যানবাহন মেইন্টেনেন্সের ওয়ান স্টপ সলিউশন- যান্ত্রিক (zantrik)

zantrik
Share This Post

জনসংখ্যার পরিমাণ যেমন দিন দিন বাড়ছে ঠিক তেমনি করে ব্যাক্তিগত এবং কমার্শিয়াল বাহন এর পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। যানবাহন থাকলে সার্ভিসিংও লাগবে। কিন্তু ব্যাক্তিগত এবং কমের্শিয়াল বাহন এর পরিমাণ যেমন বাড়ছে তেমনটা বাড়ছে না পর্যাপ্ত পরিমাণ গ্যারেজ এবং দক্ষ মেকানিক। আপনি চাইলেই পাচ্ছেন না আপনার হাতের সামনে গ্যারেজ। নষ্ট হয়ে যাওয়া গাড়ি ঠিক করানোর জন্য পড়তে হচ্ছে বিপাকে। ঠিক এই সমস্যা সমাধান করার উদ্দেশ্যই ২০১৭ সালে এসেছে যানবাহনের ট্রান্সপারেন্ট এবং কনভিনিয়েন্ট ভেইকেল মেইন্টেইনেন্স এর ওয়ান স্টপ সলিউশন “যান্ত্রিক (zantrik)”।

যান্ত্রিক (zantrik) সার্ভিসঃ

“যান্ত্রিক (zantrik)” যানবাহন মালিকদের জন্য একটি সস্থির নাম। যানবাহনের ওয়ান স্টপ সলিউশন হিসেবে কাজ করে যাচ্ছে এই অসাধারন প্ল্যাটফর্মটি। আপনার কার, মাইক্রো, জিপ কিংবা অন্যান্য যে কোন যানবাহন হোক না কেনো আপনি আপনার যানবাহনের জন্য সার্ভিস নিতে পারবেন।

এই প্ল্যাটফর্মটি আপনার যানবাহনের জন্য “হেলথ চেক” সার্ভিস দিচ্ছেন। যেই সার্ভিসটি এভেইল করে আপনি আপনার যানবাহনের হেলথ চেকআপ করতে পারবেন। আপনার যানবাহনের কন্ডিশন কিরকম কোন কিছু প্রয়োজন আছে কিনা আপনি সেই সব বিষয় গুলো জানতে পারবেন। 

তারা আপনাকে দিচ্ছে “রিপেয়ার” এর সুবিধা। আপনার যানবাহনকে চেক করার পর যেকোন রিপেয়ার জনিত সার্ভিস তারা আপনাকে অফার করছে। তাদের দক্ষ মেকানিক দিয়ে সল্প মূল্য করিয়ে নিতে পারছেন আপনার যানবাহনের রিপেয়ারিং। 

কিছু সময় পর পর আপনার যানবাহন ক্লিনিং করা অপরিহার্য হয়ে পরে। এবং সব ক্ষেত্রে সময় হয়ে উঠেনা ক্লিনিং এ দিয়ে আসা বা সম্ভব ও হয়না নিজের বাসায় ক্লিনিং করা। তাই যান্ত্রিক (zantrik) আপনাকে সুবিধা দিচ্ছে ক্লিনিং সার্ভিস এর। তাদের ক্লিনিং সার্ভিস এ আপনি পাচ্ছেন কার ওয়াশ, ইন্টেরিওর ক্লিনিং এবং কার পলিশ। 

তাদের ইঞ্জিন সার্ভিস এর মাধ্যমে আপনি ইঞ্জিন ওয়েল চেঞ্জ এর সুবিধা পাচ্ছেন। আপনার গাড়ি অনুযায়ি তেল তারা আপনাকে প্রোভাইড করবে। আপনি আরও পাচ্ছেন তাদের এল পি জি কনাভার্শন এবং এয়ার কন্ডিশনের সাপোর্ট। আপনি তাদের বেসিক এসি সার্ভিসটি নিলে তারা আপনার বাসায় গিয়ে বিভিন্ন রকম সার্ভিস দিবে। যেমন লিক চেক, কনডেনসার সার্ভিসিং ও ওয়াটার ওয়াশ , গ্যাস লেভেল চেক এবং এসি ফিল্টার চেক করে দিবে। তাদের সিঙ্গেল এসি এবং ডাবল এসির মাস্টার সার্ভিস নিতে চাইলে আপনি পাবেন আরও বিশেষ কিছু সার্ভিস। 

যান্ত্রিকর দিচ্ছে আপনাকে “রোডসাইড হেল্প সার্ভিস”। আপনি গাড়ি চালাচ্ছেন রাস্তার মাঝে হটাৎ নষ্ট হয়ে গিয়েছে এবং চেয়েও পাচ্ছেন না কোন জরুরি ভাবে কোন হেল্প। ঠিক সেই সময় আপনি পাচ্ছেন যান্ত্রিক এর হেল্প। তাদের অ্যাপের মাধ্যমে এই সার্ভিসটি এভেইল করতে পারছেন আপনি। আপনি যেখানেই থাকেন না কেনো তারা সেখানে এসে আপনার যযানবাহন সার্ভিসিং করে দিবে। এবং আপনি পাচ্ছেন তাদের কার পেইন্টের সার্ভিস। আপনি চাইলে তাদের থেকে কার পেইন্টও করিয়ে নিতে পারবেন। 

