পার্সোনাল ব্র্যান্ডিং এর জন্যে লিংকড ইন

পারসোনাল ব্র্যান্ডিং এর জন্যে লিংকড ইন
Share This Post

পার্সোনাল ব্র্যান্ডিং কথাটির সাথে আমরা কম বেশি সকলেই পরিচিত। ব্র্যান্ডিং হল যেকোনো ধরনের ব্যবসা বা প্রোডাক্টের নিজ নিজ সক্রিয়তাকে মানুষের সামনে তুলে ধরা। তাহলে পার্সোনাল ব্র্যান্ডিং বলতে কি বুঝায়?? পার্সোনাল ব্র্যান্ডিং সম্পর্কে সম্পূর্ণ ধারণা না থাকার কারণে আমরা অনেকেই এই বিষয়টিকে এড়িয়ে চলি। কিন্তু ব্যবসায়িক ক্ষেত্রে আপনি যদি সফলতা অর্জন করতে চান তবে এই পারসোনাল ব্র্যান্ডিং অত্যন্ত কার্যকরী একটি ভূমিকা পালন করে। তাহলে চলুন জেনে আসি পার্সোনাল ব্র্যান্ডিংসম্পর্কে এবং লিংকড ইন নামক সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মে এর কার্যকরী অবদান। 

পার্সোনাল ব্র্যান্ডিং কি?

পার্সোনাল ব্র্যান্ডিং হচ্ছে এমন একটি মাধ্যম যার মাধ্যমে আপনি আপনার নিজেকে বা নিজের ব্যক্তিত্বকে সকলের সামনে তুলে ধরতে পারেন  অর্থাৎ যার মাধ্যমে আপনাকে সবাই একনামে চিনবে। আপনাকে নিজের ব্যক্তিত্ব, প্রোডাক্ট, বা ব্যবসায়িক কাজগুলো এমনভাবে তুলে ধরতে হবে যেন সবাই আপনাকে সহজেই খুঁজে পায়। আর এটাই হচ্ছে পার্সোনাল ব্র্যান্ডিং।  

পারসোনাল ব্র্যান্ডিং কি?

পার্সোনাল ব্র্যান্ডিংএর ক্ষেত্রে আপনি বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ার সাহায্য নিতে পারেন। কেননা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি সকল ধরনের মানুষের কাছে উপরের সকল বিষয়গুলোকে প্রমোট করতে পারেন খুবই সহজেই। এমনই একটি সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম লিংকড ইন। 

কেন লিংকড ইনে পার্সোনাল ব্র্যান্ডিং করবেন?

বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ার মাঝে লিঙ্কড ইন  অত্যন্ত চমৎকার একটি প্ল্যাটফর্ম। এই প্লাটফর্মটির মাধ্যমে একজন ব্যক্তি তার শিক্ষাগত যোগ্যতা, কর্ম প্রতিষ্ঠানের নাম, কাজের বিবরণ, বা কর্মস্থানে তাদের অবস্থান/পোস্ট সহ ইত্যাদি বিভিন্ন ধরনের তথ্য দেয়া সম্ভব। অনেক প্রতিষ্ঠানই তাদের কাজের জন্য যোগ্য কর্মী খুজে থাকেন এই লিংকড ইন  নামক সোশ্যাল মিডিয়ার প্লাটফর্ম থেকে।

কেন লিংকড ইনে পারসোনাল ব্র্যান্ডিং করবেন?

আপনি যদি আপনার ক্যারিয়ারে সফলতা অর্জনের কোন পন্থা খুঁজে থাকেন তবে লিংকড ইন আপনাকে সে সুযোগ করে দেয়ার মাধ্যম হয়ে দাঁড়াবে। এজন্য দরকার লিংকড ইনে ভালো একটি প্রোফাইল তৈরি করা। যেহেতু বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান কর্মী নিয়োগের ক্ষেত্রে বা তার সম্পর্কে জানতে সেই ব্যক্তির সোশ্যাল মিডিয়ার প্রোফাইল চেক করে থাকে এজন্যে একজন ব্যক্তিকে তার পার্সোনাল ব্র্যান্ডিং শক্তিশালী করা উচিত। আপনার সম্পর্কিত বিভিন্ন তথ্য সার্চ করা হলে সোশ্যাল মিডিয়া, ম্যাগাজিন, নিউজ অথবা আর্টিকেলের মাধ্যমে আগ্রহীরা যেসব তথ্য সংগ্রহ করে থাকে সেটাই আপনার একটি শক্তিশালী পার্সোনাল ব্র্যান্ডিং এর পরিচয় বহন করে। তাই এই প্লাটফর্মটি পার্সোনাল ব্র্যান্ডিং এর ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। 

লিংকড ইনে পার্সোনাল ব্র্যান্ড তৈরি করার সুবিধা কি?

