বিজনেস গ্রোথে ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব : কেন ইন্সটাগ্রাম মার্কেটিং করবেন?

ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব
Share This Post

ইন্সটাগ্রাম মার্কেটিং অন্যান্য মার্কেটিং এর মতোই একটি কৌশল, যার মাধ্যমে বিভিন্ন ব্র‍্যান্ড এবং বিজনেসের মার্কেটিং ডিজিটাল ভাবে করা হয়।আমরা সবাই জানি বিজনেসে বিভিন্ন প্রোডাক্টসের মার্কেটিং করা খুবই জরুরি। কেননা মার্কেটিং ছাড়া কাস্টমার কখনোই আপনার প্রোডাক্টস সম্পর্কে জানতে পারবে না। আর মার্কেটিং যদি ডিজিটাল ভাবে করা যায় তাহলে তো কথায় নেই। খুব কম সময়ের মধ্যেই অনেক বেশি অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারবেন। এজন্য অন্যান্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মতো ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব ও অনেক বেশি। বর্তমানে ইন্সটাগ্রামে প্রায় সাতশো মিলিয়নের মতো অডিয়েন্স এক্টিভ আছে।

কেন করবেন ইন্সটাগ্রাম মার্কেটিং? 

যেকোনো ব্র‍্যান্ডের জন্য ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব অনেক। বিজনেসকে প্রসারিত করার জন্য ইন্সটাগ্রাম মার্কেটিং হল একটা গ্রেট ওয়ে। ইন্সটাগ্রামের বিশেষ কিছু ফিচার রয়েছে যেগুলোর ব্যবহার করে খুব সহজেই আপনি পৌঁছাতে পারেন অনেক বেশি কাস্টমারের কাছে। আসুন দেখা যাক ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্বঃ

অডিয়েন্স সাইজ

ইন্সটাগ্রাম মার্কেটিং আপনাকে অনেক বেশি অডিয়েন্সের কাছে রিচ করতে হেল্প করে। ইন্সটাগ্রামের অর্গানিক রিচ যেটা ডে বাই ডে বেড়েই চলেছে এবং বিভিন্ন ব্র‍্যান্ড, কাস্টমার এখানে আরো বেশি এক্টিভ। বর্তমানে এক মিলিয়নেরও বেশি ব্র‍্যান্ড ইন্সটাগ্রামের মাধ্যমে তাদের প্রোডাক্টস প্রমোট করছে, শেয়ার করছে এবং কাস্টমারদের সাথে কানেক্ট থাকছে। প্রায় ৭১% ইউ এস (US) ব্র‍্যান্ড তাদের মার্কেটিং এর জন্য ইন্সটাগ্রাম ব্যবহার করছে।

বিশাল অডিয়েন্স

ইন্সটাগ্রাম যেকোনো স্টার্ট আপ কোম্পানির জন্য বিশাল অডিয়েন্স গড়ে তোলার সুবিধা প্রোভাইড করে থাকে। ব্র‍্যান্ড তাদের প্রোডাক্ট সম্পর্কিত ক্রিয়েটিভ পোস্ট করতে পারে এবং অডিয়েন্সকে ইনফ্লুয়েন্স করতে পারে।

ভিজ্যুয়াল কন্টেন্ট 

সোশ্যাল মিডিয়া তে ইমেজ এবং ভিজ্যুয়াল কন্টেন্ট হলো সবচেয়ে আকর্ষণীয় বিষয়। আমাদের ব্রেইন টেক্সটের চেয়েও দ্রুত ভিজ্যুয়াল ইনফরমেশনগুলি ক্যাচ করতে পারে। তাছাড়াও ভিজ্যুয়াল কন্টেন্টগুলো এট্রাক্টিভ, চমৎকার, রিলেটেবল এবং আন্ডারস্ট্যান্ডেবল। ইন্সটাগ্রাম মার্কেটিং এর জন্য ভিজ্যুয়াল ভিডিও কন্টেন্ট আপ্লোড করে বিভিন্ন ব্র‍্যান্ড পপুলারিটি পাচ্ছে, যেগুলো ওয়েবসাইট ট্রাফিক এবং এনগেজমেন্ট রেট বাড়ায়। 

ভিজ্যুয়াল কন্টেন্ট

এছাড়াও ইন্সটাগ্রামের আরো একটি অসাধারণ ফিচার হচ্ছে ইন্সটাগ্রাম স্টোরি। এখানে ৩-৪ মিনিটের ভিডিও আপ্লোড করতে পারছেন যেটা একদম স্মুথলি প্লে হয়। অডিয়েন্স ভালো স্টোরি দেখতে পছন্দ করে। এজন্য ভিজ্যুয়াল ভিডিও কন্টেন্ট আপ্লোড করুন, ইনফরমেটিভ স্টোরি শেয়ার করুন যা দেখে অডিয়েন্স মজা পাবে এবং ব্র‍্যান্ডের প্রতি আকর্ষিত হবে।

