fbpx

মাই এলাইস (My Alice)-ইকমার্স কাস্টমার সার্ভিস হেল্পডেস্ক

my alice

Share This Post

টেকনোলজি দিন দিন আমাদের জীবনকে অনেক বেশি সহজ করছে এবং এর সুফল ক্রমেই বাড়ছে। ডিজিটাল শব্দের কারণে যেই সুবিধা গুলো আমরা পাচ্ছি তার মধ্যে অন্যতম একটি বিষয় ই-কমার্স সেক্টর। আরো ই-কমার্স যেমনভাবে তৈরি হচ্ছে তার সাথে সাথে ই-কমার্স বিজনেসকে সহজ করার জন্যেও প্রয়োজন অনেক বেশি টেকনোলজির সুবিধা।

যেই সল্যুশন গুলো গ্লোবালি কাজ করছে বেশ কিছু জনপ্রিয় প্লাটফর্ম এবং সার্ভিস। মাই এলাইস তাদের মধ্যে অন্যতম। কনভার্সেশনাল ই-কমার্স বা ই-কমার্স এর জন্য প্রয়োজনীয় কাস্টমার সার্ভিস ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছে এই ডিজিটাল সার্ভিসটি, আজকে আমরা জানব অল ইন ওয়ান ই-কমার্স প্ল্যাটফর্ম মাই এলাইস (My Alice) সম্পর্কে। 

মাই এলাইস (My Alice) এর সার্ভিস

মাই এলাইস (My Alice) এর সার্ভিস, ই-কমার্স প্ল্যাটফর্মের সেলস, কাস্টমার কনভার্সেশন সল্যুশন এর জন্যে একটি স্মার্ট কাস্টমার সার্ভিস হেল্পডেস্ক যার ডিজিটাল টুলস এর মাধ্যমে ই-কমার্স সেক্টরে আপনার সাথে কাস্টমারের জার্নি করবে স্মুথ এবং ফাস্ট। একাধিক সোশ্যাল মিডিয়া এবং কাস্টমার কমিউনিকেশন চ্যানেলে কাস্টমার সার্ভিস দেয়ার জন্য বিভিন্ন ধরণের সফটওয়্যার এর জটিলতা কমিয়ে একই প্ল্যাটফর্ম এ সব ধরণের সল্যুশন দিচ্ছে এই ডিজিটাল টেক প্ল্যাটফর্মটি। 

ইকমার্স এই কাস্টমার সার্ভিস প্ল্যাটফর্ম ব্যবহার করে আপনি খুব সহজেই একটি বিজনেসের সবগুলো কাস্টমার সার্ভিস রিলেটেড চ্যানেল গুলো একসাথে কানেক্ট করে ফেলতে পারবেন যা কমপ্লিটলি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এর মাধ্যমে সার্ভিস প্রোভাইড করছে। 

মাই এলাইস (ইকমার্স কাস্টমার সার্ভিস হেল্পডেস্ক)

উ-কমার্স এবং শপিফাই এই ২টি প্ল্যাটফর্মে মাইএলাইস সার্ভিস দিচ্ছে দারুণভাবে। স্লো রিপ্লাইয়ের জন্য যাতে কাস্টমার ড্রপ না হয়ে যায়, আপনি যাতে বিভিন্ন সফটওয়্যার এর মাঝে কনফিউজড হয়ে না যান এবং কোন রকম কনভার্সেশন অপারচিউনিটি মিস না করেন সেই সার্ভিস ই দিচ্ছে মাই এলাইস। 

লাইভ চ্যাট, ফেসবুক ম্যাসেঞ্জার, ফেসবুক ফিড, ইন্সটাগ্রাম ম্যাসেঞ্জার, ইন্সটাগ্রাম ফিড, হোয়াটসঅ্যাপ বিজনেস, ভাইভার, টেলিগ্রাম, লাইন, এবং মোবাইল অ্যাপ্লিকেশন সবগুলো চ্যানেল পাচ্ছেন একটি ইনবক্সে। যেখানে ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং এবং মেশিন লার্নিং এর মাধ্যমে অটোমেট কনভার্সেশন হবে। ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং এর কারণে প্রসেসটির সেই অ্যাবিলিটি আছে বিভিন্ন কাস্টমাদের তাদের ন্যাটিভ ল্যাঙ্গুয়েজে রিপ্লাই করতে পারবে। যেটি সেটআপ হতে সময় নেয় মাত্র ৩ মিনিট এবং আপনার ৭০ পারসেন্ট কাস্টমার সার্ভিস কনভার্সেশন অটোমেট করে সাথে ৩০ পারসেন্টেরও বেশি কষ্ট কমিয়ে দেয়। 

আপনার স্টোরে আসা বিভিন্ন অর্ডার আপনি ম্যানেজ করতে পারবেন একাধিক ট্যাবে সুইচ না করে খুব সহজেই আপনার শপিফাই অথবা উ-কমার্স মাই এলাইসে ইন্টিগ্রেট করতে হবে যাতে আপনার ইনভেন্টরি, ইউজার ডেটা এবং অর্ডার হিস্টোরি কানেক্ট হয়ে যায়। 