লিংকড ইন প্লাটফর্মে পার্সোনাল ব্র্যান্ডিং তৈরি করার বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে। সেসব সুবিধা গুলোর মাঝে নিজের বিষয়গুলো অন্যতম। সুবিধাগুলো হচ্ছে –

লিংকড ইনে পার্সোনাল ব্র্যান্ড তৈরি করার সুবিধা কি?
  • নতুন ক্লাইন্ট খুঁজে পাওয়া । 
  • প্রফেশনাল নেটওয়ার্কিং বৃদ্ধি করা । 
  • বিভিন্ন ধরনের ব্র্যান্ডিং সাথে সম্পৃক্ত হওয়া । 
  • সহজেই ক্লাইন্টদের মূল্যায়ন করা । 
  • আপনার প্রোফাইলে ভিজিটকৃত আগ্রহীদের এটেনশন নিতে সাহায্য করা। 
  • বিভিন্ন ধরনের কনটেন্ট শেয়ার করা । 
  • ব্যবসায়িক ক্ষেত্রে আপনার ডেসক্রিপশন বক্সে ওয়েবসাইট গুলোর লিংক প্রদানের মাধ্যমে ট্রাফিক বৃদ্ধি করা । 
  • বিভিন্ন ধরনের গ্রুপের সাথে সংযুক্ত হওয়া । 
  • বিভিন্ন ক্ষেত্রে অন্যদের কাছ থেকে বিশ্বাসযোগ্যতা অর্জন করা । 
  • ক্যারিয়ারের সফলতা নিশ্চিত করা। 
  • নতুন চাকরি বা ব্যবসায়িক সুযোগ তৈরি করা । 

উপরের সুবিধাগুলোকে বিবেচনা করে বলা যায় যে, পার্সোনাল ব্র্যান্ডিং এর ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের প্লাটফর্মের থেকে লিংকড ইন আপনাকে অনেক বেশি সুযোগ প্রদান করে থাকে। 

লিংকড ইনে পার্সোনাল ব্র্যান্ডিং তৈরি করার ক্ষেত্রে কি করতে হবে?

পার্সোনাল ব্র্যান্ডিং এর ক্ষেত্রে লিংকড ইন প্লাটফর্মটি বেশ শক্তিশালী। এই প্লাটফর্মকে বলতে পারেন সমূহ সুযোগের উৎস। কি নেই এই প্লাটফর্মে; কেউ যদি এখানে  চাকরি, বিজনেস, বিজনেস প্রমোশন, বিজনেস পার্টনার, নলেজ, অপিনিয়ন, অভিজ্ঞতা ইত্যাদি যে কোন বিষয় খুঁজতে চায় সবকিছুই নিমিষেই পাওয়া সম্ভব এখানে। তাইতো এই প্লাটফর্মে আপনার পার্সোনাল ব্র্যান্ডিং যত বেশি ভালো হবে আপনার কাজ তত সহজ থেকে সহজতর হবে। লিংকড ইনে পার্সোনাল ব্র্যান্ডিং তৈরি করার ক্ষেত্রে যেসব জিনিস প্রয়োজন –

১। প্রোফাইল পিক :

আপনাকে অবশ্যই একটি প্রফেশনাল প্রোফাইল পিক ব্যবহার করতে হবে। প্রফেশনের সাথে মিল রেখে ছবি সিলেক্ট করুন।  যেহেতু লিঙ্কড ইন প্ল্যাটফর্মটি মূলত পেশাগত কাজে ব্যবহৃত হয় তাই সবসময় নিজের ছবি দেয়ার চেষ্টা করুন। প্রোফাইলে শুধু আপনার ছবি রাখবেন স্বামী, স্ত্রী, পরিবার-পরিজন  বা গ্রুপ ফটো প্রোফাইল পিক হিসেবে সিলেক্ট করা থেকে বিরত থাকুন। 

প্রোফাইল পিক

২। ডেসক্রিপশন :

লিঙ্কড ইন এর একদম ওপরে আপনার সম্পর্কে কিছু মন্তব্য দেয়ার জন্য ডেসক্রিপশন বক্স রয়েছে। ডেসক্রিপশন বক্সটি মূলত আপনার প্রোফাইলের একটি সামারি বা আপনার সম্পর্কে অথবা  আপনার পেশাগত তথ্যের সারমর্ম দিতে ব্যবহৃত হয়। 

 ডেসক্রিপশন

ডেসক্রিপশন বক্সে এসব তথ্য দেয়ার ক্ষেত্রে আপনাকে খুব বেশিও লিখতে হবে না  তেমনি খুব কম ইনফরমেশন না দিয়ে মোটামুটি একটি তথ্য দেওয়ার চেষ্টা করুন।  যেখানে আপনার সম্পর্কিত অথবা পেশাগত কিছু বিবরণ অথবা আপনি কি করতে পছন্দ করেন সেসব বিষয়ে একটি সংক্ষিপ্ত ডেসক্রিপশন তুলে ধরুন।