ব্র‍্যান্ড এওয়ারনেস ক্রিয়েট করতে হেল্প করে 

ব্র‍্যান্ড এওয়ারনেস ক্রিয়েট করতে এবং ব্র‍্যান্ড পরিচিতি বাড়াতে ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব অনেক। যেকোনো ব্র‍্যান্ডের জন্য কাস্টমার কি ভাবছে সেটা বুঝা খুবই জরুরি। যেকোনো ব্র‍্যান্ড ইন্সটাগ্রাম মার্কেটিং কে ব্যবহার করতে পারে কাস্টমারদের সাথে কমিউনিকেট করতে তাদের ফিডব্যাক জানতে এবং বিজনেসের গ্রোথ বাড়াতে।

ব্র্যান্ড এওয়ারনেস ক্রিয়েট করে - ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব

ইন্সটাগ্রাম মার্কেটিং ব্র‍্যান্ডের কম্পিটিটর এনালাইসিসে হেল্প করে এবং মার্কেটিং স্ট্রাটেজি সম্পর্কে ডিসিশন নিতে হেল্প করে। একটি ব্র‍্যান্ডের জন্য তাদের কম্পিটিটর এর স্ট্রং দিক এবং দূর্বলতাগুলি ফাইন্ড আউট করা খুব গুরুত্বপূর্ণ এবং এসবকিছু এনালাইস করে নিজের ব্র‍্যান্ডের কোথায় দূর্বলতা রয়েছে কোথায় ইম্প্রুভ করা জরুরি এসব নিয়ে স্ট্র‍্যাটেজি তৈরি করে সেই অনুযায়ী কাজ করা উচিত। আর এই পুরো বিষয়টা-তে ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব রয়েছে। কেননা ইন্সটাগ্রামের মাধ্যমে আপনি অন্যান্য ব্র‍্যান্ডের সাথেও কানেক্টেড থাকছেন৷ তাদের মার্কেটিং সিস্টেম দেখতে পারছেন, ট্রেন্ড গুলির সাথে পরিচিত হতে পারছেন এবং আইডিয়া কালেক্ট করতে পারছেন।

যেকোনো সাইজের বিজনেসের জন্য হেল্পফুল

যেকোনো সাইজের বিজনেসের জন্য হেল্পফুল ইন্সটাগ্রাম মার্কেটিং

অনেক অনেক ফিচার এবং ইন্টারেস্টিং বিষয় এবং ইউসার নিয়েই মূলত ইন্সটাগ্রাম। যেকোনো সাইজের ছোট, মিডিয়াম, বড় বিজনেস এবং বিভিন্ন ধরনের বিজনেস-ই এখানে সাফল্য পেতে পারে। এটা ঠিক যে সাফল্য রাতারাতি আসবেনা, তবে যারা স্মার্ট ওয়েতে কাজ করতে পারে, ইউনিক কন্টেন্ট ক্রিয়েট করতে পারে তারা ইন্সটাগ্রাম মার্কেটিং এর মাধ্যমে খুব দ্রুতই-ই সাফল্য পেতে পারে। কেননা এখানে প্রোফাইল ক্রিয়েট করতে কোনো ফি দিতে হচ্ছেনা এবং ইউনিক প্রোফাইল ক্রিয়েট করে, ফিচারগুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে এখানে পৌঁছানো যায় অনেক বেশি অডিয়েন্সের কাছে। 

মানি-মেকিং প্ল্যাটফর্ম

মানি-মেকিং-প্ল্যাটফর্ম

বর্তমানে বেশিরভাগ অডিয়েন্স ঘরে বসেই কেনাকাটা করতে পছন্দ করেন এতে করে তাদের সময় ও বেচে যায়। ইন্সটাগ্রামে বেশ কিছু ওয়ে ব্যবহার করে যেকোনো বিজনেস-ই ইন্সটাগ্রাম থেকেই উপার্জন করতে পারে। যেমন, ডিরেক্ট সেলসঃ ইন্সটাগ্রামের ই-কমার্স প্ল্যাটফর্ম ফিচার রয়েছে যেখানে ইন্সটাগ্রামের হোম পেইজে শপ ট্যাব রয়েছে যেখানে অডিয়েন্স নতুন নতুন প্রোডাক্টস দেখতে পারে এবং ব্র‍্যান্ড স্টোরি এবং প্রোফাইল থেকে ডিরেক্ট কেনাকাটা করতে পারে। সুতরাং মানি মেকিং এও ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব অনেক বেশি।

আপনি যদি এইসময়ে এসে বিজনেস করতে চান তাহলে আপনাকে অবশ্যই ইন্সটাগ্রাম প্ল্যাটফর্ম ব্যবহার করে বিজনেসে গ্রোথ আনার সুযোগকে কাজে লাগানো উচিত। আমাদের রয়েছে ইন্সটাগ্রামে ১০০ ডেইজ’র চ্যালেঞ্জ যেটাতে আপনি এখনই জয়েন করতে পারেন।

