মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন

মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন
Share This Post

কেমন হয় যদি মার্কেটিং এর জন্য আপনার তেমন কোন পরিশ্রমই না করতে হয়? অটোমেটিকালি, মার্কেটিং স্ট্র্যাটেজি গুলো আপনার বিজনেস কে কিউরেট করে! এতে, একদিকে আপনার সময় ও শ্রম বাঁচবে, অন্যদিকে রাখতে হবে না অতিরিক্ত কোনো মার্কেটিং এক্সপার্ট। 

কথা বলছিলাম মার্কেটিং অটোমেশন নিয়ে, যেখানে স্বয়ংক্রিয় ভাবে আপনি আপনার বিজনেস এ মার্কেটিং স্ট্র্যাটেজি গুলো এপ্লাই করতে পারবেন। বর্তমানে কোম্পানি গুলো  কিন্তু এই সময়োপযোগী পদ্ধতি গুলোই বেশি ব্যবহার করছে। 

মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন

মার্কেট অটোমেশন বিজনেস স্ট্র্যাটেজি এর ক্ষেত্রে একটা ফাউন্ডেশন হিসেবে কাজ করছে। ব্রান্ড গুলো কিভাবে তাদের অডিয়েন্স এর সাথে কমিউনিকেট করবে, এবং মার্কেটিং করবে সে সবই স্বয়ংক্রিয় ভাবে ড্রাইভ করবে মার্কেট অটোমেশন। আজকের আলোচনায় মার্কেট অটোমেশন কী, এটি কীভাবে কাজ করে এবং এর কার্যকর ব্যবহার করার জন্য কমপ্লিট একটা গাইডলাইন থাকছে। 

মার্কেটিং অটোমেশন কি?

মার্কেট অটোমেশন একটা রিপিটেটিভ বা পুনরাবৃত্তিমূলক মার্কেটিং টেকনোলজি যেখানে অটোমেটিক ওয়ার্ক ফ্লো ড্রাইভ করার জন্য প্রযুক্তির ব্যবহার করা হয়। যার লক্ষ্য স্কিল বাড়ানো, কমিউনিকেশন পার্সোনালাইজড করা এবং আরও ভাল রেজাল্ট লিড করা।

মার্কেটিং অটোমেশন কি

সহজ কথায় বলতে গেলে, মার্কেট অটোমেশন হল, আপনার বিজনেস এর মার্কেটিং এর প্রয়োজনে স্বয়ংক্রিয় প্রযুক্তির ব্যবহার। যেখানে এমন কিছু স্পেসিফিক টাস্ক থাকবে যেগুলো একবার কমান্ড দিলেই পরবর্তী সময়ে বার বার ওই কাজ গুলো টাইমলি করে ফেলবে। যেমন ধরুন, আপনার ক্লায়েন্ট দের আপনার নিয়মিত মেসেজ পাঠাতে হয়। আপনি সফটওয়্যার এর সাহায্য নিয়ে কিছু মেসেজ ও টাইম সিলেক্ট করে রাখবেন, এগুলো অটোমেটিক্যালি আপনার ক্লায়েন্ট এর কাছে চলে যাবে। 

উদাহরণস্বরূপ, ইমেইল মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং , লিড জেনারেশন এবং কাস্টমার রিলেশন ম্যানেজমেন্ট (CRM) সহ বিভিন্ন চ্যানেল এই মার্কেট অটোমেশন এর অন্তর্ভুক্ত। এর প্রাথমিক লক্ষ্য হল মার্কেটিং মেথড গুলোকে অপ্টিমাইজ করা, গ্রাহক এর সাথে সম্পর্ক আরো  উন্নত করা এবং শেষ পর্যন্ত রেভিনিউ বৃদ্ধি করা।

মার্কেটিং অটোমেশন কিভাবে কাজ করে :

মার্কেট অটোমেশন টেকনোলজি গুলো একটি নির্দিষ্ট সিস্টেম এ কাজ করে। আপনার বিজনেস এর মার্কেটিং এর জন্য মার্কেট অটোমেশন যেভাবে কাজ করতে পারে –

১. ডেটা কালেকশন এবং সেগমেন্টেশন:

মার্কেট অটোমেশন এর প্রথম স্টেপটা ডাটা কালেকশন ও বিল্ড আপ করার মাধ্যমে শুরু হয়। এর মধ্যে আছে কাস্টমার এর পছন্দ, বিহেভিয়ার এবং ইন্টারঅ্যাকশন। অর্থাৎ কাস্টমারের বিভিন্ন একটিভিটি এর মাধ্যমে তার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করা হয়। 

