সাকসেসফুল উদ্যোক্তা হওয়ার ১৮ টি সুপার উদ্যোক্তার প্রয়োজনীয় স্কিল 

উদ্যোক্তার প্রয়োজনীয় স্কিল 
Share This Post

আপনি যদি একজন উদ্যোক্তা হওয়ার চিন্তা ভাবনা করেন তাহলে অবশ্যই আপনাকে কিছু স্কিল ডেভেলপ করতে হবে বিজনেসে সাক্সেসফুল হওয়ার জন্য। উদ্যোক্তা হওয়ার জন্য একজন পার্সন কে যথেষ্ট ক্রিয়েটিভ এবং প্যাশনেট হতে হয়। হার্ড স্কিল গুলি যেমন, টেকনিক্যাল স্কিল, ফাইনান্সিয়াল স্কিল বিজনেস ম্যানেজমেন্টে ইম্পর্ট্যান্ট রুল প্লে করে। এছাড়াও কিছু সফট স্কিল যেমন, কমিউনিকেশন এবং লিডারশীপ স্কিল থাকাও জরুরি সাক্সেস নিশ্চিত করার জন্য।

আজকের ব্লগে আপনি লার্ন করতে পারবেন উদ্যোক্তার প্রয়োজনীয় স্কিল গুলি কি এবং কিভাবে স্কিল গুলি এডপ্ট করতে এবং ইম্প্রুভ করতে পারবেন।

উদ্যোক্তার প্রয়োজনীয় স্কিল

ক্রিয়েটিভিটি

একজন উদ্যোক্তা কে অবশ্যই ক্রিয়েটিভ পার্সন হতে হয়। সাক্সেস্ফুল স্টার্টআপ এর জন্য উদ্যোক্তাদের নতুন নতুন ক্রিয়েটিভ আইডিয়া জেনারেট করতে হয়। ক্রিয়েটিভিটি হলো এমন একটা স্কিল যেটা একজন উদ্যোক্তা কে কাল্টিভেট করতে হয়। কারণ বিভিন্ন সার্ভিস এবং ডেলিভারি প্রব্লেম ফিক্সড করার জন্য উদ্যোক্তা কে ক্রিয়েটিভ ওয়ে বের করতে হয়। ফাইন্ড আউট করুন কোথা থেকে আপনি আপনার বিজনেসের জন্য আইডিয়া পেতে পারেন। সেটা হতে পারে নতুন নতুন পার্সন দের সাথে মিট করা, কোনো ক্রিয়েটিভ মুভি দেখা বা নতুন প্লেস ভিজিট করা।

ডিসিপ্লিন

একজন উদ্যোক্তার নাম্বার ওয়ান কোয়ালিটি হলো সেল্ফ-ডিসিপ্লিন। প্রেসার নিয়ে কাজ করতেই হবে কাজ করার ইচ্ছা না থাকলেও, এই মনোভাব পোষণ করা জরুরি। যদি আপনার কাজ টি ডে জব টাইপ হয় তাহলে আপনাকে অবশ্যই একটা লম্বা সময় ধরে কাজ করতে হয়, এজন্য নিজেকে মোটিভেট করা জরুরি সকালে আর্লি ঘুম থেকে উঠা এবং আর্লি ঘুমাতে যাওয়া। অথবা সামটাইমস লেইট নাইট কাজ করা, যেহেতু নতুন ভেঞ্চার শুরু করেছেন।

বিজনেস ম্যানেজমেন্ট স্কিল

উদ্যোক্তাদের প্রয়োজনীয় স্কিল এর মধ্যে বিজনেস ম্যানেজমেন্ট স্কিল থাকা হলো মাস্ট একটা স্কিল বিজনেস বা ব্র‍্যান্ড রান করার জন্য। আপনার বিজনেস ম্যানেজমেন্ট স্কিল ইম্প্রুভ করার জন্য মাল্টি টাস্কিং করতে পারেন এবং বিজনেস রিলেটেড পারফরম্যান্স অনুযায়ী ডিসিশন মেকিং, অন্যান্য প্রয়োজনীয় রেসপনসেবলিটি গুলো স্টাফ দের মধ্যে ভাগ করে দিতে পারেন।

মানি ম্যানেজমেন্ট স্কিল 

টাকা ম্যানেজ করা অনেক ইম্পর্ট্যান্ট একটা টাস্ক যেকোনো বিজনেস রান করার জন্য। মানি ম্যানেজমেন্ট স্কিলে উদ্যোক্তা বা উদ্যোক্তা নয় এমন অনেকের অনেক ল্যাকিংস রয়েছে। অনেকে বুঝে উঠতে পারেনা বিজনেস রান করার জন্য বাজেট কেমন হবে, টাকা কোথায় কিভাবে খরচ হবে। সুতরাং উদ্যোক্তা হতে হলে আপনাকে মানি ম্যানেজমেন্ট এ এক্সপার্ট হতে হবে। এজন্য আপনাকে কোনো একাউন্ট সফটওয়্যার বুঝতে হবেনা, তবে আপনাকে জানতে হবে আপনার কি পরিমাণ টাকা আছে, কোথায় খরচ হচ্ছে এবং মাস শেষে আপনার প্রফিট কেমন থাকছে।

