, Booking.com সাইট গুলো দেখতে পাই।

৩। এক্সটেনশন থেকে আয়

ক্রোম, ফায়ারফক্স এর মত আধুনিক ব্রাউজার গুলো এক্সটেনশন এর মাধ্যমে ইউজারদের কিছু সুবিধা অফার করে যা ডেভেলপ করে কিছু থার্ড পার্টি ডেভেলপার।

এই এক্সটেনশন গুলোর সুবিধা গ্রহন করে ইউজাররা যদি কোন ধরনের পেমেন্ট করে সেই রেমুনারেশন থেকেও ব্রাউজাররা কিছু রেমুনারেশন পায়।

৪। ইউজার এর ডাটা সেল করে আয়-

ব্রাউজার গুলোতে যখন একজন ইউজার লগ ইন করে তখন ব্রাউজার গুলো ইউজারের লোকেশন, ব্রাউজার হিস্টোরি সহ নানা ধরনের বিহেভিয়ার রিলেটেড ডাটা কালেক্ট করে তা অ্যাড কোম্পানীর গুলোর কাছে সেল করে থাকে। এই অ্যাড কোম্পানী গুলো ইউজারদের বিহেইভার এর উপর ভিত্তি করে তাদেরকে অ্যাড শো করে।

ব্রাউজার গুলো কি কি কারচুপি করে?

বর্তমানে কিছু ব্রাউজার প্রাইভেসী সেন্ট্রিক ব্রাউজার নিয়ে আসছে কিন্তু এই প্রাইভেসি সেন্ট্রিক ফিচার গুলো ঠিক কতটা সিকিউর কিংবা আদৌ বিশ্বস্ত কিনা তা অজানা।

ক্যালোফর্নিয়ার ডাটা প্রাইভেসি অ্যাডভোকেট স্যাম জাডাল তিনি তার একটি রিসার্চে এ বিবৃতি দিয়েছেন সাধারন ইউজাররা যারা মনে করেন ক্রোম এবং ফায়ারফক্স খুব সেইফ এবং সিকিউর একটি ব্রাউজার তারা ভুল। কেননা ক্রোম এবং ফায়ারফক্সে ব্যবহৃত কিছু এক্সটেনশন আপনার ব্যাক্তিগত তথ্য অনায়েসে বিক্রি করে যাচ্ছে প্রতিনিয়ত। আপনি আপনার ঘরে এবং অফিসে যা কাজ করেন সব কিছু এই এক্সটেনশন রেকর্ড করে রাখে এবং প্রয়োজনে আপনার অনুপস্থিতিতে এই এক্সটেনশন আপনার ডাটা গুলো যেকোন জায়গায় ব্যবহার করতে পারবে।

কিছু কিছু এক্সটেনশন আপনার ডাটা চুরি করার জন্যে আপনাকে লোভনীয় কিছু প্রস্তাব দিতে পারে। যেমন, অ্যামাজন একবার তাদের ১টি এক্সটেনশন ডাউনলোড করার জন্যে ইউজারদের ১০ ডলার করে অফার করছিল। সুতরাং ধারনা করতেই পারছেন আপনার কিছু ডাটা দিয়ে ব্রাউজার কত লক্ষ লক্ষ টাকা উপার্জন করে।

অ্যাডভোকেট স্যাম জাডাল এর মতে ইউজাররা নিজেরাই নানান এক্সটেনশন ইন্সটল করে নিজেদের ব্রাউজারকে দিয়ে দেয় এবং যারা আপনার ডাটা হাতে পায় তারা চাইলেই যেকোন সময় আপনার ব্যাংক অ্যাকাউন্ট, মেডিকেল হিস্ট্রি সহ সব ধরনের ব্যাক্তিগত ইন্টারফেসে অ্যাক্সেস পাবে।

কমপ্লিট প্রাইভেসি সেন্ট্রিক ব্রাউজার কোনগুলো?

গুগল ক্রোম, ফায়ারফক্স ,অপেরার মত ব্রাউজার গুলো পুরোপুরি ট্রাস্ট ওর্দি না তবে কিছু ব্রাউজার আছে কমপ্লিট প্রাইভেসী সেন্ট্রিক ব্রাউজার। তার মধ্যে শীর্ষে রয়েছে BRAVE।

ইউজারদের প্রাইভেসি ঠিক রেখে ব্রেভ ইউজারদের অ্যাড দেখায় এবং এর বিনিময়ে ইউজারদের সাথে অ্যাডভারটাইজম্যান্ট এর ৭০% রেমুনারেশন শেয়ার করে এবং ৩০% তারা রাখে।

আয়

ব্রাউজার কিভাবে আয় করে এটা কেউ জানতে চাইলে এই আর্টিকেলটি পড়লে সে খুব সহজেই জানতে পারবে যে কিভাবে ফ্রি ব্রাউজার গুলো আয় করছেন।

পুরো লেখাটি কেমন লাগলো, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আপনাদের প্রতিটি মতামতই আমাদের কাছে সত্যিই অনেক বেশি গুরুত্বপূর্ণ।

যদি মনে হয় লেখাটি নতুন উদ্যোক্তা-দের সাহায্য করবে পরবর্তী দিক নির্দেশনা পেতে, তবে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।

এই ধরনের আরও অনেক ইনফো কনটেন্ট এর জন্য আমাদের সাথেই থাকুন।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Comment

Your email address will not be published.

More To Explore

ব্রাউজার কিভাবে আয় করে ওয়েব ব্রাউজার এর বিভিন্ন কার্যক্রম যা আমাদের অজানা
Entrepreneur

ব্রাউজার কিভাবে আয় করে? ওয়েব ব্রাউজার এর বিভিন্ন কার্যক্রম যা আমাদের অজানা

ব্রাউজার কিভাবে আয় করে? ইন্টারনেট এর দুনিয়ায় পা রাখতে আমরা সবার আগে আমরা ব্যবহার করেছি ব্রাউজার। ব্রাউজার ব্যবহার করেই আমরা নানান অ্যাপ্স বা সফটওয়্যার এর

বিজনেসে পজিটিভ রেজাল্ট
Entrepreneur

বিজনেসে পজিটিভ রেজাল্ট নিয়ে আসুন ৭ টি বিজনেস স্ট্র্যাটেজিতে

আপনি কি একটি বিজনেস রান করছেন? কিভাবে বিজনেসে পজিটিভ রেজাল্ট নিয়ে আসা যায় তা নিয়ে ভাবছেন? সময়ের পরিক্রমায় বর্তমান সময়ে বিজনেস হয়ে উঠেছে সকল বয়সের