৩। প্রোফাইল আপডেট :

পার্সোনাল ব্র্যান্ডিং এর ক্ষেত্রে সব সময় প্রোফাইল আপডেট করা অত্যন্ত জরুরী। যেমন শিক্ষাগত অভিজ্ঞতার ক্ষেত্রে আপনি কোথা থেকে পড়াশোনা করেছেন বা করছেন, পেশাগত অভিজ্ঞতার দিক দিয়ে আপনি কোথায় চাকরি করছেন, কি ধরনের পোস্টে কাজ করছেন, নতুন কোন চাকরিতে জয়েন হয়েছেন ইত্যাদি বিভিন্ন আপডেটেড তথ্য শেয়ার করুন। এটি আপনার ব্যক্তিগত বা প্রফেশনালিজম খুব সুন্দরভাবে মানুষের কাছে উপস্থাপিত হয়। তাই পার্সোনাল ব্র্যান্ডিং এর ক্ষেত্রে লিংক ইন প্ল্যাটফর্মে  নিয়মিত আপডেটেড প্রোফাইল রাখা অত্যন্ত জরুরী।

প্রোফাইল আপডেট

৪। নেটওয়ার্কিং বৃদ্ধি করা :

আপনি যে প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন অথবা পরিচিত লোকজনদের সাথে যোগাযোগ রাখুন। এতে করে আপনার প্রফেশনাল লাইফের সাথে সামঞ্জস্য রেখে নেটওয়ার্ক বৃদ্ধি পাবে যা কিনা আপনাকে সাফল্যের দিকে নিয়ে যেতে সাহায্য করবে। বিভিন্ন দৃষ্টিভঙ্গি বিবেচনা করে আপনি আপনার ধারণা বা অভিজ্ঞতা মানুষের সামনে তুলে ধরতে পারেন। যার প্রফেশনাল ব্র্যান্ডিং যত বেশি শক্তিশালী তার নেটওয়ার্কিং তত বেশি ভালো। এছাড়াও এই নেটওয়ার্কিং বৃদ্ধি প্রক্রিয়া আপনার পেশাগত দিককে অনেক বেশি এগিয়ে নিতে সাহায্য করবে। 

নেটওয়ার্কিং বৃদ্ধি করা

৫। বিভিন্ন ধরনের গ্রুপের সাথে সংযুক্ত হওয়া :

লিংকড ইনে রয়েছে হাজার হাজার গ্রুপ এতে প্রফেশনাল,  উদ্যোক্তা, বিজনেস, সার্ভিস ইত্যাদি বিভিন্ন সেক্টরের জন্য রয়েছে আলাদা আলাদা গ্রুপ। পার্সোনাল ব্র্যান্ডিংয়ের জন্য আপনি অবশ্যই বিভিন্ন ধরনের গ্রুপের সাথে সংযুক্ত হন যে সকল গ্রুপ আপনার কাজের সাথে সম্পর্কিত। এই সকল গ্রুপের মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের জরুরী ইনফর্মেশন সংগ্রহ করতে পারবেন এছাড়াও আপনি আপনার অভিজ্ঞতা শেয়ার করার মাধ্যমে অন্যদেরকেও সাহায্য করতে পারবেন। 

বিভিন্ন ধরনের গ্রুপের সাথে সংযুক্ত হওয়া

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
POD বিজনেসে আপনার নিশের জন্যে ডিমান্ডিং প্রোডাক্ট  তৈরী করুন
Marketing

POD বিজনেসে আপনার নিশের জন্যে ডিমান্ডিং প্রোডাক্ট  তৈরী করুন

প্রিন্ট-অন-ডিমান্ড বা POD বিজনেস রিসেন্ট বছরগুলিতে কিন্তু একটা রিমার্কেবল গ্রোথ এর সাক্ষী হয়েছে। কারণ, পিওডি বিজনেস উদ্যোক্তাদেরকে তাদের ক্রিয়েটিভ স্কিল গুলো মার্কেটে নিয়ে আসার জন্য

ছাত্রজীবনে যে স্কিলগুলো থাকলে প্রফেশনাল লাইফ ইফেক্টিভ হবে
Marketing

ছাত্রজীবনে যে স্কিলগুলো থাকলে প্রফেশনাল লাইফ ইফেক্টিভ হবে

আজকের এই প্রতিযোগিতামূলক প্রোফেশনাল ওয়ার্ল্ডে, সাফল্য শুধুমাত্র একাডেমিক কৃতিত্বের উপর নির্ভর করে না। বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ কর্তারা এখন কন্টিনিউয়াসলি স্কিলড এবং সেন্টার্ড ব্যক্তিদের ভ্যালুকে বেশি প্রাধান্য