উদ্যোক্তা জীবনের কিছু কমন চ্যালেঞ্জ এবং কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ

uddokta hoi

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

আজকের দিনে ভীষণ প্রতিযোগিতার বাজারে উদ্যোক্তাদের জীবনে অনেক বাধা বা চ্যালেঞ্জ সম্মুখীন করতে হয়। সৌভাগ্যবশত, উদ্যোক্তাদের সেই পরিমান রিসোর্স আছে যা দিয়ে তারা সমস্যার সমধান দিতে পারবেন। তাই আজ আমরা আলোচনা করবো কী ধরনের সমস্যা একজন উদ্যোক্তা হিসেবে সামনে আসবে এবং কীভাবে তা সমাধান করার চেষ্টা করবেন।


১. ব্যবসায় পরিকল্পনা

কখনোই ব্যবসায় পরিকল্পনা নিয়ে বেশি সময় নষ্ট করবেন না। বেশী ভাবনা আপনাকে দ্বিধায় ফেলতে পারে বা আপনার মনে আশঙ্কা তৈরী করতে পারে। যেমনঃ অনেকের মাথায় ব্যবসায় চিন্তা আসবার পর ভেবে থাকে যে এই চিন্তা নিয়ে হয়তো আরো অনেকেই ব্যবসায় শুরু করেছে বা শুরু করবার কথা ভাবছে। তাই অনেকেই সেই চিন্তা থেকে সরে আসেন বা অন্য পরিকল্পনার কথা ভাবেন। তাই মাথা থেকে চিন্তা ঝেড়ে দিয়ে নিজ পরিকল্পনা বা আইডিয়া দিয়ে কাজ শুরু করে দিন।

২. অর্থই অনর্থের মূল

আমরা প্রায়ই নীতি বাক্যর মধ্য শুনে থাকি যে অর্থই সবকিছু না। কিন্তু বেশিরভাগ উদ্যোক্তারা তাদের মূল লক্ষ্য অর্থ উপার্জন হিসেবে ধরে থাকে। যার কারনে চাইলেও আপনি এই লক্ষ্য নিয়ে বেশি দূর আগাতে পারবেন না। কারন প্রতিষ্ঠান পরিচালনা একটি কঠিনতম পথ যা আপনাকে ভবিষ্যতে দুর্বল করে তুলতে পারে। হয়তো বা আপনাকে অনেকটা পথ কঠিনভাবে পাড়ি দিতে হবে যেখানে কোন উপার্জন থাকবে না। তাই অর্থকে প্রাধান্য না দিয়ে প্রতিষ্ঠানের সফলতার প্রতি প্রাধান্য দিতে হবে।

৩. মার্কেট ভ্যালু যাচাই করা

আপনি যখন কোন কিছু নিয়ে মার্কেটে আসেন তাহলে আপনি অবশ্যই চাইবেন সেই প্রোডাক্ট যেন বড় বাজারে আসে। তাই আইডিয়া আসবার সাথে সাথেই আপনাকে সেই আইডিয়া বড় বাজারে পরীক্ষা করে দেখতে হবে। অথবা নিজেকে প্রশ্ন করে দেখতে পারেন যে আপনার আইডিয়া ভবিষ্যতে মার্কেটে প্রোডাক্ট ভ্যালু তৈরী করতে পারবে কিনা? তাহলে আপনার টার্গেট ভোক্তারা অবশ্যই আপনার প্রোডাক্ট কিনে থাকবে।

৪. দীর্ঘমেয়াদী পরিকল্পনা

ব্যবসায় পরিচালনায় প্রতিনিয়ত দীর্ঘমেয়াদী পরিকল্পনা দরকার। যা কিনা অবশ্যই তিন থেকে চার বছরের পরিকল্পনা হতে হবে। পরিকল্পনা না থাকলে আপনার ব্যবসায় একটি সময় আসলে থেমে পরবে কারন আপনি আপনার লক্ষ্যই নির্ধারন করে রাখেন নি। তাছাড়াও ব্যবসায়িক সফলতার জন্য পরিকল্পনার প্রয়োজন আছে।

৫. আর্থিক হিসাব ব্যবস্থাপনা

বাংলাদেশের বেশীরভাগ ব্যবসায় আর্থিক ব্যবস্থাপনার উপর উদাসীন। তারা মনে করে থাকে ক্ষুদ্র ব্যবসাতে হিসাবের প্রয়োজন নেই। কিন্তু এই ধারনা সম্পূর্ণ ভুল। প্রতিটি প্রতিষ্ঠানের উপর আর্থিক হিসাব প্রযোজ্য। যদি আপনি চান যে আপনার ব্যবসায় সফলতা লাভ করুক তাহলে হিসাব রাখবার ছাড়া কোন বিকল্প নেই। হিসাব ব্যবস্থাপনা আপনাকে বর্তমান অবস্থান ও ভবিষ্য সিদ্ধান্ত নিতে সাহায্য করে থাকে।