তাদের কার এর পাশাপাশি আপনি পাচ্ছেন বাইক রিপেয়ার সার্ভিস। যেখানে ব্রেকে সমস্যা, টায়ারে সমস্যা,  বাইক স্টার্ট না হওইয়া, ঝাকুনি দিলে, স্মুথ না চললে যে কোন সমস্যা আপনি রেকর্ড করে তাদের কাছে জানাতে পারেন। তারা খুবই দ্রুত আপনার আপনার সমস্যার সমাধান দিবে। 

যানবাহন

এছাড়া যান্ত্রিক অফার তাদের সাবস্ক্রিপশন প্যাকেজ যা নিয়ে নিলেই আপনি পাচ্ছেন সারা বছর ফ্রিতে রিপেয়ার সার্ভিস এবং ডিস্কাউন্টে গাড়ির সার্ভিসিং এর সুবিধা। এছাড়াও তাদের ডিজিটাল রিফুয়েল সার্ভিস এর মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ড্রাইভার কতটুকু ফুয়েল নিচ্ছে, এপপ্স এর মাধ্যমেই আপনি সেটি ভেরিফাই করতে পারবেন। আপনার এমার্জেন্সি নিড এর সময় কাকাছাকাছি গ্যারেজ খুঁজে নেয়ার সুবিধাও দিচ্ছে এই ডিজিটাল প্ল্যাটফর্মটি।  

যান্ত্রিক এর শুরুর দিকের গল্প

যান্ত্রিক (zantrik) এর সি ই ও আল ফারুক শুভ, ২০১৭ সালে যান্ত্রিক এর যাত্রা শুরু করেন। ২০১৭ সালে যাত্রা শুরু করলেও যন্ত্রিক অফিশিয়ালি ২০১৮ সালে। ২০১১ সালে শুভ রহমান ব্রিটিশ টেলকম কোম্পানি ব্রেইনস্টেশন ২৩ তে আর্টিটেক হিসেবে কাজ করতেন। ঠিক সেই সময় প্রথম বারের মতো তার মনে হয় সে তার ক্যারিয়ারে একজন উদ্যোক্তা হতে চান। এমনকি তিনি যেই বছর ভাবেন যে সে উদ্যোক্তা হবেন সেই বছরেই ব্রেইন স্টেশনে তার নিজের টিম কে ছেড়ে দেন এবং তিনি বিজনেস স্টার্ট করেন যেখানে তিনি ইউ এস এ এবং অস্ট্রেলিয়ার ক্লাইন্টদের সার্ভিস দিতেন। 

২০১৬ এর দিকে তিনি একটি মিটিং এ যাচ্ছিলেন তখন তার গাড়িটি হঠাৎ মাঝ রাস্তায় নষ্ট হয়ে যায়। গাড়ি তিনি নিজে ড্রাইভ করা স্বত্তেও গাড়ির টেকনিক্যাল বিষয় নিয়ে তার কোন ধারণা ছিলোনা। আশেপাশে পাচ্ছিলেননা কোন গ্যারেজ এবং কল করেও পাওয়া যাচ্ছিলো না কোন টেকনিশিয়ানকে। ৩ ঘন্টা অপেক্ষা করার পর তিনি এক অপরিচত লোকের কাছ থেকে সাহায্য পেয়েছিলেন। তখন তিনি রিয়ালাইজ করলেন এই সমস্যাটি এমন না যে আজ তার হয়েছে। এরকম সমস্যায় প্রতিনিয়ত ঢাকার মানুষ ফেস করছে।  ঠিক তখন এটার সমাধান খুজতে গিয়ে যান্ত্রিক (zantrik) এর কনসেপ্ট আসলো তার মাথায়। 

তাদের প্রথম প্রোডাক্ট ছিলো রোডসাইড হেল্প। হঠাৎ রাস্তার মধ্যে যখন গাড়ি নষ্ট হয়ে যায় তখন তারা ইমার্জেন্সি অবস্থায় হেল্প করতেন।  বিগত বছর গুলোতে কাজ করতে গিয়ে তারা দেখতে পেলেন শুধু ইমার্জেন্সি সিচুয়েশনে সার্ভিস দিলে তাদের গ্রোথ অপুরচুনিটি কমে যায়। ঢাকায় একটি সার্ভে করে দেখা গেলো ৭৫ শতাংশ যানবাহনের মালিকরা যে মাকানিকদের কাছ থেকে সার্ভিস নেয় তা মানসম্পন্ন না। প্রয়োজনের চেয়ে বেশি চার্জ রাখছে। এবং আরও দেখা গেলো বেশিরভাগ মানুষের সময় হয়না যে তাদের গাড়িকে মেইনটেনেন্স এ নিয়ে যাবে। কিন্তু প্রত্যেকটা গাড়ির মেইনটেনেন্স প্রয়োজন।