বিভিন্ন অর্ডার আপনি ম্যানেজ করতে পারবেন বিভিন্ন ট্যাবে সুইচ না করে খুব সহজে। আপনার শপিফাই অথবা উ-কমার্স এ মাই এলাইস (My Alice) ইন্টিগ্রেট করতে হবে যাতে আপনার ইনভেন্টরি, ইউজার ডেটা এবং অর্ডার হিস্টোরি কানেক্ট হয়ে যায়। কানেক্ট হয়ে গেলে আপনি মাই এলাইস (My Alice) এ অর্ডার হিস্টোরি সার্চ করতে পারবেন এবং ভিউ করতে পারবেন। সাথে অর্ডার ক্রিয়েট, আপডেট এবং রিফান্ডও করতে পারবেন সরাসরি ইনবক্স থেকে। ইন্সট্যান্ট আপনি প্রোডাক্ট ট্র্যাক করা যাবে যে আপনার কাস্টমার কোন প্রোডাক্টটি কিনেছে।

এ কারণে আপনার স্টোরের কোন ইনফরমেশন প্রত্যেক সময় ম্যানুয়ালি চেক করতে হয়না। মাইএলাইস এর আরও অসাধারণ একটি বিষয় হলো আর্টিফিসিয়ালস ইন্টিলিজেন্স এর মাধ্যমে কাস্টমারদের ডিফারেন্ট বিহেভিওরকে ডিকোড করতে পারা। কাস্টমার কি চায় তা বুঝে কাস্টমারকে সিমিলার প্রোডাক্ট রিকমেন্ড করতে পারে এই সার্ভিসটি। তাদের সার্ভিস প্যাকেজে মাই এলাইস আপনাকে ১৪ দিনের ফ্রি ইউজ করার সুযোগ দিচ্ছে কোন রকমের ক্রেডিট কার্ড রিকোয়ারমেন্ট ছাড়া এবং সবগুলো ফিচার আপনি আনলক পাবেন তাদের এই ফ্রি ডিলে।

মান্থলি এবং ইয়ারলি ২ ধরণের ডিল তাদের কাছে এভেইলেবল পাচ্ছেন। তাদের মান্থলি বিলিং এ “কিকস্টারটার” ডিলটি নতুন বিজনেসের জন্য পারফেক্ট। মান্থলি ১৫ ডলার চার্জের বিনিময়ে সেখানে ৩ টি সোশ্যাল চ্যানেলে ১৫০ জন অ্যাক্টিভ ইউজারকে তারা সাপোর্ট দিবে যেখানে ডেডিকেটেড থাকছে ৩ জন মেম্বার। তাদের মান্থলি “স্টার্টআপ” ডিলটি ৫০ ডলারে আপনি পাচ্ছেন ৫টি সোশ্যাল চ্যানেলে ৫ জনের বেশি মেম্বার সাপোর্ট দিবে ৫০০ জন অ্যাকটিভ মেম্বারকে। এটা  সাধারণত রেকমেন্ড করা হয় হাইয়ার ভলিউম বিজনেসকে যাদের অনেক কনভার্সেশন হয়।

তাদের মান্থলি ৩০০ ডলারের “বিজনেস” ডিল আনলিমিটেড চ্যানেলে আপনি ৫০০০ মান্থলি অ্যাকটিভ ইউজারকে সাপোর্ট দিবে ২০ জন মেম্বারের বেশি মেম্বার। তাদের এন্টারপ্রাইজ ডিলে আপনি কাস্টম সেটিং করে নিতে পারবেন। যেখানে আনলিমিটেড চ্যানেল এবং আনলিমিটেড অ্যাক্টিভ ইউজার থাকবে। এছাড়াও তাদের রয়েছে কাস্টমার চাহিদা অনুযায়ী ইয়ারলি ডিলস যেখানে এভেইল করার জন্য থাকছে একাধিক অফার। 

শুরুর দিকের গল্প – My Alice

মাই এলাইস এর ফাউন্ডার শুভ রহমান, টেকনোলজির মাধ্যমে একটি সহজ ইকোসিস্টেম করার প্রত্যয় নিয়ে যাত্রা করেন এই তরুণ উদ্যোক্তা। আর এই যাত্রা শুরু হয় ২০১৮ সালে।

২০১৫ সালে বুয়েট থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করে, ২০১৬ সালে মায়া আপা-তে টেক টিম লিড হিসেবে জয়েন করেছিলেন। যা একটি অ্যানোনিমাস ম্যাসেজিং প্ল্যাটফর্ম। যেখানে ইউজাররা এক্সপার্ট এডভাইসের জন্য কানেক্ট হন। সেখানে তিনি মায়া আপার প্ল্যাটফর্ম এর চ্যালেঞ্জ গুলো হ্যান্ডেল করার জন্য অনেক গুলো মেশিন লার্নিং মডিউল ডিজাইন করে। পাশাপাশি কোলাবরেটলি অনেকগুলো কাজ করতে গিয়ে ২০১৭ সালে ডেভেলপমেন্ট শপ মিসফিট টেকনোলজি লিমিটেড এর যাত্রা শুরু করেন।

