fbpx

বাংলাদেশী ফাস্টেস্ট গ্রোয়িং হেলথ কেয়ার প্ল্যাটফর্ম – প্রাভা হেলথ

প্রাভা হেলথ

Share This Post

বাংলাদেশী ফাস্টেস্ট গ্রোয়িং হেলথ কেয়ার প্ল্যাটফর্ম, প্রাভা হেলথ। ২০১৭ সালে ব্রিটিশ মেডিকেল জারনাল স্টাডির একটি রিপোর্ট অনুযায়ী, ৬৭ টি দেশের মধ্যে একটি সার্ভে করেন যে ডাক্তাররা প্রত্যেকজন রোগীকে কতোটুকু সময় করে দিচ্ছেন কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে ৬৭টি দেশের মধ্যে বাংলাদেশ অবস্থান ছিল ৬৭তম। কারণ সার্ভে রিপোর্ট অনুযায়ী বাংলাদেশের ডাক্তাররা প্রতিজন পেশেন্টের পিছনে ৪৮ সেকেন্ড করে সময় দিচ্ছেন যেখানে উন্নত দেশ গুলোতে প্রতি পেশেন্টের পেছনে ৫ থেকে ২২ মিনিট করে সময় ব্যয় করেন বিশেষজ্ঞ ডাক্তাররা।

লিমিটেড সময়ের কারণে যেমন পেশেন্টরা তাদের সমস্যা গুলো এক্সপোজ করতে পারেননা এবং কন্টিনিউয়াসলি তারা লো ফিল করা শুরু করেন। এই সমস্যার সমাধানের পথ খুঁজতেই বেশ কিছু হেলথটেক প্লাটফর্ম কাজ করার চেষ্টা করছে বাংলাদেশে, তার মধ্যে অন্যতম হেলথ সলূশন প্ল্যাটফর্ম প্রাভা হেলথ। আজকে আমরা জানবো প্রাভা হেলথ সম্পর্কে।

প্রাভার সার্ভিস

২০১৬ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশী ফাস্টেস্ট গ্রোয়িং হেলথ কেয়ার প্ল্যাটফর্ম, প্রাভা হেলথ। নিজেদের ফ্যামিলি হেলথ সেন্টার বলতে বেশি স্বাছন্দ্য বোধ করেন তারা। ৫০ জনেরও বেশি স্পেশালাইজড ডাক্তার, ২৫০ টিরো বেশি ল্যাব টেস্ট এর মাধ্যমে ৩৩০ জনেরও বেশি কর্পোরেট কাস্টমার এর পাশাপাশি ৫ মিলিয়নের বেশি পেশেন্টকে সার্ভ করে আসছে এই হেলথ টেক প্ল্যাটফর্মটি। 

যেহেতু নিজেদের ফ্যামিলি ডাক্তার বলে পরিচিত তাই তাদের সার্ভিস এর ক্ষেত্রেও তারা বেশ সচেতন। বিশেষজ্ঞ ডাক্তাররা যথেষ্ঠ সময় দিয়ে পেশেন্ট এর সমস্যা শুনে সমাধান করার ব্যাপারে প্রয়োজনীয় ডিসিশন নেন। এই সার্ভিস সরাসরি ক্লিনিকে গিয়ে বা চাইলে অনলাইনেও তাদের সার্ভিস নেয়া সম্ভব। বর্তমানে ০৬ টি ল্যাব এর মাধ্যমে ২৫০ এরো বেশি ল্যাব টেস্ট করানোর সুবিধা প্রোভাইড করছে প্লাটফর্মটি। 

প্রাভা হেলথ এর ইন ক্লিনিক সার্ভিস এর মাধ্যমে ১৫ মিনিট স্পেশাল ডাক্তারের কনসালটেন্সির পাশাপাশি ডায়াগনোস্টিক্স, ফার্মেসি এবং বিভিন্ন প্রসিডিউরও একই জায়গায় করতে পারছেন। ২৫০ এরও বেশি ল্যাব টেস্ট ফ্যাসিলিটির পাশাপাশি মলেকিউর ক্যান্সার ডায়াগনস্টিক, কোভিড ১৯ টেস্ট, এক্স-রে, আল্ট্রাসাওন্ডস, ম্যামোগ্রাফিস এবং একোকার্ডিওগ্রামস। বিশেষত কভিড ১৯ টেস্ট এর জন্য প্রাভা হেলথ ওয়ান অফ দ্যা ফার্স্ট গভর্মেন্ট এপ্প্রুভড প্রাইভেট ল্যাব। 

