৯টি লিড কনভার্সন টিপস বিজনেসে সাকসেস হওয়ার জন্য

লিড কনভার্সন টিপস
Share This Post

বর্তমানে যেকোনো বিজনেসে টার্গেটেড কাস্টমারদের বায়ার্স এ কনভার্ট করা একটা বিশাল চ্যালেঞ্জ এর মতো। এজন্য অবশ্যই কিছু ট্রিকস এন্ড ট্যাকটিস ফলো করা জরুরি। এই ব্লগে থাকছে নয়টি লিড কনভার্সন টিপস, যেগুলি ফলো করলে কাস্টমারদের বায়ার্স-এ কনভার্ট করা আপনার জন্য বেশ ইজি হবে।

লিড কনভার্সন (Lead Conversion) কি?

লিড কনভার্সন সম্পর্কে ভালো নলেজ-ই হতে পারে আপনার বিজনেসের জন্য গ্রেট ওয়েপন।

লিড কনভার্সন হলো একটা মার্কেটিং প্রসেস যেটার মাধ্যমে কাঙ্ক্ষিত কাস্টমারদের ক্রেতায় পরিনত করা হয়। এই প্রসেসের মাধ্যমে কাস্টমারদের উৎসাহিত করা হয় এবং পুশ (push) করা হয় কোনো প্রোডাক্ট এবং সার্ভিস কেনার জন্য। এখানে ব্র‍্যান্ড মালিকদের টার্গেট থাকে কাস্টমারের সাথে একটা গুড রিলেশনশিপ ক্রিয়েট করা এবং তাদের কাছে প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি করা।

“৯টি লিড কনভার্সন টিপস”

১. ফ্রি অফার এবং ডিসকাউন্ট

কোনো কিছু ফ্রি পাওয়া সবসময়ই ভালো একটা অনুভূতি দেয়। মাঝে মাঝে আপনার প্রোডাক্টের উপর বায় ওয়ান গেট ওয়ান ফ্রি অফার দিন, বিভিন্ন ফেস্টিভালের সময় প্রোডাক্টসের উপর ডিসকাউন্ট দিন। ফ্রি দেওয়া প্রোডাক্টটি সবসময় দামি-ই হতে হবে এমন নয়। আপনি নরমাল কিন্তু এট্রাক্টিভ এবং রেগুলার লাইফে মানুষ ব্যবহার করে এমন কিছু ফ্রি দিতে পারেন। প্রোডাক্ট ফ্রি দেওয়া হলো আপনার বিজনেস সম্পর্কে অডিয়েন্সকে রিমাইন্ডার দেওয়া এবং মার্কেটিং করা।

ফ্রি অফার এবং ডিসকাউন্ট

বিভিন্ন ফেস্টিভালে মানুষের কেনাকাটা সাধারণ ভাবেই বেড়ে যায়। এই টাইমে সবাই ডিসকাউন্ট প্রোডাক্টসের প্রতি ইন্টারেস্টেড হয় এবং কম টাকায় বেশি কেনাকাটা করতে চায়। সুতরাং, এই চান্স গুলো কাজে লাগান।

এছাড়াও সকল কাস্টমারদের পার্সোনালি ইমেইল করুন। তাদের এটা মনে করান যে ডিসকাউন্ট শুধুমাত্র তাদের জন্যই।

২.অডিয়েন্স রিসার্চ 

অডিয়েন্সের চাহিদা, তারা আপনার ব্র‍্যান্ড থেকে কি ধরনের সার্ভিস চায়, এসব সম্পর্কে ভালো আইডিয়া থাকলে সেটাই হতে পারে আপনার জন্য পাওয়ারফুল লিড কনভার্সন টুল।

অডিয়েন্স রিসার্চ 

এজন্য অডিয়েন্স নিয়ে রিসার্চ করুন, যখন আপনি রিসার্চ করে অডিয়েন্স সম্পর্কে এনাফ ডাটা পাবেন, ভালোভাবে জানতে পারবেন তখন তাদের চাহিদার উপর ভিত্তি করে অফার ক্রিয়েট করুন, যেটা আপনার লিডকে সেলস এ কনভার্ট করবে। বিজনেসের সোশ্যাল মিডিয়া প্রোফাইল গুলোর কমেন্ট বক্স অডিয়েন্সের জন্য উন্মুক্ত রাখুন এবং তাদের মতামত শুনুন। আপনি চাইলে অনলাইন ভোটের আয়োজন করতে পারেন যেখানে আপনি আরো ভালো করে বুঝতে পারবেন অডিয়েন্স কি চাচ্ছে।

৩. ফলো-আপ

অনেক সময় দেখা যায় একবার সেল হওয়ার পর কখনোই আর ওই কাস্টমারদের সাথে ফলো-আপ করা হয়না। কিন্তু যেকোনো বিজনেসের জন্য ফলো-আপ অনেক ইম্পর্ট্যান্ট।

কাস্টমার ফলো-আপ

লিড থেকে সেল এ কনভার্ট করা পর্যন্ত যেমন ফলো-আপ করতে হবে, ঠিক তেমনি সেল করার পরও ফলো-আপ কন্টিনিউ করতে হবে। আপনার প্রোডাক্ট থেকে ভালো সার্ভিস পাচ্ছে কিনা, কোনো প্রব্লেম ফেইস করছে কিনা, প্রোডাক্ট টার মেয়াদ শেষ হলে, নতুন প্রোডাক্ট কেনার প্ল্যানিং, সেই অনুযায়ী আবারও আপনার প্রোডাক্ট সাজেস্ট করা এসব কিছুই মেইনটেইন করা জরুরি।

অন্যান্য লিড কনভার্সন টিপস গুলি তখনই ঠিকঠাক কাজে লাগবে যখন আপনি ফলো-আপ করবেন। বিভিন্ন ফেস্টিভ্যালে, জাতীয় দিবস গুলোতে শুভেচ্ছা জানিয়ে অডিয়েন্সকে ইমেইল করুন। তাদের সাথে সবসময় কানেক্ট থাকুন।

৪. ওয়েবসাইট মেইনটেইন

বর্তমানে ছোট-বড় প্রায় সকল বিজনেসের-ই বিজনেস ওয়েবসাইট রয়েছে। গ্লোবালাইজেশনের যুগে ওয়েবসাইট ছাড়া কোনো বিজনেস চিন্তা করা যায় না। আপনার বিজনেস ওয়েবসাইট আপ টু ডেট রাখুন। এসইও (SEO)-ফ্রেন্ডলি কন্টেন্ট পাবলিশ করুন, সঠিক কী-ওয়ার্ডস (Keywords) ব্যবহার করুন, যাতে করে গুগলের হোমপেজে আপনার বিজনেস ওয়েবসাইট প্রথম কাতারে শো করে।

ওয়েবসাইট মেইনটেইন

ওয়েবসাইটে বিজনেসের সকল সার্ভিস এবং প্রোডাক্টসের ডিটেইলস ডেসক্রিপশন দিন। ব্যবহারের নিয়ম, উপকারিতা সবকিছু এড করুন। সর্বোপরি ওয়েবসাইট ওয়েল ডেকোরেট করুন অডিয়েন্স  ভিজিট করার পর যেন বিরক্ত না হয়ে আকর্ষিত হয়।

৫. সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম

বিজনেস ওয়েবসাইট মেইনটেইন করার পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় (Facebook, YouTube, Tiktok, Instagram LinkedIn) বিজনেস প্রোফাইল মেইনটেইন করা জরুরি। কেননা, বর্তমান বিশ্বে মিলিয়ন মিলিয়ন সোশ্যাল মিডিয়া এক্টিভ ইউসার রয়েছে। তারা সোশ্যাল মিডিয়া থেকেই তাদের প্রয়োজনীয় নিউজ, সার্ভিস সম্পর্কে জেনে থাকে এবং বর্তমানে সোশ্যাল মিডিয়া-ই হলো সর্বোচ্চ প্রায়োরিটি তাদের কাছে।

সোশ্যাল মিডিয়ায় বিজনেস প্রোফাইল মেইনটেইন - লিড কনভার্সন টিপস

এজন্য সোশ্যাল মিডিয়ার সকল প্ল্যাটফর্মে বিজনেস প্রোফাইল ক্রিয়েট করুন। আর সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে যে এখানে প্রোফাইল ক্রিয়েট করতে আপনাকে কোনো টাকা পে করতে হচ্ছেনা। প্রোফাইল ক্রিয়েট করার পর বিজনেস, সার্ভিস, প্রোডাক্ট সম্পর্কে মার্কেটিং করুন। ভিডিও, রাইটিং কন্টেন্ট পাব্লিশ করুন। প্রোডাক্টসের এট্রাক্টিভ, ভালো বুঝা যায় এমন ছবি আপ্লোড করুন।

এছাড়াও সকল প্ল্যাটফর্মে ওয়েবসাইট লিংক এড করুন, যাতে করে অডিয়েন্স খুব সহজেই ওয়েবসাইট ভিজিট করতে পারে। ইমেইল এড্রেস, কন্টাক্ট ইনফরমেশন সবকিছুই এড করুন। 

৬. কোয়ালিটি কন্টেন্ট 

লিড কনভার্সন টিপস গুলির মধ্যে কোয়ালিটি কন্টেন্ট পাব্লিশ মোস্ট ইম্পর্ট্যান্ট। বিজনেস ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে প্রোডাক্টস, ব্র‍্যান্ড নিয়ে ভিডিও কন্টেন্ট এবং রাইটিং কন্টেন্ট পাব্লিশ করুন। 

কোয়ালিটি কন্টেন্ট - লিড কনভার্সন টিপস

ভিডিও কন্টেন্ট এর ক্ষেত্রে যেকোনো সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারকে দিয়ে প্রমোশনাল ভিডিও ক্রিয়েট করে আপ্লোড করতে পারেন। কারণ বর্তমানে সোশ্যাল মিডিয়ায় হাই ফলোয়ারস আছে এমন ইনফ্লুয়েন্সারদের কথায় সহজেই অডিয়েন্স ইনফ্লুয়েন্সড হয়। ভিডিও কন্টেন্ট-এ অবশ্যই প্রোডাক্টসের ফিচার গুলো, উপকারিতা গুলি তুলে ধরবেন।

রাইটিং কন্টেন্ট এর ক্ষেত্রেও মনে রাখবেন যে কন্টেন্ট এ প্রোডাক্ট সম্পর্কে যেন যথেষ্ট ইনফরমেশন থাকে। আর রাইটিং অবশ্যই ইউনিক, এট্রাক্টিভ হওয়া চাই। প্রোডাক্টসের গুড ডেসক্রিপশন, অডিয়েন্স রিভিউ ও এড করতে পারেন রাইটিং কন্টেন্ট এর মধ্যে।

৭. সিআরএম (CRM) মেথডস

সিআরএম (CRM) মেথডস ফলো করা

অনেক বিজনেসে CRM (Customer Relationship Management) মেথডস হলো লিডকে সেল এ কনভার্ট করার জন্য মোস্ট পপুলার টুলস। এটা হলো একটা অটোমেশন সফটওয়্যার যেটা টেক্সট এবং ইমেইল কমিউনিকেশন খুব স্মুথলি করতে হেল্প করে পুরো কনভার্সন প্রসেসের মধ্যে। কিছু অডিয়েন্স টেক্সটে রেসপন্স করে, এবং কিছু ইমেইলে। CRM automation লিডকে সেল এ কনভার্ট করার জন্য হেল্পফুল একটি টুল।

৮. লাইভ কমিউনিকেশন

অডিয়েন্সের সাথে ডিরেক্ট কানেক্ট থাকা সাক্সেস্ফুল বিজনেসের জন্য খুবই গুরুত্বপূর্ণ। লিড কনভার্সন টিপস এর মধ্যে লাইভ কমিউনিকেশন একটা বেস্ট টিপস, কারণ যখন আপনি ডিরেক্টলি আপনার অডিয়েন্সের সাথে কথা বলবেন, তাদের সমস্যা শুনবেন, মোটিভেট করবেন তখনই তারা আপনাকে ট্রাস্ট করা শুরু করবে।

লাইভ কমিউনিকেশন - লিড কনভার্সন টিপস

এজন্য বিজনেস প্রোফাইল থেকে মাঝে মাঝেই লাইভে যান, কমেন্ট সেকশনে অডিয়েন্সের মতামত, অভিযোগ গুলো দেখুন, জানুন, তারপর সেই অনুযায়ী তাদের সাজেস্ট করুন। 

৯. লিড সেগমেন্টেশন

লিড সেগমেন্টেশন - লিড কনভার্সন টিপস

প্রত্যেক দিন হয়তো আপনার বিজনেসে দশ থেকে একশ টি লিড জেনারেট হচ্ছে, তবে সবগুলোই সমান গুরুত্বপূর্ণ নয় এবং সব জায়গায় সেলস অপারচিউনিটি সেইম নয়। এজন্য লিডস গুলো সেগমেন্ট করুন। রিসার্চ করুন কোন লিডস গুলির সেলস এ কনভার্ট হওয়ার সম্ভাবনা বেশি এবং কোনগুলোর কম। রিসার্চ অনুযায়ী সেলস প্ল্যান সেট করুন। বাকি লিড কনভার্সন টিপস গুলোর ফাইনাল এবং মোস্ট ইম্পর্ট্যান্ট স্টেপ হিসেবে লিড সেগমেন্টেশনকে বিবেচনা করা হয়।

পরিশেষে, বিজনেসে লিড জেনারেশন এই কাজ করলে হবে না! যেকোনো বিজনেসে লিডকে সেলস এ কনভার্ট করার জন্য আপনাকে অবশ্যই হার্ড ওয়ার্ক করতে হবে এবং উপরে উল্লেখিত লিড কনভার্সন টিপস গুলি ফলো করুন প্রোপার ওয়েতে, তাহলে লিড সেল এ কনভার্ট হবেই।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More To Explore
আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন
Marketing

আপনার ই-মেইল মার্কেটিং লিস্ট কিভাবে বিল্ড এবং গ্রো করবেন

ই-মেইল মার্কেটিং লিস্ট বিল্ড এবং গ্রো করা একটা সাকসেসফুল ই-মেইল মার্কেটিং স্ট্র্যাটেজি এর প্রথম স্টেপ।ই-মেইল মার্কেটিং বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর একটা মোস্ট কমন এবং ইফেক্টিভ

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস
Marketing

আপকামিং ফাদার্স-ডে সেল টার্গেট অ্যাচিভ করার-৭টি টিপস

বাবা-নিজের শখ, চাহিদা এবং সুখ বিসর্জন দিয়ে আমাদের জীবনের প্রতিটা মুহুর্ত সুন্দর করার জন্য অক্লান্ত পরিশ্রম করা কারিগর। বাবারা হয়ত বাইরের থেকে কঠিন। কিন্তু এই