লিডারশীপ স্কিল

সাক্সেস্ফুল উদ্যোক্তা হওয়ার জন্য লিডারশীপ স্কিল থাকা মাস্ট। কেননা, একজন উদ্যোক্তা হিসেবে আপনি অবশ্যই টিম হেড অথবা আপনার টিমের পার্ট হিসেবে কাজ করতে যাচ্ছেন যেখানে আপনার এভ্রিডে অনেক রেসপনসেবলিটি থাকে৷ এমপ্লয়ি দের কাজের জন্য মোটিভেট করা, প্রোপার ইন্সট্রাকশন দেওয়া, কাজের ইম্প্রুভমেন্ট অবসার্ভ করা ইত্যাদি। 

টাইম ম্যানেজমেন্ট স্কিল 

একজন উদ্যোক্তার যেহেতু অনেক অনেক রেসপনসেবলিটি থাকে সুতরাং তার পক্ষে টাইম ম্যানেজমেন্ট করা অনেক টা টাফ হয়ে যায়। এজন্য একজন সাক্সেস্ফুল উদ্যোক্তার প্রয়োজনীয় স্কিল হিসেবে টাইম ম্যানেজমেন্ট জানাটাও জরুরি। তাকে বুঝতে হবে কোন টাস্ক টা আগে কমপ্লিট করতে হবে। কোন কাজের জন্য কতো ঘন্টা ব্যয় করা হবে এগুলি দক্ষতার সাথে মেইনটেইন করা জরুরি। এজন্য বিভিন্ন মিটিং শিডিউল এবং টাস্ক লিস্ট প্রিপেয়ার করতে পারেন।

কিওরিওসিটি

উদ্যোক্তা দের ক্রিয়েটিভ হওয়ার পাশাপাশি তার ব্র‍্যান্ড রিলেটেড টপিকে অনেক কিওরিয়াস থাকতে হয় নতুন আইডিয়া জেনারেট করা এবং ব্র‍্যান্ড পরিচিতি বাড়ানোর নতুন অপরচুনিটি খুঁজে বের করার জন্য। এজন্য ডিফারেন্ট ডিফারেন্ট ফিল্ডে স্টাডি করার এবং প্যাশনেট হওয়ার বিকল্প কিছু নেই।

কমিউনিকেশন স্কিল

উদ্যোক্তাদের অবশ্যই কমিউনিকেশন স্কিল এডপ্ট করা জরুরি। কিভাবে ইফেক্টিভ ওয়েতে কমিউনিকেশন করা যায়, অডিয়েন্স কে কনভিন্স করা যায় এসব বিষয়ে এক্সপার্ট হলে বিজনেস বিল্ট করা ইজি হয়ে যায়, এবং কাস্টমার ওরিয়েন্টেড এটিটিউড প্রকাশ পায়।

লিসেনিং স্কিল

যেসব উদ্যোক্তারা তাদের বিজনেস ডেভেলপমেন্ট এর জন্য নতুন নতুন ইনফরমেশন এবং সাপোর্ট খুঁজেন তাদের লিসেনিং স্কিল থাকা একটা গুড কোয়ালিটি। লিসেনিং হলো অডিয়েন্সের ক্রাইটেরিয়া গুলো বুঝার কী (Key) যেটা বিজনেসের গ্যাপ গুলো আইডেন্টিফাই করা এবং নতুন আইডিয়া জেনারেট করতে হেল্প করে।

কাস্টমার সাপোর্ট 

আপনি যে ইন্ডাস্ট্রির ই উদ্যোক্তা হন না কেন আপনাকে ইফেক্টিভ কাস্টমার সাপোর্ট স্কিল ডেভেলপ করতে হবে। কাস্টমার সার্ভিস স্কিল হলো ক্রিটিকাল একটা স্কিল কাস্টমারের সাথে কানেক্ট থাকার এবং মার্কেটে আপনার প্রোডাক্ট, সার্ভিস কাস্টমারের ডিমান্ড অনুযায়ী তাদের চাহিদা পূরণ করছে সেটা নিশ্চিত করার। 

প্রব্লেম সলভিং স্কিল

নতুন কোনো কিছু শুরু করতে গেলে অনেক অনেক প্রব্লেম ফেইস করতে হবে এটাই নরমাল। আর নতুন উদ্যোক্তাদের জন্য এটা অনেক চিন্তার বিষয়। তবে, যারা যথেষ্ট প্যাশনেট এবং ধৈর্য্যশীল তারা কখনোই প্রব্লেম ফেইস করতে ভয় পায়না৷ তারা প্রব্লেম বুঝার ট্রাই করে এবং সলভ করার ওয়ে খুঁজে বের করে। 