প্রাভা হেলথ

কোভিড- ১৯ হেলথ চেকআপ এর জন্য প্রাভার রয়েছে স্পেশাল সার্ভিস। অনলাইন এ এপয়েন্টমেন্ট বুক করার পর বাসা থেকে ১২থেকে ২৪ ঘন্টার মধ্যে তারা আপনার স্যাম্পল কালেক্ট করবে তারা এবং ৫ ঘন্টার মধ্যে আপনি রেজাল্টও প্রোভাইড করছে প্রতিষ্ঠানটি। 

যেহেতু গভমেন্ট এপ্রুভ তাই কোভিড- ১৯ ট্রাভেল সার্টফিকেট ও নিতে পারবেন এই সেন্টার থেকে।  আরও রয়েছে বিভিন্ন সাপোর্টিভ প্যাকেজ। কোভিড-১৯ ইনফেকশনের তীব্রতা এবং পরবর্তীতে জটিল রোগ তৈরি হবার সম্ভাবনা নির্ণয় করতেই গুরুত্বপূর্ণ কিছু টেস্টের সমন্বয়ে এই প্যাকেজটি তৈরি করা। এই টেস্টের রিপোর্ট ডাক্তারদের এটাও বুঝতে সাহায্য করবে যে আপনার হাসপাতালে ভর্তি হওয়া লাগবে নাকি বাসায় বসেই চিকিৎসা নিতে পারবেন। 

একই জায়গায় কাস্টমাররা পাচ্ছেন ফার্মেসি যেখান থেকে আপনার প্রয়োজনীয় সকল মেডিসিন পাচ্ছেন সাথে আপনি চাইলে অনলাইনেও অর্ডার দিতে পারবেন মেডিসিন। 

ইন ক্লিনিক সার্ভিস এর পাশাপাশি অনলাইনেও সার্ভিস নিতে পারছেন তাদের “এট হোম সার্ভিস” থেকে। যেখানে বর্তমানে ডেঙ্গু টেস্ট প্যাকেজ, হোম হেলথ চেক আপ এবং থাকছে ডাক্তারের সাথে ভিডিও কনসালটেশন এর সুযোগ। তাদের অনলাইন সার্ভিস গুলোর মধ্যে “হোম হেলথ চেক” সার্ভিস অফার করছে তারা সেখানে আপনি পাচ্ছেন ২০টির মতো ল্যাব টেস্ট করার সুযোগ, ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড মেইন্টেইন করে টেস্ট রিপোর্ট করা, প্রাভা হেলথ এর ডাক্তার এর সাথে একটি ভিডিও কনসাল্টেশন এর সুবিধা।

এ সকল সার্ভিস এর পাশাপাশি পাচ্ছে প্রাভার স্পেশাল মেম্বারশিপ অপশন। রয়েছে অ্যানুয়াল মেম্বারশিপ প্ল্যান, কর্পোরেট মেম্বারশিপ প্ল্যান, ভিডিও কনসাল্ট মেম্বারশিপ প্ল্যান। তাদের অ্যানুয়াল মেম্বারশিপ প্ল্যান রয়েছে ৩ ধরণের। প্লাটিনাম, গোলড এবং সিল্ভার প্ল্যান। প্ল্যাটিনাম প্যাকেজে ডাক্তার, গাইনোলজিস্ট, নিউট্রোসনিস্ট এগুলো ছাড়াও ২০ এর অধিক ফ্রি ল্যাব টেস্ট সুবিধা। গোল্ড এ আপনি অন্যান্য সার্ভিস গুলোর সাথে ১২টা ফ্রি ল্যাব টেস্ট এর সুযোগ পাবেন। এবং সিল্ভারে ফ্রি ল্যাব টেস্ট ছাড়া অন্যান্য সার্ভিস গুলো এভেইল করতে পারবেন। 

এছাড়াও প্রাভা হেলথ দিচ্ছে বিভিন্ন বয়স কেন্দ্রিক হেলথ চেকআপ এর সুবিধা। 

হেলথ 1

প্রাভা রিসেন্ট তাদের  বিউটি & ওয়েলনেস নামের নতুন সার্ভিসকে ইন্ট্রোডিউজ করেছে। স্কিন কেয়ার, ডেন্টাল ইস্যু, ফিটনেস, লুক এই সবগুলো সমাধান নিয়েই তাদের এই সার্ভিসটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

প্রাভার শুরুর পথচলা

এই সফল হেলথ টেক প্ল্যাটফর্মটির ফাউন্ডার, ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও সিল্ভানা কাদির সিনহা। জন্ম আমেরিকাতে এবং ছোট থেকে তিনি প্রায়ই বাংলাদেশে ভিজিট করতে আসতেন। বাংলাদেশের মানুষের প্রানবন্ত জীবন ধারা থেকে তিনি অনেক প্রভাবিত ছিলেন। 