যান্ত্রিক

তখন তারা ডিসাইড করলেন শুধু ইমার্জেন্সি সার্ভিস নয় তারা অভারঅল সবগুলো সার্ভিস প্রোভাইড করবে। যানবাহনের মেইন্টেনেন্স এ ওয়ান স্টপ সলিউশন হিসেবে কাজ করার গোল ছিলো তাদের। তারা যান্ত্রিক (zantrik)ে সাবস্ক্রিপশন মডেল নামালেন যেখানে তারা ১ বছর গাড়ি মেইনটেন্স এর সাপোর্ট দিবে তারা। তারা মার্কেট রেট থেকে প্রায় হাফ প্রেইজে সার্ভিস দিচ্ছিলেন। এটা শুধু মাত্র সম্ভব ছিলো তাদের কিছু ভ্যালু চেন পার্টনারদের জন্য। যারা তাদের সার্ভিস এই রেটে দিতে রাজি ছিলেন। 

যান্ত্রিক (zantrik) তার কাস্টমাদের কিছু এক্সট্রা বেনিফিট অফার করেছিলেন। যেমন তাদের মেম্বার হলে ৪ বার সার্ভিসিং এবং ৪ বার কার ওয়াস ফ্রিতে পাবে। তাছাড়া আপনি যেখানেই থাকুন না কেনো যান্ত্রিক (zantrik) ৩০ মিনিটের মধ্যে আপনাকে সাপোর্ট দিবে। প্রায় ১৬০০ এরও বেশি ওয়ার্কশপ পার্টনার আছেন পুরো দেশে। এমনকি তারা টেকনাফ, তেতুলিয়া, সাজেক ভ্যালিতেও তাদের সার্ভিস প্রোভাইড করেন। তাদের উদ্দেশ্য ছিলো যানবাহন মালিকদের লাইফ ইজি করা।

কোন রকম ফান্ডিং সাপোর্ট ছাড়া একটি ইন্ডাস্ট্রিতে নতুন একটা কিছু শুরু করা কোন রকম সহজ ছিলোনা। কিন্তু তার একটি এডভানটেজ ছিলো যেহেতু সে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার ছিলেন এবং তার কাছে একটি টিম ছিলো তাই তার প্রোডাক্টের প্রথম ভার্সন বের করতে তেমন ইনভেস্টমেনন্ট লাগেনি। তার সেভিংস থেকেই হয়ে গিয়েছিলো। 

তাদের আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স সল্যুশন এর মধ্যে তারা অফার করছে ভেরিফাইড ফুয়েল, সেফ ড্রাইভ এর জন্য অ্যালার্ম সার্ভিস এবং এআই চ্যাটবট এর মাধ্যমে ট্রাবলশুটিং সহযোগিতা। 

ফান্ডিং

২০২২ সাএ ১৬ মার্চে যান্ত্রিক (zantrik) টোটাল ৪টি রাউন্ডে  338K ডলার ফান্ডিং পেয়েছেন। Startup Bangladesh Limited and Bangladesh Angels তাদের রিসেন্ট  ইনভেস্টর।

পুরো লেখাটি কেমন লাগলো, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আপনাদের প্রতিটি মতামতই আমাদের কাছে সত্যিই অনেক বেশি গুরুত্বপূর্ণ।

যদি মনে হয় লেখাটি নতুন উদ্যোক্তাদের সাহায্য করবে পরবর্তী দিক নির্দেশনা পেতে, তবে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।

এই ধরনের আরও অনেক ইনফো কনটেন্ট এর জন্য আমাদের সাথেই থাকুন।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
ফেইসবুক অ্যাডভার্টাইজিংয়ের মাধ্যমে গ্লোবালি প্রোডাক্ট সেল করুন
Marketing

ফেইসবুক অ্যাডভার্টাইজিংয়ের মাধ্যমে গ্লোবালি প্রোডাক্ট সেল করুন

আপনার লোকাল বিজনেসটিকে আরো অ্যাডভান্স করতে, গ্লোবালি প্রোডাক্ট সেল করা একটা গেম-চেঞ্জার হতে পারে এবং ফেসবুক অ্যাডভার্টাইজিং কিন্তু এই পরিবর্তনের একটা গুরুত্বপূর্ণ হাতিয়ার। বিশ্বব্যাপী ২.৮ বিলিয়ন

অনলাইন ক্লায়েন্টের সাথে স্ট্রং রিলেশনশিপ বিল্ডআপ করার টিপস
Marketing

অনলাইন ক্লায়েন্টের সাথে স্ট্রং রিলেশনশিপ বিল্ডআপ করার টিপস

আপনি কি সবচেয়ে সাশ্রয়ী ও সাস্টেইনেবল ওয়েতে আপনার ব্যবসার সেল বা আরো বেশি কাজের বাইয়ার বাড়াতে চান? তাহলে প্রথমেই আপনার নজর দিতে হবে আপনার ক্লায়েন্টের