fbpx

বিজনেসের জন্য লিডারশিপ স্কিল কেনো প্রয়োজন

লিডারশিপ স্কিল

Share This Post

বিজনেসে লিডারশিপ স্কিল একটি মাস্ট নিড! আপনার ব্যবসা ডিজিটাল হোক বা ফিজিক্যাল, করপোরেশন হোক কিংবা সোল প্রোপাইটরশিপ, ব্যাংক হোক কিংবা নন-ব্যাংকিং ফিন্যান্সিয়াল অর্গানাইজেশন লিডারশিপ ছাড়া আপনি আপনার প্রতিষ্ঠানকে এক কদমও এগিয়ে নিয়ে যেতে পারবেন না।

এইজন্য বিজনেস অর্গানাইজেশনে এমপ্লয়িদের লিডারশিপ স্কিলকে খুবই গুরুত্বের সাথে দেখা হয়। লিডারশিপ স্কিল সম্পন্ন একজন ব্যক্তি খুব সহজেই অন্য আর দশজনের থেকে আলাদা বলে বিবেচিত হন। ক্যারিয়ার গ্রাফেও দেখা যায় যাঁর ভাল লিডারশিপ স্কিল আছে সে অন্য লিডারশিপ স্কিল ছাড়া লোকদের থেকে দ্রুতগতিতে সামনের দিকে এগিয়ে যায়।

আবার,যদি আপনি একজন উদ্যোক্তা হতে চান সেটা লিডারশিপ স্কিল ছাড়া একেবারেই সম্ভব না। 

সুতরাং, আপনি আপনার ক্যারিয়ারে যে ধরনের পেশাতেই যেতে চান না কেন অবশ্যই আপনাকে লিডারশিপ স্কিল ডেভেলপ করে তবেই যেতে হবে । লিডারশিপ সম্পর্কে আপনার জ্ঞান বৃদ্ধি করার লক্ষ্যে আমাদের আজকের আর্টিকেল। এখানে আমরা তুলে ধরার চেষ্টা করেছি কেন আজকের মার্কেটে লিডারশিপ স্কিল এত গুরুত্বপূর্ণ।

১) ক্যারিয়ারে এগিয়ে যাওয়ার জন্যঃ-

আমাদের শিক্ষা-দীক্ষা, স্কিল ডেভেলপমেন্টের পিছনে এত পরিশ্রম এই সবকিছুর পেছনে একটিই উদ্দেশ্য তা হচ্ছে সুন্দর একটি জীবন গঠন করা। আর ভাল ক্যারিয়ার ছাড়া ভাল জীবন প্রত্যাশা করাটা বোকামি।

আপনি ভাল জব প্লেসমেন্ট চান কিংবা প্রোমোশন চান অথবা চান যে আপনার প্রতিষ্ঠিত ব্যবসা প্রতিষ্ঠান অন্য সবার থেকে এগিয়ে যাক এই প্রত্যেকটি ক্ষেত্রে আপনাকে অবশ্যই লিডারশিপ স্কিল দিয়েই এগিয়ে যেতে হবে।

leadership-skill

আপনার কোম্পানির যাঁরা এমপ্লয়ি আছে তাঁদের সাথে আপনার সম্পর্ক কেমন ,আপনি তাঁদের কথা কতটুকু শুনছেন, কতটুকু তাঁদেরকে মোটিভেট করতে পারছেন এই সবকিছুর ওপর নির্ভর করছে আপনার এমপ্লয়িরা আপনাকে কতটুকু সম্মান করছে বা তাঁদের সাথে আপনার সম্পর্ক কেমন?

আপনার সাথে যদি এমপ্লয়িদের ভাল সম্পর্ক থাকে। আপনি যদি ক্রিটিক্যাল মোমেন্টে বুদ্ধিমত্তা দিয়ে সিচুয়েশন হ্যান্ডেল করতে পারেন। মোটিভেট করে কর্মীর কাছ থেকে আদায় করে নিতে পারেন। বাইরের প্রেসার থেকে এমপ্লয়িকে প্রোটেক্ট করতে পারেন তাহলে এমপ্লয়ি আপনার কোম্পানির টার্গেটে নিজের পুরো সামর্থ্যটি ঢেলে দিবে। এতে আল্টিমেটলি আপনার কোম্পানিই লাভবান হবে।

২) পরিবর্তন আনার জন্যঃ-

লিডারশিপ স্কিল আপনাকে শুধু ভাল চাকরি এবং টাকাই দিবে না। ভাল লিডারশিপ স্কিলের মাধ্যমে আপনি এমন কিছু করতে পারেন যা কিনা আপনার সময়ের সীমাকে ছাড়িয়ে যেতে সক্ষম।

একজন লিডার লক্ষ লক্ষ মানুষের জীবন পরিবর্তন করে দিতে সক্ষম। তাঁরা সমাজের বড় বড় সমস্যাকে সমাধান করে কোটি মানুষের জীবনযাত্রাকে সহজ করে দিতে পারে। 

লিডারশিপ-স্কিল

লিডার তাঁর কর্মীদের বড় কোন লক্ষ্যের পেছনে ছুটতে উৎসাহিত করেন। এই বড় লক্ষ্যের পেছনে ছুটতে গিয়েই তাঁরা লক্ষ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করে ফেলেন। কখনো কখনো তাঁদের আইডিয়া সমাজ ব্যবস্থায় বড় পরিবর্তন নিয়ে আসে। ফেসবুকের কথাই ধরুন না কেন? এটি কেবল একটি ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে আর সীমাবদ্ধ নেই। ফেসবুক আমাদের জীবনধারাই বদলে দিয়েছে। বলা যেতে পারে বিশ্বে যোগাযোগের ক্ষেত্রে রীতিমতো বিপ্লব ঘটিয়ে দিয়েছে।

আপনার লিডারশিপ স্কিলের মাধ্যমে আপনি আপনার আইডিয়া মানুষের কাছে পৌঁছে দিয়ে হয়ে যেতে পারেন একজন চেঞ্জমেকার। আপনা্র কাছে ইউনিক আইডিয়া আছে কিন্তু আপনার মধ্যে লিডারশিপ স্কিল নেই তাহলে আপনি কিছু করতে পারবেন না।

একজন লিডার তাঁর এমপ্লয়িদেরকে বড় কোন লক্ষ্যের দিকে টেনে নিয়ে যেতে পারেন যা কর্মীদের জীবনে একটি পারপাস দিতে পারে।

৩) মানুষকে একটি কমন গোলের দিকে নিয়ে যাওয়াঃ-

মানুষের স্বভাবজাত সৃজনশীলতা এবং কর্মদক্ষতাকে সমন্বয় করে একটি কমন গোলের দিকে নিয়ে যাওয়াই হচ্ছে লিডারের ইউনিক বৈশিষ্ট্য।

লিডারশিপ না থাকলে মানুষ ছড়িয়ে ছিটিয়ে অনেক ধরণের কাজ করতে পারে। কিন্তু,যেহেতু কোন ধরনের সমন্বয় থাকে না বা কমন গোলের প্রতি টার্গেট রেখে তারা কাজ করে না সেহেতু সেই কাজের আল্টিমেট ফলাফল আশানুরূপ হয় না।

ভাল লিডারশিপ স্কিলের মাধ্যমে একজন মানুষ তাঁর এমপ্লয়িদের ট্যালেন্ট,হার্ড ওয়ার্ক,ক্রিয়েটিভিটি সবকিছুকে একটি কমন পারপাসের দিকে পরিচালিত করতে পারে। 

৪) লিডারশিপ স্কিল মানুষের সুপ্ত ক্ষমতাকে কার্যকর করতে পারেঃ-

আমাদের সমাজের ট্র্যাডিশনাল চিন্তাভাবনার কবলে পড়ে অনেক মানুষই হয়তো তাঁর সুপ্ত প্রতিভা বা পটেনশিয়াল সম্পর্কে অচেতন থাকেন। সেই মানুষটি সবসময় ইনফিরিয়রিটি কমপ্লেক্সে ভোগেন। তাঁর দ্বারা কিছু হবে না! সে বাতিল মাল! এই ধরণের চিন্তাভাবনা তাঁকে সবসময় আচ্ছন্ন করে রাখে।

একজন প্রকৃত লিডারের চোখ হয় জহুরির চোখ। সে মানুষের ভেতরে লুকোনো ক্ষমতাকে এক পলকে চিনে নিতে পারে। লিডারের মোটিভেশন একজন মানুষকে নতুন উদ্যমে কাজে নামতে উৎসাহ প্রদান করে । এক কথায় লিডার তাঁর পটেনশিয়াল বের করে এনে উপযুক্ত ক্ষেত্রে তাঁকে কাজে লাগায়।

leader

একজন লিডারের-

  • মোটিভেশন দেয়ার ক্যাপাবিলিটি।
  • এমপ্লয়িদের কথা শোনার ক্যাপাবিলিটি। 
  • সবাইকে তাঁর ক্রিয়েটিভিটি দেখানোর স্পেস দেয়ার মেন্টালিটি।

এইসব গুণ থাকা উচিত। এর মাধ্যমে এমপ্লয়িরা কোম্পানিকে একসময় নিজেদের কোম্পানি বলে মনে করবে। লিডারের গোলকে নিজেদের গোল বলে মনে করবে । যা আল্টিমেটলি কোম্পানি’র জন্য ভাল হবে। 

৫) এফিশিয়েন্সি এবং প্রোডাক্টিভিটি বাড়ানোঃ-

এমপ্লয়িদের এফিশিয়েন্সি বা দক্ষতা এবং প্রোডাক্টিভিটি বা উৎপাদন ক্ষমতার ওপর নির্ভর করছে একটি কোম্পানি কতটুকু এগিয়ে যাবে।

কোম্পানির প্রোডাক্টের কোয়ালিটি কেমন? কাস্টমার সার্ভিস কেমন? ডেলিভারি সিস্টেম ইত্যাদি বিষয়গুলোর ওপর নির্ভর করছে কোম্পানি সাফল্য-ব্যর্থতা। 

লিডারের কাজ হচ্ছে এমপ্লয়িদের মোটিভেট করা যেন তাঁরা নির্দিষ্ট ডেডলাইনের ভেতরে সবচাইতে ভাল আইটপুটটি দিতে পারে। 

শেষ কথা

উপরের পাঁচটি পয়েন্টে যা যা তুলে ধরা হয়েছে তাই-ই আসলে একটি বিজনেসকে পরিপূর্ণ রূপ দিতে পারে। যা ভাল লিডারশিপ স্কিল ছাড়া অর্জন করা সম্ভব নয়। 

পুরো লেখাটি কেমন লাগলো, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আপনাদের প্রতিটি মতামতই আমাদের কাছে সত্যিই অনেক বেশি গুরুত্বপূর্ণ।

যদি মনে হয় লেখাটি নতুন উদ্যোক্তাদের সাহায্য করবে পরবর্তী দিক নির্দেশনা পেতে, তবে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।

এই ধরনের আরও অনেক ইনফো কনটেন্ট এর জন্য আমাদের সাথেই থাকুন।

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Comment

Your email address will not be published.

More To Explore

Sheba xyz
Startup Story

সেবা এক্স ওয়াই জেড ( sheba xyz ); সহজ ও আধুনিক লাইফস্টাইলের ধারক

বাংলাদেশে অনলাইন সার্ভিসিং এর সবচেয়ে জনপ্রিয় মার্কেটপ্লেস, সেবা এক্স ওয়াই জেড ( sheba xyz )। শুরু থেকেই এর অগ্রগতি ছিল চোখে পড়ার মত। ইতোমধ্যে উন্নত

DesignBold
Entrepreneur

অনলাইন ডিজাইন টুল “ডিজাইনবোল্ড” (DesignBold) কেন ব্যর্থ হয়েছিল?

ডিজাইনবোল্ড ( DesignBold ) হচ্ছে একটি অনলাইন গ্রাফিক্স ডিজাইন টুল। আমরা অনলাইনে অনেকেই অনেক ধরণের সাকসেস স্টোরি শুনে থাকি। কিন্তু সবাই তো আর সাকসেস হয়