কিন্তু একবার উনার মা অসুস্থ হয়ে যায় এবং তার বেসিক একটি অপারেশন বাংলাদেশের টপ একটি হসপিটালে করানো হয়। কিন্তু সেখানে সে অনেক ক্রিটিক্যাল কিছু সমস্যার মুখোমুখি হন এবং ডাক্তারদের কাছ থেকেও সেভাবে রেস্পন্সও পাননি, ফাইনালি শেষে তাকে বাধ্য হয়ে ব্যাংককে নিয়ে তার মায়ের অপারেশন আবার করাতে হয়। সেই থেকেই তিনি চিন্তা করেছিলেন বাংলাদেশের হেলথ সেক্টরে একটি বড় পরিবর্তন এর প্রয়োজন আর সেই লক্ষ্য থেকেই প্রাভার পথচলা শুরু করেন।

প্রাভা হেলথ এর মূল উদ্দেশ্য ছিলো ডাক্তাররা যেন তাদের পেশেন্টদের সাথে পার্সোনাল রিলেশনশিপ বিল্ডআপ করতে পারেন পাশাপাশি মেন্টরশিপ পর্যায়ে নিয়ে যেতে এবং ফ্যামিলি ডাক্তার এর মতো করে পুরো মেডিকেল হিস্টোরি শেয়ার করতে পারে। এবং প্রত্যেক ডাক্তার যেনো তার পেশেন্টদের মিনিমাম ১০ মিনিট করে সময় যেনো স্পেন্ড করে এবং তিনি যেহেতু দেশের বাহিরে বড় হয়েছেন তাই বাংলাদেশে নেটওয়ার্কিং করা এবং হেলথ সেক্টরে রিসার্চ করা তার জন্য বড় একটি চ্যালেঞ্জ ছিলো। কিন্তু তারা সেই চ্যালেঞ্জ পার করে আজ প্রাভা একটি নির্ভরযোগ্য জায়গা পেশেন্টদের জন্য।

প্রাভা বর্তমানে ঢাকার অভিজাত এরিয়া বনানীতে তাদের কর্পোরেট অপারেশন পরিচালনা করছেন, পাশাপাশি লিংকডইনে দেয়া তথ্য অনুযায়ী তাদের এমপ্লয়ী সংখ্যা ১৫০ জনেরও বেশি।

প্রাভা হেলথ এর ফান্ডিং

প্রাভার এই তাদের সফল যাত্রায় ২০২১ সালের ৮ মার্চে ১ টি রাউন্ডে ১৫ মিলিয়ন মার্কিন ডলার ফান্ডিং পান তারা। Geoff Price, Jeremy Lim, এর মতো আরও ৪ জন ছিলেন তাদের এই ইনভেস্টমেন্ট যাত্রায়।  ফিউচারে আরও অনেকগুলো প্রাভা হেলথ কেয়ার সেন্টারের প্ল্যান করছেন তারা। এবং ইন্টারন্যাশনাল ক্লাইন্টদের সাথে পার্টনারশিপ করছেন যেখানে পেশেন্টরা চাইলে তাদের কেস অ্যাবরডের ডাক্তারদের দিয়ে রিভিউ করিয়ে নিতে পারবে।

শেষ কথা

পুরো লেখাটি কেমন লাগলো, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আপনাদের প্রতিটি মতামতই আমাদের কাছে সত্যিই অনেক বেশি গুরুত্বপূর্ণ।

যদি মনে হয় লেখাটি নতুন উদ্যোক্তাদের সাহায্য করবে পরবর্তী দিক নির্দেশনা পেতে, তবে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।

এই ধরনের আরও অনেক ইনফো কনটেন্ট এর জন্য আমাদের সাথেই থাকুন।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Comment

Your email address will not be published.

More To Explore

ব্রাউজার কিভাবে আয় করে ওয়েব ব্রাউজার এর বিভিন্ন কার্যক্রম যা আমাদের অজানা
Entrepreneur

ব্রাউজার কিভাবে আয় করে? ওয়েব ব্রাউজার এর বিভিন্ন কার্যক্রম যা আমাদের অজানা

ব্রাউজার কিভাবে আয় করে? ইন্টারনেট এর দুনিয়ায় পা রাখতে আমরা সবার আগে আমরা ব্যবহার করেছি ব্রাউজার। ব্রাউজার ব্যবহার করেই আমরা নানান অ্যাপ্স বা সফটওয়্যার এর

বিজনেসে পজিটিভ রেজাল্ট
Entrepreneur

বিজনেসে পজিটিভ রেজাল্ট নিয়ে আসুন ৭ টি বিজনেস স্ট্র্যাটেজিতে

আপনি কি একটি বিজনেস রান করছেন? কিভাবে বিজনেসে পজিটিভ রেজাল্ট নিয়ে আসা যায় তা নিয়ে ভাবছেন? সময়ের পরিক্রমায় বর্তমান সময়ে বিজনেস হয়ে উঠেছে সকল বয়সের