ডেটা কালেকশন এবং সেগমেন্টেশন

সংগৃহীত এই তথ্য গুলো তারপর টার্গেটেড প্রমোশনাল ক্যাম্পেইন তৈরি করার জন্য আলাদা আলাদা সেগমেন্ট এ বিভক্ত করা হয়। 

২. লিড স্কোরিং:

অটোমেশন প্ল্যাটফর্ম গুলো ব্র্যান্ডের সাথে তাদের ইন্টারেকশন গুলোর উপর ভিত্তি করে লিড গুলো তে স্কোর নির্ধারণ করে। এটি লিডকে অগ্রাধিকার দিতে সাহায্য করে এবং যাদের কনভার্টেড হওয়ার সম্ভাবনা বেশি তাদের উপর ফোকাস করে। 

লিড স্কোরিং

সহজ কথায়, এরা কাস্টমার বা অডিয়েন্স এর ডাটা এনালাইসিস করে তাদের লিড স্কোর, গুরুত্ব ইত্যাদি খুঁজে বের করে। এরপর তাদের মধ্যে দিয়ে যাদের অডিয়েন্স থেকে কাস্টমার এ রুপান্তর হওয়ার পসিবিলিটি বেশি তাদেরকে টার্গেট করে মার্কেটিং করা হয়। 

৩. ইমেল মার্কেটিং অটোমেশন:

ইমেইল মার্কেটিং এর ক্ষেত্রে কিছু অটোমেটিক ইমেইল সিলেক্ট করা থাকে। এগুলো পূর্বনির্ধারিত শর্ত বা কাস্টমার এর ক্রিয়াকলাপের উপর ভিত্তি করে ট্রিগার করা হয়। এর মধ্যে আছে ওয়েলকাম  ই-মেইল, প্রমোশনাল ক্যাম্পেইন এবং পরিত্যক্ত কার্ট রিমাইন্ডার ও এমন কিছু বিষয়। যেহেতু, এই কাজ গুলো বার বার করা সময়-সাপেক্ষ তাই অটোমেটিকালি এগুলো জেনারেট করা হয়। 

ইমেল মার্কেটিং অটোমেশন

৪. সোশ্যাল মিডিয়া অটোমেশন:

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জুড়ে কনটেন্ট নির্ধারণ করা এবং পোস্ট করা, সামাজিক ইন্টারেকশন পরীক্ষা করা এবং দর্শকদের সাথে জড়িত হওয়া একটি ধারাবাহিক অনলাইন উপস্থিতি নিশ্চিত করে। এই বিষয় গুলো নিয়ন্ত্রণ করার কাজ করে মার্কেট অটোমেশন। 

সোশ্যাল মিডিয়া অটোমেশন

৫. ওয়ার্কফ্লো অটোমেশন:

ইমেল পাঠানো, সিআরএম রেকর্ড আপডেট করা বা কাজ বরাদ্দ করার মতো কাজ গুলোর সিস্টেমিক ওয়ে ও ধারাবাহিক একটা রুটিন তৈরির কাজ করে মার্কেট অটোমেশন।কমপ্লিকেট মার্কেটিং ওয়ার্ক ফ্লোকে স্ট্রীমলাইন করার জন্য মূলত এটি কাজ করে। 

ওয়ার্কফ্লো অটোমেশন

মার্কেটিং অটোমেশন এর আল্টিমেট গাইডলাইন :

মার্কেট অটোমেশন টেকনোলজি যদিও স্বয়ংক্রিয় প্রযুক্তি। কিন্তু এগুলোকে কমান্ড দেয়া, এগুলো দিয়ে কাজ করিয়ে নেয়ার জন্য প্রয়োজন স্কিল ও কিছু ম্যানেজমেন্ট প্র্যাকটিস। সাকসেসফুলি মার্কেট অটোমেশন টেকনোলজি গুলো ইউটিলাইজ করতে ফলো করুন এই স্টেপ গুলো –

১. একটা ক্লিয়ার গোল সেট করুন:

মার্কেটিং অটোমেশন বাস্তবায়নের আগে, নির্দিষ্ট লক্ষ্য গুলো যেমন লিড তৈরি, গ্রাহক ধরে রাখা বা গ্রাহক সন্তুষ্টির উন্নতির ব্লু প্রিন্ট তৈরি করুন। অর্থাৎ আপনি কোন উদ্দেশ্য নিয়ে মার্কেটিং অটোমেশন টুলস এপ্লাই করবেন সেটা সিলেক্ট করুন। এরপর ওই অনুযায়ী আপনার টাস্ক গুলো অপটিমাইজ করুন৷ 

একটা ক্লিয়ার গোল সেট করুন

২. কোয়ালিটি ডেটা তে ইনভেস্ট করুন:

সঠিক এবং হিউজ ডেটা হল সফল মার্কেট অটোমেশনের ভিত্তি। প্রাসঙ্গিকতা নিশ্চিত করতে আপনার ডাটাবেস নিয়মিত আপডেট করুন এবং ক্লিয়ার করুন।

৩. সেগমেন্টেশন হল মূল:

অডিয়েন্স, বিহেভিয়ার, বা অন্যান্য প্রাসঙ্গিক মানদণ্ডের উপর ভিত্তি করে আপনার দর্শকদের ভাগ করে আপনার মার্কেটিং মেসেজ গুলোকে সাজান৷ এই পার্সোনালাইজেশন মূলত এনগেজমেন্ট বাড়ায়।

৪. প্রাসঙ্গিক কনটেন্ট তৈরি করুন:

অটোমেশন কেবল ততটাই কার্যকরী যতটা এটা রিলেটেবল। ক্রাফট কম্পেইলিং ও প্রাসঙ্গিক কনটেন্ট আপনার অডিয়েন্সদের ইমপ্রেস করতে এবং মিনিংফুল ইন্টারেকশনে সাহায্য করবে। 

৫. মনিটর এবং অর্গানাইজ করুন:

নিয়মিতভাবে প্রোডাক্টিভিটি মেট্রিক্স এনালাইজ করুন এবং সেই অনুযায়ী আপনার অটোমেশন কৌশলগুলি অর্গানাইজ করুন। এটি মার্কেটের গতিশীলতার পরিবর্তনের সাথে আপনার ব্রান্ডের ডেভেলপমেন্ট এবং এডাপশন নিশ্চিত করে।

মনিটর এবং অর্গানাইজ করুন

৬. ইন্টিগ্রেট সিস্টেম:

আপনার মার্কেট অটোমেশন প্ল্যাটফর্মকে অন্যান্য টুলসের সাথে কানেক্টেড করুন। যেমন-CRM সিস্টেম নির্বিঘ্ন ডাটা ফ্লো এবং গ্রাহকের ইন্টারেকশন গুলো একসাথে অপটিমাইজড করতে সাহায্য করে। 

৭. সিকিউরিটি এবং গোপনীয়তা: 

ডেটা সুরক্ষা প্রবিধান এবং নৈতিক নিয়মাবলি গুলো মেনে চলার চেষ্টা করুন । ডেটা ব্যবহারের জন্য আপনার কাস্টমার এর সম্মতি নিন। এবং বিশ্বাস তৈরি করতে গ্রাহকের প্রাইভেসিকে অগ্রাধিকার দিন।

সিকিউরিটি এবং গোপনীয়তা

৮. স্টাফ ট্রেনিং:

মার্কেট অটোমেশন টুল অপারেট এবং অপ্টিমাইজ করার জন্য প্রয়োজনীয় দক্ষতা দিয়ে আপনার দলকে অর্গানাইজ করুন। কন্টিনিউয়াস ট্রেনিং এটা নিশ্চিত করে যে,  আপনার টিম এই প্রযুক্তি গুলো কে কাজে লাগাতে সময়ে পারদর্শী থাকবে। সময়ের সাথে প্রযুক্তির পরিবর্তন হলেও যেন এগুলো রেগুলেট করার মত যথেষ্ট স্কিলড মেম্বার আপনার টিমে থাকে। 

উপসংহার

মার্কেট অটোমেশন একটা শক্তিশালী হাতিয়ার যা সিস্টেমেটিক ভাবে ড্রাইভ করা হলে, বিজনেস ল্যান্ডস্কেপ এ আনতে পারবে যুগান্তকারী বিপ্লব। তাই মার্কেট অটোমেশন এর মৌলিক বিষয়গুলি বোঝার মাধ্যমে, বেস্ট স্ট্র্যাটেজি গুলো বাস্তবায়ন করে এবং এডাপটেড থাকার মাধ্যমে, কোম্পানি গুলো মার্কেট অটোমেশনের কে সাকসেসফুলি ইউটিলাইজ করতে পারবে। আজকের এই প্রতিযোগিতামূলক বিজনেস ফিল্ডে এগিয়ে থাকতে এখনই আপনার বিজনেস এ মার্কেট অটোমেশন টুলস গুলোকে ইনক্লুড করুন। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই

মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন
Marketing

মার্কেটিং অটোমেশনের আল্টিমেট গাইডলাইন

কেমন হয় যদি মার্কেটিং এর জন্য আপনার তেমন কোন পরিশ্রমই না করতে হয়? অটোমেটিকালি, মার্কেটিং স্ট্র্যাটেজি গুলো আপনার বিজনেস কে কিউরেট করে! এতে, একদিকে আপনার