স্ট্র‍্যাটেজিক থিংকিং স্কিল

অনেক সাক্সেস্ফুল উদ্যোক্তা আছে যারা ব্র‍্যান্ড, বিজনেস বিল্ট করার জন্য অনেক স্ট্র‍্যাটেজি ডেভেলপ করেছে। স্ট্র‍্যাটেজি ছাড়া কোনো ব্র‍্যান্ড সাক্সেস্ফুল হওয়ার কোনো পসিবিলিটি ই নেই। এজন্য ব্র‍্যান্ড বিল্ট করার জন্য প্রয়োজন অনুযায়ী বিভিন্ন স্ট্র‍্যাটেজি মেইক করতে হবে। এজন্য স্ট্র‍্যাটেজিক থিংকিং স্কিল ডেভেলপ করা জরুরি।

ট্রেন্ড নলেজ

সাক্সেস্ফুল উদ্যোক্তা যারা তারা তাদের ব্র‍্যান্ড রিলেটেড ট্রেন্ড গুলি একদম ফার্স্ট স্টেজেই ধরতে পারে এবং ট্রেন্ড কে প্রোপারলি তাদের ব্র‍্যান্ডের সাথে কানেক্ট করতে পারে। এজন্য একজন উদ্যোক্তার সোশ্যাল মিডিয়া ট্রেন্ডগুলি সম্পর্কে ক্লিয়ার ধারণা রাখতে হবে।

টেকনিক্যাল স্কিল

উদ্যোক্তার প্রয়োজনীয় স্কিল এর মধ্যে টেকনিক্যাল স্কিল অন্যতম। যেহেতু মার্কেটিং এর জন্য বিভিন্ন সফটওয়্যার, প্রোগ্রামিং, অটোমেশন টুলস, প্রেজেন্টেশন এর দরকার পরে এজন্য টেকনোলজি এডপ্ট করাও জরুরি একজন উদ্যোক্তার জন্য। 

রাইট টিম হায়ার

ব্র‍্যান্ড কে এডভান্স লেভেলে নিয়ে যেতে, এবং ফ্রুটফুল কাজের জন্য রাইট টিম হায়ার করার স্কিল থাকাও একজন উদ্যোক্তার জন্য জরুরি। শুধুমাত্র একটা রাইট টিম ই আপনার ব্র‍্যান্ড কে প্রোপার ওয়েতে গ্রো করতে হেল্প করতে পারে। এজন্য অবসার্ভেশন এবিলিটি, ডিফারেন্ট ফিল্ডে নলেজ গেদার করা অনেক হেল্পফুল হবে।

মার্কেটিং স্কিল

যেকোনো ব্র‍্যান্ড পরিচিতি পায় মার্কেটিং এর উপর। আপনি যতো বেশি ইফেক্টিভ ওয়েতে মার্কেটিং করতে পারবেন ততো বেশি অডিয়েন্সের কাছে আপনার ব্র‍্যান্ড কে নিয়ে যেতে পারবেন। এজন্য আপনার মার্কেটিং চ্যানেল গুলি, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলি সম্পর্কে প্রোপার নলেজ থাকতে হবে। আপনাকে জানতে হবে কোন প্ল্যাটফর্ম গুলি আপনার ব্র‍্যান্ড মার্কেটিং এর জন্য পার্ফেক্ট। 

ফোকাস & ডিটারমিনেশন

একজন উদ্যোক্তা কে সফল হতে হলে তাকে গোল সেট করতে হবে এবং ফোকাসড থাকতে হবে এবং ডিটারমাইন থাকতে হবে যতোক্ষণ পর্যন্ত না সে সাক্সেস হচ্ছে। 

কনসিসটেন্সি

সাক্সেস্ফুল উদ্যোক্তা হওয়ার জন্য কোনো স্ট্রেইট রোড নেই। এখানে অনেক আপস এন্ড ডাউন থাকবেই। অনেক অনেক রিজেকশন ফেইস করতে করতে অনেকে হাল ছেড়ে দেয়। যেটা ভুল ডিসিশন। সাক্সেসফুল হওয়ার আগে অনেক বার ফেইল হতে হবেই এই রকম মাইন্ড সেট করেই এগিয়ে যেতে হবে। কনসিসটেন্ট থাকতে হবে সাক্সেস পাওয়ার জন্য। 

সুতরাং, সফল উদ্যোক্তা হওয়ার জন্য আপনাকে যথেষ্ট ক্রিয়েটিভ, প্যাশনেট এবং ধৈর্য্যশীল হতে হবে৷ এবং উপরে উল্লেখিত স্কিল গুলি ডেভেলপ করতে হবে। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন
Marketing

আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন

ই-মেইল মার্কেটিং লিস্ট বিল্ড এবং গ্রো করা একটা সাকসেসফুল ই-মেইল মার্কেটিং স্ট্র্যাটেজি এর প্রথম স্টেপ।ই-মেইল মার্কেটিং বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর একটা মোস্ট কমন এবং ইফেক্টিভ

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই