fbpx

অনলাইন ডিজাইন টুল “ডিজাইনবোল্ড” (DesignBold) কেন ব্যর্থ হয়েছিল?

DesignBold

Share This Post

ডিজাইনবোল্ড ( DesignBold ) হচ্ছে একটি অনলাইন গ্রাফিক্স ডিজাইন টুল। আমরা অনলাইনে অনেকেই অনেক ধরণের সাকসেস স্টোরি শুনে থাকি। কিন্তু সবাই তো আর সাকসেস হয় না! আজ আমি এমনই এক ব্যতিক্রমী স্টোরি শেয়ার করবো আপনাদের সাথে।

আমরা অনেকেই হয়তো অনলাইন গ্রাফিক্স টুলের সাথে পরিচিত। সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ধরণের ছবি বানানো কিংবা ভিডিও ইডিটিং এর জন্যে এই ধরনের টুলস আমরা প্রায়ই ব্যবহার করে থাকি। ঠিক তেমনি একটি গ্রাফিক্স ডিজাইন টুল ছিল “ডিজাইনবোল্ড (DesignBold)”।

ডিজাইনবোল্ড (DesignBold) এর ফাউন্ডার হলেন ভিয়েতনামী স্টার্টআপ জগতে একজন বিখ্যাত প্রতিষ্ঠাতা – মিস্টার হুং দিন। DesignBold লঞ্চের সাত দিনেরও কম সময়ের মধ্যে, 80,000 USD-এর বেশি বিক্রি অর্জন করেছে৷ এই প্ল্যাটফর্ম এতটাই জনপ্রিয়তা লাভ করেছে যে মাত্র ৬ মাসের মাঝেই, এই প্ল্যাটফর্মের ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় প্রায় 90,000 এরও বেশি! এটি 5 বিলিয়নের বেশি রেভেনিউ আয় করেছে এবং 8000 টিরও বেশি পেশাদার ডিজাইন তৈরি করেছে। ডিজাইনবোল্ড (DesignBold) হল পাঁচটি ভিয়েতনামী স্টার্টআপের মধ্যে একটি যারা “Echelon Asia Summit 2017 technology event” এর মাঝে Top 100 outstanding startups হিসেবে জায়গা পেয়েছে। শুধু তাই নয় এই কোম্পানি “Echelon Asia Summit 2017-এ “ফ্যান ফেভারিট” বিভাগেও বিজয়ী হয়েছে। আর এই কোম্পানি ২৫শে অক্টোবর ২০২১ সালে তাদের ওয়েবসাইটে বন্ধ হবার ঘোষণা দেয়।

ডিজাইন টুল ডিজাইনবোল্ড (DesignBold)

এতো কিছুর অর্জনের পরেও কেউ কি ভাবতে পারে এমন স্টার্টআপ কোম্পানির এভাবে পতন হবে?

আসলে এর মূলে তারা নিজেরাই দায়ী। টেক ইন এশিয়ার ডাটাবেস অনুসারে, স্টার্টআপটি গত পাঁচ বছরে Venture capital (VC) ফান্ডিং বাড়ায়নি। একটি স্টার্টআপ হিসাবে, ডিজাইনবোল্ড (DesignBold) অনেক সমস্যার সম্মুখীন হয়েছিল, তাদের সফটওয়্যারে বিভিন্ন ধরণের বাগ দেখা দিচ্ছিল, যার ফলে অনেক কাস্টমার অন্য প্ল্যাটফর্ম যেমন ক্যানভার দিকে চলে যাচ্ছিল।

এতো ভালো স্টার্টআপ হওয়া সত্ত্বেও তারা, ক্যানভা, ক্রেলো, স্টেনসিল এবং অন্যদের সাথে ফাইট করতে পারেনি। একটি স্টার্টআপ হিসেবে, ডিজাইনবোল্ড ( DesignBold ) অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল, তাদের সফটওয়্যারে বিভিন্ন ধরণের বাগ দেখা দিচ্ছিল যার ফলে অনেক কাস্টমার অন্য প্ল্যাটফর্ম যেমন ক্যানভার দিকে চলে যাচ্ছিল। তাছাড়া তাদের ফান্ড না বাড়ানোর ফলে তারা তাদের টেকনোলজি সাইট ডেভেলপ করতে পারেনি। যার ফলে নতুন নতুন ফিচার আসেনি।

ডিজাইন টুল ডিজাইনবোল্ড (DesignBold)

তাছাড়া ডিজাইনবোল্ড (DesignBold)-এ শুধুমাত্র টেমপ্লেট এর উপর দিয়েই এডিট পর্যন্ত সীমাবদ্ধ ছিল অন্যদিকে ক্যানভায়  আরো নতুন নতুন আইকন কিংবা টেক্সট টুল ব্যবহার করে আরো আকর্ষণীয় ডিজাইন বানানো যায়। ডিজাইনবোল্ড (DesignBold) এর ব্যবহারকারীরা মূলত মার্কেটার, ব্লগার, এসএমই এবং এসএমবি, স্টার্টআপ এবং ছাত্র। যা একটি সীমিত মানুষের মাঝেই সীমাবদ্ধ সেখানে ক্যানভা সকল ধরণের কাস্টমারের কথা চিন্তা করে তাদের ডিজাইন ডেভলপ করে এবং সকল ধরণের মানুষ যেন তাদের প্ল্যাটফর্ম ইউজ করে তার জন্যে কাজ করে। আবার যেখানে ক্যানভার প্রাইসিং শুরু হয় $12.99/Per-Month এ সেখানে ডিজাইন বোল্ডের $179.88/Per-Year.

ডিজাইনবোল্ড (DesignBold) এর কম্পিটিটররা যেহেতু এর চেয়ে ভালো সুবিধা দিচ্ছিলো তাই মানুষ সহজেই অন্য দিকে চলে যাচ্ছিল। স্বাভাবিক ভাবে মানুষ অবশ্যই যেখানে ভালো সুযোগ-সুবিধা পাবে সেখানেই যাবে।

এখান থেকে আপনি কি বুঝতে পারছেন?

প্রোডাক্ট ইম্প্রুভঃ

আপনি যত ভালো প্রোডাক্ট নিয়েই মার্কেটে আসেন না কেনো আপনার প্রোডাক্ট ইম্প্রুভমেন্ট এর দিকে নজর দিতে হবে।

আপনি যত ভালো প্রোডাক্ট নিয়ে মার্কেটে নামেন না কেনো আপনার প্রোডাক্ট এর কম্পিটিটর আসতে বেশি সময় লাগবেনা এবং কম্পিটিটর অবশ্যই চাইবে কাস্টমার তার কাছে যাক। তারা তাদের সর্বোচ্চ চেষ্টা করবে কাস্টমারকে কনভেন্স করার। তো সেখানে আপনি যদি আপনার প্রোডাক্ট দিনে দিনে ইম্প্রুভ না করেন তাহলে মার্কেট থেকে আপনি হারিয়ে যাবেন একসময়। তাই বিজনেস স্টার্ট করলে সেটার প্রোডাক্ট কিভাবে ইম্প্রুভ করবেন যাতে আরও বেশি ইউজার ফ্রেন্ডলি হয়। নাহলে অন্য যে প্রোডাক্টে কাস্টমার বেশি সুবিধা পাবে সেখানে চলে যাবে। 

মার্কেট ডিমান্ডঃ

মার্কেট ডিমান্ড যদি আপনি না বুঝেন তাহলে আপনি বেশি দিন বিজনেসে টিকে থাকতে পারবেন না। মার্কেটে কাস্টমাররা কি চাচ্ছে তারা আপনার প্রোডাক্ট থেকে আরও কি বেনিফিট আশা করছেন সেগুলো আপনার রিসার্চ করে দেখতে হবে। নাহলে অন্য কোন প্রোডাক্ট মার্কেট ডিমান্ড বুঝে আপনার কাস্টমার নিয়ে যাবে। যেভাবে ডিজাইনবোল্ড ( DesignBold ) এর কাস্টমাররা অন্যান্য ডিজাইন টুলে চলে গিয়েছে। কারণ সেই টুলগুলো মার্কেট ডিমান্ড অনুযায়ী কাজ করেছে।

ইনভেস্টমেন্টঃ

বিজনেস বাড়ার সাথে সাথে যদি আমরা ইনভেস্টমেন্ট না ইনক্রিজ করি তাহলে বিজনেসকে বৃদ্ধি করা অসম্ভব হয়ে যাবে। আপনি যদি মনে করেন একই ইনভেস্টমেন্ট এবং একই  দিয়ে আপনি মার্কেটে টিকে যাবেন তাহলে সেটা ভুল ধারণা। যেমন, ডিজাইনবোল্ড ( DesignBold ) ইনভেস্টমেনন্ট না করার তারা তাদের প্রোডাক্ট নিয়ে কাজ করতে পারেনি।

মূলত ডিজাইন বোল্ডের মার্কেটিং প্ল্যানিং এর অভাবেই এত ভালো স্টার্টিং এর পরেও বন্ধ হয়ে যায়। 

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Comment

Your email address will not be published.

More To Explore

upskill
Startup Story

আপস্কিল (upskill) – জনপ্রিয় পিয়ার টু পিয়ার স্কিল শেয়ারিং প্ল্যাটফর্ম

পার্সোনাল স্কিল অথবা বিজনেস স্কিল – ডেভেলপমেন্ট এর কথা যখনই ভাবি, সবচেয়ে বড় যেই ব্যাপারটি মাথায় আসে সেটি হলো কোয়ালিটি কনটেন্ট সাথে মেন্টরশীপ। বলতেই হয়

উদ্যোক্তার ভুল
Entrepreneur

উদ্যোক্তার ভুল – যেগুলো প্রায় সময়ই করে থাকেন

একটি দেশের উন্নয়নে উদ্যোক্তাদের ভূমিকা অনেক। একজন উদ্যোক্তা ও একজন আদর্শ উদ্যোক্তার মধ্যে বিস্তর ফারাক রয়েছে। উদ্যোক্তার এই ক্ষেত্রে “স্বাধীনতা অর্জনের চাইতে তা রক্ষা করা