হ্যাশট্যাগ

হ্যাশট্যাগ - ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব

ইন্সটাগ্রাম মার্কেটিং এ হ্যাশট্যাগের সঠিক ব্যবহারের মাধ্যমে আপনার ব্র‍্যান্ড ট্রেন্ডে চলে আসতে পারে। অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো ইন্সটাগ্রামেও হ্যাশট্যাগ অপশন রয়েছে। ইন্সটাগ্রাম স্টোরিতে ব্রড হ্যাশট্যাগ ব্যবহার করার মাধ্যমে স্টোরি ভিডিওয়ের অনেক বড় সম্ভাবনা থাকে হ্যাশট্যাগ স্টোরিতে র‍্যাংক করার, ফলস্বরূপ, অডিয়েন্স যখন হ্যাশট্যাগ গুলো ব্রাউজ করে তখন আপনার ব্র‍্যান্ড ভিডিও গুলো ভিউ করার চান্স থাকে এবং ভিডিও দেখে অডিয়েন্স ইনফ্লুয়েন্সড হলে তারা আপনার ব্র‍্যান্ড ফলো করা শুরু করে।  

রিচ নিউ কাস্টমার

ইন্সটাগ্রাম এডস এর মাধ্যমে যেকোনো ব্র‍্যান্ড নতুন নতুন কাস্টমার পেতে পারে। ইন্সটাগ্রামে আপনার ব্র‍্যান্ড এবং বিজনেসের এডভার্টাইস করুন। প্রোডাক্টস নিয়ে ইউনিক ভিডিও ক্রিয়েট করে নির্দিষ্ট অডিয়েন্সকে টার্গেট করে পোস্ট বুস্ট করুন। এতে করে নতুন নতুন ইউজারদের নিউজফিডেও আপনার ব্র‍্যান্ড পোস্টটি শো করবে যা আপনাকে নতুন কাস্টমার পেতে হেল্প করবে।

ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব

এছাড়াও নতুন কাস্টমার ধরে রাখতেও ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব রয়েছে, যেমন এখানে ডিরেক্টলি তাদের সাথে কানেক্ট থাকতে পারছেন৷ তাদের এক্টিভিটিস মনিটর করতে পারছেন৷ তাদের মতামত, ফিডব্যাক নিয়ে তাদের চাহিদা অনুযায়ী প্রোডাক্ট আপডেট করতে পারছেন।

পরিশেষ

বর্তমান সময়ের সাথে পাল্লা দিয়ে আমরা প্রতিনিয়ত আপডেট হচ্ছি, আমাদের লাইফস্টাইল, মার্কেটিং সিস্টেম সবই এনালগ থেকে ডিজিটাল হচ্ছে। সময় এবং শ্রম বাঁচাতে আমরা এখন অনেক বেশি প্রযুক্তি, সোশ্যাল মিডিয়া নির্ভর। ইন্সটাগ্রামের মতো বিশাল প্ল্যাটফর্মে এখন জনসংখ্যার এক বিশাল অংশে এক্টিভ। বর্তমানে ইন্সটাগ্রাম  ব্র‍্যান্ড মালিক, ক্রেতা সবার জন্যই গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম হয়ে দাড়িয়েছে। উপরোক্ত আলোচনায় নিশ্চয় বুঝতে পেরেছেন ইন্সটাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব কতোটা এবং কেন আপনার ইন্সটাগ্রাম মার্কেটিং করা উচিত? 

সুতরাং শুরু করে দিন। ইন্সটাগ্রামের সাথে আপনার ব্র‍্যান্ড কে কানেক্ট করুন এবং পৌঁছে যান কাঙ্ক্ষিত অডিয়েন্সের কাছে, যা আপনার ব্র‍্যান্ড কে পৌঁছে দিবে এক অনন্য উচ্চতায়।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
কাস্টমার সার্ভিস স্কিলস ইম্প্রোভ করার ৭টি টিপস
Marketing

কাস্টমার সার্ভিস স্কিলস ইম্প্রোভ করার ৭টি টিপস

কাস্টমার সার্ভিস হল বিজনেস সুদুরপ্রসারি করার অন্যতম গুরুত্বপূর্ণ স্টেপ। কাস্টমারই আপনার বিজনেস এর লক্ষ্য, আপনার প্রোফিট এর উৎস। তাই কাস্টমার সন্তুষ্ট করতে, একটা ওয়েল স্ট্র্যাকচারড

মার্কেটিং এর জন্য টুইটার অ্যালগরিদম কিভাবে ইউজ করবেন
Marketing

মার্কেটিং এর জন্য টুইটার অ্যালগরিদম কিভাবে ইউজ করবেন

আপনি কি টুইটারের মাধ্যমে এনগেজমেন্ট বাড়াতে এবং লিড তৈরি করতে চাইছেন? অথবা সম্ভবত আপনি আপনার ব্র্যান্ড রেপুটেশন বাড়াতে টুইটার অ্যালগরিদম নেভিগেট করাকে বেশ চ্যালেঞ্জিং মনে