মাই এলাইস (ইকমার্স কাস্টমার সার্ভিস হেল্পডেস্ক )

মাই এলাইস ছিল মিসফিট টেকনোলজির একটি প্রোজেক্ট। মিসফিট যেহেতু বিভিন্ন বিজনেসের প্রবলেম সলভ করতো তখন তিনি নোটিস করলো, কাস্টমার ই-মেইল এবং কলের চেয়ে সোশ্যাল মিডিয়া থেকে রিটেইলারদের রিচ করতে বেশি পছন্দ করেন। এবং এখন ৮ থেকে ১২ সেকেন্ড এর মতো মানুষের এটেনশন থাকে কোন কিছুতে তার মানে খুব বেশি পসিবলিটি আছে যে আপনি লেট করে রিপ্লাই দিলে কাস্টমার অন্য ব্র্যান্ডে চলে যাবে। ৭৫ শতাংশ অনলাইন শপার্স এবং পটেনশিয়াল কাস্টমার ৫ মিনিটের মধ্যে রিপ্লাই এক্সপেক্ট করেন। 

তাই এটা ই-কমার্স এবং অনলাইন বিজনেসের জন্য খুবই বড় একটি সমস্যা। এই কাস্টমার সার্ভিস রিলেটেড প্রব্লেম গুলো সল্ভ করার চিন্তা থেকে এই কনসেপ্ট আসে এবং মিসফিট টেকনোলজি লিমিটেড এর প্রোজেক্ট হিসেবে এটি লঞ্চ করা হয়। 

পরবর্তীতে মার্কেট ডিমান্ড এর উপর ভিত্তি করে এই প্ল্যাটফর্মকে তার প্যারেন্ট কোম্পানি থেকে সেপারেট করে শুভ রহমান সি-ই-ও হিসেবে দায়িত্ব নেন। সেখান থেকে মাই এলাইস মায়ানমার, নেপাল, শ্রীলঙ্কা, ইন্ডোনেশিয়া, সিঙ্গাপুর, কেম্বোডিয়া আরও বেশ কিছু দেশের সাথে পার্টনারশিপ বিল্ড করেছে। ফিউচারে মাই এলাইস অস্ট্রেলিয়ান এবং ইউরোপিয়ান মার্কেটকে টার্গেট রেখে নর্থ আমেরিকান মার্কেটে ঢুকতে চাচ্ছেন। বর্তমানে ৪০ জনেরও বেশি টীম মেম্বার নিয়ে কাজ করছে এই টেক সল্যুশনটি। 

ফান্ডিং – My Alice

২০২১ সালের ১১ মে-তে মাই এলাইস (My Alice) প্রথমবারের মতো তাদের ফান্ডিং কালেক্ট করেছে ৫০০০০০ ডলার। এই রাউন্ডে তাদের  ইনভেস্টর ছিলেন HOF Capital এবং Anchorless Bangladesh। ইকমার্স কে আরো ইজিলি ম্যানেজ করার সল্যুশন এর পাশাপাশি এই ইকোসিস্টেম টাকে আরো সহজ করার প্রত্যয় নিয়ে গ্লোবালি কাজ করছে এই ডিজিটাল প্ল্যাটফর্মটি।  

Don't wait!
Get the expert business advice You need in 2022

It's all include in our newsletter!

Leave a Comment

Your email address will not be published.

More To Explore

ব্রাউজার কিভাবে আয় করে ওয়েব ব্রাউজার এর বিভিন্ন কার্যক্রম যা আমাদের অজানা
Entrepreneur

ব্রাউজার কিভাবে আয় করে? ওয়েব ব্রাউজার এর বিভিন্ন কার্যক্রম যা আমাদের অজানা

ব্রাউজার কিভাবে আয় করে? ইন্টারনেট এর দুনিয়ায় পা রাখতে আমরা সবার আগে আমরা ব্যবহার করেছি ব্রাউজার। ব্রাউজার ব্যবহার করেই আমরা নানান অ্যাপ্স বা সফটওয়্যার এর

বিজনেসে পজিটিভ রেজাল্ট
Entrepreneur

বিজনেসে পজিটিভ রেজাল্ট নিয়ে আসুন ৭ টি বিজনেস স্ট্র্যাটেজিতে

আপনি কি একটি বিজনেস রান করছেন? কিভাবে বিজনেসে পজিটিভ রেজাল্ট নিয়ে আসা যায় তা নিয়ে ভাবছেন? সময়ের পরিক্রমায় বর্তমান সময়ে বিজনেস হয়ে উঠেছে সকল বয়সের