৬. টাইম ম্যানেজমেন্ট

উদ্যোক্তার জীবনে সবচেয়ে বড় একটি বিষয় হচ্ছে সময়। কিন্তু বেশীরভাগ উদ্যোক্তাই ভুল করে থাকে কোন একটি নির্দিষ্ট বিষয়ের উপর বেশি সময় দিয়ে ফেলা যার জন্য এতো সময় প্রয়োজন ছিল না। তাই আপনাকে কোন কাজটি আপনার ব্যবসার জন্য বেশী দরকার সেই কাজটি খুজে বের করা এবং সেই অনুযায়ী সময় নির্ধারন করা।

৭. মার্কেটিং স্ট্রাটের্জি

মার্কেটে নতুন কিছু নিয়ে আসতে চাইলে তার জন্য মার্কেটিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার প্রোডাক্ট কী, কিভাবে প্রোডাক্ট আপনার কাস্টমারদের সাহায্য করবে, আরো নানা প্রশ্নের উত্তর আপনার মার্কেটিং করবার পদ্ধতির উপর নির্ভর করছে। কিন্তু আমরা উদ্যোক্তারা ভুল মার্কেটিং স্ট্রাটের্জি গ্রহন করে থাকি। যার কারনে আমাদের টার্গেট পূরন হয় না। তাই মার্কেটিং স্ট্রাটের্জি বাচাই করবার পূর্বে স্ট্রাটের্জি কতটা কাজে দিবে তা পরীক্ষা করে নেয়া।

৮. কী সেল করবেন তা নির্ধারন করা

কী ধরনের প্রোডাক্ট সেল করলে আপনি প্রফিট জেনারেট করতে পারবেন সেটা আপনাকে আগে থেকে নির্ধারন করে রাখতে হবে। যদি আপনি নিশ সেলেকশনে ভুল হয়ে থাকেন তাহলে আপনার পুরো কাজটাই বৃথা যাবে। আপনি যদি নিশ সেলেকশনে অভিজ্ঞ না হলে এই এরিয়াতে কারা বেশী অভিজ্ঞ তাদের কাছে থেকে পরামর্শ নিন। মার্কেটিং রিসার্চ বা রিপোর্ট তৈরী করবার মাধ্যমে নিশ বাছাই করতে সাহায্য পেতে পারেন।

উপরে উল্লেখিত বিষয়ে উদ্যোক্তারা কী ধরনের চ্যালেঞ্জ ফেস করতে পারে এবং কীভাবে তার সমাধান করবেন তা বর্ননা করা হয়েছে। প্রতিষ্ঠান চালু রেখে কীভাবে আপনার লক্ষ্যতে পৌছাতে পারবেন এবং কীভাবে তা এডভান্টেজ হিসেবে কাজ করে থাকবে সেটাও জানতে পারবেন। আপনাকে বুঝতে হবে যে আপনি শুধুমাত্র একজন না যারা কিনা চ্যালেঞ্জ ফেস করছে। এই কঠিনতম সময়ে আপনি যদি এগিয়ে যান এবং রিসোর্সের সঠিক ব্যবহার করে থাকেন তাহলে আপনার সফলতা নিশ্চিন্ত।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Entrepreneur

১০ টি প্রফিটেবল স্মল বিজনেস আইডিয়া, খুব সহজে শুরু করা সম্ভব

একটি ব্যবসা শুরু করা হয়তোবা খুবই মজার বিষয় এবং আপনার জীবনের সবচাইতে সুন্দর এক্সপেরিয়েন্সর মধ্যে একটি। ইহা খুবই গুরুত্বপূর্ন যে আপনার ব্যবসায়ের জন্য সঠিক গ্রোথ

Entrepreneur

পণ্য পরিবহন সমস্যা সমাধানে ডিজিটাল ট্রাক রেন্টাল প্লাটফর্ম “ট্রাক লাগবে “

পণ্য পরিবহনের জন্য প্রায় সময় আমাদের ট্রাকের প্রয়োজন হয়। কিন্তু হাতের কাছে টাইমলি ট্রাক মিলবে কোথায়? নিজে গিয়ে ভাড়া করার ঝক্কিও কম নয়। প্রয়োজনের সময়